300X70
শুক্রবার , ২ জুন ২০২৩ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

যা থাকবে ‘স্মার্ট বাংলাদেশে’

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২, ২০২৩ ১:৪৫ পূর্বাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক : স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার, স্মার্ট সোসাইটি, ও স্মার্ট ইকোনমি — এ চারটি মূলস্তম্ভের ওপর নির্ভর করে ‘স্মার্ট বাংলাদেশ’-এর স্বপ্ন বাস্তবায়ন করা হবে। গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী জাতীয় সংসদে তার বাজেট বক্তৃতায় বলেন, স্মার্ট বাংলাদেশে মাথাপিছু আয় হবে কমপক্ষে ১২ হাজার ৫০০ মার্কিন ডলার। তিনি বলেন, স্মার্ট বাংলাদেশে তিন শতাংশের কম মানুষ দারিদ্র্যসীমার নিচে থাকবে আর চরম দারিদ্র্য নেমে আসবে শূন্যের কোঠায়।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় স্মার্ট বাংলাদেশ সম্পর্কে বলতে গিয়ে আরও বলেন, মূল্যস্ফীতি ৪-৫ শতাংশের মধ্যে সীমিত থাকবে এবং বাজেট ঘাটতি থাকবে জিডিপি’র ৫ শতাংশের নিচে। রাজস্ব-জিডিপি অনুপাত হবে ২০ শতাংশের ওপরে এবং বিনিয়োগ হবে জিডিপি’র ৪০ শতাংশ, বলেন অর্থমন্ত্রী।

আ হ ম মুস্তফা কামাল বলেন, স্মার্ট বাংলাদেশে শতভাগ ডিজিটাল অর্থনীতি আর বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক স্বাক্ষরতা অর্জিত হবে এবং স্বাস্থ্যসেবা পৌঁছে যাবে সবার দোড়গোড়ায়। স্বয়ংক্রিয় যোগাযোগ ব্যবস্থা, টেকসই নগরায়নসহ নাগরিকদের প্রয়োজনীয় সকল সেবা হাতের নাগালে থাকবে বলে জানান অর্থমন্ত্রী। এছাড়া তৈরি হবে পেপারলেস ও ক্যাশলেস সোসাইটি। সবচেয়ে বড় কথা, স্মার্ট বাংলাদেশে প্রতিষ্ঠিত হবে সাম্য ও ন্যায়ভিত্তিক সমাজব্যবস্থা, বলেন অর্থমন্ত্রী।

স্মার্ট বাংলাদেশ গঠনের চালিকাশক্তি হিসেবে তরুণ-তরুণী ও যুবসমাজকে প্রস্তুত করে তোলার উদ্দেশ্যে গবেষণা, উদ্ভাবন ও উন্নয়নমূলক কাজে আগামী বাজেটে ১০০ কোটি টাকার বিশেষ বরাদ্দ রাখা হয়েছে।

অর্থমন্ত্রী তার বাজেট বক্তৃতায় আরও বলেন, গত দেড় দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, বৈজ্ঞানিক ও অবকাঠামোসহ সকল ক্ষেত্রে যে অভ‚তপূর্ব অগ্রগতি সাধন করেছে এবং তার মাধ্যমে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণের একটি টেকসই ভিত্তি স্থাপিত হয়েছে। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশের লক্ষ্য অর্জনে প্রধানমন্ত্রীর চিন্তাপ্রসূত ‘স্মার্ট বাংলাদেশ’ গঠনের উদ্যোগসমূহ কার্যকর ভ‚মিকা রাখবে, বলেন অর্থমন্ত্রী।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ক্রীতদাসত্ব থেকে শ্রমিকদের রক্ষা করতে হবে : জিএম কাদের

গুদামে ধান দেবার সময় কৃষক যেন হয়রানির শিকার না হয়: খাদ্যমন্ত্রী

রাজনীতিতে ত্যাগী ও সাহসী মানুষদের মূল্যায়ন করতে হবে : মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

যেভাবে যত্নআত্তি করবেন শীতের কাপড়ের

সিরাজগঞ্জ-১ উপনির্বাচন: দুলুকে আহ্বায়ক করে বিএনপির নির্বাচন পরিচালনা কমিটি

মহান মে দিবস উপলক্ষে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত

পেঁয়াজের বাজারে অস্থিরতা কঠোর নজরদারির নির্দেশ প্রধানমন্ত্রীর

রাজধানীর শপিং মলগুলোতে ভিড় বাড়ছে ক্রেতাদের

আরও এক হজযাত্রীর মৃত্যু, সৌদি পৌঁছেছেন ৫৭,১২৭ জন

পূবালী ব্যাংক লিমিটেড কর্তৃক বাংলাদেশ ডায়াবেটিক সমিতির অন্তর্ভূক্ত ন্যাশনাল হেলথকেয়ার নেটওয়ার্ককে এ্যাম্বুলেন্স প্রদান

ব্রেকিং নিউজ :