300X70
বুধবার , ৩ মে ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

২০২২ সালে কনসলিডেটেড ভিত্তিতে কর-পরবর্তী নিট মুনাফায় ব্র্যাক ব্যাংকের ৩২% প্রবৃদ্ধি অর্জন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৩, ২০২৩ ১১:৩৩ অপরাহ্ণ

ব্যালেন্স শিট সম্প্রসারণ এই প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করেছে

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : অনেক চ্যালেঞ্জিং বাজার পরস্থিতি সত্ত্বেও ২০২২ সালে সামষ্টিকভাবে (কনসলিডেটেড ভিত্তিতে) কর-পরবর্তী নিট মুনাফায় ব্র্যাক ব্যাংক ৩২% প্রবৃদ্ধি অর্জন করেছে।

২০২২ সালে সহযোগী প্রতিষ্ঠানসহ সামষ্টিকভাবে কর-পরবর্তী নিট মুনাফা দাঁড়িয়েছে ৬১২ কোটি টাকায়, যা ২০২১ সালে ছিল ৪৬৫ কোটি টাকা।

ব্র্যাক ব্যাংক এককভাবে (স্ট্যান্ডঅ্যালোন ভিত্তিতে) ২০২২ সালে ৫৭৬ কোটি টাকা কর-পরবর্তী নিট মুনাফা অর্জন করেছে, যা ২০২১ সালের ৫৫৫ কোটি টাকার তুলনায় ৩.৯০% বেশি।

চ্যালেঞ্জিং বাজার পরস্থিতিতেও ব্র্যাক ব্যাংক অত্যন্ত শক্তিশালী ব্যালেন্স শিট প্রবৃদ্ধি অর্জন করেছে। ব্র্যাক ব্যাংক আমানতে ২৪% এবং ঋণ ও অ্যাডভান্সে ২৮% প্রবৃদ্ধি অর্জন করেছে।

৩০ এপ্রিল ২০২৩ ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে ২০২২ সালের আার্থিক ফলাফল ঘোষণা করে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। স্থানীয় ও বিদেশী বিনিয়োগ বিশ্লেষক, পোর্টফোলিও ম্যানেজার ও পূজিঁবাজার বিশেষজ্ঞবৃন্দ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন, যা ব্যাংকের সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচার করা হয়।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন এবং ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ২০২২ সালে ব্যাংকের আর্থিক ফলাফল, উল্লেখযোগ্য অর্জন, অগ্রগামী অবস্থান ও ভবিষ্যতের ব্যবসায়িক কৌশল তুলে ধরেন এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

২০২২ সালে উল্লেখযোগ্য সাফল্য:

  • ২০২২ সালে সামষ্টিকভাবে শেয়ার প্রতি আয় বেড়ে দাঁড়িয়েছে ৪.০২ টাকা, যা ২০২১ সালে ছিল ৩.৬৫ টাকা;
  • শেয়ার প্রতি ব্যাংকের নিট অ্যাসেটস মূল্য (এনএভি) বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪০.৮৬ টাকা, যা ২০২১ সালে ছিল ৩৮.২১ টাকা;
  • লোন পোর্টফোলিও লক্ষ্যণীয় ২৮% প্রবৃদ্ধি অর্জন করেছে, যেখানে ব্যাংকিং খাতের গড় ছিল ১৪.২%;
  • পূর্ববতী বছরের তুলনায় আমানতে প্রবৃদ্ধি হয়েছে ২৪%, যেখানে ব্যাংকিং খাতের গড় ছিল ৫.৭%;
  • সামষ্টিকভাবে রিটার্ন অন ইক্যুইটি হয়েছে ১০.১৬% এবং রিটার্ন অন অ্যাসেট হয়েছে ১.০২%;
  • পূর্ববতী বছরের তুলনায় ২০২২ সালে সামষ্টিকভাবে আয় বেড়েছে ২০%। লোনের প্রবৃদ্ধির কারণে অধিক ইন্টারেস্ট আয়, তহবিলের খরচের কার্যকর ব্যবস্থাপনা, অধিক নন-ফান্ডেড আয়ের কারণে এ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে;
  • সামষ্টিকভাবে পরিচালনা ব্যয় ২৩% বৃদ্ধি পেয়েছে। রেগুলেটর কতৃর্ক এন্ট্রি লেভেল স্টাফদের ন্যূনতম বেতন নির্ধারণ, অন্যান্য পরিচালনা ব্যয়ের উপর মুদ্রাস্ফীতির প্রভাব, প্রবৃদ্ধি কৌশলের অংশ হিসেবে মানবসম্পদ, প্রযুক্তি ও অবকাঠামোতে বিনিয়োগের কারণে এই ব্যয় বৃদ্ধি পেয়েছে;
  • ২০২২ সালে খেলাপী ঋণের হার (এনপিএল) দাঁড়িয়েছে ৩.৭২%, যা ২০২১ সালে ছিল ৩.৯০%। আন্ডাররাইটিং, মনিটরিং ও রিকভারিতে সম্মিলিত পদক্ষেপের কারণে এটি সম্ভব হয়েছে;

২০২২ সালের আর্থিক ফলাফল সম্পর্কে মন্তব্য করে ব্র্যাক ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন বলেন: “ব্র্যাক ব্যাংক মধ্য মেয়াদের কৌশলের অংশ হিসেবে শক্তিশালী প্রবৃদ্ধি অর্জন করেছে। আমানত ও ঋণে ব্যাংকের উল্লেখযোগ্য প্রবৃদ্ধি, ব্যাংকিং খাতের গড়কে বড় ব্যবধানে ছাড়িয়ে গেছে। এটি ব্যাংকের প্রতি গ্রাহকদের আস্থা এবং দীর্ঘমেয়াদী টেকসইতার প্রমাণ দেয়। গত বছর ব্র্যাক ব্যাংক নানা ডিজিটাল সার্ভিসেস ও কাস্টমার প্রপোজিশন উন্নত করে। আমরা এ গতি ধরে রাখবো এবং ২০২৫ সালের মধ্যে ব্যবসা দ্বিগুণ করবো।”

তিনি আরও বলেন, “স্টেকহোল্ডাররা ব্র্যাক ব্যাংক-কে সুশাসন, নিয়মানুবর্তিতা ও মূল্যবোধ ভিত্তিক ব্যাংকিয়ের ক্ষেত্রে রোল মডেল হিসেবে মনে করে। আমরা আমাদের চেয়ারম্যান ও পরিচালনা পর্ষদকে পরামর্শ দেওয়ার জন্য, বাংলাদেশ ব্যাংককে দিকনির্দেশনা প্রদানের জন্য এবং গ্রাহকদেরকে ব্যাংকের প্রতি অবিচল আস্থা রাখার জন্য আন্তরিক ধন্যবাদ জানাই।”

২০২২ সালে আর্থিক ফলাফলের বিশদ বিবরণ ব্র্যাক ব্যাংক-এর ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে: https://www.bracbank.com/en/investor-relations#financialStatements.

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :