300X70
মঙ্গলবার , ১০ অক্টোবর ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ভাষা ও সংস্কৃতির ওপর নির্ভর করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা লাভ করেছে : ডেপুটি স্পিকার

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ১০, ২০২৩ ১২:১৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মোঃ শামসুল হক টুকু বলেছেন, ভাষা ও সংস্কৃতির ওপর নির্ভর করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা লাভ করেছে। যে জাতি ভাষা ও সংস্কৃতিতে সমৃদ্ধ তাঁদের ষড়যন্ত্র করে দাবিয়ে রাখা যায় না। ভাষা, সুস্থ‌্য সংস্কৃতির চর্চা ও শিক্ষার সমৃদ্ধি একটি জাতির জন‌্য অত‌্যন্ত জরুরি।

গতকাল রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ভবনে মুক্তিযোদ্ধা স্মৃতি মিলনায়তন হলে এটিএন বাংলা টেলিভিশন ও দৈনিক সংবাদ প্রতিদিন এর সহযোগিতায় আয়োজিত বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পিকার এসব কথা বলেন। এসময় তিনি বিভিন্ন ক‌্যাটেগরিতে বিজয়ী শিল্পী ও কলাকুশলীদের হাতে ‘দি আমব্রেলা ম‌্যানেজমেন্ট লিমিটেড, দিয়ামনি মাল্টিমিডিয়া আইডল অ‌্যাওয়ার্ড-২০২৩’ সম্মাননা তুলে দেন। অনুষ্ঠানে সংসদ সদস‌্য নাদিরা ইয়াসমিন জলি বিশেষ অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

ডেপুটি স্পিকার বলেন, ভাষা আন্দোলনে অংশগ্রহণের মধ‌্য দিয়েই মূলত বাঙালি জাতি একত্রিত হয় ও স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার দিকে এগিয়ে যায়। বাঙালির নিজস্ব সংস্কৃতির ওপর যেকোনো ধরনের আঘাত রুখে দিতে সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে। জাতির পিতা আমাদের মহান সংবিধানে ভাষা ও সংস্কৃতির চর্চা, লিঙ্গ সমতা ও মানবাধিকার রক্ষার বিষয়ে নির্দেশনা দিয়ে গিয়েছেন।

মোঃ শামসুল হক টুকু বলেন, ইতিহাস, ঐতিহ‌্য ও সংস্কৃতিকে ধারণ করার অন‌্যতম বাহন হচ্ছে চলচ্চিত্র। বঙ্গবন্ধু বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে নানা উদ‌্যোগ গ্রহণ করেছিলেন। আর বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলচ্চিত্র অঙ্গনকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। তিনি আরো বলেন, বঙ্গবন্ধু কিশোরকালেই বাঙালি জাতির মুক্তির বিষয়ে ভাবতেন। বাঙালি জাতিকে হারানো অধিকার ফিরিয়ে দেয়ার লক্ষ‌্যে তিনি আমাদের প্রশিক্ষিত করেছেন।

অনুষ্ঠানে চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক কাজী হায়াত, সুরকার ও সঙ্গীত পরিচালক শওকত আলী ইমন, চিত্রনায়িকা শাহনুর ও সুচন্দাসহ গণ‌্যমান‌্য ব‌্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :