300X70
শুক্রবার , ১২ নভেম্বর ২০২১ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভালুকায় ১৬শ ৮০ হেক্টর জমিতে ৯২ হাজার ৪শ’ মেট্রিক টন আখ উৎপাদন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ১২, ২০২১ ১২:২৬ পূর্বাহ্ণ

প্রতিনিধি, ভালুকা : ময়মনসিংহের ভালুকা উপজেলায় কৃষকরা আখ চাষ শুরু করেছেন। উপজেলার মাটি আখ চাষের উপযোগী হওয়ায় স্থানীয়ভাবে পরিচিত অমৃত ,সুন্দরী, রংবিলাশ,বি এস আর আই ৪১/৪২ জাতের আখ চাষে উদ্বুদ্ধ হয়েছেন তারা।

ইউনিয়নের কিছু কৃষক গত কয়েক বছর থেকে আখ চাষ করে এখন তারা স্বাবলম্বী হয়েছেন। রোগ বালাইয়ের তেমন একটা ক্ষতি না হলে, এক একরে আড়াই লক্ষাধিক টাকার আখ বিক্রয় করা যায়। উৎপাদন খরচ ৫০-৬০ হাজার টাকা বাদে একরে ২ লাখের বেশি টাকা লাভ হয়। এজন্য প্রতি বছর কৃষকদের আঁখ চাষে আগ্রোহ বাড়ছে।

মল্লিক বাড়ি গ্রামের কৃষক তাজউদ্দিন জানান, লাভজনক ফসল হলেও আখ চাষে তারা অধিক চাষের সাহস করেন না। কারণ হিসেবে তাদের কাছ থেকে জানা যায়, বাণিজ্যিকভাবে চিনিকলগুলো এ জাতের আখ কেনে না। শুধু মুখে চিবিয়ে কিংবা রস করে খাওয়া হয়।

চিনিকলগুলোতে কেনা হলে কৃষকরা আঁখ চাষে অনেক লাভবান হবেন।তবে আমি ৬ বিঘা জমিতে আখ চাষ করে খরচ হয়েছে ২ লাখ টাকা আমি আশা করছি ৬ লাখ বিক্রি করতে পারবো।

একই ইউনিয়নের কৃষক মাফিজুল, গত ৩ বছর ধরে আখ চাষ করছি। ২৫ কাঠা জমিতে দের লাখ খরচ হয়েছে আশা করছি ৫ লাখ বিক্রি করবো।

আখ চাষি আব্দুল বাতেন বলেন , আখ লাভ জনক ফসল যুব সমাজ যদি এপেশায় আগ্রহী হয় তাহলে বেকারত্ব কমে আসবে। জানান, প্রতি বছরের ন্যায় এবারো আখ চাষ করেছেন তারা। স্থানীয় পাইকাররা তাদের ক্ষেত থেকে আখ ক্রয় করে নিয়ে যায়।

আবহাওয়া ভালো থাকায় এবারে তেমন একটা রোগ বালাই দেখা দেয়নি। দামও ভালো আছে। অন্যান্য বছরের তুলনায় বেশি লাভের আশা করছেন তারা আর আখ চাষ করেই আমার সংসার চলে আমি লাভবান।

উপজেলা কৃষি কর্মকর্তা জেসমিন জাহান জানান, আখ চাষ দিন দিন বৃদ্ধি পাচ্ছে, এটি অন্য ফসলের চেযে লাভজনক হওয়ার স্হানীয় কৃষকরা এ চাষে অধিক মনোযোগী হয়েছে। বর্তমানে ১৬শ ৮০ হেক্টর জমিতে ৯২ হাজার ৪০০ মেট্রিক টন ফলন আশা করছে স্হানীয় এই কৃষি কর্মকর্তা।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :