300X70
সোমবার , ১ মে ২০২৩ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

মহান মে দিবস উপলক্ষে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ১, ২০২৩ ৪:৩০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন  : গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্তি, আইএলও কনভেনশন ১৮৯ ও ১৯০ অনুসমর্থন এবং গৃহশ্রমিকদের সার্বিক সুরক্ষা নিশ্চিত করতে গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি, ২০১৫ বাস্তবায়নের দাবী  – এই শ্লোগানকে সামনে রেখে মহান মে দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের উদ্যোগে আজ ১ মে সোমবার সকালে পল্টন মোড়ে গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালি কর্মসূচী অনুষ্ঠিত হয়।

গৃহশ্রমিক সমাবেশ ও র‌্যালিতে বক্তারা বলেন, সা¤প্রতিক সময়ে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকদের উপর নির্যাতন, হত্যা, ও মানবাধিকার লংঘনের মতো প্রভৃতি ঘটনা উদ্বেগজনক ভাবে বেড়ে গেছে। বিল্স এর সংবাদপত্র জরিপ অনুযায়ী ২০২২ সালের জানুয়ারি থেকে ডিসেম্বর মাস পর্যন্ত অন্ততঃ ৩৩ জন গৃহশ্রমিক হত্যা-নির্যাতনের শিকার হয়েছেন। বক্তারা বলেন, দেশব্যাপী গৃহশ্রমিকদের সুরক্ষায় প্রণীত গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক গৃহশ্রমিকের মৃত্যু ও নির্যাতনের ঘটনা ঘটছে।

তারা বলেন, বিচারহীনতার কারণে দোষীরা বার বার গৃহশ্রমিকদের উপর নির্যাতনের সাহস পায়। যদি এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, তাহলে সেই ভয়ে আর কেউ গৃহশ্রমিকদের নির্যাতনের সাহস দেখাবে না।

এসময় বক্তারা আইএলও কনভেনশন-১৮৯ ও ১৯০ অনুসমর্থন করাসহ সারাদেশে গৃহশ্রমিকদের নিরাপত্তা রক্ষায় গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি-২০১৫ বাস্তবায়ন, শ্রম আইনে গৃহশ্রমিকদের অন্তর্ভুক্ত করা, গৃহশ্রমিকদের মামলায় সরকারিভাবে আইনি সহায়তা প্রদান, সব গৃহশ্রমিকের কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করা, নির্যাতনে নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের ন্যায়সঙ্গত ক্ষতিপূরণ প্রদান, আহত শ্রমিকদের চিকিৎসা ব্যয় নিয়োগকারী কর্তৃক বহন করা, নিহত শ্রমিক পরিবার ও আহত শ্রমিকদের স্থায়ী পুনর্বাসন এবং গৃহশ্রমিকদের নির্যাতন থেকে রক্ষা ও প্রকৃত অবস্থা যাচাই করতে নিবন্ধন ও পরিদর্শন কার্যক্রম চালু করার দাবি জানান।

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সভাপতিত্বে গৃহশ্রমিক সমাবেশ ও  র‌্যালিতে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি জনাব শাহ মো: আবু জাফর, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জনাব জাকির হোসেন, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক জনাব শদীদুল্লাহ বাদল, জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়ন বিষয়ক সম্পাদক জনাব ফিরোজ হোসাইন, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের সদস্য সচিব ও বিলস পরিচালক নাজমা ইয়াসমীন, জাতীয় গার্হস্থ্য নারী শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মুর্শিদা আক্তার নাহার প্রমুখ। এছাড়া বিলস ও গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কভ‚ক্ত মানবাধিকার সংগঠন, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন ও নাগরিক সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কবি আসাদ চৌধুরীর মৃত্যুতে কানাডা হাইকমিশনের শোক

সততা ও নিষ্ঠার সাথে ব্যবসা করলে অবশ‍ই সফলতা আসবে : খাদ্যমন্ত্রী

এলাকার সার্বিক উন্নয়নে আরো কাজ করতে চান নারী সদস্য শাহিনা আক্তার

বীর মুক্তিযোদ্ধা শাহজাহান সিদ্দিকীর মৃত্যুতে ধর্ম প্রতিমন্ত্রী ও ধর্ম সচিবের গভীর শোক

সোমবার শেষ হচ্ছে বইমেলা

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ

প্রধানমন্ত্রী টানা ১৫ দিনের সফরে জাপান-যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য যাচ্ছেন

নগরীর সমস্যাগুলো চিহ্নিত করে সমাধান করুন : জাহিদ আহসান রাসেল

রুশ হামলার পর কিয়েভের ৪০ শতাংশ ভবন বিদ্যুৎবিচ্ছিন্ন

৭.৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কাপল দ্বীপ রাষ্ট্র টোঙ্গা

ব্রেকিং নিউজ :