300X70
বুধবার , ৭ জুন ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বেঁচে ফেরা শ্রমিকের বর্ণনায় ভয়াবহ সড়ক দুর্ঘটনা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ৭, ২০২৩ ৮:০৫ অপরাহ্ণ

# সিলেটে ট্র্রাক-পিকআপ সংঘর্ষে নিহত ১৫ জনের মধ্যে পরিচয় মিলেছে ১৪ জনের
# ভাটিপাড়া গ্রামেরই ১০ জন নিহত, চলছে কান্নার রোল
# নিহতদের ২০ হাজার ও আহতদেরকে ১০ হাজার টাকা সহায়তা
সিলেট ব্যুরো : সিলেটের দক্ষিণ সুরমায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় আহত তরুণ নির্মাণশ্রমিক পল্লব আহমদ (২৫) ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

হাসপাতালের বিছানায় শুয়ে তিনি বর্ণনা দিয়েছেন ভয়াবহ এই দুর্ঘটনার। পল্লব বলেন, ঢাকার দিক থেকে আসা ট্রাকটি যখন ডান পাশে এসে আমাদের পিকআপটিকে ধাক্কা দেয়, তখন খুব জোরে শব্দ হয়। ট্রাকটি দ্রুতবেগে আসছিল। মনে হয় চালক ঘুমিয়ে ছিলেন। পল্লব আহমদ বলছিলেন, সজোরে ধাক্কা খেয়ে আমাদের পিকআপটি উল্টে যায়।

আমি মাথায় আঘাত পাই। এরপর আমার আর কিছু মনে নেই। আহত পল্লব সুনামগঞ্জের দিরাই উপজেলার ভাটিপাড়ার বাসিন্দা। বর্তমানে তিনি সিলেট নগরের সাপ্লাই এলাকায় থাকেন। এদিকে, সিলেটে ভয়াবহ সড়ক দুর্ঘটনায় সর্বশেষ ১৫ জন নিহতের খবর পাওয়া গেছে। তাদের মধ্যে ঘটনাস্থলে মারা যান ১১ জন। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিলে আরও ৪ জন প্রাণ হারান। নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। নিহতদের মধ্যে ১৪ জনের পরিচয় মিলেছে। তারা সবাই নির্মাণশ্রমিক। নিহতদের মধ্যে বেশিরভাগ সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার বাসিন্দা।

নিহতরা হলেন- সুনামগঞ্জের দিরাই উপজেলার গছিয়া গ্রামের মো. সিজিল মিয়া (৫৫), পাতাইয়া কাইমা গ্রামের মৃত ছলিম উদ্দিনের ছেলে একলিম মিয়া (৫৫), আলীনগর গ্রামের মৃত শিশু মিয়ার ছেলে হারিছ মিয়া (৬৫), ভাটিপাড়া গ্রামের সিরাজ মিয়ার ছেলে সৌরভ মিয়া (২৭), ভাটিপাড়া গ্রামের মৃত মফিজ মিয়ার ছেলে সায়েদ নূর (৫০), একই গ্রামের শাহজাহান মিয়ার ছিলে বাদশা (২২), ভাটিপাড়া গ্রামের মৃত সজিব আলীর ছেলে রশিদ মিয়া (৫০), একই গ্রামের শমসের নূরের ছেলে মেহের (২৫) ও মধুপুর গ্রামের সোনা মিয়ার ছেলে দুদু মিয়া (৪০)।

এ ছাড়া সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার বাবনগাঁও গ্রামের শাহীন মিয়া (৪০), একই উপজেলার তলের পতন গ্রামের মৃত আমান উল্যাহ ছেলে আওলাদ হোসেন (৫০), মুরাদপুর গ্রামের মৃত হারুন মিয়ার ছেলে দুলাল মিয়া (২৬), হবিগঞ্জের চুনারুঘাটের হলদিপাড়া গ্রামের আব্দুর রহিমের স্ত্রী আমিনা বেগম (৪৫) এবং নেত্রকোনার বারহাট্টা থানাধীন দশদার গ্রামের ইসলাম উদ্দিনের ছেলে আওলাদ মিয়া (৪০) মারা গেছেন।

পুলিশ, ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, সিলেট মহানগর থেকে পিকআপভ্যানে করে প্রায় ৩০ জন নির্মাণশ্রমিক জেলার ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজার যাচ্ছিলেন। সকাল সাড়ে ৫টার দিকে দক্ষিণ সুরমার নাজিরবাজার এলাকার কুতুবপুর নামক স্থানে পৌঁছালে মুনশীগঞ্জ থেকে ছেড়ে আসা সিলেটগামী বালুবাহী ট্রাকের সঙ্গে শ্রমিক বহনকারী পিকআপের সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই ১১ জন মারা যান।

খবর পেয়ে দক্ষিণ সুরমা থানা পুলিশ এবং সিলেট ও ওসমানীনগরের ফায়ার সার্ভিস স্টেশনের একাধিক ইউনিট ঘটনাস্থলে গিয়ে স্থানীয়দের সহায়তায় হতাহতদের উদ্ধার করে ওসমানী হাসপাতালে পাঠায়।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সিলেটের উপ-পরিচালক মনিরুজ্জামান বলেন, সিলেট ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স উপ-পরিচালক মনিরুজ্জামান বলেন, আমরা খবর পেয়েই ঘটনাস্থলেই ছুটে আসি। সকাল ৭টা পর্যন্ত ১১ জনের মৃতদেহ ও অন্তত ১০ জন গুরুতর আহতকে উদ্ধার করে ওসমানী হাসপাতালে পাঠানো হয়েছে। আমরা আসার আগে স্থানীয়রা আরও আহত কয়েকজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠিয়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

ভাটিপাড়ায় শোকের মাতম : সিলেটে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে ১০জনই দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামের। যে কারণে, দুর্ঘটনার পর থেকেই ভাটিপাড়া গ্রামে চলছে শোকের মাতম।

দুর্ঘটনার খবর পেয়ে নিহতের স্বজনরা দিগ্বিদিক ছুটাছুটি করে সিলেটের উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন, কেউবা স্বজন হারানোর শোকে মাতম করছেন। স্বজন হারানোর কষ্টে ভাটিপাড়া গ্রামের পাড়া মহল্লায় চলছে কান্নার রোল।

মর্মান্তিক এ সড়ক দুর্ঘটনায় কেউ হারিয়েছেন স্বামী, কেউ হারিয়েছেন সন্তান আবার কেউবা ভাই। পরিবারের একমাত্র উপার্জনক্ষম সদস্যকে হারিয়ে ভাটিপাড়া গ্রামের খালপাড় হাটি, বাজার হাটি ও চৌধুরী হাটির ৯টি বাড়িতে চলছে আর্তনাদ।

নিহতের স্বজনরা জানিয়েছেন, বৈশাখী কাজ শেষ করে এলাকায় কোন কাজ না থাকায় বাড়ি থেকে সিলেটে যান তারা। আবার অনেকে ঈদের খরচ জোগাতে নির্মাণ শ্রমিকের কাজে বের হন বাড়ি থেকে।

এদিকে স্বজনরা লাশের অপেক্ষায় বিলাপ করে যাচ্ছেন। কেউবা চাপা কান্নায় রয়েছেন নিথর নির্বাক হয়ে।

নিহত নির্মাণ শ্রমিক রশিদ মিয়ার স্ত্রী মোছা রাছিফা বেগম। একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি স্বামীকে হারিয়ে তার দুই ছেলে বাপ্পী (১২) ও রিহান (৮) ও মেয়ে শাহিমা বেগম (১৭)কে নিয়ে করছেন আর্তনাদ। স্বামীর মৃত্যুর খবর শুনে যেন তার মাথায় আকাশ ভেঙে পড়েছে। কান্না থামছে না অবুঝ শিশুদের।

এক সপ্তাহ আগে বেড়ানোর কথা বলে সিলেটে যায় সৌরভ মিয়া। পরে বাড়ির লোকদের না জানিয়েই পরিচিতদের সঙ্গে নির্মাণ শ্রমিকের কাজে লেগে যান।
এদিকে বাড়িতে তার বিয়ের জন্য পাত্রী পছন্দ করে রেখেছিলেন মা আমিনা বেগম। ছেলে সৌরভের (২৭) মৃত্যু কোনোভাবেই মেনে নিতে পারছেন না শোকাতুর আমিনা বেগম।

গ্রামের মানুষ অধীর শোকে রয়েছে লাশের অপেক্ষায়। লাশ আসতে সন্ধ্যা হয়ে যাবে। এরপর একসাথে জানাজা সম্পন্ন করা হবে।

মর্মান্তিক এ সড়ক দুর্ঘটনায় নিহতদের আত্মার শান্তি কামনা করে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেছেন দিরাই শাল্লার সাংসদ ড. জয়া সেনগুপ্তা।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার মাসুদ রানা বলেন, ‘মরদেহগুলো ময়নাতদন্ত ছাড়াই নিহতদের পরিবারের কাছে হস্তান্তর করা হচ্ছে। নিহতরা সবাই নির্মাণ শ্রমিক। তারা পিকআপে যন্ত্রপাতি নিয়ে ভোরে ওসমানীনগরে ঢালাইয়ের কাজে যাচ্ছিলেন।’

এদিকে দুর্ঘটনার খবর পেয়ে উপ-পরিচালক মনিরুজ্জামানের নেতৃত্বে সিলেট ফায়ার সার্ভিসের সাতটি টিম ঘটনাস্থলে উদ্ধারকাজ পরিচালনা করে।

সিলেট ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক সফিকুল ইসলাম ভূঁইয়া বলেন, নির্মাণশ্রমিক বহনকারী ডিআই ট্রাকটি ওসমানীনগরের উদ্দেশ্যে যাচ্ছিল।
নাজিরবাজার এলাকায় পৌঁছালে ঢাকা থেকে সিলেটগামী ট্রাকের সঙ্গে সংঘর্ষ হয়। সংঘর্ষের পর শ্রমিক বহনকারী ডিআই ট্রাকটি সড়কের পাশে পড়ে যায় এবং বড় ট্রাকটি দুমড়ে-মুচড়ে যায়। আহত ঠিকাদার শের ইসলাম জানান, তিনি ৩০ জন শ্রমিক নিয়ে ট্রাকে করে কাজে যাচ্ছিলেন। পথে এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে তার ভাই সাহেদ নুরও রয়েছেন।শের ইসলাম বলেন, বিপরীত দিক থেকে আসা ট্রাকটি নিয়ন্ত্রণ হারিয়ে ডান দিকে এসে আমাদের ট্রাকে ধাক্কা দিয়েছিল।

ময়নাতদন্ত ছাড়াই লাশ হস্তান্তর : সিলেটের দক্ষিণ সুরমায় পিকআপ ও ট্রাকের সংঘর্ষে নিহত ১৪ জনের মৃতদেহ ময়নাতদন্ত ছাড়াই হস্তান্তর করা শুরু হয়েছে। জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসানের তত্ত্বাবধানে বুধবার বেলা ২টা থেকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গ থেকে নিহতদের পরিবারের কাছে লাশ হস্তান্তর করা হয়।

বিষয়টি নিশ্চিত করেন সিলেট জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ইমরুল হাসান। তিনি বলেন, ‘মরদেহগুলো ময়নাতদন্ত ছাড়াই নিহতদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে। একই সঙ্গে প্রশাসনের পক্ষ থেকে নিহতদের ২০ হাজার ও আহতদেরকে ১০ হাজার টাকা করে অনুদান দেওয়া হবে।’

এদিকে, হতাহতের দেখতে হাসপাতালে ছুটে গেলেন সিলেট সফররত নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সকালে সিলেট ওসমানী ওসমানী বিমানবন্দরে নেমেই তিনি সরাসরি চলে যান এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। প্রতিমন্ত্রী আহতদের চিকিৎসার খোঁজখবর নেন।

খালিদ মাহমুদ বলেন, ‘আমাদের প্রথম কাজ নিহতদের চিহ্নিত করে তাদের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর ও তাদের দাফন-কাফনের ব্যবস্থা করা। ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে থাকব আমরা।’

সরকারের পক্ষ থেকে সবধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।
প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী সরকারের পক্ষ থেকে নিহতদের প্রত্যেক পরিবারকে ২০ হাজার টাকা আর্থিক সহায়তার ঘোষণা দেন। এছাড়া আহতদের চিকিৎসার খরচ বহন করা হবে বলে জানান তিনি।

এ সময় সিলেট সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী এবং হাসপাতাল পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া তার সঙ্গে ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :