300X70
মঙ্গলবার , ১৪ ফেব্রুয়ারি ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভাষা ও শহীদ মিনার সম্মান থাকুক প্রতিদিন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৪, ২০২৩ ৫:১১ অপরাহ্ণ

মো: হামিদুর রহমান : বাংলার মানুষ মনের ভাব প্রকাশের জন্য বাংলা ভাষায় কথা বলে। এই বাংলা ভাষা অর্জনে রক্ত দিতে হয়েছে বাংলার মানুষকে। ১৯৫২সালে আমাদের মুখের ভাষা কেড়ে নেওয়ার জন্য পাকিস্তানি হানাদার বাহিনিরা বাংলার মানুষের প্রতি নানা অত্যাচার ও নির্বিচারে গণহত্যা করেছে। পাকিস্তানের শোষণের বিরুদ্ধে বাঙালি জাতি বিদ্রোহ করে এই ভাষা অর্জন করে।

হাজার ভাইয়ের রক্তের বিনিময়ে আমরা বাংলা ভাষা কথা বলতে পারছি। সে ভাষা ও ভাইদের আতœউৎসর্গকৃত স্মরনে নির্মাণ হয়েছে শহীদ মিনার। কিন্তু সে শহীদ মিনার ২১শে ফেব্রুয়ারি ছাড়া সম্মানের চোখে দেখছে কি? ২১ শে ফেব্রæয়ারিতে চাকচিক্য করে ঠিক কিন্তু পরের দিনগুলোতে ময়লা স্তুফ হয়ে যায় অনেক শহীদ মিনারে। এছাড়া শহীদ মিনার প্রাঙ্গণে আড্ডার জায়গা করে, করছে নানা রকম অশ্লীল কাজ।

বাংলা ভাষাভাষীদের মধ্যে শহীদ মিনার বলতে যারা বাংলা ভাষা আন্দোলনে আতœত্যাগ করেছে তাদের স্মৃতি রক্ষার্থে নির্মাণের শহীদ মিনার সম্মান পাচ্ছে শুধু ২১ শে ফেব্রুয়ারিতে। এছাড়া যে ভাষা মায়ের ভাষা, যে ভাষা দিয়ে নিজের মনের ভাব প্রকাশ করতে পারি সে ভাষা নিয়েও এখন বাংলার মানুষের কোন চর্চা নেই। ব্যবহার হচ্ছে না বাংলা ভাষা। বাংলার মাটিতে ইংরেজি না জানায় চাকরি হচ্ছে না হাজার মানুষ।

বাংলায় কথা বললেও নিজেরকে আধুনিক জগত সাথে তাল মিলে চলার জন্য বলতে হচ্ছে ইংরেজিতে কথা। বড় বড় প্রতিষ্ঠান গুলো নাম দিচ্ছে ইংরেজিতে। যারা এই ভাষার জন্য নিজের জীবন দিয়ে দিয়েছে তাদের মূল্যয়ন কি হচ্ছে বাংলার মাটিতে। আমরা কি শহীদদের সম্মান করছি?

১৯৫২সালের আমাদের মুখের ভাষার জন্য যুদ্ধ করেছে সালাম, বরকত সহ আরো অনেকে। তারা যেমন বাংলা ভাষা জন্য নিজেদের বিলিয়ে দিয়েছে ঠিক তেমনি বাংলা ভাষা ও শহীদ মিনারকে সঠিক মর্যাদা দেওয়ার জন্য বর্তমান তরুণ-তরুণী আবার যুদ্ধ করা প্রয়োজন। এই সমাজ যদি চুপ থাকে একটা সময় তরুনরা জানবে বাংলা ভাষা সম্পর্কে শুধু মাত্র ২১ শে ফেব্রæয়ারি মধ্যে সীমাবদ্ধ।

এই ভাষার কোন মূল্য থাকবে না। যাদের রক্তের বিনিময় ভাষা পেয়েছি তাদের অমূল্য হয়ে থাকবে এই মাটিতে। ২১ শে ফেব্রুয়ারি ন্যায় প্রতিদিন সম্মান লেগে থাকুক শহীদ মিনারে। এই সম্মান দেখে আত্নউৎসর্গকারীরা শান্তিতে থাকুক পরপারে। শহীদ মিনারে সম্মান রক্ষার জন্য প্রয়োজনে নতুন আইন প্রয়োগ করা প্রয়োজন। যাতে শাস্তির ভয়ে শহীদ মিনারে অসম্মান না করে।
লেখক : কলামিস্ট ও সংবাদকর্মী।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :