300X70
রবিবার , ১৮ জুন ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশে পারফরমেন্স শুরু জুলাইয়ে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ১৮, ২০২৩ ৬:১৬ অপরাহ্ণ

# অক্টোবরে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
# কাজের অগ্রগতি ৯৪.৭৬ শতাংশ
# ডিসেম্বরেই উত্তরা-মতিঝিল পর্যন্ত চলবে পুরোপুরি চলবে মেট্রোরেল
নিজস্ব প্রতিবেদক : রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলাচল করছে দেশের প্রথম বিদ্যুৎচালিত দ্রুতগতির গণপরিবহন মেট্রোরেল (এমআরটি লাইন-৬)। প্রথমদিকে দুটি স্টেশন চালু হলেও যাত্রীদের সুবিধার্থে ধীরে ধীরে এ রুটের ৯ স্টেশনই খুলে দেওয়া হয়। আগামী ডিসেম্বর মাসে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের পুরো অংশ চালুর চিন্তা করেছে নির্মাতা প্রতিষ্ঠানটি।

ডিএমটিসিএল জানিয়েছে, গত ৩১ মে পর্যন্ত উত্তরা উত্তর থেকে মতিঝিল পর্যন্ত অংশের বাস্তব গড় অগ্রগতি হয়েছে ৯৪.৭৬ শতাংশ। আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজের অগ্রগতি হয়েছে ৯৪.৩২ শতাংশ। আগামী ডিসেম্বর মাসে এই অংশের উদ্বোধনের পরিকল্পনা করা হচ্ছে।

আজ রোববার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিএমটিসিএল আয়োজিত আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন-৬ এর পরিচালন বিষয়ক এক সেমিনারে এসব তথ্য তুলে ধরেন ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

বাঙলা প্রতিদিন পাঠকের জন্য আগারগাঁও হতে মতিঝিল পর্যন্ত স্টেশনভিত্তিক বাস্তবায়ন অগ্রগতি তুলে ধরা হল;

বিজয় সরণি মেট্রোরেল স্টেশন: রুফ শিট ও রুফের গ্লাস এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। বর্তমানে মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান রয়েছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৭ শতাংশ।

এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম, ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম, প্লাম্বিং কাজের সমন্বিত অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৬ শতাংশ এবং প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৭০ শতাংশ।

ফার্মগেট মেট্রোরেল স্টেশন : রুফ শিট এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। রুফেরর গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ৯৫ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৮ শতাংশ।

এমইপি কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। তন্মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৭ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের অগ্রগতি ৮০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮২ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ।

কারওয়ান বাজার মেট্রোরেল স্টেশন : রুফ শিট স্থাপন এবং কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। রুফের গ্লাস স্থাপন কাজের অগ্রগতি ৯৩ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে।

স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৫ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৭ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের অগ্রগতি ৭৯ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৮ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৮ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৫০ শতাংশ।

শাহবাগ মেট্রোরেল স্টেশন : রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপনের কাজের গতি ১৬ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান রয়েছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৯৫ শতাংশ।

এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৮ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৬০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিং কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় মেট্রোরেল স্টেশন : রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগ্রগতি ১৯ শতাংশ। বর্তমানে মেকানিক্যাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৯৬ শতাংশ।

এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৯০ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেম কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৯০ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৯০ শতাংশ।

বাংলাদেশ সচিবালয় মেট্রোরেল স্টেশন : রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগ্রগতি ৯৮.৫০ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান আছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮৭ শতাংশ। এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৬ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের কাজের অগ্রগতি ৮০ শতাংশ।

ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৫ শতাংশ। প্লাম্বিং কাজের অগ্রগতি ৮৫ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬৫ শতাংশ।

মতিঝিল মেট্রোরেল স্টেশন : রুফ শিট ও রুফের গ্লাস স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। কনকোর্স ও প্ল্যাটফর্ম লেভেলে গ্রানাইট স্থাপন কাজের অগ্রগতি ৮০ শতাংশ। বর্তমানে মেকানিকাল, ইলেক্ট্রিক্যাল এবং প্লাম্বিং ও আর্কিটেকচারাল কাজ চলমান রয়েছে। স্টেশন ভবনের স্থাপত্য কাজের সামগ্রিক অগ্রগতি ৮০ শতাংশ।

এমইপি কাজের মধ্যে বৈদ্যুতিক কাজের অগ্রগতি ৮৯ শতাংশ। বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ফায়ার ডিটেকশন ও প্রোটেকশন সিস্টেম স্থাপন কাজের অগ্রগতি ৭৫ শতাংশ।

প্লাম্বিং কাজের অগ্রগতি ৮০ শতাংশ। ভেন্টিলেশন অ্যান্ড এয়ার কন্ডিশনিংয়ের কাজের অগ্রগতি ৮০ শতাংশ। প্রবেশ ও বাহির নির্মাণ কাজের অগ্রগতি ৬০ শতাংশ।

ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল সিস্টেম কাজের অগ্রগতি : মতিঝিল রিসিভিং সাব-স্টেশন (আরএসএস) ভবনের নির্মাণ কাজ ও যাবতীয় বৈদ্যুতিক সরঞ্জামাদি স্থাপন সম্পন্ন হয়েছে। মানিকনগর গ্রিড সাবস্টেশন থেকে মতিঝিল রিসিভিং সাবস্টেশন পর্যন্ত ১৩২ কেভি ভূগর্ভস্থ ক্যাবল স্থাপন এবং মতিঝিল রিসিভিং সাবস্টেশন থেকে মতিঝিল মেট্রোরেল স্টেশন পর্যন্ত ৩৩ কেভি ক্যাবল স্থাপন সম্পন্ন হয়েছে।

এ অংশের স্টেশনসমূহে নির্মিতব্য ৩টি ট্রাকশন সাব স্টেশন (টিএসএস) ও ৭টি অক্সিলারি সাব স্টেশনের (এএসএস) বৈদ্যুতিক সরঞ্জামাদি স্থাপন, টেস্টিং এবং কমিশনিং সম্পন্ন হয়েছে। বিজয় সরণি মেট্রোরেল স্টেশন থেকে মতিঝিল মেট্রোরেল স্টেশন পর্যন্ত স্টেশনগুলোতে প্ল্যাটফর্ম স্ক্রিন ডোর (পিএসডি) স্থাপনের কাজ চলমান আছে।

আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সম্পূর্ণ অংশে (১৬.১৯ ট্র্যাক-কিলোমিটার) রেল লাইন এবং সিজার ক্রসওভার ও টার্ন আউট স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। সকল ওসিএস পোর্টাল স্থাপন করে সম্পূর্ণ অংশের (১৯.৮৯ কিলোমিটার) ওসিএস ওয়্যারিং সম্পন্ন হয়েছে। বর্তমানে এই অংশের সিগনালিং ও টেলিকমিউনিকেশন সিস্টেম স্থাপনের কাজ চলমান আছে। চলতি বছরের জুলাই মাসের মধ্যে এই কাজসমূহ সম্পন্ন করা যাবে বলে আশা করা যাচ্ছে।

এই অংশে স্থাপিতব্য ৫২টি এস্কেলেটর এবং ২৯টি লিফট স্থাপনের কাজ বিভিন্ন পর্যায়ে বাস্তবায়নাধীন আছে।

রোলিং স্টক (রেল কোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের অগ্রগতি : সংগৃহীতব্য ২৪টি ট্রেন সেটের মধ্যে ২৪টি ট্রেন সেটই ইতোমধ্যে ঢাকার উত্তরাস্থ ডিপোতে পৌঁছেছে। আগামী জুলাই মাসে আগারগাঁও থেকে মতিঝিল অংশে মেট্রো ট্রেনগুলো নিয়ে পারফরমেন্স টেস্ট শুরু করা যাবে বলে আশা করা যাচ্ছে।
ওবায়দুল কাদের বলেন, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নিয়ে সিটি কর্পোরেশনের কিছু কিছু জায়গায় আপত্তি আছে। যেমন হাতিরঝিল।

আমরা চিন্তা করছি ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে তেজগাও পর্যন্ত রাখব। পরবর্তী অংশ আমরা আলাপ আলোচনা করে সমাধান করতে পারব। এটাতে চ্যালেঞ্জ আছে। তবে আমি মনে করি না এই চ্যালেঞ্জ অতিক্রম করা যাবে না। কারণ আমাদের সবার আন্তরিকতা আছে।

মেট্রোরেলের পিলারে পোস্টার লাগানো বিষয়ে সড়কমন্ত্রী বলেন, মেট্রোরেলের পিলারগুলো শুরুতে যেভাবে আক্রান্ত হচ্ছিল আমরা ভয় পেয়ে যাচ্ছি। এইটুকু সৌন্দর্যটি আমাদের থাকবে না। রুচিবোধের এতই কি ঘাটতি বাংলাদেশে! যে দেশ আজকে সারা বিশ্বের বিস্ময়, সেই দেশের এত রুচির দারিদ্র কেন।

এখানে জরিমানা করে হলেও পোস্টটা লাগানো বন্ধ করতে হবে। এই মেট্রোরেল সারা জাতির সম্পদ। এই সম্পদ রক্ষা করতে সবাইকে নিজ নিজ দায়িত্ব পালন করতে হবে। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিরদিন ক্ষমতায় থাকবেন না।

ওবায়দুল কাদের বলেন, আমি মন্ত্রী আমার প্রটেকশন গাড়িতে কোন হুটারের আওয়াজ শোনবেন না। আমি এটা বন্ধ করে দিয়েছি। আমি হুটার চালাই না। হাসপাতালে সামনে দিয়ে গাড়িগুলো যেভাবে হর্ন বাজিয়ে থাকে, এটা যেন না হয় এটা বন্ধ করতে হবে। আমি দুই মেয়রের উপস্থিতিতেই কথাগুলো বলছি।

রাস্তায় গাড়ি থেকে ময়লা ফেলার বিষয়ে বিআরটিএকে আইন করতে হবে জানিয়ে তিনি বলেন, গাড়ি থেকে সিগারেটের শেষ অংশ রাস্তায় ফেলা বা কোনো কিছু খেয়ে রাস্তায় ফেলা বন্ধ করতে হবে। গাড়ি থেকে যত্রতত্র ময়লা আবর্জনা ফেলা যাবে না এবং যেখানে সেখানে সিগারেট খাওয়া যাবে না।

ঢাকা শহরে সিগারেট খাওয়া বন্ধ করুন। ধুমপানের জন্য দুই মেয়র প্লিজ আপনারা আলাদা জায়গা করে দিন।

জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইচিগুচি তমোহিদে বলেন, আপনাদের এ ব্র্যান্ডিং সেমিনারে উপস্থিত হতে পেরে আমি আনন্দিত। ঢাকা মেট্রো এমআরটি আমাদের সবচেয়ে সফল প্রকল্পগুলোর একটি। এটি বাংলাদেশ-জাপানের পারস্পরিক বিশ্বাস-বন্ধুত্বের এক অনন্য উদাহরণ। ডিএমটিসিএলের প্রকৌশলীরা প্রত্যেক বছর জাপানে যেতে পারবেন, এছাড়া জাইকা থেকে সব ধরনের কারিগরি সহায়তাও অব্যাহত রাখা হবে।

আপনাদের মতো ঢাকা আমারও খুব প্রিয় শহর। ঢাকার মতো এত জনবহুল শহরে এরকম প্রকল্প সম্পন্ন করা আসলেই চ্যালেঞ্জিং। ভবিষ্যতেও বাংলাদেশে জাইকার সব ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে। বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়োমাকি মিনোওরি বলেন, আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি লাইন-৬ বাংলাদেশ-জাপানের আরেকটি যৌথ গুরুত্বপূর্ণ কার্যক্রম।

এটি প্রমাণ করে যোগাযোগ খাতে জাপান-বাংলাদেশ কতটা অঙ্গাঙ্গীভাবে জড়িত। এটি ঢাকার জনগণের জীবনযাত্রার মান উন্নয়নে বড় ভূমিকা রাখবে। জাপান বাংলাদেশের উন্নয়নে ভবিষ্যতেও সহযোগিতা অব্যাহত রাখবে। এবং উইন-উইন সিচুয়েশনের ভিত্তিতে বিভিন্ন প্রকল্প গ্রহণ করা হবে।

সেমিনারে আরও বক্তব্য রাখেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র শেখ ফজলে নূর তাপস প্রমুখ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :