300X70
শনিবার , ১৭ জুন ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মুক্তিযুদ্ধের ইতিহাস অনুসন্ধান জাতিগতভাবে আমাদের সমৃদ্ধ ও বলীয়ান করবে : উপাচার্য ড. মশিউর রহমান

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৭, ২০২৩ ১১:৫৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অনুসন্ধান জাতিগতভাবে আমাদের সমৃদ্ধ ও বলীয়ান করবে বলে মনে করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

তিনি বলেন, ‘বর্তমানে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, গণহত্যা ও নির্যাতন বিষয়ে গবেষণার অপরিহার্যতা রয়েছে। অন্যান্য জাতিরাষ্ট্র থেকে আমরা এই কারণে পৃথক যে, আমাদের মুক্তিযুদ্ধের গৌরবগাথা রয়েছে। আমাদের গেরিলা যুুদ্ধ ছিল অত্যন্ত মর্যাদাকর এবং আত্মসম্মানবোধের। তাঁদের রক্তঋণে আমরা আবদ্ধ।

একই সঙ্গে তাঁদের রক্তঋণ স্বীকার করার মধ্য দিয়ে বাঙালির আত্মমর্যাদাও বাড়বে।’ আজ শনিবার (১৮ জুন) বরিশাল সরকারি কলেজ মিলনায়তনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের গবেষণা প্রকল্পের আওতায় ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ বিষয়ক গবেষণা কেন্দ্র’ এর উদ্যোগে ‘গণহত্যা-নির্যাতন ও মুক্তিযুদ্ধ ১৯৭১’ শীর্ষক দশম পোস্ট গ্রাজুয়েট প্রশিক্ষণ কোর্স’ এর উদ্বোধনের সময় এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

দেশের প্রথিতযশা এই সমাজবিজ্ঞানী বলেন, ‘মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস অনুসন্ধান শুধু অনুসন্ধানই নয়, বরং বাঙালির আত্মমর্যাদা, আত্মগৌরব ও আত্মশক্তি বাড়ার ক্ষেত্রেও এই ইতিহাস অনন্য ভূমিকা পালন করবে। সে কারণে জাতীয় বিশ্ববিদ্যালয় সব সময় এ জাতীয় ইতিহাস অনুসন্ধান কার্যক্রমের পাশে থাকতে চায়, সঙ্গে থাকতে চায়।’

উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণকারীদের ক্লাস নেন উপাচার্য। ১ ঘণ্টারও বেশি সময় ধরে চলা উপাচার্যের আলোচনায় উঠে আসে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, নির্যাতন ও গণহত্যার নানা দিক।

প্রশিক্ষণ কোর্সে সম্মানিত অতিথির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেন, ‘মুক্তিযুদ্ধ নিয়ে গবেষণা কাজের অব্যাহত অগ্রগতি আশা করি। এই গবেষণা নিবিষ্ট চিত্তে করা অপরিহার্য। কারণ মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানানোর মধ্য দিয়েই আমরা আগামী প্রজন্মকে গড়ে তুলতে হবে; যাতে তারা বিভ্রান্ত না হয়।

কারণ মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানার মাধ্যমে তারা দেশ, জাতি ও সমাজ গঠনে ভূমিকা রাখতে সক্ষম হবে।’ অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে ইতিহাস, গণহত্যা ও নির্যাতনের নানা বিষয় বিশদভাবে পর্যালোচনা করেন উপমহাদেশের বিশিষ্ট এই রাষ্ট্রবিজ্ঞানী।

সভাপতির বক্তব্যে গণহত্যা জাদুঘরের ট্রাস্টি সভাপতি ইতিহাসবিদ ড. মুনতাসীর মামুন বলেন, ‘জাতীয় বিশ্ববিদ্যালয় ইতোমধ্যে প্রায় ১ কোটিরও অধিক শিক্ষার্থীকে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস অবশ্যপাঠ্য হিসেবে পাঠদান করিয়েছে। এর ফলে তরুণ প্রজন্ম ইতিহাস সচেতন হচ্ছে।

মুক্তিযুদ্ধের ইতিহাস সঠিকভাবে জানার এবং বোঝার সুযোগ পাচ্ছে।’ প্রশিক্ষণ অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মো. মনিরুজ্জামান, বরিশাল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আব্বাস উদ্দিন খান, গণহত্যা জাদুঘরের ট্রাস্টি সম্পাদক ড. চৌধুরী শহীদ কাদের প্রমুুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

শ্রমিকের পুষ্টিসেবা নিশ্চিতকরণে মালিকদের এগিয়ে আসার আহবান শ্রম প্রতিমন্ত্রীর

বান্দরবানে নাইক্ষ্যংছড়ি সীমান্তে নেপালি নাগরিক আটক

বিদেশে রাষ্ট্রবিরোধী কাজে লিপ্তদের পাসপোর্ট বাতিলের উদ্যোগ: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

দ্বিতীয়বার লার্ভা পাওয়ায় দুটি নির্মাণাধীন ভবনের কাজ বন্ধ

জনপ্রতিনিধিরা সমাজে আদর্শ হিসেবে বিবেচিত হলে ইতিবাচক পরিবর্তন অবশ্যম্ভাবী : স্থানীয় সরকার মন্ত্রী

নানা কথা বলে মানুষকে ভয়ভীতি দেখিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করছে একটি মহল: প্রধানমন্ত্রী

ক্রিকেটপ্রেমীদের জন্য সিঙ্গার নিয়ে এলো প্রতিদিন বিনামূল্যে টিভি জেতার সুযোগ

বয়স্কভাতা পাচ্ছেন ৪৯ লাখ প্রবীণ

রংপুরে দুই বাসের সংঘর্ষ, নিহত বেড়ে ৯

ফুটবলের ঈশ্বর মেরাডোনার বিদায়ে সমগ্র বিশ্বে শোক

ব্রেকিং নিউজ :