300X70
বৃহস্পতিবার , ১৭ ফেব্রুয়ারি ২০২২ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মালয়েশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগে প্রসারে গুরুত্ব দেওয়ার আহবান পরিকল্পনা মন্ত্রীর

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৭, ২০২২ ৮:৫২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : মালয়েশিয়ায় দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগের অপার সম্ভাবনা দেখছেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান। গতকাল মঙ্গলবার নিজ কার্যালয়ে বিএমসিসিআই কার্যনির্বাহী কমিটির সাথে এক বৈঠকে মন্ত্রী এই সম্ভাবনার কথা জানিয়েছেন।

বৈঠকে বিএমসিসিআই সভাপতি সৈয়দ আলমাস কবীর পরিকল্পনা মন্ত্রীকে বিএমসিসিআই-এর বিভিন্ন কার্যক্রম ও লক্ষ্য সম্পর্কে অবহিত করেন। তিনি মালয়েশিয়ার বিনিয়োগের পাশাপাশি দেশীয় বিনিয়োগের প্রতিও গুরুত্ব আরোপ করেন। মালয়েশিয়ার অনেক কোম্পানি বাংলাদেশের নবনির্মিত বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছেন বলে জানান বিএমসিসিআই সভাপতি।

তিনি বাংলাদেশের স্বার্থ নিশ্চিত করে মালয়েশিয়ার সাথে এফটিএ স্বাক্ষরের উদ্যোগ গ্রহণের প্রস্তাব করেন। তিনি মালয়েশিয়ার সান-সেট ইন্ডাস্ট্রিজকে বাংলাদেশে স্থানান্তরিত করার উদ্যোগ নেওয়ারও প্রস্তাব দেন। পাশাপাশি বিএমসিসিআই ২০২২ সালের সেপ্টেম্বরে মালয়েশিয়ার কুয়ালালামপুরে ফ্ল্যাগশিপ প্রোগ্রাম “শোকেস বাংলাদেশ” আয়োজন করার পরিকল্পনার কথা সৈয়দ আলমাস কবীর মন্ত্রী মহোদয়কে অবহিত করেন।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগের উন্নয়নে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়ার আশ্বাস দেন। তিনি বাংলাদেশ ও মালয়েশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্ক উন্নয়নে প্রশংসনীয় ভূমিকার জন্য বিএমসিসিআই সভাপতি সৈয়দ আলমাস কবীরসহ অন্যান্য নেতৃবৃন্দকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, অন্যান্য সম্ভাব্য রপ্তানি আইটেমের সাথে সাথে আমাদের পণ্যের বৈচিত্র্যকে উৎসাহিত করতে হবে। তিনি একটি খাত-নির্দিষ্ট নীতির চাহিদা তৈরি করার পরামর্শ দেন।

মালয়েশিয়া বাংলাদেশের জন্য নবম বৃহত্তম বিনিয়োগকারী। ২০২১ সালের জুনের শেষ পর্যন্ত বাংলাদেশে মালয়েশিয়ার মোট এফডিআই স্টক ৭৯১.৬৯ মিলিয়ন মার্কিন ডলার। টেলিযোগাযোগ খাত বর্তমানে শীর্ষস্থান দখল করেছে; পাশাপাশি নির্মাণ খাত, টেক্সটাইল, বস্ত্র, রাসায়নিক এবং ফার্মাসিউটিক্যালস ইত্যাদি খাতও ক্রমশঃ ভালো অবস্থানে রয়েছে।

মালয়েশিয়ায় আমাদের মোট রপ্তানির প্রায় ৭০ শতাংশ হলো রেডিমেড গার্মেন্টস। অন্যান্য রপ্তানিযোগ্য পণ্য হল শাকসবজি, আলু, খাদ্য ও পানীয়, জুতা, মশলা ইত্যাদি। বাংলাদেশে তৈরি বিশ্বমানের সিরামিক পণ্য সম্প্রতি মালয়েশিয়ার বাজারে পা রেখেছে।

মালয়েশিয়া থেকে আমদানিকৃত প্রধান পণ্যগুলি হল খনিজ জ্বালানি এবং তেল, উদ্ভিজ্জ চর্বি এবং তেল, যন্ত্রপাতি এবং যান্ত্রিক যন্ত্রপাতি, প্লাস্টিক, রাসায়নিক, তুলা, রাবার, ইলেকট্রনিক্স ইত্যাদি।

সভায় বিএমসিসিআই এর মহাসচিব মো. মোতাহের হোসন খান, যুগ্ম-মহাসচিব রুবাইয়াত আহসান, পরিচালক জামিলুর রহমান, সিফাত আহমেদ চৌধুরী, এ.এফ.এম. আসিফ, মোঃ মামুনুর রহমান, সৈয়দ এ হাবিব, রবি থেকে শাহ জামাল রাজ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :