300X70
মঙ্গলবার , ২৫ জুলাই ২০২৩ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘মিতসুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা)’ বাংলাদেশ-এর প্রদর্শন উদ্বোধন ও সনদপত্র বিতরণ অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৫, ২০২৩ ৯:৩৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত হয়ে গেলো মিতসুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা)’ বাংলাদেশ এর প্রদর্শনী, সনদপত্র বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোমবার (২৪ জুলাই) বিকেলে জাতীয় নাট্যশালা মিলনায়তনে বিজয়ী শিশুদের পুরস্কার ও সনদপত্র তুলে দেয়া হয়।

এর আগে বিকেল ৪ টায় প্রধান অতিথি হিসেবে মিতসুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা) বাংলাদেশ-এর চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনের ২নং গ্যালারীতে বিকালে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী, একাডেমির সচিব সালাহউদ্দিন আহাম্মদ এবং চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। প্রদর্শনী চলবে ২৪ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।

এরপরই বিকালে সনদ পত্র বিতরণ ও আলোচনা পর্বের অনুষ্ঠান শুরু হয় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে। অনুষ্ঠানের শুরুতেই অতিথিদের উত্তরীয় পরিয়ে দেন একাডেমির কর্মকর্তাবৃন্দ। আলোচনা পর্বে শুরুতেই স্বাগত বক্তব্য প্রদান করেন চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

প্রধান অতিথির বক্তব্যে বরেণ্য চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার বলেন- “শিশুদের আঁকা চিত্রকর্ম নিয়ে বিশাল এবং গোছানো এ প্রদর্শনীর আয়োজন দেখে বিস্মিত হয়েছি। বাংলাদেশের এতগুলো শিশু শিল্পীরা বিদেশে যাচ্ছে, যা বাংলাদেশের জন্য সুনামের।”

শিল্পী মনই মানুষকে মানুষ হিসেবে তৈরি করে বলেও উল্লেখ করেন তিনি।

অনৃষ্ঠানে সভাপতির বক্তব্যে একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী বলেন- “শিল্প সংস্কৃতির আলো সবখানে ছড়িয়ে দিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির কার্যক্রম আরও বিস্তৃত করা হয়েছে”- উল্লেখ করে তিনি একাডেমিতে শিশু বিভাগ, ক্ষুদ্র নৃগোষ্ঠী বিভাগ, বিশেষ চাহিদাসম্পন্ন শিশু বিভাগ খোলার ঘোষণা দেন।

মহাপরিচালক বলেন – “প্রচলিত শিক্ষাব্যবস্থায় পরীক্ষার নম্বর মেধার বিচারের মানদন্ড হতে পারে না, শিশুদের প্রকৃতির সংস্পর্শে থাকা, প্রকৃতির মধ্যে বেড়ে ওঠা জরুরি। প্রকৃতির সংস্পর্শে বেড়ে ওঠলেই কেবল শিশু মননে শিল্পের চর্চা সম্ভব হবে।

বর্তমান সময়ে শিশুরা অনেকেই মোবাইলে আসক্ত হয়ে পড়ছে উল্লেখ করে তিনি বলেন- “সঙ্গীত, নৃত্য, আবৃত্তি ও চারুকলা- শিল্পকলার নানা মাধ্যমে সম্পৃক্ত হয়ে এই শিশুরাই আগামির ভবিষ্যত গড়তে পারে”।

মহাপরিচালক বলেন, “মাননীয় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নানা ভাবে অপপ্রচার করা হচ্ছে, তার নিন্দা জানিয়ে তিনি বলেন, “আমরা সুন্দর মানুষের দেশ চাই, নান্দনিক দেশ চাই। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ হিসেবে শিশু বান্ধব সৃজনশীল বাংলাদেশ গঠন করতে চাই।”

পরে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য উপস্থাপন করেন একাডেমির সচিব জনাব সালাহউদ্দিন আহাম্মদ।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চারুকলা বিভাগের ব্যবস্থাপনার মিত্সুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্টা) ২০১৭-২০১৮, ২০১৯-২০২২ ও ২০২১-২০২২ এর পুরস্কার ও সনদপত্র প্রদান করেন প্রধান অতিথি শিল্পী মুস্তাফা মনোয়ার।

অনুষ্ঠানে নিজেদের অনুভুক্তির কথা জানায় ‘গ্রান্ড প্রিক্স পুরস্কার’ প্রাপ্ত ৩ বিজয়ী শিশুশিল্পী মো: শিমুল, শেখ সামিয়া ইমরানা দিশা, সানজিদা তাবাচ্ছুম।

মিতসুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি (এনিক্কি ফেস্ট) বাংলাদেশ এর প্রদর্শনী, পুরস্কার ও সনদ বিতরণ এবং সম্মানিত অতিথিদের সাথে শিল্পীদের আলোকচিত্র ধারণের মাধ্যমে শেষ হয় এ আলোচনা ও সনদপত্র বিতরণ অনুষ্ঠান।

প্রেক্ষিত
মিত্সুবিশি এশীয় শিশুদের সচিত্র দিনলিপি এনিক্কি ফেস্টা’ এশিয়ার চব্বিশটি দেশের ৬-১২ বছর বয়সী শিশুদের পারস্পারিক সাংস্কৃতিক বিনিময়ের একটি অন্যতম মঞ্চ। এই আয়োজনের মাধ্যমে বিভিন্ন দেশের শিশুরা তাঁদের ভিন্ন ভিন্ন রীতি-প্রথা, সমাজ ব্যবস্থা, পরিবার, শিক্ষা প্রভৃতি বিষয়ের উপর অংকিত চিত্রকর্ম নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে থাকে।

শিশুদেরকে একে অপরের সংস্কৃতি বুঝতে ও সম্মান করতে এবং একটি সুন্দর ভবিষ্যত গঠনের জন্য একসাথে কাজ করতে সহযোগিতা করার লক্ষেই এ প্রতিযোগিতার আয়োজন করা হয়ে থাকে। চিত্রকর্মের মাধ্যমে মনের অভিব্যক্তির পরিস্ফূটন ঘটে খুব সহজেই।

তাই কোমলমতি শিশুদের তাদের দৈনন্দিন কর্মকান্ডগুলো চিত্রাংকনের মাধ্যমে প্রকাশ করার সহজ মাধ্যম হিসেবে এই উদ্যোগ গ্রহণ করেছে মিত্সুবিশি পাবলিক অ্যাফেয়ার্স কমিটি, এশিয়ান প্যাসিফিক ফেডারেশন অফ ইউনেস্কো ক্লাব এন্ড অ্যাসোসিয়েশনস্ এবং জাপানের ন্যাশনাল ফেডারেশন অফ ইউনেস্কো অ্যাসোসিয়েশনস। ১৯৯০ সাল থেকে বিরতিহীনভাবে চলা শিশুদের এই শিক্ষামূলক যাত্রাতে বাংলাদেশের পক্ষ থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই আয়োজন করে থাকে।

মিত্সুবিশি এশীয় শিশুদের এনিক্কি ফেস্টা ২০১৭-২০১৮, ২০১৯-২০২২ ও ২০২১-২০২২ পুরস্কার প্রদান করা হবে।

২০১৭-২০১৮ এর আয়োজনে সারা বাংলাদেশ থেকে ১৬৫০ জন শিশুর ৮২৫০টি চিত্রকর্ম জমা পড়ে এবং প্রদর্শনীর জন্য ৩১০ জন শিশুশিল্পীর চিত্রকর্ম নির্বাচিত হয়েছে।

২০১৯-২০২০ এর আয়োজনে সারা বাংলাদেশ থেকে ১৭২০ জন শিশুর ৮৬০০টি চিত্রকর্ম জমা পড়ে এবং প্রদর্শনীর জন্য ৩৩০ জন শিশুশিল্পীর চিত্রকর্ম নির্বাচিত হয়েছে।

২০২১-২০২২ এর জন্য সারা বাংলাদেশ থেকে ২৬৮০ জন শিশুর ১৩,৪০০টি চিত্রকর্ম জমা পড়ে এবং প্রদর্শনীর জন্য ৩১০ জন শিশুর চিত্রকর্ম নির্বাচন করেন বিচারক মন্ডলীরা। যার মধ্যে প্রতি বছর জাপানে প্রেরণের জন্য সেরা ৮ জন শিশুশিল্পীর ৫টি করে মোট ৪০টি চিত্রকর্ম নির্বাচন করা হয়।

উল্লেখ্য, জাপান আয়োজক সংস্থা ৮ জনের মধ্যে শ্রেষ্ঠ চিত্রকর্মের জন্য ১ জনকে গ্র্যান্ড প্রিক্স অ্যাওয়ার্ড, ১ জনকে মিত্সুবিসি পাবলিক এফেয়ার্স কমিটি অ্যাওয়ার্ড, ১ জনকে এশিয়ান প্যাসিফিক ফেডারেশন অব ইউনেস্কো ক্লাবস্ এন্ড এসোসিয়েশনস্ অ্যাওয়ার্ড, ১ জনকে ন্যাশনাল ফেডারেশন অব ইউনেস্কো এসোসিয়েশনস ইন জাপান অ্যাওয়ার্ড এবং ৪ জনকে এক্সিলেন্স অ্যাওয়ার্ড তিন অর্থবছরে ৮জন করে মোট ২৪জনের শিশুশিল্পীর নাম ঘোষণা করেছে যা আমাদের জন্য গর্বের।

পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমি শিশু-কিশোর সংগীত ও নৃত্যদল পরিবেশনা উপস্থাপন করেন।

এর মুল ভাবনা ও পরিকল্পনায় জনাব লিয়াকত আলী লাকী। এরপরে সমবেত নৃত্য “আমরা সুন্দরের অতন্দ্র প্রহরী..” পরিবেশিত হয়। এর কথা: মাসুদ সালাউদ্দীন এবং সুর: লিয়াকত আলী লাকী এবং নৃত্য পরিচালনায়: মেহরাজ হক তুষার। এরপরে সমবেত সংগীত দেশাত্মবোধক গান: ধন ধান্য পুষ্প ভরা..পরিবেশিত হয়। সমবেত নৃত্য

,”মনের রং লেগেছে…” নৃত্য পরিচালনায়: সোমা গিরি। পরিবেশিত হয় লিয়াকত আলী লাকীর কথা ও সুরে সমবেত সংগীত “আমরা সবাই মঞ্চ কুড়িঁ নটনন্দনে ফুঁটবো..”

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :