300X70
শুক্রবার , ২৭ জানুয়ারি ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রৌমারীতে বাড়ছে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৭, ২০২৩ ১১:২৬ পূর্বাহ্ণ

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি : কুড়িগ্রামের রৌমারী উপজেলায় আশঙ্কাজনক হারে বাড়ছে শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া। গত এক সপ্তাহে উপজেলার ৬টি ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে আসা বৃদ্ধ, শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে ৩৫ জন হাসপাতালে ভর্তি হয়েছে।

তার মধ্যে নাফিস (৪০) দিন, সাজলিন (৬) মাস, পলাশ (৬) মাস, জুলেখা (১১) মাস, নুর মোহাম্মদ (১১) মাস, তাবাচ্ছুন (১) বছর ও আছিরন (৪০)সহ ৩৫ জন ভর্তি হয়েছে। এদের মধ্যে কয়েকজন শিশুর অবস্থা খুবই খারাপ।

অপর দিকে বৃদ্ধ লোকও ঠান্ডা জনিত নানা রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। আক্রান্ত রোগীদের সেবা দিতে হিমশিম খাচ্ছে নার্সরা। চিকিৎসক সংকটের কারনে ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবা। হাসপাতালের বেডে জায়গা না হওয়ায় বারান্দায় রাখা হয়েছে অনেক শিশু রোগীদের। রোগীর সাথে আসা অভিভাবকদের সংখ্যা বেশি হওয়ায় ভীর জমছে হাসপাতালে। রোগীর জায়গা না হওয়ায় বিপাকে পড়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। রোগীদের অভিযোগ শুধু স্যালাইন ও কিছু ট্যাবলেট ছাড়া কিছু দেওয়া হয় না হাসপাতাল থেকে। তবে চিকিৎসকরা বলছেন পর্যাপ্ত ঔষুধ মজুদ রয়েছে।

শিশু সাজলিনার মা তামান্না খাতুন বলেন, আমার বাচ্চার গত বুধবার হঠাৎ করে পাতলা পায়খানা শুরু হয়। পরে দ্রুত হাসপাতালে ভর্তি করি। ঔষুধপত্র সব হাসপাতাল থেকে দিচ্ছে।

এব্যাপারে রৌমারী হাসপাতালেরে চিকিৎসক ডা. জাহাঙ্গীর আলম (আরএমও) বলেন, শৈত্য প্রবাহ, প্রচন্ড ঠান্ডার কারনে বৃদ্ধ ও শিশুরা নানা ধরনের ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছে। মাঝে মধ্যে গরম ও হঠাৎ ঠান্ডার কারনে শিশুরা ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হচ্ছে। দিনের তাপমাত্রা বৃদ্ধি পেলে এরোগের প্রাদুর্ভাব অনেকটা কমে যাবে।

রৌমারী উপজেলা স্বাস্থ্য ও প.প কর্মকর্তা ডা. আসাদুজ্জামান বলেন, অতিরিক্ত ঠান্ডার কারণে শিশু ও বৃদ্ধ মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছে। প্রতিদিনেই হাসপাতালে ডায়রিয়া ও নিউমোনিয়ার রোগী ভর্তি হচ্ছে। চিকিৎসক ও নার্সরা সার্বক্ষণিক গুরত্বসহকারে রোগীদের সেবা দিয়ে আসছেন। ডায়রিয়া রোগীর জন্য পর্যাপ্ত পরিমান খাবার স্যালাইন ও ঔষুধ মুজুুদ রয়েছে। তবে কোন আশঙ্কা নেই।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইউএনও’র দূরদর্শীতায় রক্ষা পেলো দুই হাওরের ফসল

ডাটা এজ-এর সাথে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (BACH) এবং নিকাশ অ্যাপ্লিকেশন বিষয়ক চুক্তি করল ব্র্যাক ব্যাংক

জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মহাপরিচালকের বারি পরিদর্শন

খেজুরের রস সংগ্রহে ব্যাস্ত ঝিনাইদহের গাছিরা

রাজধানীতে লকডাউনে আজ ৬২১ গ্রেফতার

বসুন্ধরা গুঁড়া মশলার পৃষ্ঠপোষকতায় শুরু হলো ২৫তম আন্তঃক্লাব শ্যুটিং প্রতিযোগিতা

বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যালি অনুষ্ঠিত

মৌলভীবাজারে বিএনপির কর্মসূচিতে ছাত্রলীগ-যুবলীগের হামলা, নাসের রহমানসহ আহত ২৫

ক্ষমতা নয়, বিএনপির লক্ষ্য শেখ হাসিনাকে হটানো: কাদের

চীনে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত জসীম উদ্দিন

ব্রেকিং নিউজ :