300X70
শনিবার , ১৪ জানুয়ারি ২০২৩ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাব : বাংলাদেশের বহুমাত্রিক চ্যালেঞ্জ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৪, ২০২৩ ২:০৭ পূর্বাহ্ণ

আজিজুল হক শাকিল : ষড়ঋতুর দেশ বাংলাদেশ।বাংলাদেশে বিভিন্ন ঋতুর সাথে প্রকৃতি বিভিন্ন রূপ ধারণ করতো এবং বিভিন্ন ঋতু ভেদে পাওয়া যেত বিভিন্ন রকমের ফল ও রংবেরঙের ফুল। আবহাওয়ার অনুকূল পরিবেশের জন্য কৃষি ছিল আর্শীবাদস্বরূপ আর কৃষকদের ছিল গোলাভরা ধান, গোয়াল ভরা গরু, পুকুর ভরা মাছ।

ঋতু ভেদে গ্রীষ্মকালে গরম আর সে সাথে আম, জাম, কাঁঠাল, লিচু ;বর্ষাকালে প্রচুর বৃষ্টি ; শীতকালে হিমালয়ের হিমবাহ প্রভাবে কনকনে ঠান্ডা সাথে খেজুরের ও আখের রস,গ্রামবাংলার ঐতিহ্যবাহী নানান রকমের পিঠা। যেমন চিতইপিঠা, পোয়াপিঠা, ফুলিপিঠা। কিন্তু বর্তমানে জলবায়ু পরিবর্তনের সাথে সাথে ষড়ঋতুর দেশে আর ঋতু কেন্দ্রীক বৈচিত্র্যতা দেখা মিলছে না।

বাংলাদেশ এখন বিরাজ করে নানান রকমের প্রাকৃতিক দূর্যোগ, খরা, অতি বৃষ্টি এবং বন্যার মতো নানান সমস্যা। যার মূল কেন্দ্রবিন্দু হলো জলবায়ু পরিবর্তন। আর জলবায়ু পরিবর্তনের সবচেয়ে বড় প্রভাব বরপ গলা সাথে সমুদ্রের পানির উচ্চতা বৃদ্ধি। বিশ শতককে গ্রিনহাউজ গ্যাসের প্রভাবে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে ০.৭৪ ডিগ্রি সেলসিয়াস।

এই হারে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পেলে এ শতাব্দীর শেষের দিকে মেরু অঞ্চলের বরফ গলে যাবে। ইতোমধ্যে হিমালয় অঞ্চলের ব্যাপক পরিবর্তন লক্ষ করা যাচ্ছে। ২০৫০ সালে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১৫৩ সেন্টিমিটার বেড়ে যাবে। এর ফলে দ্রুত নেতিবাচক প্রভাব পড়বে অভ্যন্তরীণ জলজ, সামুদ্রিক ও উপকূলীয়, কৃষি, বন, দ্বীপাঞ্চল, পার্বত্য অঞ্চল, মেরু অঞ্চলে ওপর।

যার ফলে বাংলাদেশের মতো নিচু এলাকার প্রায় তলিয়ে যাবে। ২০৫০ সালের মধ্যে বাংলাদেশের ২০ শতাংশ এলাকা ডুবে যাবে। বাংলাদেশের দক্ষিণপশ্চিমাঞ্চলের তিন জেলা খুলনা, সাতক্ষীরা ও ভোলায় জলবায়ু পরিবর্তন ব্যাপকভাবে লক্ষণীয়। বঙ্গোপসাগরের উপকূল ঘেঁষে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি সংকটকে আরও ঘনীভুত করছে এবং সাথে পানির লবণাক্ততাও একটি প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

উপকূলের প্রায় অনেক এলাকা এই সমস্যায় প্রায় আক্রান্ত। তাছাড়া বৈষ্ণিক উষ্ণায়ন ও বিরুপ ভূমিকা রাখেছে। অতিরিক্ত গরমের ফলে ফসলের ক্ষেত নষ্ট হয়ে মানুষের জীবন-জীবিকা সংকটের মুখে পড়েছে। প্রতি পাঁচ বছরে একবার খরার কারণে বিপদে পড়ে বাংলাদেশের মানুষ, আর এক্ষেত্রে দেশের উত্তরপশ্চিমাঞ্চলের বাসিন্দারাই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। বর্তমান সময়ে মনুষ্যজনিত সৃষ্ট গ্রিনহাউজ গ্যাসের ফলে পৃথিবীর উষ্ণায়নকে জলবায়ু পরিবর্তনের একটি অন্যতম কারণ ধরা হয়।

যেটি কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ বৃদ্ধিতে তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা বাড়ার ফলে বায়ুমণ্ডলের ভারসাম্য নষ্ট হচ্ছে। সর্বোপরি জলবায়ুর পরিবর্তন ঘটছে। এর ফলস্বরূপে ওজনস্তর ধ্বংস হয়ে যাচ্ছে এবং সূর্যের অতি বেগুনি রশ্মি পৃথিবীতে প্রবেশ করছে, যা মানুষ্যকূল বিভিন্ন রোগে আক্রান্তের কারণ বৃদ্ধি পাচ্ছে।

২০২৩ সালে মিসরের শারম-আল-শেখে ৬ নভেম্বর থেকে শুরু হয় ২৭তম জলবায়ু সম্মেলন, যার আনুষ্ঠানিক নাম কনফারেন্স অব পার্টিজ-২৭ বা কপ-২৭। সম্মেলনে অংশ নেন ১৯৮টি দেশের প্রায় ৩০ হাজার মানুষ। সেখানে জাতিসংঘ যেমন ছিল, তেমনি বিশ্বের বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তা ও পরিবেশ কর্মীরাও ছিলেন। কপ-২৭ সম্মেলনে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশসহ অন্য গরিব দেশগুলোকে ক্ষতিপূরণ দিতে ঐতিহাসিক ‘লস অ্যান্ড ড্যামেজ’ চুক্তি স্বাক্ষরিত হয়।

এই ‘লস অ্যান্ড ড্যামেজ’ টার্মটি মূলত জলবায়ু পরিবর্তনের তাৎক্ষণিক প্রভাব ও ক্ষয়ক্ষতি মোকাবেলায় ক্ষতিগ্রস্ত গরিব দেশগুলোকে সহায়তায় একটি তহবিল। সম্মেলনে ক্ষতিগ্রস্ত গরিব দেশগুলোর জন্য আর্থিক সহায়তা দিতে তহবিল গঠন করার বিষয়ে একটি চুক্তিতে সম্মত হয়েছে বিশ্বের ধনী দেশগুলো।

জলবায়ু বিশেষজ্ঞ ড. আতিক রহমান বলেন, জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর তালিকার একটি হচ্ছে বাংলাদেশ। কিন্তু তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখার দিক থেকে বাংলাদেশের হয়তো খুব বেশি কিছু করার নেই। কারণ সমস্যাটা তো বৈশ্বিক। সেটার সমাধানের জন্য উন্নত দেশগুলোর দিকেই তাকিয়ে থাকতে হবে।

ড. আতিক রহমান বলেন, আমাদের এখানে এখন দুর্যোগ বেশি হচ্ছে, নদী ভাঙন বাড়ছে, বেশি বেশি ঝড়, বন্যা হচ্ছে। সেই সঙ্গে উত্তরবঙ্গে শুষ্কতা তৈরি হচ্ছে আর দক্ষিণবঙ্গে লবণাক্ততা বাড়ছে। এসব কিছুই হচ্ছে জলবায়ু পরিবর্তনের কারণে।

অ্যাকটিভিস্টদের তথ্য অনুযায়ী, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের ৬৫ লাখ মানুষ বাস্তুহারা হয়েছে। যেভাবে উষ্ণতা বাড়ছে, তাতে আগামী কয়েক বছরে তিন থেকে চার কোটি মানুষ বাস্তুহারা হওয়ার ঝুঁকিতে রয়েছে।বৈশ্বিক জলবায়ু ঝুঁকি সূচকের (সিআরআই) এক গবেষণায় দেখা গেছে, গেল ২০ বছরে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের কুফলে মারা গেছে ৫ লাখ ২৮ হাজারেরও বেশি মানুষ।

এমন অবস্থা থেকে পুরোপুরি মুক্ত করা বাংলাদেশের ছোট দেশের পক্ষে একা সম্ভব না তবে বিশ্বের প্রতিটি রাষ্ট্র একত্রে সম্মিলিত চেষ্টায় অনেক আংশই কমানো সম্ভব । যেমন বনভূমি ধ্বংস কমাতে হবে বৃক্ষ রোপণ বাড়াতে হবে এতে কার্বন এর পরিমাণ নিঃসারণ হবে। বিভিন্ন কলকারখানা থেকে কালো ধোঁয়া নির্গমন কমাতে হবে প্রয়োজনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সিএফসি নির্গত হয় এমন গাড়ি, যন্ত্রপাতির ব্যবহার কমাতে হবে, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে হবে। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলা করতে হলে বিশ্বের প্রতিটি রাষ্ট্রের ঐক্যবদ্ধ প্রয়াস প্রয়োজন।

লেখক : শিক্ষার্থী, লোক প্রশাসন বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

(এই লেখা লেখকের নিজস্ব মতামত। বাঙলা প্রতিদিন-এর সম্পাদকীয় নীতিমালার সঙ্গে মিল নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আরো বাড়বে তাপমাত্রা, ২৯ জেলায় তাপপ্রবাহ!

স্বেচ্ছাসেবক দল নেতার মাদকসেবনের ছবি ভাইরাল

জাতীয় শহীদ দিবস ও মাতৃভাষা উদযান উপলক্ষে ঈশ্বরগঞ্জে প্রস্তুতিমূলক সভা

দক্ষিণ কেরাণীগঞ্জে ৬ বছরের শিশু ধর্ষণ মামলার ইমাম গ্রেফতার

পূর্ব শত্রুতার জেরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা

সাংবাদিকদের ওপর পুলিশের হামলা, ডিএমপি কমিশনারের দুঃখ প্রকাশ

‘বঙ্গোপসাগরে লঘুচাপ, আঘাত হানতে পারে স্থলভাগে’

১৫ দিনে দেশে এলো ১০২ কোটি ডলার রেমিট্যান্স

ওয়ারীতে মুজিব শতবর্ষ উপলক্ষ্যে শিক্ষার্থী সংবর্ধনা ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠিত

পূর্ণাঙ্গ রেলবন্দর ও অবকাঠামো নির্মাণের দাবিতে চাঁপাইনবাবগঞ্জে আমরণ অনশন

ব্রেকিং নিউজ :