300X70
শনিবার , ৩১ জুলাই ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভারীবর্ষণে সাতক্ষীরার নিম্নাঞ্চল প্লাবিত চিংড়িঘের ও ফসলী জমি ব্যাপক ক্ষয়ক্ষতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ৩১, ২০২১ ১২:৫৪ পূর্বাহ্ণ

প্রতিনিধি, সাতক্ষীরা : নিম্নচাপের প্রভাবে মৌসুমী বৃষ্টিতে প্লাবিত হয়েছে সাতক্ষীরার নিম্নাঞ্চল ।ফসলি জমি ও চিংড়ি ঘেরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। নষ্ট হয়েছে আমন ধানের বীজতলা মঙ্গলবার (২৭ জুলাই) বিকাল থেকে বৃহস্পতিবার (২৯ জুলাই) সন্ধ্যা পর্যন্ত দিনব্যাপী অতি ভারী বর্ষণে সাতক্ষীরার তালা, কলারোয়া, আশাশুনি, দেবহাটা, কালিগঞ্জ, শ্যামনগর ও সাতক্ষীরা সদর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া সাতক্ষীরা পৌরসভার নিম্নাঞ্চল পানিতে তলিয়ে গেছে। পানিবন্দী হয়ে পড়েছে শত শত পরিবার। ভেসে গেছে জমির ফসল, মাছের ঘের ও পুকুর।

জেলার কলারোয়া, দেবহাটা, কালিগঞ্জ,তালা ও সদর উপজেলার বিলগুলোতে সদ্য রোপা আমন ও বীজতলা পানিতে নিমজ্জিত হয়ে পড়েছে। আশাশুনি, কালিগঞ্জ,শ্যামনগর উপজেলার শত শত বাগদা চিংড়ী মাছের ঘের ও পুকুর ভেসে যাওয়ার খবর পাওয়া গেছে। নিম্ন অঞ্চলের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান ও ঘরবাড়িতে পানি উঠেছে।

সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক ফাহিমুল হক কিসলু বলেন, পৌরসভার পানি নিষ্কাশন সুষ্ঠু ড্রেনেজ ব্যবস্থা না থাকার কারণে জলাবদ্ধতায় নাকাল হচ্ছে বছরের পর বছর। তিনি আরও বলেন, মৌসুমী বৃষ্টিতে তলিয়ে গেছে সাতক্ষীরা শহরের বিস্তীর্ণ এলাকা। প্লাবিত এলাকার কাঁচা ঘরবাড়ি ধসে পড়ার উপক্রম হয়েছে।

কলারোয়ার সাংবাদিক জাহিদুল ইসলাম জানান, বেত্রবতী নদীর উভয় পাশের বিল ও গ্রামগুলো পানিতে তলিয়ে গেছে। তালা উপজেলা থেকে বিমল ঘোষ জানান, কপোতাক্ষ নদের তীরে অবস্থিত বিভিন্ন গ্রাম ও বিল পানিতে প্লাবিত হয়েছে। কাঁচা ঘরবাড়ি ধ্বসে পড়ার উপক্রম হয়েছে। অনেকে বাড়ি ছেড়ে উঁচু স্থানে আশ্রয় নিয়েছে। এছাড়া পানের বরজেরও ক্ষতি হয়েছে বলে জানান তিনি।

আশাশুনি উপজেলার প্রতাপ নগর এলাকার মশিউর রহমান জানান, ভারি বর্ষণে এলাকা প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে রাস্তাঘাট, বাড়িঘর। ভেসে গেছে পুকুর ও মাছের ঘের।আশাশুনি সদরসহ বিভিন্ন ইউনিয়নের নিম্নাঞ্চল পানিতে থৈ থৈ করছে।

শ্যামনগর উপজেলার গাবুরা, পদ্মপুকুর, কাশিমাড়ি, বুড়িগোয়ালিনী, কৈখালি, রমজাননগরসহ বিভিন্ন ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে বলে জানান স্থানীয়রা। কালিগঞ্জ উপজেলার মৌতলা, মথুরেশপুর, ভাড়াশিমলাসহ বিভিন্ন ইউনিয়নের মাছের ঘের ও পুকুর পানিতে ডুবে গেছে বলে খবর দিয়েছেন স্থানীয়রা।

কালিগঞ্জ থেকে সাংবাদিক বাচ্চু জানান, কালিগঞ্জে টর্নেডোয় লন্ডভন্ড হয়েছে প্রায় অর্ধশত কাঁচা ও পাকা বাড়ি। উপজেলার মথুরেশপুর ইউনিয়নের হাড়দ্দহা গ্রামে মঙ্গলবার রাত ৯টার দিকে ঘটে যাওয়া এই দুর্যোগে ১৯টি বসতবাড়ি পুরোপুরি বিধ্বস্ত হয়েছে। এছাড়া ৩০টির অধিক বসতবাড়ি আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গেছে।

সরেজমিন বুধবার হাড়দ্দহা গ্রামে গেলে আব্দুস সবুর, সজীব হোসেনসহ একাধিক ব্যক্তি জানান, মঙ্গলবার দিবাগত রাত ৯টার দিকে হঠাৎ ৩-৪ মিনিটের আচমকা একটি ঝড়ে লন্ডভন্ড যায় গ্রামের একাংশ।

কাশিমাড়ী গ্রামের বাসিন্দা রাহাত আলী বলেন, বিভিন্ন এলাকার চিংড়ি ঘের ও পুকুর ডুবে যাওয়ায় রাস্তার উপর দিয়ে মাছ পাওয়া যাচ্ছে। এ সময়ে মানুষকে বিভিন্ন জলাশয়ে জাল ফেলে মাছ ধরতে দেখা যাচ্ছে।

নকিপুর বাজারের ব্যবসায়ী আকরাম হোসেন বলেন অতি বৃষ্টির কারণে পলিথিন, নেট জাল বিক্রি বেড়েছে। বিভিন্ন এলাকার মানুষের কাঁচা ঘর দিয়ে পানি পড়া বন্ধ করতে ও চিংড়ি ঘের এবং পুকুরের মাছ আটকাতে নেট জাল ও পলিথিনের চাহিদা বেড়েছে।

এদিকে শ্যামনগর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসার আ. ন. ম আবুজর গিফারী সামাজিক যোগাযোগ মাধ্যমের এক বার্তায় জানিয়েছেন উপজেলা সহকারী কমিশনার ভূমি ও সকল ইউপি চেয়ারম্যান সমন্বয়পূর্বক যত দ্রুত সম্ভব অবৈধ নেটপাটা উচ্ছেদের মাধ্যমে পানি নিস্কাসনের ব্যবস্থা করতে নির্দেশ দেওয়া হয়েছে। প্লাবিত এলাকায় বিদ্যুতের পোল হেলে পড়লে বিদ্যুৎ অফিসে যোগাযোগ করতে বলা হয়েছে। এ ছাড়া শিশু সন্তানদেরকে নিরাপদ রাখতে বলা হয়েছে ।

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, নিম্নচাপের প্রভাবে মঙ্গলবার বিকাল থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সাতক্ষীরায় ১২০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আগামী কয়েকদিন এভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানান তিনি।

সাতক্ষীরা জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরেরর তথ্য কর্মকর্তা জিয়াউর রহমান জানান, ভারি বর্ষণে জেলার নিম্ন এলাকা প্লাবিত হয়েছে। এতে সদ্য রোপা আমন, আউশ বীজ তলার ক্ষতি হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তাদের জরিপ করে ক্ষয়-ক্ষতি নিরূপন করে তালিকা পাঠাতে বলা হয়েছে। তিনি আরও বলেন, যদি ভারি বর্ষণ থেমে যায়, তাহলে রোপা আমন ও বীজতলার তেমন ক্ষতি হবে না। তারপরও ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা প্রস্তুতির কাজ চলছে বলে জানান তিনি।

সাতক্ষীরা জেলা দুর্যোগ ও ত্রাণ কর্মকর্তা মো: আব্দুল বাছেদ জানান, হঠাৎ ভারি বর্ষণের ফলে নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় মারাত্মক কোন ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায়নি। এছাড়া অতি বর্ষণজনিত ক্ষয়-ক্ষতি নিরূপনে কোন নির্দেশনা পাননি তারা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :