300X70
রবিবার , ৩ ডিসেম্বর ২০২৩ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মনোনয়ন বাতিল হলো যেসব প্রার্থীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ৩, ২০২৩ ৮:৫১ অপরাহ্ণ

বিশেষ প্রতিবেদক : মনোনয়নপত্র বাছাইয়ের শেষ দিন আগামীকাল সোমবার। গত ৩০ নভেম্বর মনোনয়নপত্র জমার শেষ দিনের পর গত ১ ডিসেম্বর থেকে শুরু হয়েছে বাছাই। ইতিমধ্যেই গত তিনদিনে অনেক আলোচিত হেভিওয়েট প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছে। রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে মনোনয়নপত্র বাতিল হওয়ার পর প্রার্থীদের আপিলের সুযোগ রয়েছে। নির্বাচন কমিশনের আপিলেও মনোনয়নপত্র বাতিল হয়ে প্রার্থীরা যেতে পারেন উচ্চ আদালতেও।

আলোচিত মনোনয়নপত্র বাতিলের মধ্যে ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে আওয়ামী লীগের আলোচিত প্রার্থী বিএনপির সাবেক নেতা মেজর (অব.) ব্যারিস্টার শাহজাহান ওমর বীরোত্তমের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেও শেষ পর্যন্ত দলীয় মনোনয়ন না পাওয়ায় বাতিল হয়েছে বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুনের মনোনয়নপত্র।

ঋণখেলাপি হওয়ায় কক্সবাজার-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সালাহউদ্দিন আহমদের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান। এখানে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

পটুয়াখালী-১ আসন (সদর, দুমকি, মির্জাগঞ্জ) আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র স্থগিত করেছে পটুয়াখালী জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম।

নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের মনোনয়ন বাতিল করা হয়েছে। নোয়াখালী-৪ আসনে (সদর-সুবর্ণচর) বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের মনোনয়ন বাতিল করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা।

জামিনদার হিসাবে ঋণ খেলাপি ও স্বাক্ষর জালিয়াতি অভিযোগে মুন্সীগঞ্জ-১ তথা শ্রীনগর-সিরাজদিখান আসনের বিকল্প ধারার মাহী বি চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবিরসহ ৩ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে। বিএনপির বহিষ্কৃত নেতা কিশোরগঞ্জ-২ আসনের স্বতন্ত্রপ্রার্থী মেজর (অবসরপ্রাপ্ত) আখতারুজ্জামান রঞ্জনের মনোনয়ন বাতিল করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা।

সিলেট-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও গণফোরামের নির্বাহী সভাপতি মোকাব্বির খান এবং বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানসহ ৮ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সেই সঙ্গে সাবেক সংসদ সদস্য ও জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান ইয়াহিয়া চৌধুরীর মনোনয়ন স্থগিত করা হয়েছে। বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে সংসদ সদস্য প্রার্থী আলোচিত কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা।

রাজশাহী-১ এক শতাংশ ভোটার জালিয়াতির (ভুয়া স্বাক্ষর) অভিযোগে চিত্রনায়িকা মাহিয়া মাহি মনোনয়নপত্রটি বাতিল করেছে রাজশাহী নির্বাচন কমিশন অফিস। পাবনা-২ (সুজানগর-বেড়ার একাংশ) আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) প্রার্থী কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

আমাদের ঝালকাঠি প্রতিনিধি জানান,
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝালকাঠি-১ (রাজাপুর-কাঠালিয়া) আসনে আওয়ামী লীগের আলোচিত প্রার্থী বিএনপির সাবেক নেতা মেজর (অব.) শাহজাহান ওমরের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়নপত্র দাখিল করেও শেষ পর্যন্ত দলীয় মনোনয়ন না পাওয়ায় বাতিল হয়েছে বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুনের মনোনয়নপত্র।

রোববার সকাল ১০টায় জেলা প্রশাসকের সভাকক্ষে ঝালকাঠির দুটি আসনের প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শুরু হয়। পরে জেলা প্রশাসক ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফারাহ গুল নিঝুম দুটি আসনের সাতজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেন। মনোনয়নপত্র বৈধ হয়েছে আটজনের।

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের সময় উপস্থিত ছিলেন নৌকার প্রার্থী শাহজাহান ওমর (বীর উত্তম)। বিএনপি ছেড়ে আওয়ামী লীগের হয়ে মনোনয়নপত্র দাখিলের পর প্রথমবারের মতো তিনি আজ ঝালকাঠিতে উপস্থিত হন। এ সময় আওয়ামী লীগ নেতা-কর্মীদের তাঁর সঙ্গে দেখা গেছে।

ঝালকাঠি জেলা আইনজীবী সমিতির কার্যালয়ে আলোচিত প্রার্থী শাহজাহান ওমর। তাঁর পাশে রাজাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি খাইরুল আলম সারফারাজ ।

আজ রোববার সকালে ঝালকাঠি জেলা আইনজীবী সমিতির কার্যালয়ে আলোচিত প্রার্থী শাহজাহান ওমর। তাঁর পাশে রাজাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি খাইরুল আলম সারফারাজ ।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ঝালকাঠি-১ আসনে মনোনয়নপত্র দাখিল করা ১১ জনের মধ্য ৬ জন ও ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে ৪ জনের মধ্যে ১ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

ঝালকাঠি-১ মনোনয়নপত্র বাতিলের তালিকায় আছেন আওয়ামী লীগের মনোনয়নের প্রথম তালিকায় থাকা বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুন, স্বতন্ত্র প্রার্থী কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযোদ্ধাবিষয়ক উপকমিটির সদস্য এম মনিরুজ্জামান মনির, কৃষি ব্যাংকের সাবেক ভাইস চেয়ারম্যান মোহাম্মদ ইসমাইল হোসেন (স্বতন্ত্র), জাতীয় পার্টির মো. এজাজুল হক, স্বতন্ত্র প্রার্থী নুরুল আলম, স্বতন্ত্র প্রার্থী ব্যারিস্টার আবুল কাশেম ফখরুল।

ঝালকাঠি-২ (সদর-নলছিটি) আসনে মনোনয়নপত্র বাতিল হয়েছে জাতীয় পার্টির প্রার্থী মো. নাসির উদ্দিনের। ঝালকাঠি-২ আসনে আওয়ামী লীগের হেভিওয়েট প্রার্থী বর্তমান সংসদ সদস্য আমির হোসেন আমুর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

কক্সবাজার-১, আওয়ামী লীগ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল, বৈধ কল্যাণ পার্টির ইবরাহিমের

চকরিয়া, কক্সবাজার থেকে জানান, ঋণখেলাপি হওয়ায় কক্সবাজার-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সালাহউদ্দিন আহমদের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান। এখানে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিমের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে লড়তে কক্সবাজার-১ (চকরিয়া-পেকুয়া) আসনে মনোনয়নপত্র জমা দেন ১৩ জন। আজ রোববার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ে মনোনয়নপত্র যাচাই-বাছাই কার্যক্রম চলে। সেখানে কক্সবাজার–১ আসনে ১৩ প্রার্থীর মধ্যে আটজনের মনোনয়নপত্র বৈধ ও পাঁচ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়।

কক্সবাজার-১ আসনের বর্তমান সংসদ সদস্য আওয়ামী লীগের জাফর আলম। তিনি ও তাঁর ছেলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাঁদের দুজনের মনোনয়নপত্রই বৈধ ঘোষণা করা হয়েছে।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্র জানায়, যাচাই-বাছাইয়ে আওয়ামী লীগের প্রার্থী সালাহউদ্দিন আহমদের পাশাপাশি স্বতন্ত্র প্রার্থী শফিকুল ইসলাম, কমর উদ্দিন আরমান, শামসুদ্দিন মুহাম্মদ ইলিয়াছ ও শাহনেওয়াজ চৌধুরীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা প্রার্থীরা হলেন বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, মহাসচিব আবদুল আউয়াল মামুন, জাতীয় পার্টির (জেপি) প্রেসিডিয়াম সদস্য এ এইচ সালাহউদ্দিন মাহমুদ, জাতীয় পার্টি (জাপা) মনোনীত প্রার্থী হোসনে আরা, ওয়ার্কার্স পার্টির মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ বশিরুল আলম, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মোহাম্মদ বেলাল উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী বর্তমান সংসদ সদস্য জাফর আলম ও জাফর আলমের ছেলে তানভির আহমদ সিদ্দিকী।

পটুয়াখালী-১, রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র স্থগিত
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে দাখিলকৃত মনোনয়নপত্র বাছাই অনুষ্ঠানে পটুয়াখালী-১ আসন (সদর, দুমকি, মির্জাগঞ্জ) আসনে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী জাতীয় পার্টির কো-চেয়ারম্যান এবিএম রুহুল আমিন হাওলাদারের মনোনয়নপত্র স্থগিত করেছে পটুয়াখালী জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক মো. নূর কুতুবুল আলম।

রোববার বেলা ১১টায় পটুয়াখালী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে মনোনয়নপত্র বাছাই অনুষ্ঠানে কর বকেয়া থাকার অভিযোগ উত্থাপিত হওয়ায় তার মনোনয়ন স্থগিত করা হয়।

বাছাই অনুষ্ঠানে উপস্থিত সহকারী কর কমিশনার মাসুদ রানা জানান, কর অঞ্চল ঢাকা-৮ সার্কেল ১৬০ এ রুহুল আমিন হাওলাদারের ৮৮ লাখ ৬৯ হাজার ৮১১ টাকা কর বকেয়া রয়েছে মর্মে অভিযোগ উত্থাপন করলে জেলা রিটানিং কর্মকর্তা মনোনয়ন পত্র স্থগিতের করেন।

জেলা রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক নূর কুতুবুল আলম জানান, যাদের মনোনয়নপত্র স্থগিত করা হয়েছে তারা সোমবার বিকেল ৪টার মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিলে তাদের বিষয় চূড়ায় সিদ্ধান্ত নেওয়া হবে।

এছাড়া পটুয়াখালী-১ আসনে ঋণ খেলাপির দায়ে বাংলাদেশ কংগ্রেস এর নাসির উদ্দীন এবং জাকের পার্টির মিজানুর রহমানের মনোনয়নপত্র বাতিল করা হয়। বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের কাগজপত্র সঠিক না থাকায় মহিউদ্দিন মামুনের মনোনয়নপত্র স্থগিত করা হয়।

পটুয়াখালী-২ দালিলিক তথ্য ভুল থাকার দায়ে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী মো. মহাসিন হাওলাদারের মনোনয়নপত্র স্থগিত করা হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত পটুয়াখালী-২ আসনের বাছাই কার্যক্রম চলমান রয়েছে।

নোয়াখালী-৫ আসনের এমপি কিরনের মনোনয়নপত্র বাতিল
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নোয়াখালী-৩ (বেগমগঞ্জ) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য মামুনুর রশীদ কিরনের মনোনয়ন বাতিল করা হয়েছে।

রোববার দুপুরে মনোনয়ন যাচাই-বাছাইকালে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ঋণ খেলাপির দায়ে তার মনোনয়নপত্র বাতিল করেন।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, নোয়াখালী-৩ আসনে মোট ১১ জন প্রার্থী মনোনয়ন দাখিল করেন। এরমধ্যে নৌকার প্রার্থী মামুনুর রশীদ কিরনসহ চারজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অন্যরা হলেন, জাসদের জয়নাল আবদীন, স্বতন্ত্র প্রার্থী আবুল কাশেম ও মনিরুল ইসলাম।

বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী ঋণ খেলাপি হওয়ায় মামুনুর রশীদ কিরনের মনোনয়ন বাতিল করা হয়েছে। এ আসনে বৈধ প্রার্থী জাকের পার্টির মো. বাহার উদ্দিন, স্বতন্ত্র প্রার্থী মিনহাজ আহমেদ, ডা. এবিএম জাফর উল্যাহ, সাংস্কৃতিক মুক্তিজোটের মো. সুমন আল হোসাইন ভূঁইয়া।

এ ছাড়া বিভিন্ন কারণে তিনজনের মনোনয়ন স্থগিত করা হয়েছে। এরা হলেন, স্বতন্ত্র আক্তার হোসেন ফয়সাল, জাতীয় পার্টির ফজলে এলাহী সোহাগ ও সাম্যবাদী দলের মহিউদ্দিন।

এমপি মামুনুর রশীদ কিরন বলেন, আমাদের প্রতিষ্ঠানের নামে যত ঋণ আছে তার সবই নিয়ম অনুযায়ী হালনাগাদ আছে। সব কাগজপত্র আমাদের কাছে রয়েছে। সবকিছু বলার পরও জেলা রিটার্নিং কর্মকর্তা মনোনয়ন বাতিল করেছেন। আমি নির্বাচন কমিশন বরাবর আপিল করবো। আশা করি মনোনয়ন ফিরে পাবো।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ৩০ নভেম্বর মনোনয়ন জমা দেওয়ার দিনও বাংলাদেশ ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরো (সিআইবি) রিপোর্ট অনুযায়ী মামুনুর রশীদ কিরন একজন ঋণ খেলাপি ছিলেন। তাই তার মনোনয়নপত্র আইন অনুযায়ী বৈধ বলার সুযোগ নেই। মনোনয়নপত্র বাতিলকৃত ব্যক্তিদের ভুল সংশোধন করে নির্বাচন কমিশনে আপিলের পরামর্শ দেওয়া হয়েছে।

নোয়াখালী-৪ আসন, বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নানের মনোনয়ন বাতিল
নিজস্ব প্রতিনিধি, নোয়াখালী থেকে জানান, জাতীয় নির্বাচনে নোয়াখালী-৪ আসনে (সদর-সুবর্ণচর) বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের মনোনয়ন বাতিল করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা।

রোববার (৩ ডিসেম্বর) দুপুর পৌনে ১টায় যাচাই-বাছাই শেষে ঋণ খেলাপির অভিযোগে তার মনোনয়ন বাতিল করেন জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা দেওয়ান মাহবুবুর রহমান।

জানা গেছে, নোয়াখালী-৪ আসনে মনোনয়ন দাখিল করেছেন মোট নয়জন প্রার্থী। এর মধ্যে আবদুল মান্নানসহ চারজনের মনোনয়ন বাতিল হয়। বাতিল হওয়া অন্য প্রার্থীরা হলেন, গণতন্ত্রী পার্টির সারওয়ার ই দীন, জাসদের এস এম রহিম উল্যাহ ও সাংস্কৃতিক মুক্তিজোটের মো. জিহাদ চৌধুরী।

এ আসনে বৈধ প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের একরামুল করিম চৌধুরী, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট শিহাব উদ্দিন শাহীন, জাতীয় পার্টির মোবারক হোসেন আজাদ, জাকের পার্টির মো. সোহরাব উদ্দিন ও ইসলামি ফ্রন্টের মো. আবদুল আলীম।

মেজর (অব.) আবদুল মান্নানের প্রতিনিধি অ্যাডভোকেট মো. আবু সুফিয়ান খান বলেন, আমাদের প্রার্থীর সব মামলা স্থগিত এবং ঋণ হালনাগাদ রয়েছে। মনোনয়ন বাতিলের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করা হবে।

এদিকে, আবদুল মান্নানের মনোনয়ন বাতিলের বিষয়ে জেলা রিটার্নিং কর্মকর্তা দেওয়ান মাহবুবুর রহমান ঢাকা পোস্টকে বলেন, বিভিন্ন ত্রুটি থাকায় যাচাই-বাছাই শেষে চারজনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এর মধ্যে ঋণ খেলাপির অভিযোগে আবদুল মান্নানের মনোনয়ন বাতিল করা হয়। মনোনয়নপত্র বাতিল হওয়া ব্যক্তিদের ভুল সংশোধন করে নির্বাচন কমিশনে আপিলের পরামর্শ দেওয়া হয়েছে।

মাহি বি চৌধুরীর মনোনয়নপত্র বাতিল
মুন্সীগঞ্জ প্রতিনিধি জানান, জামিনদার হিসাবে ঋণ খেলাপি ও স্বাক্ষর জালিয়াতি অভিযোগে মুন্সীগঞ্জ-১ তথা শ্রীনগর-সিরাজদিখান আসনের বিকল্প ধারার মাহী বি চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবিরসহ ৩ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

রবিবার (৩ ডিসেম্বর) যাচাই-বাছাই শেষে রিটানিং অফিসার ও জেলা প্রশাসক মো. আবু জাফর রিপন তার মনোনয়ন বাতিল করেন। এদিন সকালে মনোনয়ন পত্র যাছাই বাছাইয়ে জামিনদার হিসেবে ঋণ খেলাপির বিকল্প ধারার প্রার্থী ও বর্তমান সাংসদ মাহী বি চৌধুরী ও স্বাক্ষর জালিয়াতি অভিযোগে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবিরের মনোনয়ন পত্র বাতিল হয়।

এছাড়াও বিএনএম এর মো. ফরিদ হোসেনের মনোনয়ন পত্র বাতিল হয়েছে। তবে বাতিল এর বিরুদ্ধে আপিল করার সুযোগ রয়েছে প্রার্থীদের। তবে আসনটিতে আওয়ামী লীগসহ বৈধ হয়েছে ৮ প্রার্থীর মনোনয়নপত্র। আসনটি থেকে বিভিন্ন দলের ও স্বতন্ত্রসহ ১১ প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেন। আজ রবিবার জেলা রিটানিং অফিসারের সম্মেলন কক্ষে যাচাই বাছাই শেষে ৩ প্রার্থীর মনোনয়ন বাতিল হয়।

বিএনপির বহিষ্কৃত নেতা আখতারুজ্জামানের মনোনয়নপত্র বাতিল
বিএনপির বহিষ্কৃত নেতা কিশোরগঞ্জ-২ আসনের স্বতন্ত্রপ্রার্থী মেজর (অবসরপ্রাপ্ত) আখতারুজ্জামান রঞ্জনের মনোনয়ন বাতিল করেছেন জেলা রিটার্নিং কর্মকর্তা।
রোববার (৩ ডিসেম্বর) দুপুরে যাচাই-বাছাই শেষে জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ তার মনোনয়ন বাতিল করেন।

তিনি জানান, হলফনামায় মামলার ও ব্যাংক ঋণের তথ্য গোপন করায় আখতারুজ্জামান রঞ্জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।
এ বিষয়ে মেজর (অবসরপ্রাপ্ত) আখতারুজ্জামান রঞ্জন বলেন, আমি সরকারের সঙ্গে আঁতাত করিনি এটি স্পষ্ট। সরকারের ভাগবাটোয়ারা জন্য প্রার্থী হইনি সেটি আজ আবারও প্রমাণিত হয়েছে। বিস্তারিত দেখে আপিল করবো কিনা জানাবো।

এছাড়া কিশোরগঞ্জ-২ আসনে হলফনামায় মামলার তথ্য গোপন করায় গণতন্ত্রী পার্টির প্রার্থী আশরাফ আলী ও তৃণমূল বিএনপির প্রার্থী আহসান উল্লাহর মনোনয়ন বাতিল করা হয়।
এ আসনে প্রার্থীরা হলেন, বর্তমান এমপি অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন (স্বতন্ত্র), বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাহার আকন্দ (আওয়ামী লীগ), আলেয়া (এনপিপি) ও মো. বিল্লাল হোসেন (বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট), মীর আবু তৈয়ব মো. রেজাউল করিম (গণফ্রন্ট)।

সিলেটে-২, মোকাব্বিরসহ ৭ জনের মনোনয়নপত্র বাতিল, ইয়াহিয়ার স্থগিত
সিলেট প্রতিনিধি জানান, সিলেট-২ আসনের বর্তমান সংসদ সদস্য ও গণফোরামের নির্বাহী সভাপতি মোকাব্বির খান এবং বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানসহ ৮ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। সেই সঙ্গে সাবেক সংসদ সদস্য ও জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান ইয়াহিয়া চৌধুরীর মনোনয়ন স্থগিত করা হয়েছে।

রোববার সকালে যাচাই-বাছাইকালে সিলেট জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক শেখ রাসেল হাসান তাদের মনোনয়ন স্থগিত ও বাতিল করেন। আসনটি থেকে ১৪ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। এর মধ্যে, ৭ জনের বাতিল, ৩ জনের স্থগিত এবং ৪ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

মনোনয়নপত্র বৈধ ঘোষণা হওয়া প্রার্থীরা হলেন- সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী, তৃণমূল বিএনপির প্রার্থী মোহাম্মদ আবদুল মান্নান খান, বাংলাদেশ কংগ্রেসের মো. জহির ও স্বতন্ত্র প্রার্থী আলতাফুর রহমান সোহেল।

গণফোরামের প্রার্থী মোকাব্বির খান দলের নির্বাহী সভাপতি হিসেবে তার মনোনয়নপত্রে নিজেই সই করেন। কিন্তু তিনি যে দলের নির্বাহী সভাপতির দায়িত্ব পেয়েছেন তার কোন প্রমাণ রিটার্নিং কর্মকর্তার কাছে উপস্থাপন করতে পারেননি। যে কারণে তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন রিটার্নিং কর্মকর্তা।

গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ অনুযায়ী মেয়র পদে থেকে জাতীয় সংসদ নির্বাচন করার বিধান না থাকায় স্বতন্ত্র প্রার্থী বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানের মনোনয়নপত্র বাতিল করা হয়। এছাড়া, আয়কর সংক্রান্ত জটিলতায় জাতীয় পার্টির প্রার্থী ইয়াহিয়া চৌধুরীর মনোনয়নপত্র স্থগিত করা হয়।

হিরো আলমের মনোনয়নপত্র বাতিল
নিজস্ব প্রতিনিধি জানান,বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে সংসদ সদস্য প্রার্থী আলোচিত কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল হোসেন ওরফে হিরো আলমের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা।
রোববার সকালে যাচাই-বাছাই শেষে তার মনোনয়নপত্র বাতিল করেন বগুড়া জেলা প্রশাসক।

এর আগে বৃহস্পতিবার আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য বাংলাদেশ কংগ্রেস জোট থেকে মনোনয়নপত্র জমা দেন হিরো আলম। এদিন বিকাল পৌনে ৪টার দিকে তার পক্ষে সমর্থকরা বগুড়া ডিসি অফিসে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দেন।

প্রসঙ্গত ঢাকা-১৭ আসনে উপনির্বাচনে অংশ নেওয়ার সময় তার মনোনয়নপত্র বাতিল করেছিল নির্বাচন কমিশন।
এর আগে বেশ কয়েকটি নির্বাচনে অংশ নেওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতার মুখোমুখি হন এই অভিনেতা।

মনোনয়নপত্র বাতিলের খবরে মাহির যুদ্ধ ঘোষণা
নিজস্ব প্রতিবেদক জানান, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চেয়েছিলেন চিত্রনায়িকা মাহিয়া মাহি। মনোনয়ন ফরমও তুলেছিলেন রাজশাহী-১ ও চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের জন্য। তবে দলের মনোনয়ন না পাওয়ায় রাজশাহী-১ আসনে স্বতন্ত্রভাবে নির্বাচনের সিদ্ধান্ত নেন এই চিত্রনায়িকা। কিন্তু এক শতাংশ ভোটার জালিয়াতির (ভুয়া স্বাক্ষর) অভিযোগে তার মনোনয়নপত্রটি বাতিল করেছে রাজশাহী নির্বাচন কমিশন অফিস।

রবিবার সকালে যাচাই-বাছাই শেষে তার মনোনয়নপত্র বাতিল করেন জেলা প্রশাসক শামীম আহমেদ।
এর আগে, গতকাল শনিবার রাতে মাহি তার ব্যক্তিগত ফেসবুকে একটি পোস্ট দেন। সেখানে তিনি লিখেছেন, ‘যেটা খবর পেলাম, সেটা যদি সত্যি হয়, তা হলে আপনার কপালে খারাপ আছে বলে দিলাম। যুদ্ধ ঘোষণা হবে কালকে।’

এমন হুশিয়ারি কাকে উদ্দেশ করে দিয়েছেন তা উল্লেখ করেননি মাহিয়া মাহি।
অগ্নিকন্যা’খ্যাত এই চিত্রনায়িকা বলেন, ‘শুনেছি আমার মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। মনোনয়ন ফিরে পেতে নির্বাচন কমিশনে আপিল করব। যে গ্রাউন্ড দেখিয়ে আমার মনোনয়ন বাতিল করা হয়েছে, সে বিষয়ে যথেষ্ট প্রমাণাদি রয়েছে। আপিল করার পর আমি সেগুলো উপস্থাপন করব।’

এর আগে স্বতন্ত্র প্রার্থী হওয়া প্রসঙ্গে মাহি বলেছিলেন, ‘আওয়ামী লীগের একজন কর্মী হিসেবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন করাটা আমারও দায়িত্ব। প্রার্থী যত হবে, কেন্দ্রে ভোটার তত আসবে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন করতেই আমি প্রার্থী হচ্ছি। আশা করি, এলাকার ভোটাররা আমার সঙ্গে থাকবেন।’

পাবনা-২, কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনীর মনোনয়ন বাতিল
নিজস্ব প্রতিনিধি পাবনা থেকে জানান, পাবনা-২ (সুজানগর-বেড়ার একাংশ) আসনে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) প্রার্থী কণ্ঠশিল্পী ডলি সায়ন্তনীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

রোববার (৩ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে ক্রেডিট কার্ড সংক্রান্ত খেলাপি ঋণের কারণে পাবনা জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তা মু. আসাদুজ্জামান তার মনোনয়ন বাতিল করেন।
এ বিষয়ে ডলি সায়ন্তনী বলেন, কার্ডের বিষয়টি আমার ধারণায় ছিল না। বিষয়টি আমি দ্রুত সমাধান করে আপিল করবো। আশা করছি আপিলে আমার মনোনয়ন ফিরে পাবো।

এর আগে বৃহস্পতিবার (২৯ নভেম্বর) বিকেল ৪টার দিকে পাবনা জেলা প্রশাসক ও জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দেন তিনি।
পাবনা-২ নির্বাচনী এলাকায় বর্তমানে মোট ভোটার রয়েছে তিন লাখ ৪৬ হাজার ৪৩৫ জন। এই আসনে আওয়ামী লীগ মনোনীত বর্তমান সাংসদ আহমেদ ফিরোজ কবীর ও সাবেক সাংসদ জেলা আওয়ামী লীগ নেতা আজিজুর রহমান আরজু, জাতীয় পার্টি, জাসদসহ কয়েকটি দলের প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বালাসী ও বাহাদুরাবাদের মধ‍্যে পরীক্ষামূলক লঞ্চ সার্ভিস উদ্বোধন

বাংলাদেশের ‘অর্থনৈতিক কূটনীতি’

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে এক দিনের বেতনের টাকা দিলো বিএইচবিএফসি-এর কর্মকর্তা-কর্মচারিরা

জনতা ব্যাংকে জাতীয় শোক দিবসের প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত

যে কোনো চ্যালেঞ্জ মোকাবিলা করতে র‌্যাব প্রস্তুত : র‌্যাব ডিজি

মাপে কারচুপির জন্য ছয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা

রেল ব্রিজে টিকটক করার সময় ট্রেনের ধাক্কায় প্রাণ গেল তরুণের

২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় ভূমি বিষয়ক অংশ

মাইক্রোবাসের চাপায় প্রাণ গেল শিশুর

বুধবার থেকে ব্যবসায়ীরা চৌকি বিছিয়ে ব্যবসা শুরু করতে পারবে : মেয়র শেখ তাপস

ব্রেকিং নিউজ :