300X70
শুক্রবার , ১২ মে ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মোখা ৮ কিলোমিটার গতিতে চট্টগ্রাম ও কক্সবাজারের দিকে এগোচ্ছে

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১২, ২০২৩ ১০:৫৯ পূর্বাহ্ণ

  • আজ প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে মোখা,
    হতে পারে সিডরের চেয়েও শক্তিশালী

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সিডরের চেয়েও শক্তিশালী হতে পারে ঘূর্ণিঝড় মোখা। ঘূর্ণিঝড়টি ঘন্টায় ৮ কিলোমিটার গতিতে এগোচ্ছে। রোববার উপকুল অতিক্রম করবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে, ৮ নম্বর বিশেষ বুলেটিনে বলা হয়েছে, এটি মধ্যরাতে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১৫০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১১১০ কিলোমিটার দক্ষিণ- দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১০৭৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও আরও ঘণীভূত হতে পারে।

আজ শুক্রবার মোখা প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টিপাতের ফলে পাহাড় ধ্বসের আশঙ্কা দেখছে আবহাওয়া অফিস।

মোখার প্রভাবে উত্তাল হচ্ছে সাগর। গভীর সমুদ্রে তৈরি হওয়া ঘুর্ণিঝড় মোখা ধীরে ধীরে শক্তি বাড়াচ্ছে। আবহাওয়াবিদরা মোখার সঙ্গে মিল দেখছেন সুপারসাইক্লোন সিডরের। একই রকম মেঘমালা ও আকার নিয়ে শক্তি বৃদ্ধি করে উপকুলে আঘাত হেনেছিলো সিডর।

সিডর বাংলাদেশের দক্ষিণাঞ্চল দিয়ে অতিক্রম করলেও মোখা বাংলাদেশ ও মিয়ানমারে আছড়ে পড়বে। তুলনামূলক দুর্বল অংশটি টেকনাফের নিচের অংশ দিয়ে অতিক্রম করবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ঘূর্ণিঝড় স্থলে উঠে এলে সারা দেশেই বৃষ্টিপাত হতে পারে। সবচে বেশি বৃষ্টিপাত হবে পার্বত্য এলাকায়। এখানে পাহাড় ধ্বনেরও আশংকা করছে আবহাওয়া অফিস।
প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে মোখা পরিণত হবে অতিপ্রবল ঘূর্ণিঝড়ে।

এরইমধ্যে দেশর সবকটি সমুদ্র বন্দরকে ২ নম্বর দুরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
মোখা পর্যবেক্ষণে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ে কর্মকর্তা কর্মচারিদের ছুটি বাতিল করা হয়েছে। শুক্র ও শনিবার মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

আজ মোখা প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে : চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্র বন্দরের দিকে অগ্রসর হচ্ছে ঘূর্ণিঝড় ‘মোখা’। আবহাওয়ার বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, উত্তরদিকে অগ্রসর হয়ে দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে এটি।

এতে বলা হয়, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারী সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

চকবাজারে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত মাহাবুব আলম গ্রেফতার

ইসলামের জন্য শেখ হাসিনার সরকার যে কাজ করেছে, অন্য কেউ তা করেনি : তথ্যমন্ত্রী

অবশেষে বাংলাদেশকে দেওয়া কথা রাখল ভারত : প্রতিবেশী কূটনীতির দৃষ্টান্ত

আ. নির্বাচনের মাঠে সবার সাথে খেলে জিততে চায়, আর বিএনপি চায় পালাতে : তথ্যমন্ত্রী

আসামি স্বামীকে ধরতে গিয়ে গৃহিণীকে লাথি মেরে টাকা লুট, এসআই প্রত্যাহার

বিশ্বজুড়ে থামছেই না প্রাণঘাতি করোনার তাণ্ডব

ঝড়ে গাছ পড়ে অটোচালক নিহত, হাসপাতালে ৪

বাংলাদেশ ও কাজাখস্থানের মধ্যে ভিসা অব্যাহতি চুক্তি সই

নাটোরে আওয়ামী লীগের দুই গ্রুপের ব্যাপক সংঘর্ষ, আহত ১৫

সুখে দুঃখে নাগরিকদের পাশে থাকার আশ্বাস সাঈদ খোকনের

ব্রেকিং নিউজ :