300X70
বৃহস্পতিবার , ২৬ নভেম্বর ২০২০ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ফুটবলের ঈশ্বর মেরাডোনার বিদায়ে সমগ্র বিশ্বে শোক

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ২৬, ২০২০ ৮:১৪ অপরাহ্ণ

মাঠে-মাঠে ডেস্ক: পৃথিবী ছাড়লেন ডিয়েগো ম্যারাডোনা; যে পৃথিবীতে গত ৬০ বছর তিনি ছিলেন কোটি মানুষের হৃদয়ে-স্বপ্নে-ভালোবাসায়-উল্লাসে-বেদনায়। পায়ের টোকায় তৈরি করেছেন শিল্পের সৌধ। মানুষকে সঙ্গে নিয়ে গেছেন কল্পনার রাজ্যে। সাফল্য পায়ে লুটিয়েছে, আবার ব্যর্থতাও এমন মাত্রা পেয়েছে যে মানুষ ভেবেছে এ তারই হার। এই গ্রহকে মন্ত্রমুগ্ধ করে রাখা জাদুকরের এই বিদায় তাই পৃথিবীর জন্য হৃদয় ভাঙার। অদ্ভুত এক বিয়োগব্যথায় বিষণ্ন আফ্রিকা থেকে আমেরিকা। আর্জেন্টিনা থেকে বাংলাদেশ। নিজ বাড়িতে মারা গেছেন হৃদরোগে আক্রান্ত হয়ে। এদিকে, কিংবদন্তি ফুটবলারের মৃত্যুতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে আর্জেন্টিনা। দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ এ শোক ঘোষণা করেন। এছাড়া তার মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, ক্রীকেটার মরতুজা বিন মাশরাফি, সাকিব আল হাসানসহ বিভিন্ন মহল শোক জানিয়েছেন।
চিরবিদায় নেওয়া দিয়েগো ম্যারাডোনার শোকে কাঁদছে পুরো বিশ্ব। তবে নেপলসসহ বিশ্ববাসীদের এ সীমাহীন কষ্ট অনুভব করতে হচ্ছে দ্বিতীয়বারের মতো। আগেও একবার তাদের কাছ থেকে বিদায় নিয়েছিলেন ‘ফুটবল ঈশ্বর’ খ্যাত আর্জেন্টাইন কিংবদন্তি। একই প্রিয়জনকে দুবার হারানোর দুঃখটা কেমন তারাই হয়তো কেবল বলতে পারবে! নেপলস শহরের ক্লাব নাপোলি ম্যারাডোনা ছেড়েছিলেন ১৯৯২ সালে। তবে দলটির হয়ে তার শেষবার মাঠে নামার ঘটনা আরও আগের। কারণ, নিষিদ্ধ শক্তিবর্ধক মাদক গ্রহণের দায়ে তাকে ১৫ মাসের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।
সেসময়ের রেকর্ড ট্রান্সফার ফিতে নাপোলিতে যোগ দেওয়ার আগে-পরে বোকা জুনিয়র্স ও বার্সেলোনার মতো দলেও খেলেছেন ম্যারাডোনা। কিন্তু তার সবকিছু উজাড় করে দিয়েছিলেন ইতালিয়ান দলটির জন্য।
নাপোলিতে সাত মৌসুম খেলে দুটি সিরি আ ও একটি উয়েফা কাপসহ পাঁচটি শিরোপা জিতেছিলেন ম্যারাডোনা। তার চেয়ে বরং বলা উচিত, ম্যারাডোনার একক নৈপুণ্যে জিতেছিল নাপোলি। প্রায় তিন যুগ পেরিয়ে গেলেও সেই সাফল্যের পুনরাবৃত্তি ঘটাতে পারেনি দলটি। সেকারণে জাতীয় দলের হয়ে ১৯৮৬ বিশ্বকাপ জেতা ম্যারডোনা যতটা আর্জেন্টিনার, ততটাই নাপোলির।
ম্যারাডোনার মহাপ্রয়াণে নেপলসে তাই বিষাদের ছায়া। তীব্র হাহাকার শহরবাসীর হৃদয়জুড়ে। বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় খবর ছড়িয়ে পড়তে শুরু করলে সমস্বরে বেজে ওঠে গির্জার ঘণ্টাগুলো। রাস্তায় বেরিয়ে পরস্পরকে জড়িয়ে ধরে কান্নাকাটি করেন ম্যারাডোনার পায়ের জাদুতে মোহাবিষ্ট হওয়া বাসিন্দারা। সান্ত্বনাও দেন একে অপরকে। কিন্তু এই শোক কী করে কাটিয়ে উঠবে নেপলসবাসীরা? তারা তো ম্যারাডোনাকে নিজেদের শহরের শ্রেষ্ঠ প্রতীক হিসেবে মেনে থাকে তারা। সেই শহর, যার দেয়ালে দেয়ালে তাকে নিয়ে ম্যুরাল, গ্রাফিতিসহ আরও কত কী আঁকা তাকে নিয়ে! ম্যারাডোনা তো তাদের প্রিয় ক্লাবের হয়ে খেলতে আসা একজন ফুটবলার কেবল নন, তাদের জীবনের অংশ-জীবনযাত্রার অংশ। অসাধারণ প্রতিভা ও দক্ষতাসম্পন্ন ম্যারাডোনার জীবনে বিতর্ক ছিল নিত্যসঙ্গী। নাপোলি থাকা অবস্থায়ও তার ব্যতিক্রম ঘটেনি। সেসময় তার আইনজীবীদের মধ্যে একজন ছিলেন অ্যাঞ্জেলো পিসানি। ম্যারাডোনার মৃত্যু নিয়ে কথা বলতে গিয়ে আবেগ ধরে রাখতে পারেননি তিনি।
স্পোর্টসমেইলকে তিনি বলেছেন, ‘কেবল আমার ও নাপোলির জন্য নয়, ফুটবল অনুরাগী প্রতিটি মানুষের জন্য এটা সবচেয়ে কঠিন মুহূর্ত। ম্যারাডোনা ছিলেন এই শহরের (নাপোলি) আলো। তিনি ছিলেন বিশ্ব ফুটবলের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রতীক। আমি আজ ভীষণভাবে দুঃখিত। এই ২০২০ সাল বিশ্ব ফুটবলের সবচেয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষটির জীবন কেড়ে নিল। ম্যারাডোনা বাকিদের জন্য হয়তো ছিলেন কিংবদন্তি, তবে নেপলসবাসীদের কাছে তিনি ‘ঈশ্বর’।
৬০তম জন্মদিনের পর থেকেই অসুস্থ ছিলেন তিনি। যেতে হয়েছিল হাসপাতালে। মস্তিষ্কে জমাট বেঁধে থাকা রক্তও (ক্লট) অপসারণ করা হয়েছিল এই আর্জেন্টাইন কিংবদন্তির। এরপর ১১ নভেম্বর ফেরেন বাড়িতে। ব্যক্তিগত চিকিৎসকরা আশ্বস্ত করেছিলেন, সেরে উঠবেন দ্রুত। কিন্তু হায়, কে জানত আর মাত্র কয়েকটা দিনই এই পৃথিবীর অতিথি তিনি। বিশ্বে ছড়িয়ে থাকা কোটি ভক্তকে কাঁদিয়ে না-ফেরার দেশে ফুটবলের রাজা। হাসপাতালে থাকার সময়ই হাজারো সমর্থক প্রার্থনায় মগ্ন ছিলেন বাইরে। অপ্রত্যাশিত মৃত্যুর খবরে পাগল হওয়ার দশা তাঁদের। ১৯৮৬ বিশ্বকাপজয়ী মহাতারকার প্রয়াণ বিশ্বাসই হচ্ছে না কারো।
৬০তম জন্মদিনের পরপরই লা প্লাতার ইপেন্সা ক্লিনিকে সফল অস্ত্রোপচার হয়েছিল ম্যারাডোনার। তবে মাদক নিয়ে সমস্যায় ভোগায় দেরি হয় হাসপাতাল ছাড়তে। তাঁর চিকিৎসকদলের অন্যতম সদস্য আলফ্রেদো কাহে যেন খারাপ কিছুর ইঙ্গিত পেয়েছিলেন তখনই। একটা সময় ম্যারাডোনা জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে চলে গিয়েছিলেন মাদককে ‘বন্ধু’ বানিয়ে ফেলেছিল। সে যে এখন নিয়ন্ত্রণের বাইরে, তাতে একমত পরিবারের সবাই। সাহস আর দৃঢ় প্রতিজ্ঞা নিয়ে ওর মদ্যপানের অভ্যাসের বিপক্ষে লড়াইয়ে নামতে হবে আমাদের। সামনের দিনগুলোতে ডিয়েগোর সঙ্গে কী ঘটবে, সেটা একটা রহস্য। দুশ্চিন্তায় আছি এ নিয়ে।’ চূড়ান্ত সেই সর্বনাশটাই হলো গতকাল।

ম্যারাডোনার মদের ওপর নির্ভরতা কমানোর চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন চিকিৎসকরা। মদ ছাড়ার পর শরীরে উপসর্গ দেখা দেয় অনেক। এ জন্য ওষুধ দিয়ে শান্ত রাখা হচ্ছিল তাঁকে। পুনর্বাসনের জন্য নেওয়া হয়েছিল তিগ্রের একটি মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে। তাঁর যকৃৎ ও হৃিপণ্ডজনিত সমস্যা ছিল আগে থেকে। ধুঁকছিল মস্তিষ্ক আর পাকস্থলীও। শেষ পর্যন্ত আর লড়াইটা চালিয়ে যেতে পারলেন না ম্যারাডোনা। তাঁর মৃত্যুতে শোক জানিয়ে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের বিবৃতি, ‘আমাদের কিংবদন্তির মৃত্যুতে প্রচণ্ড শোকাহত আমরা। সব সময় তুমি হৃদয়ে থাকবে আমাদের।’
১৯৮৬ বিশ্বকাপে আর্জেন্টিনাকে প্রায় একাই জেতান ম্যারাডোনা। অমরত্বের পথে তাঁর পা পড়ে সেই বিশ্বকাপেই। ইতালিয়ান ক্লাব নাপোলিকেও সাফল্যের চূড়ায় নিয়েছিলেন ম্যারাডোনা। নাপোলিকে দুবার সিরি ‘আ’ ও উয়েফা কাপ জিতিয়েছেন আর্জেন্টাইন ‘ফুটবল ঈশ্বর’। ক্লাবের বাইরে আছে তাঁর ভাস্কর্যও।
আর্জেন্টিনোস জুনিয়র্সের হয়ে ১৬ বছর বয়সে ক্যারিয়ার শুরু ম্যারাডোনার। ১৯৭৬ থেকে পাঁচ বছর খেলে ১৬৭ ম্যাচে করেছিলেন ১১৬ গোল। এরপর বোকা জুনিয়র্স, বার্সেলোনা, নাপোলি, সেভিয়া, নিউওয়েলস ওল্ড বয়েজের পর বোকা জুনিয়র্সে দেখিয়েছেন বাঁ পায়ের জাদু। কোচ হিসেবেও সফল এই কিংবদন্তি। ২০০৮ সালে আর্জেন্টিনার দায়িত্ব নিয়েছিলেন দুঃসময়ে। লিওনেল মেসিরা তখন বিশ্বকাপ বাছাই পর্ব থেকে বাদ পড়ার কিনারে। সেখান থেকে ম্যারাডোনার জাদুর ছোঁয়ায় আর্জেন্টিনা পৌঁছে ২০১০ বিশ্বকাপে। এরপর জাতীয় দলের দায়িত্ব ছেড়ে সামলেছেন কয়েকটি ক্লাবের দায়িত্ব।
সর্বশেষ আর্জেন্টাইন ক্লাব জিমনাসিয়ার কোচ ছিলেন ম্যারাডোনা। ৬০তম জন্মদিনে সর্বশেষ এসেছিলেন তাঁর দল জিমনাসিয়ার ম্যাচ দেখতে। অসুস্থতার কারণে ৩০ মিনিট পরই ছাড়েন মাঠ। অসুস্থ বাবাকে চলে যেতে দেখে তাঁর মেয়ে জিয়ান্নিনা জানিয়েছিলেন, ‘বাবাকে এভাবে দেখে হৃদয় ভেঙে গেছে।’ গতকাল তো হৃদয় ভাঙল পুরো ফুটবল বিশ্বের। ম্যারাডোনা নেই, এ-ও বিশ্বাস করতে হবে?
পেলে, না ম্যারাডোনা, এ নিয়ে দ্বিধাবিভক্ত ফুটবল বিশ্ব। তিক্ততা, শত্রুতা সব ভুলে ম্যারাডোনার মৃত্যুতে সেই পেলের শোক, ‘আমরা একদিন স্বর্গে ফুটবল খেলব।’ এমন আশার কথা বলতে পেরে পেলের হৃদয়ও নিশ্চয়ই ভেঙে টুকরো টুকরো হয়ে গেছে। তিনি শুধু দেহটাই ত্যাগ করলেন, অমরত্ব নিশ্চিত হয়ে গেছে আগেই।
————–
২০০০
মাত্রাতিরিক্ত ওষুধ নেয়ায়
হার্ট অ্যাটাক
২০০৪
১০০ কেজির বেশি ওজন। আবারও হার্ট অ্যাটাক
২০০৫
ওজন বেড়ে যাওয়ায় গ্যাস্ট্রিক বাইপাস সার্জারি
২০০৭
অতিরিক্ত মদ্যপানে হেপাটাইসিস রোগে আক্রান্ত
২০১২
কিডনির পাথর অপসারণের জন্য অস্ত্রোপচার
২০১৯
ডান হাঁটুতে অস্ত্রোপচার
৩ নভেম্বর ২০২০
মস্তিষ্কে রক্তক্ষরণ। সফল অস্ত্রোপচার
২৫ নভেম্বর ২০২০
হৃদরোগে আক্রান্ত হয়ে
৬০ বছর বয়সে মৃত্যু
——————–
ম্যারাডোনার জীবনের বিতর্কিত অধ্যায়: মাঠে কিংবা মাঠের বাইরে এক বর্ণময় চরিত্র ডিয়েগো ম্যারাডোনা। ‘হ্যান্ড অফ গড’ হোক কিংবা ডোপ টেস্ট। তার সাফল্যের পিছু পিছু যেন তাড়া করে বেড়িয়েছে নানা বিতর্কও। তবুও ম্যারাডোনা তো ম্যারাডোনাই। সব বিতর্কই যেন ঢাকা পড়ে গিয়েছে তার ওই অনাবিল হাসিতে।
ম্যারাডোনার জীবনের উল্লেখ্যযোগ্য বিতর্কিত ঘটনাগুলো-
*১৯৮৬ ফুটবল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে হাত দিয়ে গোল করেছিলেন ম্যারাডোনা। বিতর্কিত সেই গোলের পরই ‘হ্যান্ড অফ গড’ নামে পরিচিত হন ফুটবলবিশ্বে।
*১৯৯১ সালে নাপোলিতে খেলার সময় কোকেইন নেওয়ার অপরাধে ১৫ মাসের জন্য ফুটবল থেকে নির্বাসিত হন ম্যারাডোনা।
*১৯৯৪ বিশ্বকাপে খেলার সময় ড্রাগ নেওয়ার অপরাধে আন্তর্জাতিক ফুটবল থেকে বহিষ্কৃত হন।
*১৯৯৮ সালে এক সাংবাদিককে গুলি করার অপরাধে এবং কর ফাঁকির অপরাধে ২ বছর ১০ মাসের জেল হেফাজত হয় ফুটবল রাজপুত্রের।
*২০১০ সালে আর্জেন্টিনার হয়ে কোচিং করানোর সময় এক সাংবাদিকের পায়ের উপর দিয়ে গাড়ি চালিয়ে যান ম্যারাডোনা।
আর্জেন্টিনায় তিনদিনের শোক:
কিংবদন্তি ফুটবলার দিয়েগো ম্যারাডোনার মৃত্যুতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে আর্জেন্টিনা। বুধবার (২৫ নভেম্বর) থেকে শুরু হয়েছে। বিকেলে এমনটাই ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ।
এক বার্তায় তিনি জানান, আপনি আমাদের বিশ্বের মধ্যে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছিলেন। আমাদের আনন্দের বন্যায় ভাসিয়েছিলেন। আপনি সর্বকালের সেরা ছিলেন। আপনার আগমনের জন্য ধন্যবাদ, দিয়েগো। আমরা সারাজীবন আপনাকে স্মরণ করবো।

এদিকে, ম্যারাডোনার মৃত্যুকে শোক প্রকাশ করেছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা দ্য সিলভা।
এক নজরে দিয়েগো ম্যারাডোনা: দীর্ঘ ফুটবল ক্যারিয়ারে ম্যারাডোনোর অর্জনের শেষ নেই। আর্জেন্টিনাকে একাই জিতিয়েছিলেন ১৯৮৬ বিশ্বকাপ। দেশ, ক্লাবের জার্সিতে ফুটবল অঙ্গন রাঙিয়েছেন। অসাধারণ সব ড্রিবল, ধ্রুপদী শট, মুগ্ধতা ছড়ানো বল পায়ের নিখুঁত রসায়নে ম্যারাডোনা ছিলেন অনন্য, অসাধারণ, অভাবনীয়। বৈভব, আভিজাত্য আর ঐশ্বর্যপূর্ণ পারফরম্যান্সে ম্যারাডোনা ফুটবলকেই করেছেন বিত্তশালী। এ যেন ফুটবলের ভাগ্য ম্যারাডোনো বেছে নিয়েছে গোলাকার বস্তুটিকে। ম্যারাডোনো চিরকাল থাকবেন না কিন্তু মুছে যাবে না তার গড়া কৃর্তী। প্রয়াণদিনে এক নজরে ম্যারাডোনার আদ্যোপান্ত জানা যাক,
পুরো নাম দিয়েগো আর্মান্দো ম্যারাডোনা। ১৯৬০ সালের ৩০ অক্টোবর বুয়েনস আইরেস প্রদেশের লেনাস জেলায় জন্ম। ম্যারাডোনা ছিলেন চিতরো দিয়েগো ম্যারাডোনা এবং দোনা তোতা দালমা সালভাদর ফ্রাঙ্কোর পঞ্চম সন্তান।
# বুয়েনস আয়ারেস বস্তি ভিলা ফিয়োরিতোতে খেলার সময় ম্যারানেডার ফুটবল প্রতিভা প্রথমে নজরে এসেছিল। তখন ম্যারাডোনার বয়স মাত্র আট। ট্রেনার ফ্রান্সিসকো কর্নেজোর নজরে পড়ার পর আর্জেন্তিনোস জুনিয়র ইউথ দলে সুযোগ পান ম্যারাডোনা। তার নেতৃত্বে টানা ১৩৬ ম্যাচ অপরাজিত ছিল দল।

# ১৯৭৬ সালের ২০ অক্টোবর, নিজের ষোলোতম জন্মদিনের দশ দিন আগে আর্জেন্টিনা জুনিয়র্সের হয়ে অভিষেক হয় ম্যারাডোনোর। সেখানে পাঁচ বছর কাটিয়ে ১৬৭ ম্যাচে ১১৫ গোল করেন।
# ১৯৭৭ সালের ২৭ ফেব্রুয়ারি আর্জেন্টিনার সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে হাঙ্গেরির বিরুদ্ধে মাঠে নামেন।ম্যারাডোনার বয়স তখন ১৬ বছর ১২০ দিন।
# ১৯৭৮ সালে ফুটবল বিশ্বকাপে খেলার সুযোগ হয়েও হয়নি তার। কারণ, বয়স বাঁধা। বয়সে কম হওয়ার কারণে বিশ্বকাপ দল থেকে বাদ পড়েন।
# ১৯৭৯ সালের ২ জুন জাপানে অনুষ্ঠিত যুব বিশ্বকাপে প্রথম আন্তর্জাতিক গোল করেন ম্যারাডোনা। সেবার তার নেতৃত্বে আর্জেন্টিনা জেতে শিরোপা।
# ১৯৮১ সালে ১ মিলিয়ন ইউরোপে বোকা জুনিয়র্সে নাম লিখান ম্যারাডোনা। ওই বছরই প্রথম লিগ চ্যাম্পিয়নশিপের স্বাদ নেন আর্জেন্টিনার স্টার।
#১৯৮২ সালে প্রথমবার অংশ নিলেন বিশ্বকাপে। কিন্তু ব্রাজিলের কাছে ৩-১ ব্যবধানে হেরে আর্জেন্টিনা বিদায় নেন।
# ওই বছর ম্যারাডোনার ঠিকানা বদলে যায়। ৫ মিলিয়ন ইউরোতে যোগ দেন বার্সেলোনায়। তিন বছর সেখানে কাটিয়ে ৫৮ ম্যাচে ৩৮ গোল করেন।
# ১৯৮৪ সালে স্পেন ছেড়ে ইতালির ক্লাব নাপোলিতে যোগ দেন ম্যারাডোনা। রেকর্ড ট্রান্সফার ফি ৪.৬৮ পাউন্ডে সিরি এ ক্লাব নাপোলিতে যোগ দেন তিনি।
#১৯৮৬ সাল ছিল ম্যারাডোনার বছর। কি পাননি ওই বছর। দেশের হয়ে একমাত্র বিশ্বকাপ জিতেছিলেন। অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন ম্যারাডোনা। প্রতিযোগিতার ফাইনালে পশ্চিম জার্মানিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা। বিশ্বকাপ জুড়েই ছিল ম্যারাডোনার আধিপত্য। নিজে পাঁচটি গোল করেন এবং সতীর্থদের দিয়ে করান আরও পাঁচটি। কোয়ার্টার ফাইনালে জোড়া গোল করেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে। দুইটি গোলই ভিন্ন কারণে আজও সমাদৃত। দ্বিতীয়ার্ধের ৫১ মিনিটে ম্যারাডোনা হাত দিয়ে গোল করে দলকে এগিয়ে নেন। পরবর্তীতে এই গোলের নাম দেওয়া হয় “দ্য হ্যান্ড অফ গড”। ২০০৫ সালের ২২ আগস্ট একটি টেলিভিশন শোতে ম্যারাডোনা শিকার করেন, গোলটি তিনি ইচ্ছাকৃতভাবেই হাত দিয়ে করেছিলেন। তার মাথা বল স্পর্শ করেনি এবং সে মুহূর্তে তিনি জানতেন গোলটি অবৈধ। হাত দিয়ে গোল করার চার মিনিট পর ম্যারাডোনা দ্বিতীয় গোল করেন। মাঠের অর্ধেকেরও বেশি দৌড়ে, পাঁচ ইংলিশ ডিফেন্ডারকে কাটিয়ে ম্যারাডোনা গোলরক্ষক পিটার শিলটনের সামনে। তাকেও ধ্রুপদী ড্রিবলিংয়ে ফাঁকি দেন। ম্যারাডোনার সেই গোল ফিফা বিশ্বকাপের ইতিহাসের সেরা গোল হিসেবে নির্বাচিত করে এবং ২০০২ সালে ফিফা অনলাইনে ভোটের আয়োজন করলে গোলটি শতাব্দীর সেরা গোল হিসেবে নির্বাচিত হয়। বিশ্বকাপের সেরা খেলোয়াড় হিসেবে ম্যারাডোনা পান গোল্ডেন বল। পাশাপাশি ওই বছর ইউরোপের সেরা ফুটবলারও নির্বাচিত হন আর্জেন্টাইন সুপারস্টার।
# ১৯৯০ বিশ্বকাপেও ম্যারাডোনার নেতৃত্বে খেলতে গিয়েছিল আর্জেন্টিনা। কিন্তু গোড়ালির ইনজুরির কারণে ম্যারাডোনার পারফরম্যান্স ভালো ছিল না। সেবার মাঠের বাইরে বিতর্কে জড়িয়েছিলেন ম্যারাডোনা। সন্তানের পিতৃত্ব সংক্রান্ত মামলায় ম্যারাডোনার জরিমানা করা হয়েছিল। খবরে এসেছিল, ইতালিতে তার বান্ধবী ছেলে সন্তান জন্ম দিরেও ম্যারাডোনা অস্বীকার করেন। যদিও ২০০৩ সালে ম্যারাডোনা তার প্রথম সন্তানকে গ্রহণ করেন এবং ছেলে হিসেবে স্বীকৃতি দেন।

# ১৯৯১ সালে ড্রাগ টেস্টে পজিটিভ হওয়ায় আর্জেন্টিনায় গ্রেফতার হন ম্যারাডোনা। এজন্য তাকে ইতালিও ছাড়তে হয়। খবরে আসে, ১৯৮৩ সালে বার্সেলোনায় থাকার সময় থেকে মাদক ব্যবহার শুরু করেন। নাপোলিতে খেলার সময় তিনি নিয়মিত মাদক ব্যবহার করতে শুরু করেন। এজন্য দিনের পর দিন তার শারীরিক অবস্থা খারাপ হতে থাকে।
# ১৯৯২ সালে স্পেনের ক্লাব সেভিয়াতে যোগ দেন । কিন্তু এক বছরের বেশি খেলতে পারেননি। তখন থেকেই তার নামের পাশে যুক্ত করা হয়,‘অস্তগামী সূর্য।’
# আর্জেন্টিনা ফিরে ম্যারাডোনার শেষ ঠিকানা নোয়েল ওল্ড বয়েজ
# ১৯৯৪ বিশ্বকাপ খেললেন। সেবারই জাতীয় দলের হয়ে শেষ ম্যাচ। বিশ্বকাপ থেকে বাদ পড়ে তুলে রাখেন জাতীয় দলের জার্সি।
# ১৯৯৬ সালে কোকেইন ধরা পড়ে ম্যারাডোনার শরীরে। উরুগুয়ের পুন্তা দেল এস্তে-এ ছুটি কাটানোর সময় তাকে দ্রুত একটি স্থানীয় ক্লিনিকের জরুরি কক্ষে নেয়া হয়। একটি সংবাদ সম্মেলনে চিকিৎসকগণ বিবৃত করেন যে তার হৃৎপিণ্ডের পেশিতে ক্ষতি ধরা পড়েছে। পরবর্তীতে জানা যায় যে তার রক্তে কোকেইন পাওয়া গেছে এবং ম্যারাডোনা পরিস্থিতি সম্পর্কে পুলিশের কাছে ব্যাখ্যা দিতে হয়েছে। এই ঘটনার পর তিনি মাদক পুনর্বাসন পরিকল্পনা অনুসরণের জন্য আর্জেন্টিনা ছেড়ে কিউবাতে চলে যান।

# ১৯৯৭। ফুটবলকে বিদায় বলে দেন ম্যারাডোনা। শত কোটি ভক্তদের চোখের জলে ভাসিয়ে বুট জোড়া তুলে রাখেন শোকেসে।
# ১৯৯৯ সালে আর্জেন্টিনার কনেক্স ফাউন্ডেশন তাকে হীরক কনেক্স পুরস্কার প্রদান করে যা আর্জেন্টিনার অন্যতম মর্যাদাপূর্ণ সাংস্কৃতিক পুরস্কার। তাকে এই পুরস্কার দেওয়া হয় খেলাধুলায় আগের দশকে আর্জেন্টিনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব হওয়ার কারণে।
# ২০০০ সালে, মারাদোনা তার আত্মজীবনী ণড় ঝড়ু ঊষ উরবমড় (আমি দিয়েগো) প্রকাশ করেন যা তার নিজ দেশে তাৎক্ষণিক জনপ্রিয়তা পায়।
# ওই বছর ফিফা ম্যারাডোনোকে শতাব্দীর সেরা খেলোয়াড় নির্বাচিত করে। পাশাপাশি ওই বছরই ম্যারাডোনো হৃদযন্ত্রের সমস্যায় উরুগুয়ের একটি হাসপাতালে ভর্তি হন।
# ২০০২ সালে মাদকাসক্তি থেকে মুক্তিলাভের জন্য কিউবার একটি ক্লিনিকে ভর্তি হলেন। গণমাধ্যমে এসেছিল, অতিরিক্ত কোকেইন সেবনের কারণে ম্যারাডোনা মায়োকার্ডিয়াল ইনফ্রাকশনের দ্বারা আক্রান্ত হন।
# ২০০৩ সালের ২৬ ডিসেম্বর, আর্জেন্টিনোস জুনিয়র্স ম্যারাডোনার প্রতি সম্মান জানিয়ে তার নামে তাদের স্টেডিয়ামের নামকরণ করে।
# ১৯৮৪ সালের ৭ নভেম্বর, বুয়েনোস আইরেসে ফিয়ান্সি ক্লদিয়া ভিয়াফানিয়ের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন ম্যারাডোনা। ২০০৪ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়।
#২০০৫ সালের ১৫ আগস্ট, আর্জেন্টিনার একটি টেলিভিশনের টকশো ‘খধ ঘড়পযব ফবষ ১০’ (নম্বর ১০ এর রাত) এর উপস্থাপক হিসেবে ম্যারাডোনার অভিষেক হয়। প্রথম শোতে ম্যারাডোনার অতিথি ছিলেন পেলে। ফুটবল মাঠের দুই সুপারস্টারের অনুষ্ঠান এতোটাই জনপ্রিয় হয়ে উঠেছিল যে দ্বিতীয় পর্বের জন্য মিছিল করেছিল সমর্থকরা। যদিও সেই সুযোগ আর হয়নি। তবে ফুটবলের অন্যান্য তারকারা ম্যারাডোনার অতিথি হয়েছিলেন। জিনেদিন জিদান, রোনালদোরা উপস্থিত হয়েছিলোর শোতে।
# ওই বছর আর্জেন্টিনার মার দেল প্লাটায় সামিট অফ দ্য আমেরিকাস-এ আর্জেন্টিনায় জর্জ ডব্লিউ বুশের উপস্থিতির বিরোধিতা করেন। একটি টি-শার্ট পরেছিলেন ম্যারাডোনা, যাতে লেখা ছিল “ঝঞঙচ ইটঝঐ” (এখানে “ইঁংয” এর “ং” এর স্থানে ছিল একটি স্বস্তিকা)। এবং তিনি বুশকে “আবর্জনা” বলে সম্বোধন করেন।
# ২০০৬ সালের সেপ্টেম্বরে, ম্যারাডোনা তার বিখ্যাত নীল-সাদা ১০ নম্বর জার্সিতে আর্জেন্টিনা দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন। তবে এটি ছিল তিন দিনের ইনডোর বিশ্বকাপ প্রতিযোগিতা।
# ২০০৭ সালের ডিসেম্বরে, ম্যারাডোনা ইরানের জনগনকে সমর্থন জানানোর জন্য তার স্বাক্ষরকৃত জার্সি উপহার দেন। এটি ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জাদুঘরে প্রদর্শিত হয়।
# ২০০৮ সালে ম্যারাডোনা জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব পান। ১৯ নভেম্বর, স্কটল্যান্ডের বিপক্ষে তার প্রথম অ্যাসাইনমেন্টে আর্জেন্টিনা ১-০ গোলে জয় পায়।
# ম্যারাডোনার মা দালমা ২০০৯ সালের ১৯ নভেম্বর মারা যান। সে সময় ম্যারাডোনা দুবাইয়ে ছিলেন এবং মাকে দেখার জন্য সময়মত আর্জেন্টিনা পৌছার চেষ্টাও করেন, কিন্তু ততক্ষণে দেরি হয়ে যায়।
# দুই বছর দায়িত্ব পালনের পর ২০১০ সালে আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব ছাড়েন ম্যারাডোনা।
# ২০১১ সালের মে মাসে ম্যারাডোনা দুবাইয়ের ক্লাব আল ওয়াসলের কোচ হিসেবে যোগদান করেন। প্রত্যাশাপূরণ করতে না পারায় ২০১২ সালে চাকরি হারান আর্জেন্টাইন সুপারস্টার।
# ২০১৭ সালে ম্যারাডোনাকে প্রথমবার যুক্ত করা হয় ফিফার ভিডিও গেমসে। ফিফা ১৮ এবং সকার প্রো ভার্সনে ম্যারাডোনাকে স্কোয়াডে রাখা হয়।
# ২০১৯ সালে ম্যারাডোনাকে নিয়ে একটি ডকোমেনটারি চিত্র প্রকাশ করে একাডেমি অ্যাওয়ার্ড।
# বান্ধবী অলিভার মামলায় ম্যারাডোনা ২৩ মে ২০১৯ সালে গ্রেফতার হন। ম্যারাডোনা-অলিভার ছয় বছরের সম্পর্ক বিচ্ছেদের পর অর্থনৈতিক ক্ষতিপূরণ হিসেবে ৭৬ কোটি টাকার মামলা করেন অলিভা। সে মামলায় মেক্সিকো থেকে ফেরার পথে গ্রেফতার হন।
# মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যাওয়ায় গত ২ নভেম্বর ম্যারাডোনাকে লা পালটা হাসপাতালে ভর্তি করানো হয়। ভর্তি করানোর একদিন পর তার পারিবারিক সূত্রের বরাত দিয়ে জানানো হয়, ম্যারাডোনা সুস্থ আছেন। কিন্তু দুইদিন পর তার মস্তিষ্কে অস্ত্রোপচার করানো লাগে এবং ১১ নভেম্বর হাসপাতাল থেকে ছাড়া পান। তবে বাড়ি যাওয়ার অনুমতি মেলেনি। মদ্যপান সংক্রান্ত সমস্যার কারণে সরাসরি তাঁকে বুয়েনস আয়ার্সের একটি পুনর্বাসন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছিল। সেই সময় গত সপ্তাহদুয়েক ধরে সেখানেই ছিলেন তিনি।
# সেখানেই তার চিরবিদায়। ৬৭৯ ম্যাচে ৩৪৬ গোল করা ম্যারাডোনা বিদায় জানালেন। ৬০ বছরে ছাড়লেন পৃথিবীর মায়া।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দৌলতদিয়া-পাটুরিয়ায় ফেরি চলাচল বন্ধ, নদীতে আটকা ২ ফেরি

বনানী ক্লাব জাতীয় স্নুকার চ্যাম্পিয়ানশীপ চ্যাম্পিয়ন মোহাম্মদ আল আমিন

ফুলছড়ি-সাঘাটা পূজা মন্ডপ পরিদর্শন করে অনুদান দিলেন মাহমুদ হাসান রিপন

সূর্যোদয় থেকে অনুপ্রাণিত লাইট শিফট ডিজাইনের রিয়েলমি ৯ প্রো ৫জি সিরিজ

স্কুল শিক্ষার্থীদের জন্য বিকাশ-বিশ্বসাহিত্য কেন্দ্রের বইপড়া কর্মসূচির সম্প্রসারণ

শাহ আমানত বিমানবন্দরে ১০ কেজি স্বর্ণ উদ্ধার

জাতীয় ঈদগাহে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত

ইন্দোনেশিয়ায় ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা

আগামী নির্বাচনে বিএনপির ভরাডুবি হবে, এটা তারা জানে : কৃষিমন্ত্রী

আন্তজার্তিক যুব দিবস ২০২১ উদযাপন

ব্রেকিং নিউজ :