300X70
মঙ্গলবার , ৮ আগস্ট ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্যাংক ঋণ নিতে লাগবে আঙুলের ছাপ

প্রতিবেদক
sahana akter
আগস্ট ৮, ২০২৩ ১০:৪০ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদকঃ ব্যাংকের পাশাপাশি নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিতেও গ্রাহকদের উভয় হাতের বৃদ্ধাঙুলির ছাপ দিতে হবে। পাশাপাশি ঋণের জামিনদাতাদেরও আঙুলের ছাপ দিতে হবে। আর্থিক প্রতিষ্ঠানগুলো গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের জন্য সংরক্ষিত ডেটাবেজ থেকে আঙুলের ছাপ যাচাই করে তা গ্রহণ করবে। এ ছাড়া ঋণ প্রদানের উদ্দেশ্যে গ্রাহকের কাছ থেকে গ্রহণ করা চার্জ ডকুমেন্টসের বিষয়বস্তু ঋণগ্রহীতা ও জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তিকে পড়ে শোনানোর বিষয়টি নিশ্চিত করতে বলা হয়েছে। গতকাল কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়।

নিয়ম অনুযায়ী, ঋণ বিতরণের আগে ঋণচুক্তি সম্পাদন, গ্যারান্টি-সংশ্লিষ্ট চার্জ ডকুমেন্টেশন সম্পাদন, জামানতের ওপর চার্জ ক্রিয়েশন ও সহায়ক জামানতের বন্ধকি প্রক্রিয়া সম্পাদন করাসহ সব ডকুমেন্টেশন প্রক্রিয়া সম্পাদন করার বিষয়ে নির্দেশনা রয়েছে।

ঋণগ্রহীতা, ঋণের ধরন ও জামানতভিত্তিক চার্জ ডকুমেন্টের তালিকা থাকে, যেখানে ঋণগ্রহীতা এবং তৃতীয় ব্যক্তি ও পক্ষের স্বাক্ষর নিতে হয়। কিন্তু হাইকোর্টের পর্যবেক্ষণ মোতাবেক, সাম্প্রতিক সময়ে আদালতে বেশ কিছু রিট পিটিশন দায়ের করা হয়েছে। যেখানে ঋণগ্রহীতারা এবং ঋণের জামিনদাতা উভয়ে যথাক্রমে ঋণগ্রহণ এবং জামিনদার হওয়াসংক্রান্ত দলিলে স্বাক্ষর দেননি বলে জানান। এর ফলে ঋণ আদায়ের আইনগত প্রক্রিয়া বিঘ্নিত হচ্ছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ঋণ আদায়ের ক্ষেত্রে আইনগত জটিলতা নিরসনে ঋণ প্রদানের উদ্দেশ্যে গৃহীত ও গৃহীতব্য চার্জ ডকুমেন্টসের বিষয়বস্তু ঋণগ্রহীতা এবং জামিনদাতাসহ সংশ্লিষ্ট তৃতীয় ব্যক্তি ও পক্ষকে পড়ে শুনানোর বিষয়টি নিশ্চিত করতে হবে। একই সঙ্গে ডকুমেন্টগুলো স্বাক্ষরের (প্রযোজ্য ক্ষেত্রে) পাশাপাশি তাদের উভয় হাতের বৃদ্ধাঙ্গুলির ছাপ জাতীয় পরিচয়পত্রের জন্য সংরক্ষিত ডেটাবেইজ থেকে যাচাই করতে হবে।

 

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :