300X70
মঙ্গলবার , ৮ মার্চ ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রংপুরে সয়াবিনের তীব্র সংকটে টিসিবিই ভরসা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ৮, ২০২২ ১:১৭ অপরাহ্ণ

এস.এম জাকির হুসাইন, রংপুর : রংপুরে সয়াবিন তেলের তীব্র সংকট দেখা দিয়েছে। সাধারণ অসাধারণ অনেকেই টিসিবির দিকে ছুটছেন। কিন্তু সেই টিসিবির ভরসায় কখনও কখনও দিন পার হয়ে গেলেও মিলছেনা সয়াবিন।

রংপুর মহানগরীসহ জেলার বিভিন্ন উপজেলার বেশ কয়েকটি গ্রাম-গঞ্জের হাট বাজারগুলো থেকে প্রাপ্ত তথ্যে জানাগেছে,সয়াবিন তেলের মুল্য ভোঁ ভোঁ করে বৃদ্ধি পাওয়ায় পাইকারী সরবরাহকারী কোম্পানীগুলো বরাদ্দ বন্ধ রেখেছেন। ফলে এর বিরুপ প্রতিক্রিয়ার খেসারত দিচ্ছেন নিম্ন নিম্নমধ্যবিত্ত, নিম্ন আয়ের সাধারণ ভোক্তারা।

রংপুর মহানগরীর বাজারগুলোতে বোতলজাত সয়াবিন বিক্রি হচ্ছে। বোতল খুলে খোলা তেলও বিক্রি একটু রাখঢাক করে। আর গ্রাম গঞ্জের হাট বাজারগুলোর কোথাও কোথাও বাড়ির, পরিবারের কর্তার হাতে, ব্যাগে দীর্ঘদিন আগের দৃশ্য(বর্তমানে বিরল) আবার বোতলের গলায় রশি বাঁধা খালি বোতল। কেজি, লিটার হিসেবের জায়গায় ফেলে আসা এক কাচ্চা, আধিকাচ্চা, এক ছটাক, আধা ছটাক, একপোয়া ইত্যাদি হিসেবেও কোথাও কোথাও চালু হচ্ছে। ভোজ্যতেলের বিষয়ে যা রীতিমত ফেলে আসা দিন ফিরে আসা পরিস্থিতি বিরাজ করছে।

রংপুর সিটি বাজার ও পুরাতন(গুদ্রি) বাজার, ধাপ সিটি বাজার, লালবাগহাট, সিও বাজার, সাহেবগঞ্জ হাট, হারাগাছ সারাই বাজার, পীরগাছার ইটাকুমারি, অন্নদানগর, মিঠাপুুকুরের বালারহাট, ১৭নং ইমাদপুর, গঙ্গাচড়ার বড়াইবাড়িহাট, কচুয়া নোহালীর মিনাবাজার, তারাগঞ্জের ইকরচালি বাজার, বদরগঞ্জের নাগেরহাট, পীরগঞ্জের মাদারগঞ্জহাট, কাউনিয়ার টেপামধুপুর এলাকাসহ আরও বেশ কয়েকটি হাট বাজার ঘুরে দেখাগেছে, চর ও গ্রামীন মানুষের মাঝে এই সয়াবিন তেল ক্রয় ক্ষমতার অনেকটাই বাইরে চলে গেছে।

নোহালী চরের বাসিন্দা লাল মিয়া বলেন, আমরা কৃষি কাজ করে জীবন জীবিকা করে থাকি। এমনিতেই আমরা আমাদের অনেক প্রয়োজনীয়তা তাকা সত্বেও উপায় না থাকায় পরিহার করে থাকি। এর মধ্যে বর্তমানে মাত্র কিছুদিনের মধ্যেই যে হারে নিতপন্যের দাম বাড়ছে, বিশেষ করে সয়াবিনের দাম বাড়ছে।

তাতে আমরা যে, নিম্নমানের পাম, কোয়ালিটি দিয়ে রান্না চালাতাম। তাও এই বাজার মুল্যে সম্ভব হচ্ছেনা। তবে কি তেল ছাড়াও রান্নার কোন উপায় আছে? ধাকলে তা যেন আমাদের শেখানো হয়। অন্যথায় আগের দরে ফিরিয়ে আনা হোক। এদিকে, কাউনিয়ার সুদারু মেকার বলেন, চাল, ডাল, তেলসহ প্রতিদিনের বিভিন্ন জরুরী জিনিসপত্র আমরা কিনতে অক্ষম হয়ে পড়েছি। বাঁচার উপায় কি? দিশেহারা পরিস্থিতি আমাদের। পরিবার পরিজন নিয়ে দিন দিন অনাটনের ঘানি ভারি হয়ে উঠছে।

বদরগঞ্জের বালুয়াভাটা এলাকার নাসিম বলেন, আগে আমাদের বাপ-দাদাদের, চাচা ও প্রতিবেশিদের দেখতাম, তারা কাচের বোতলে রশি বাঁধা বোতল নিয়ে বাজার করতে যেতেন। সেই পরিস্থিতি আবারও আমাদের হাতে চলে এসেছে। কিন্তু খোলা তেল অনেক দোকানদাররাই দিতে নারাজ।

রংপুর মহানগরীর কমিশন এজেন্ট ব্যবসায়ী হাফিজ জানান, আমি পুলিশ ও আর্মির কমিশন এজেন্ট ও পাইকারি মুদি ব্যবসায়ী। তিনি জানান, বর্তমানে কোম্পানীগুলো ভোজ্যতেল সরবরাহ বন্ধ রেখেছে। তাই আমরাও ক্রেতাদের কাছে বেকায়দায়। আগামী ১২মার্চের পর নতুন মুল্য বোতলের গায়ে বসানোর পর আবার সরবরাহ হতে পারে।বর্তমানে সয়াবিন ১৭৫-৮০টাকা লিটার, বোতল খুলে বিক্রি হচ্ছে ১৮০/৯০-২০০টাকা দরে। কোয়ালিটি ১৬০-৬৫টাকা,পাম তেল ১৬০টাকা ছিল, বর্তমানে কমে তা ১৪০/৪৫টাকায় বিক্রি হচ্ছে। টিসিবির তেল বিক্রি হচ্ছে ১২০টাকায়, মসুর ডাল ৬০, সোলাবুট ৬০, চিনি ৬০, পেয়াজ ৩৫টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বাস্তব সত্য এটাই যে, জিনিসপত্রের মুল্য বৃদ্ধির কারনে টিসিবির পন্যট্রাকের পেছনে নাইন দিচ্ছেন নারী-পুরুষ। ভোর থেকেও বসে থেকে টিসিবির পন্য নিয়ে তবেই ঘরে ফিরছেন। অনেককেই দেখা গেছে, মুখ ঢেকেও লাইনে দাঁড়িয়ে নিচ্ছেন টিসিবির মালামাল। টিসিবির লাইনে দাঁড়িয়ে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক গ্রাহক জানান, টিসিবিই এখন আমাদের ভরসা। কিন্তু ভোগান্তিও কম নয়। বাচার তাগিদে পরিবারের প্রয়োজনে কি আর করার আছে?।

সিটি বাজার পাইকারি ব্যবসায়ী বলেন, মুলত রাশিয়া ইউক্রেন যুদ্ধ বাধায় আমাদের দেশের বিভিন্ন জিনিসপত্রের মুল্য অস্বাভাবিক ভাবে বেড়েছে। এ দেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সয়াবিন সাপ্লাই দিয়ে থাকে রাশিয়া। যুদ্ধ বন্ধ ও স্বাভাবিক পরিস্থিতি ফিরে আসলে আবারও অনেক পন্যের মুল্য কমে আসবে। এজন্য সরকারের কিছুই করার নাই। রংপুর জেলা প্রশাসন সুত্র জানায়, আসন্ন পবিত্র রমযানে রংপুর মহানগরীতে টিসিবির পন্যবাহি ট্রাকসেল ৫০টি ও উপজেলার বিভিন্ন পয়েন্টে ৫০টি।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিজয়ের মাস ডিসেম্বরের তৃতীয় দিন আজ

জুয়েলারি ব্যবসায়ীদের বিশেষ আর্থিক সেবা দিবে পকেট

টেলিযোগাযোগ বিভাগের উদ্যোগে বন্যাদুর্গত এলাকায় আরও ত্রাণসামগ্রী প্রেরণ

ডেঙ্গুতে আক্রান্ত সাবিলা নূর হাসপাতালে ভর্তি

আওয়ামী লীগের নেতা আকরাম হোসেনের মৃত্যুতে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর শোক

দেশে কোনো মানুষ ঠিকানাবিহীন থাকবে না: প্রধানমন্ত্রী

‘অন্যায়ভাবে শক্তি প্রদর্শনের চেষ্টা বরদাস্ত করা হবে না’

করোনায় ৩ মাসে সর্বোচ্চ মৃত্যু, শনাক্ত ১৫ শতাংশ ছাড়াল

গাড়ি পোড়ালে অর্থ ও দলে প্রমোশন, বিএনপির এ কেমন রাজনীতি : প্রশ্ন তথ্যমন্ত্রীর

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সাথে আসিয়ানভুক্ত সাতটি দেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ব্রেকিং নিউজ :