300X70
বুধবার , ২ আগস্ট ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্যবসায়ী সাইফুলকে নৃশংসভাবে কুপিয়ে হত্যার পরও চোখ উপড়ে ফেলে রাজন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ২, ২০২৩ ২:২৩ পূর্বাহ্ণ

হত্যাকান্ডে জড়িত ৭ জনকে রাজধানীর শাহবাগ এলাকা থেকে গ্রেফতার


নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন ধরণের অপরাধীদের গ্রেফতারের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছে। র‌্যাবের সৃষ্টিকাল থেকে চাঁদাবাজ, সন্ত্রাসী, খুনী, বিপুল পরিমান অবৈধ অস্ত্র গোলাবারুদ উদ্ধার, ছিনতাইকারী, অপহরণ ও প্রতারকদের গ্রেফতার করে সাধারণ জনগণের মনে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। এছাড়াও বিভিন্ন সময়ে সংগঠিত চাঞ্চল্যকর এবং আলোচিত অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় এনে র‌্যাব জনগনের সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে।

গত ৩০ জুলাই ২০২৩ তারিখ দিবাগত রাতে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের খেজুরবাগ সাতপাখি এলাকায় সাইফুল ইসলাম নামে এক পোশাক ব্যবসায়ীকে কতিপয় দুর্বৃত্তরা দেশীয় ধারালো অস্ত্র দিয়ে নৃশংসহভাবে মাথা ও শরীরের বিভিন্ন স্থানে এলোপাথাড়ি কুপিয়ে গুরুতর জখম করে এবং চোখ উপড়ে ফেলে নির্মমভাবে হত্যা করে। উক্ত হত্যাকাণ্ডের ঘটনায় নিহতের বড় বোন বাদী হয়ে রাজধানীর কেরানীগঞ্জ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

যার মামলা নং-০১ তারিখঃ ০১ আগস্ট ২০২৩ তারিখ। চাঞ্চল্যকর এই হত্যাকাণ্ডের ঘটনা বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে গুরুত্বের সাথে প্রচারিত হলে দেশব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। র‌্যাব উক্ত হত্যাকাণ্ডের সাথে জড়িতদের গ্রেফতারের লক্ষ্যে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায় গত রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা ও র‌্যাব-১০ এর একটি আভিযানিক দল রাজধানীর শাহবাগ এলাকায় অভিযান পরিচালনা করে চাঞ্চল্যকর সাইফুল হত্যাকাণ্ডের মূলপরিকল্পনাকারী মোঃ রাজন হোসেন (৩১), পিতাঃ আফসার উদ্দিন ও হত্যাকান্ডে অন্যান্য সহযোগি মোঃ জানে আলম (৩৬), পিতাঃ আফসার উদ্দিন, মোঃ সুমন @গর্দা সুমন (২৫), পিতাঃ মৃত সেন্টু মিয়া, মোঃ লিটন হোসেন (২৬), পিতাঃ মোঃ আবুল কাশেম, মোঃ দিপু (২৩), পিতাঃ মৃত শামছুল হক, মোঃ সরোয়ার আকন্দ (২৬), পিতাঃ মোঃ ছালাম আকন্দ এবং মোঃ সজীব (২৯), পিতাঃ মোঃ আলী হোসেন, দক্ষিণ কেরানীগঞ্জ, ঢাকা’দেরকে গ্রেফতার করে।

উদ্ধার করা হয় হত্যাকাণ্ডে ব্যবহৃত সূচালো লোহার রড, ১টি ভাঙ্গা ক্রিকেট ব্যাট, ১টি ব্যাটন ও ০৬টি মোবাইল ফোন। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা বর্ণিত হত্যাকাণ্ডের সাথে তাদের সংশ্লিষ্টতার বিষয়ে তথ্য প্রদান করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায় যে, ভিকটিম সাইফুল দীর্ঘদিন যাবত ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের খেজুরবাগ সাতপাখি এলাকায় পরিবারের সাথে বসবাস করে আসছিলেন এবং সাতপাখি রোডে একটি দোকান ভাড়া নিয়ে কাপড়ের ব্যবসা করতেন। গ্রেফতারকৃত আসামিরা রাজধানীর দক্ষিণ কেরানীগঞ্জ এলাকায় বসবাস করত।

ভিকটিম সাইফুল ছিল এলাকায় সন্ত্রাসী ও মাদক ব্যবসার বিরুদ্ধে একটি প্রতিবাদী কণ্ঠ। মাদক ও সন্ত্রাসমুক্ত সমাজ গঠনে তিনি বিভিন্ন পদক্ষেপ নিতেন। তিনি বিভিন্ন সময় সন্ত্রাসী ও মাদক ব্যবসা সম্পর্কে তথ্য দিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীকেও সহায়তা করতেন। এ কারনে বিভিন্ন সময়ে স্থানীয় মাদক ব্যবসায়ী ও অন্যান্য অপরাধীরা ভিকটিম সাইফুল এর প্রতি ক্ষিপ্ত হয়ে তাকে উচিত শিক্ষা দেয়ার পরিকল্পনা করে।

গ্রেফতারকৃতদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেফতারকৃত রাজন গত ২৮ জুন ২০২৩ তারিখ আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার হয় এবং সে ধারণা করে যে, তার এই গ্রেফতারের পিছনে ভিকটিম সাইফুলের হাত রয়েছে।

এছাড়াও গ্রেফতারকৃত জানে আলম এবং গ্রেফতারকৃত সুমন ও তার মাতা ইতিপূর্বে বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক গ্রেফতার হওয়ার পিছনেও ভিকটিম সাইফুলের হাত রয়েছে বলে তারা ধারণা করে।

গ্রেফতারকৃত রাজন গত ১৯ জুলাই ২০২৩ তারিখে জামিনে মুক্তি পেয়ে গ্রেফতারকৃত জানে আলম, সুমন ও অন্যান্য সহযোগীদের নিয়ে ভিকটিম সাইফুলকে উচিত শিক্ষা দেয়ার পরিকল্পনা করতে থাকে।

এছাড়াও তারা জানতে পারে যে, ভিকটিম সাইফুল উন্নত জীবন-যাপনের জন্য চাকুরীর উদ্দেশ্যে অতিসম্প্রতি পাশ্চাত্যের একটি দেশে যাওয়ার পরিকল্পনা করছিল। ভিকটিমের বিদেশের যাওয়ার বিষয়টি গ্রেফতারকৃরা বিভিন্ন সূত্রে জানতে পারে।

এজন্য তাড়াহুড়া করে গ্রেফতারকৃত রাজন এর নেতৃত্বে জানে আলম, সুমন, লিটন, দিপু, সরোয়ার ও সজীবসহ ১০-১২ জনের একটি দল গত ৩০ জুলাই সন্ধ্যা ৭.৩০ ঘটিকায় ভিকটিম সাইফুলকে উচিত শিক্ষা দেয়ার চূড়ান্ত পরিকল্পনা করে। ভিকটিম সাইফুল দোকান থেকে বাসায় ফেরার পথে গ্রেফতারকৃতরা পূর্ব পরিকল্পনা অনুযায়ী খেজুরবাগ স্কুল রোডে ওৎ পেতে থাকে।

পরবর্তীতে ভিকটিম সাইফুল দোকান বন্ধ করে আনুমানিক ২৩৩০ ঘটিকায় খেজুরবাগ স্কুল রোডে এসে পৌঁছালে গ্রেফতারকৃতরা ভিকটিমের পথরোধ করে ভিকটিমকে ক্রিকেট ব্যাট, ব্যাটন, লোহার রড় ও অন্যান্য দেশীয় অস্ত্র দিয়ে নৃশংসভাবে মাথা ও শরীরের বিভিন্ন স্থানে এলোপাথাড়ি আঘাত করতে থাকে।

একপর্যায়ে ভিকটিম মাটিতে পড়ে গেলে গ্রেফতারকৃত রাজন পাশের একটি দোকান থেকে চামচ নিয়ে এসে ভিকটিমের চোখ নৃশংসভাবে উপড়ে ফেলে। ভিকটিমের চিৎকারে স্থানীয়রা এগিয়ে আসলে গুরুতর আহত অবস্থায় ভিকটিমকে ফেলে গ্রেফতারকৃতরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

পরবর্তীতে স্থানীয়রা ভিকটিমকে উদ্ধার করে রাজধানীর একটি সরকারী হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গ্রেফতারকৃতরা হত্যাকাণ্ড সংঘটনের পর এলাকা থেকে পালিয়ে কেরানীগঞ্জের বিভিন্ন স্থানে আত্মগোপন করে। বিভিন্ন গণমাধ্যমে হত্যাকাণ্ডের ঘটনাটি প্রকাশিত হলে তারা আত্মগোপনের উদ্দেশ্যে রাজধানীর বাহিরে গমনকালে রাজধানীর শাহবাগ এলাকা হতে র‌্যাব কর্তৃক গ্রেফতার হয়। গ্রেফতারকৃতরা এলাকায় মাদক ব্যবসা ও অর্থের বিনিময়ে সন্ত্রাসীসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড সম্পাদন করত বলে জানা যায়।

গ্রেফতারকৃত রাজন স্থানীয় একটি রিক্সা গ্যারেজ পরিচালনা করত। পাশাপাশি এলাকায় মাদক, ছিনতাই, ডাকাতি, গাড়ি চুরিসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের সাথে জড়িত রয়েছে বলে জানা যায়।

উক্ত হত্যাকাণ্ডটি তার নেতৃত্বে সংঘটিত হয় এবং হত্যাকাণ্ডের সময় সে দেশীয় অস্ত্র দিয়ে ভিকটিম সাইফুলকে উপর্যুপরি আঘাত করে এবং চামচ দিয়ে নৃশংসভাবে ভিকটিম সাইফুলের চোখ উপড়ে ফেলে। গ্রেফতারকৃত রাজন এর বিরুদ্ধে অস্ত্র, মাদক, বিস্ফোরক দ্রব্য ও চুরিসহ ৫টির অধিক মামলা রয়েছে বলে জানা যায়।

গ্রেফতারকৃত জানে আলম রাজমিস্ত্রি’র কাজ করত। পাশাপাশি সে এলাকায় মাদক, ছিনতাই, চুরিসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডের সাথে জড়িত রয়েছে বলে জানা যায়।

ভিকটিম সাইফুল হত্যাকাণ্ডে রাজনের অন্যতম সহযোগী ছিল। হত্যাকেণ্ডের সময় জানে আলম ভিকটিম সাইফুলকে ব্যাটন দিয়ে উপর্যুপরি আঘাত করে । গ্রেফতারকৃত জানে আলম এর বিরুদ্ধে অস্ত্র, মাদক, বিস্ফোরক দ্রব্য ও চুরিসহ ০৪টির অধিক মামলা রয়েছে বলে জানা যায়।

গ্রেফতারকৃত সুমন কাঠ কাটা শ্রমিক এর কাজ করত। পাশাপাশি সে এলাকায় মাদক, ছিনতাই, চুরিসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকাণ্ডের সাথে জড়িত রয়েছে বলে জানা যায়। ভিকটিম সাইফুল হত্যাকাণ্ডে রাজনের অন্যতম সহযোগী ছিল। সুমন ভিকটিম সাইফুলকে ক্রিকেট ব্যাট দিয়ে মাথায় গুরুত্বর জখম করে। তার বিরুদ্ধে অস্ত্র, মাদক, ডাকাতি ও মারামারিসহ বিভিন্ন অপরাধে ০৪টির অধিক মামলা রয়েছে বলে জানা যায়।

গ্রেফতারকৃত লিটন, দিপু, সরোয়ার ও সজীব ভিকটিম সাইফুল হত্যাকাÐে রাজনের সহযোগী ছিল। গ্রেফতারকৃত লিটন মুদ্রাক্ষরিক, গ্রেফতারকৃত দিপু ও সজীব জাহাজ ভাঙ্গার শ্রমিক এবং সরোয়ার রং মিস্ত্রির কাজ করত। এছাড়াও তারা গ্রেফতারকৃত রাজনের নেতৃত্বে এলাকায় মাদক, ছিনতাই, চুরিসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড সংঘটিত করত বলে জানা যায়।

হত্যাকাণ্ডের সময় গ্রেফতারকৃত লিটন, দিপু, সরোয়ার ও সজীব লাঠি ও অন্যান্য দেশীয় অস্ত্র দিয়ে ভিকটিমকে এলোপাথাড়িভাবে আঘাত করে গুরুতর জখম করে। তাদের বিরুদ্ধে মাদক ও ডাকাতিসহ বিভিন্ন অপরাধে একাধিক মামলা রয়েছে বলে জানা যায়।

গ্রেফতারকৃত আসামিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

 

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আজ বিজয়ের মাসের পঞ্চম দিন : বিজয় তো ছিল আনন্দ, উল্লাস ও গৌরবের

টঙ্গীতে টানা ৩ ঘন্টার বৃষ্টিতে বিস্তীর্ণ এলাকায় জলাবদ্ধতা,জনগনের দুর্ভোগ

জাতিসংঘে চীন বিরোধী প্রস্তাবে ভোট দেয়নি ভারত

ব্র্যাক ব্যাংকে ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কের নারী কর্মকর্তাদের সাফল্য উদযাপন

দুর্ভোগ বেড়েছে কুড়িগ্রামের বানভাসি মানুষের

জাতীয় বীমা দিবস কাপ গলফ টুর্ণামেন্ট অনুষ্ঠিত

চরাঞ্চলের মানুষের জীবনমানের উন্নয়নে কাজ করছে সরকার : প্রতিমন্ত্রী স্বপন

লালমনিরহাটে পুত্রবধূকে ধর্ষণের অভিযোগ, ছেলের আত্ন-হত্যার চেষ্টা

চট্টগ্রামে জনতা ব্যাংকের শাখা ব্যবস্থাপক সম্মেলন অনুষ্ঠিত

পিয়াসা জানালো নুসরাত কিভাবে মুনিয়াকে তার হাতে তুলে দিয়েছিল

ব্রেকিং নিউজ :