300X70
সোমবার , ১৩ ডিসেম্বর ২০২১ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মানবাধিকার সংস্থার তথ্য: ৬ বছরে সৌদিতে ৮৮৬ জনের মৃত্যুদণ্ড, রয়েছেন নারী ও শিশু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৩, ২০২১ ১:৩০ অপরাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: সৌদি আরবে ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ছয় বছরে অন্তত ৮৮৬ জনকে মৃত্যুদণ্ড দেয়া হয়েছে। এর মধ্যে বহু নারী ও শিশু রয়েছে। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের অনেকেই ভিন্ন রাজনৈতিক মতাদর্শের লোক।

ইউরোপভিত্তিক মানবাধিকার সংস্থা ইউরোপিয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটসের দেয়া তথ্যের ভিত্তিতে আরবি ভাষার নিউজ ওয়েবসাইট মিরাত আল-জাজিরা এই তথ্য তুলে ধরেছে। এতে বলা হয়েছে- সৌদি আরবে মৃত্যুদণ্ডের হার বাড়ছে।

রিপোর্টে বলা হয়েছে, শুধু ২০১৯ সালেই মৃত্যুদণ্ড দেয়া হয়েছে ১৮৪ জনকে। মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে ১২টি শিশু ও ২০ জন নারী রয়েছেন। এছাড়া, ৪১ জন বিদেশী নাগরিককেও মৃত্যুদণ্ড দিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এসব নাগরিক জেলে ছিলেন।
সৌদি মানবাধিকার বিষয়ে গত ১০ ডিসেম্বর প্যারিস থেকে ‘ইউরোপিয়ান সৌদি অর্গানাইজেশন ফর হিউম্যান রাইটস’ ভার্চুয়াল সম্মেলনের আয়োজন করে। এতে বলা হয়- ভিন্ন মতাবলম্বী লোকজন ও বিরোধী রাজনৈতিক কর্মীদের ওপর দমন-পীড়ন বেড়েছে। এমনকি মানবাধিকার রক্ষায় যারা কাজ করেন তাদের জীবনেও হুমকি বাড়ছে। মানবাধিকার কর্মীরা বলছেন, বিরোধীমত দমনের ক্ষেত্রে মৃত্যুদণ্ডকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে সৌদি সরকার।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :