300X70
শনিবার , ৭ অক্টোবর ২০২৩ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মালয়েশিয়ার বিনিয়োগ আকর্ষণে সরকারী ও বেসরকারী খাতের যৌথ উদ্যোগ প্রয়োজন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ৭, ২০২৩ ৯:০০ অপরাহ্ণ

তথ্য ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে
বাঙলা প্রতিদিন ডেস্ক : বাংলাদেশ মালয়েশিয়া চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএমসিসিআই) এর সভাপতি সৈয়দ আলমাস কবির তথ্য ও প্রযুক্তি নির্ভর বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে বাংলাদেশ ও মালয়েশিয়ার যৌথ সমন্বয়ের লক্ষ্যে আজ বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহর সাথে তার কার্যালয়ে বৈঠক করেছেন।

বিএমসিসিআই সভাপতি সৈয়দ আলমাস কবির এবং হাইটেক পার্কের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফরুল্লাহর মধ্যকার বৈঠকে বাংলাদেশে প্রযুক্তি-ভিত্তিক খাতে মালয়েশিয়ার বিনিয়োগের সুযোগ তৈরি করতে উভয় সংস্থার সাথে ঘনিষ্ঠভাবে সহযোগিতাভিত্তিক সম্পোর্কন্নোয়নে গুরুত্বারোপ করেন। কারণ, মালয়েশিয়া সাম্প্রতিক বছরগুলিতে প্রযুক্তি শিল্পে যে দৃশ্যমান উন্নতি সাধন করেছে, তা বাংলাদেশের প্রযুক্তিখাতের জন্য একটি ইতিবাচক দৃষ্টান্ত হতে পারে।

সৈয়দ আলমাস কবির বলেন যে মালয়েশিয়ায় তথ্য প্রযুক্তি শিল্পের বিকাশে সরকার এবং শিল্পোদ্যক্তাদের মাঝে এক চমৎকার সমন্বয় রয়েছে, যে কারনে মালয়েশিয়ায় ফিনটেক, ই-কমার্স এবং সফ্টওয়্যার ডেভেলপমেন্টের মতো ক্ষেত্রে অনেক স্টার্ট আপের বিকাশ হয়েছে। সরকার কর ছাড়, বিশেষ অনুদান এবং তহবিল যোগান দেওয়া সহ বিভিন্ন উদ্যোগের মাধ্যমে প্রযুক্তি শিল্পের পাশে সক্রিয়ভাবে রয়েছে।

সৈয়দ আলমাস কবির বর্তমান বছরের জুনে তার সাম্প্রতিক মালয়েশিয়া সফরের কথা উল্লেখ করেছেন, যেখানে তিনি বিএমসিসিআই এর ২০-সদস্যের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন এবং মালয়েশিয়ান ডিজিটাল ইকোনমি কর্পোরেশন (MDEC) এবং মালয়েশিয়ান সাউথ-সাউথ অ্যাসোসিয়েশন (MASSA) প্রতিনিধিদের সাথে একটি অত্যন্ত কার্যকর ও সফল বৈঠক করেছেন।বৈঠকগুলোতে বিএমসিসিআই বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলের মধ্যে বিনিয়োগের সম্ভাবনা খুঁজে দেখতে এমডিইসি এবং মালয়েশিয়ার তথ্যপ্রযুক্তিখাতে বিনিয়োগকারীদের প্রতি আমন্ত্রণ জানিয়েছেন এবং বিনিয়োগে সক্রিয় পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

জনাব জাফরুল্লাহ বলেন যে বিএমসিসিআই ও তাঁর সংস্থা যৌথভাবে বাংলাদেশে প্রযুক্তি খাতে মালয়েশিয়ার বিনিয়োগের সুযোগ বাড়ানোর জন্য কাজ করতে চায়। এর মধ্যে মালয়েশিয়ান বিনিয়োগের সফলতার দৃষ্টান্ত তুলে ধরা, সরকারী প্রণোদনার বিষয়ে উল্লেখ করাসহ আরো সুযোগের বিষয়গুলো তুলে ধরার ইচ্ছে অন্তর্ভুক্ত থাকতে পারে।

এছাড়াও BMCCI এবং BHTPA বাংলাদেশে প্রযুক্তি শিল্পের সক্ষমতা তৈরির উদ্যোগে মালয়েশিয়ার সহযোগিতা গ্রহন করতে পারে। সেক্ষেত্রে যৌথ প্রশিক্ষণ প্রোগ্রাম এবং জ্ঞান ও তথ্যের বিনিময় প্রকল্পগুলিকে অন্তর্ভুক্ত করে একসাথে কাজ করার মাধ্যমে, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ এবং বাংলাদেশ-মালয়েশিয়া চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি একটি প্রাণবন্ত এবং গতিশীল প্রযুক্তি-ভিত্তিক সক্ষমতা তৈরি করতে পারে যা উভয় দেশের জন্য অত্যন্ত লাভজনক।

বিএমসিসিআই সভাপতি সৈয়দ আলমাস কবির বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করার একটি প্রস্তাব দেন, যেখানে বিএমসিসিআই বাংলাদেশে অবস্থিত ২৮টি হাই-টেক পার্কে মালয়েশিয়ান বিনিয়োগের সুযোগ প্রচারে সহায়ক ভূমিকা পালন করবে।

জনাব আলমাস কবির মনে করেন, মালয়েশিয়ার সম্ভাব্য বিনিয়োগকারীদের কাছে বাংলাদেশের সক্ষমতা ও সুযোগ প্রচারের সবচেয়ে উপযুক্ত সময় চলছে এখন। জনাব জাফরুল্লাহ মালয়েশিয়ার বিনিয়োগকারীদের বিনিয়োগের জন্য সিলেটের হাইটেক পার্কে ২০-৩০ একরের জমি বরাদ্দ দেওয়ার কথা বলেন। এই কৌশলগত পদক্ষেপের লক্ষ্য হলো এই দুই দেশের মধ্যে শক্তিশালী অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলা এবং বাংলাদেশে প্রযুক্তি শিল্পের বৃদ্ধিকে উন্নত করা।

জবাবে বিএমসিসিআই সভাপতি সৈয়দ আলমাস কবির এই বিষয়ে এমন একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা আর সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য হাইটেক পার্ক কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :