300X70
মঙ্গলবার , ৬ সেপ্টেম্বর ২০২২ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মঞ্চে আসছে ‘নীল ছায়া’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৬, ২০২২ ৬:৫৮ অপরাহ্ণ

ইংরেজ শাসন-শোষণের করুণ অধ্যায় নিয়ে কমলা কালেক্টিভ’এর নতুন নাটক

আনন্দ ঘর প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দ্য ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় রাজধানীর বাংলাদেশ মহিলা সমিতি কমপ্লেক্সে মঞ্চস্থ হতে যাচ্ছে পুরস্কারপ্রাপ্ত আর্টস কোম্পানি (শিল্প গোষ্ঠী) কমলা কালেক্টিভের নতুন নাটক ‘নীল ছায়া’ (ইন্ডিগো জায়ান্ট)। আগামী ৮ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত দর্শকরা কমলা কালেক্টিভের কৃতি থিয়েটার শিল্পীদের পরিবেশনায় নাটকটি উপভোগ করতে পারবেন।

“নীল ছায়া” প্রখ্যাত লেখক ও নাট্যকার দীনবন্ধু মিত্রের কালজয়ী নাটক “নীল দর্পণ” থেকে অনুপ্রাণিত। মূল রচয়িতা বেন মাসগ্রেভের নাটকটি বাংলায় অনুবাদ ও প্রযোজনা করেছেন লীসা গাজী। নাটকটি দর্শকদের ব্রিটিশ শাসনের ফেলে আসা ইতিহাসের কথা আরেকবার স্মরণ করিয়ে দেবে, যে শাসন-শোষণে জর্জরিত হয়েছিল অসংখ্য বাঙালী। নাটকটিতে অভিনয় করবেন কাজী নওশাবা আহমেদ, মো সোহেল রানা, শরীফ সিরাজ, ড. সাইদুর রহমান লিপন, মাহমুদুর রহমান মুক্ত, মিতালী দাস, সাদমান সাইদ, শিপ্রা দাস রোমা এবং শিশির রহমান। এর পরিচালনায় থাকছেন নায়লা আজাদ।

পৃষ্ঠপোষক এবং মঞ্চনাটক প্রেমীদের নাটকটি দেখার আমন্ত্রণ জানিয়ে লীসা গাজী বলেন, “এটি বাঙালী এবং ব্রিটিশ থিয়েটার শিল্পীদের সংলাপ থেকে বাস্তব রূপে এসেছে। উনিশ শতকের সাড়া জাগানো বাংলা নাটক ‘নীল দর্পণের’ সাথে বর্তমান কালেও টিকে থাকা দাসবৃত্তিক মানসিকতা ও বহুজাতিক বাণিজ্যের মধ্যে যোগসূত্র ঘটানোই নীল ছায়া নাটকটির উদ্দেশ্য”।

আগ্রহী দর্শকরা বিকাশের মাধ্যমে (০১৭১৭০০৯৬৫৩) নীল ছায়া’র টিকেট অগ্রিম বুক করতে পারেন। এছাড়া প্রদর্শনীর দিন ভেন্যুতে বিকেল ৫টা থেকে টিকেট পাওয়া যাবে। নাটকটি পরিবেশিত হবে ০৮ ও ১০ সেপ্টেম্বর সন্ধ্যা সাড়ে ৭টায়; এবং ৯ সেপ্টেম্বর বিকেল ৪টা এবং রাত ৮টায়। টিকেটের মূল্য ১০০ থেকে ৩০০ টাকা। নীল ছায়া’র পরিবেশনায় সহযোগিতা করছে জিসিআরএফ কিউআর র‍্যাপিড রেসপন্স স্কিম, ইউনিভার্সিটি অব ইস্ট অ্যাংলিয়া, দ্য চার্লস ওয়ালেস বাংলাদেশ ট্রাস্ট এবং লিভিং ব্লু।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :