300X70
শুক্রবার , ৯ ডিসেম্বর ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ব্রাজিল ম্যাচ দিয়ে শেষ হচ্ছে এডুকেশন সিটির বিশ্বকাপ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৯, ২০২২ ৮:৫১ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক : এডুকেশন সিটি স্টেডিয়ামের নকআউট পর্বের একমাত্র ম্যাচে মরক্কোর কাছে হেরে বিদায় নেয় ২০১০ সালে বিশ্ব চ্যাম্পিয়ন দল স্পেন।

ফিফা বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামছে আসরের হট ফেভারিট দল ব্রাজিল।ম্যাচটি অনুষ্ঠিত হবে কাতারের আল রাইয়ান এডুকেশন সিটি স্টেডিয়ামে। বাংলাদেশ সময় শুক্রবার রাত ৯টায় শুরু হবে ম্যাচটি।

কাতার বিশ্বকাপে ব্রাজিল ও ক্রোয়েশিয়ার ম্যাচটির মধ্যে দিয়ে শেষ হচ্ছে এই ভেন্যুর সকল ম্যাচ। এবার বিশ্বকাপের মোট আটটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে এই স্টেডিয়ামে।

গ্রুপ পর্বের ছয়টি ও রাউন্ড অফ সিক্সটিনের দুটি ম্যাচ হয়েছে। গ্রুপ পর্বের ডেনমার্ক-তিউনিশিনা, উরুগুয়ে-দক্ষিণ কোরিয়া, পোল্যান্ড- সৌদি আরব, ঘানা-দক্ষিণ কোরিয়ার, তিউনিশিয়া-ফ্রান্স ও দক্ষিণ কোরিয়া-পর্তুগাল ম্যাচগুলো অনুষ্ঠিত হয়েছে।

এডুকেশন সিটি স্টেডিয়ামের নকআউট পর্বের একমাত্র ম্যাচে মরক্কোর কাছে হেরে বিদায় নেয় ২০১০ সালে বিশ্ব চ্যাম্পিয়ন দল স্পেন।

এক যুগ আগে কাতার ফিফা বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেয়ে মোট আটটি নতুন স্টেডিয়াম তৈরি করে কাতার। কাতারের আল রাইয়ানকে বলা হয় শিক্ষা নগরী। কেননা এই শহরে রয়েছে অসংখ্য শিক্ষা প্রতিষ্ঠান। যে কারণে ফুটবলের এ ভেন্যুটির নামকরণ করা হয়েছে এডুকেশন সিটি স্টেডিয়াম।

আল রাইয়ানে মরুভূমির মাঝে নির্মিত এ স্টেডিয়ামের আরও কয়েকটি নাম রয়েছে। এডুকেশন সিটি স্টেডিয়াম, কাতার ফাউন্ডেশন স্টেডিয়াম, ডায়মন্ড ইন ডেজার্ট নামেও ডাকা হয়। নির্মাণশৈলী ও নকশার খাতিরে এটিকে ডায়মন্ড ইন ডেজার্ট অর্থাৎ, মরুভূমির হীরক নামে বেশি ডাকা হয়।

২০০৩ সালে স্টেডিয়ামটি প্রথম নির্মাণ করা হয়েছিল। পরে বিশ্বকাপের আয়োজক হিসেবে দায়িত্ব পেয়ে ২০১৬ সালে নতুন করে এর নির্মাণকাজ শুরু করা হয়। ২০২০ সালে করোনা মহামারির সময়ে এক ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে করোনার ফ্রন্টলাইন যোদ্ধাদের শ্রদ্ধা জানিয়ে স্টেডিয়ামটির উদ্বোধন করা হয়।

৪০ হাজার দর্শক এক সঙ্গে বসে খেলা উপভোগ করতে পারবেন এডুকেশন সিটিতে, তবে বিশ্বকাপ শেষে ধারণ ক্ষমতা কমিয়ে ২০ হাজারে নামিয়ে আনা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :