300X70
শুক্রবার , ৬ অক্টোবর ২০২৩ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারি বর্ষণে ভাসছে রাজশাহী নগরী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৬, ২০২৩ ১০:০৫ পূর্বাহ্ণ

রাজশাহী ব্যুরো : রাজশাহী নগহরীতে ভারি বর্ষণের ফলে নিম্নাঞ্চল তোলিয়ে গেছে। বুধবার রাত ১০ টা থেকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত বৃষ্টিতে এই অবস্থার সৃষ্টি হয়েছে। টানা ১৮ ঘন্টার বৃষ্টিতে রাস্তা-ঘাট তোলিয়ে গেছে রাজশাহী নগরীর। এই বছরের এই প্রথম সর্বোচ্চ ২৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে রাজশাহীতে।

এতে নগরীর নিচু-উচু সব এলাকায় জলাবদ্ধার সৃষ্টি হয়েছে। পানি ঢুকে পড়েছে বাসা বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে। এছাড়াও যানবাহনের পরিবর্তে লোকজনদের নৌকা ব্যবহার করতে দেখা গেছে।

নগরীর রেইল গেট, উপশহর, জিরোপয়েন্ট, লক্ষীপুর, সিএনবি মোড়, ফায়ার সার্ভিস মোড়, ভদ্রা, ভাটাপাড়া, বিনোদপুরের নিম্নাঞ্চল, নওদাপাড়া এলাকায় জলাবদ্ধাতার সৃষ্টি হয়েছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের পর্যবেক্ষক আনোয়ারা বেগম জানান, বুধবার (৪ অক্টোবর) রাত ১০টা থেকে বৃষ্টি শুরু হয়। বৃহস্পতিবার সকাল থেকেও এ বৃষ্টিপাত অব্যাহত আছে।

দুপুর ২টা পর্যন্ত রাজশাহীতে ২৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। তিনি আরও বলেন, তিন থেকে চারদিন এই বৃষ্টিপাত অব্যাহত থাকবে। তবে ভারি বৃষ্টিপাতের কোনো সম্ভবনা নেই। এটি এবছরের সর্বোচ্চ বৃষ্টিপাত বলেও জানান তিনি।

দেখা গেছে, এক রাতের বৃষ্টিতে ব্যাপক ভোগান্তি সৃষ্টি হয়েছে রাজশাহীতে। বিভিন্ন এলাকার রাস্তা তলিয়ে গেছে। কোথাও হাটুপানি, কোথাও মাজা পানি, কোথাও কোথাও বন্ধ রয়েছে যান চলাচল। আবার কোন কোন এলাকার বাড়িতে ঢুকে পড়েছে ড্রেনের পানি। বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। কখনও ভারী, কখনও গুঁড়িগুঁড়ি বৃষ্টি হচ্ছে।

রাস্তায় লোকজনের আনাগোনা তুলনামূলক কমে গেছে। টানা বৃষ্টিতে রিকশাচালকসহ দিনমজুররা কষ্টে দিন পার করছেন। কর্মজীবী মানুষদের কর্মস্থলে যাওয়ার জন্য রাস্তায় অপেক্ষা করতে দেখা গেছে।

স্কুল-কলেজ, প্রাইভেটে যাওয়ার জন্য শিক্ষার্থীরা পানির কারণে যানবাহন না পেয়ে রাস্তায় দাঁড়িয়ে রয়েছে। এছাড়াও সবজির ব্যাপক ক্ষতি হওয়ার আশঙ্কা করছেন সবজি চাষিরা। রাস্তার ধারের দোকানপাটে পানি ঢুকে ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতি হয়েছে।

সকাল থেকে হেতেমখাঁ এলাকার লোকজনদের বিভিন্ন জায়গায় যাওয়ার জন্য নৌকা ব্যবহার করতে দেখা গেছে। নৌকায় তুলে রাখা হয়েছে বাসা বাড়ির মালপত্র। বাড়ির লোকজনও নৌকায় সময় পার করছেন।

রাস্তা ও বাসা বাড়িতে জলাবদ্ধতার কারণ হিসাবে লোকজন বলছেন, এবার ভরা মৌসুমেও খুব বেশি বৃষ্টি হয়নি। এর কারণে পানি নিষ্কাশনের জন্য নগরীতে যে ড্রেন রয়েছে তা পরিস্কার না করায় ভরাট হয়ে আছে। ড্রেন ভরাট হয়ে থাকার কারণে নিচু উচু সব এলাকাতেই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। সেই পানি ঢুকে পড়ছে বাসা বাড়িতে ও ব্যবসা প্রতিষ্ঠানে।

এছাড়াও ফুটপাতের দোকানদাররা ব্যবসা করে রাতে বাড়ি যাওয়ার পর বৃষ্টি শুরু হওয়ায় ভারি বর্ষণের কারণে ফুটপাতের দোকাপাট ডুবে বেশিরভাগ দোকানদারদেরই মালামাল নষ্ট হয়ে গেছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

আগামীকাল সোমবার বসুন্ধরা মিডিয়া অ্যাওয়ার্ডের জমকালো আয়োজন

শাহরিয়ারের মৃত্যুতে মুখোমুখি রামেক-রাবি, উভয়ের মামলা নিল পুলিশ

সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি আবেদন শুরু ১৫ ডিসেম্বর

গ্যালাক্সি এ০৪ উন্মোচন করল স্যামসাং!

শিক্ষকদের বিক্ষোভে মনিপুর স্কুলে অচলাবস্থা

ইউনূসের বিচার পর্যবেক্ষণে লিগ্যাল এক্সপার্টদের নিয়ে আসুন: খুরশীদ আলম

নতুন প্রজন্মের জন্য একটি সুখী, সমৃদ্ধ দেশ উপহার আমাদের পবিত্র দায়িত্ব

মেসির গোলে জয় দিয়ে আর্জেন্টিনার বিশ্বকাপ বাছাই শুরু

কালের কথা’র মোড়ক উন্মোচন

ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটিতে আন্তঃবিশ্ববিদ্যালয় সৃজনশীল লেখা প্রতিযোগিতা অনুষ্ঠিত

ব্রেকিং নিউজ :