300X70
শনিবার , ১৯ মার্চ ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

ময়মনসিংহে হয়রানিমুক্ত সেবা প্রদানে অটোমেশন কার্যক্রম উদ্বোধন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ১৯, ২০২২ ১২:৫৬ অপরাহ্ণ

ময়মনসিংহ প্রতিনিধি : ময়মনসিংহে সেবা গ্রহীতাদের হয়রানিমুক্ত ও সহজে সেবা প্রদানে বিভিন্ন অটোমেশন কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। এর মধ্যে জেলা প্রশাসনের অধীনস্ত মামলার গতি বাড়াতে কোর্ট অটোমেশন কার্যক্রমসহ ট্রেজারি অটোমেশন ও এক দিনে জমির খতিয়ান সরবরাহ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার(১৮ মার্চ) দুপুরে ময়মনসিংহ জেলা প্রশাসকের কার্যালয়ে ডিজিটাল পদ্ধতির এই সেবা কার্যক্রম উদ্বোধন করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কে,এম, আলী আজম।

জেলা প্রশাসন সূত্র জানায়, কোর্ট অটোমেশনের ফলে ময়মনসিংহ জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেটসহ ৩টি নির্বাহী ম্যাজিষ্ট্রেট আদালতের দৈনিক কার্যতালিকা ওয়েব সাইটে প্রকাশসহ ঘরে বসেই মামলা শুনানীর তারিখ ও সর্বশেষ তথ্য বাদী বিবাদী জানতে পারবেন।

এর ফলে সেবা গ্রহীতাদের যাতায়াত খরচ ও সময় বেচে যাবে এবং মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য কমে আসবে। নিশ্চিত হবে জবাবদিহীতা।
ট্রেজারি অটো মেশনের ফলে জুডিশিয়াল ও নন জুডিশিয়াল ষ্ট্যাম্পের বৈধতা যে কেউ ভেরিফাই করতে পারবেন। একই সাথে ষ্ট্যাম্পটি কোন ট্রেজারি ও কোন ভেন্ডারের মাধ্যমে বাজারে এসেছে তা জানতে পারবেন সেবা গ্রহীতারা।

চিহ্নিত করা যাবে ভেন্ডারকে। আর ‘দিনে দিনে খতিয়ান’-উদ্যোগ থেকে জমির ক্রয় বিক্রয়সহ নানা কাজে সেবা গ্রহীতাগন সেটেলমেন্ট রেকর্ডরুম থেকে খতিয়ানের সার্টিফাইড কপি ও মৌজার নকশা সরবরাহ পাবেন।

জেলা প্রশাসনের এই উদ্যোগের ফলে খতিয়ান সরবরাহে আমুল পরিবর্তন আসবে।
অটো মেশন কার্যক্রম উদ্বোধন শেষে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব স্থানীয় সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রীর নির্দেশে সেবা গ্রহীতাদের কম সময়ে সহজে হয়রানিমুক্ত সেবা প্রদান করতেই এই উদ্যোগ। আগামী ২০৪১ সালের উন্নত বাংলাদেশ গড়তে পর্যায়ক্রমে সারাদেশে এই উদ্যোগ ছড়িয়ে দেয়া হবে বলেও জানান তিনি।

এসময় ময়মনসিংহের বিভাগীয় কমিশনার শফিকুর রেজা বিশ্বাস, জেলা প্রশাসক মুহাম্মদ এনামুল হকসহ স্থানীয় প্রশাসনের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :