300X70
বৃহস্পতিবার , ২৯ ডিসেম্বর ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মশার উপদ্রব : ডেঙ্গু প্রতিরোধে আরো সচেতনতা জরুরি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ২৯, ২০২২ ৮:১৬ অপরাহ্ণ

সোহেল রানা : বছরজুড়ে রাজধানীতে ছিল মশার উপদ্রব। ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করছে। প্রতিদিন প্রচুর মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছে। দিন নেই রাত নেই, ঘরে কিংবা বাইরে, বাসা কিংবা অফিস- সব জায়গাতে ছিল মশার তাÐব। বছরের পুরো সময় মশার যন্ত্রণায় রীতিমতো অতিষ্ঠ নগরবাসী।

ডেঙ্গুর প্রকোপে এ বছর এখন পর্যন্ত ২৭১ জনের বেশি মানুষ মৃত্যুবরণ করেছেন। হাসপাতালে ভর্তি ৫০ হাজারের বেশি মানুষ। একপ্রকার মহামারী পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বর্ষাকালে জলাবদ্ধতা, শুষ্ক মৌসুমে ধুলার দুর্ভোগ, আর বছরজুড়ে যানজটের ভোগান্তি যেন নিত্যদিনের সঙ্গী।

এসব ভোগান্তির সঙ্গে মশার উপদ্রবে রীতিমতো অতিষ্ঠ রাজধানীবাসী। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নানা উদ্যোগ, অভিযানসহ নিত্যনতুন কার্যপরিচালনা করেও হার মানতে হচ্ছে মশার কাছে। তাদের অত্যাচার থেকে নগরবাসীকে মুক্তি দিতে পারেনি ঢাকার দুই সিটি করপোরেশনও।

‘মশা মারতে কামান দাগা’ প্রবাদের প্রচলন রয়েছে মানুষের মুখে মুখে। প্রবাদটি পুরোপুরি বাস্তবে রূপ না দিলেও, কাছাকাছিই হেঁটেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। কামান না হলেও তারা মশার উৎপত্তিস্থল খুঁজতে আধুনিক প্রযুক্তির ড্রোন ব্যবহার করেছে। ডিএসসিসি মনে করেছিল, জীববৈচিত্র্যের ভারসাম্য কাজে লাগিয়ে ব্যাঙগুলো পানিতে ভাসতে থাকা মশার লার্ভা খেয়ে ফেলবে।

ফলে সেসব স্থানে মশা আর বংশবিস্তার করতে পারবে না। এছাড়া জিঙ্গেল বাজিয়েও মশা নিয়ন্ত্রণের চেষ্টা করেছে তারা। এমন নানা উদ্যোগ নিয়েও ঢাকার দুই সিটি করপোরেশন নগরবাসীকে মশার অত্যাচার থেকে রক্ষা করতে পারেনি। চলতি বছর ডেঙ্গু আক্রান্তের পরিসংখ্যানে স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত ঢাকার দুই সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৬২২ জন। এছাড়া ঢাকার বাইরে আক্রান্তের সংখ্যা ২২ হাজার ৬৪১ জন।

সার্বিক তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ঢাকাতেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা অনেক বেশি। এ বছরেডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারাদেশে মারা গেছেন ২৭১ জন। যা এক বছরের মৃত্যুর হিসাবে রেকর্ড।

সেই সঙ্গে নাগরিকদের সচেতন করতে আমরাও নিয়মিত মাঠে ছিলাম। মশক নিয়ন্ত্রণে এখনও নিয়মিত কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে ডিএনসিসি।

যেহেতু ডেঙ্গুজ্বর থেকে রক্ষা পাওয়ার কোনো প্রতিষেধক বা টিকা নেই; তাই সুরক্ষিত থাকার একমাত্র উপায় হল, মশার কামড় থেকে নিজেকে রক্ষার ব্যবস্থা করা; যেমন- ঘরের বারান্দা, আঙিনা বা ছাদ পরিষ্কার রাখতে হবে, যাতে পানি তিন দিনের বেশি জমে না থাকে। এছাড়াও ডেঙ্গুর উৎপত্তি, বিস্তার, নির্মূলে গবেষণার প্রয়োজন রয়েছে। গবেষণার মাধ্যমে পর্যাপ্ত তথ্য উপাত্ত সংগ্রহ করে এ সমস্যা প্রতিকার ও প্রতিরোধে এগিয়ে আসতে হবে।
সম্পাদক, বাঙলা প্রতিদিন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

টেকনাফে ৫০ পিস ইয়াবা ট্যাবলেটসহ রোহিঙ্গা নাগরিক আটক

ব্লিঙ্কেন-মোমেন বৈঠক আজ: গণতন্ত্র, নির্বাচন ও মানবাধিকার মুখ্য আলোচ্য, কথা হবে প্রধানমন্ত্রীর ওয়াশিংটন সফর নিয়েও

প্রধানমন্ত্রী সকল ধর্মের মানুষের কল্যাণে অবিরাম কাজ করছেন : মন্ত্রী বীর বাহাদুর

বৈরী আবহাওয়া: বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ

মাহফিলের খিচুড়ি খেয়ে অসুস্থ শতা‌ধিক, একজনের মৃত্যুতে এলাকায় আতঙ্ক

উদোক্তা মেলা দেশীয় পোশাক ক্রয়ে মানুষকে উদ্বুদ্ধ করবে : প্রতিমন্ত্রী ইন্দিরা

মায়ের শাড়ি জড়িয়ে মাটির ঘরে গেলেন রহস্য পুরুষ

শ্রমিক কল্যাণ তহবিলে রবি লভ্যাংশ জমা দিলো ২ কোটি ৪০ লাখ টাকা

রিয়েলমি’র সহযোগিতায় সিওইউ সাইক্লিস্টসের ‘লেনসেশন ১.০’ আয়োজন

করোনা মোকাবেলায় সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে সরকার

ব্রেকিং নিউজ :