300X70
সোমবার , ৯ মে ২০২২ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রেকর্ড পরিমাণ ভুট্টার ফলনে কৃষকের মুখে হাসি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মে ৯, ২০২২ ১২:২০ পূর্বাহ্ণ

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরের ফুলবাড়ীতে এবার রেকর্ড পরিমাণ জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। গত কয়েকদিন থেকে ফুলবাড়ী উপজেলার বিভিন্ন এলাকায় আগাম জাতের ভুট্টা কর্তন শুরু হয়েছে। এবার ভুট্টার বাম্পার ফলন হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটে উঠেছে।

জানা যায়, উপজেলায় গতবারের তুলনায় এবার অনেক বেশি জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। মৌসুমের শুরু থেকেই আবহাওয়া অনুকূলে থাকায় মাঠে মাঠে ভুট্টার গাছগুলো দৃশ্যমান হয়ে উঠেছিল। বৈরী আবহাওয়া না থাকায় এবারে ভুট্টার কোনো ক্ষয়ক্ষতি হয়নি। সেই সাথে বাম্পার ফলন হওয়ায় কৃষকদের চোখে-মুখে হাসির ছাপ ফুটে উঠেছে।

বোরো চাষের তুলনায় ভুট্টা চাষে খরচ কম অথচ লাভ বেশি। এজন্য গতবারের তুলনায় এবারে অনেক বেশি জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। গত বছর এ উপজেলায় যে পরিমাণ জমিতে ভুট্টার চাষ করা হয়েছিল। এবার তার চেয়ে অনেক বেশি জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। এবারে উপজেলার পৌর এলাকাসহ সাতটি ইউনিয়নে ভুট্টার চাষ হয়েছে তিন হাজার ২৬৫ হেক্টর জমিতে।

উপজেলার খয়েরবাড়ী ইউনিয়নের অম্লবাড়ী গ্রামের অনিল কুমার সরকার বলেন, এবারে আমরা অনেক জমিতে ভুট্টা চাষ করেছি। আগাম জাতের ভুট্টা কর্তনও শুরু করেছি। এবারে ভুট্টার ফলন অনেক ভাল। বিঘা প্রতি প্রায় ৪০ থেকে ৪৫ মণ ফলন হচ্ছে। বাজারে দামও ভাল থাকায় আমরা অনেক খুশি।

বেতদীঘি ইউনিয়নের চকমথুরা গ্রামের ধর্ম চন্দ্র কর্মন বলেন, এবারে ভুট্টার যে বাম্পার ফলন হয়েছে তাতে আমরা খুব খুশি। ন্যায্যমূল্য পেলেই আমাদের কষ্ট সার্থক হবে।

ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, এবারে ফুলবাড়ী উপজেলায় ভুট্টা অনেক বেশি চাষ করা হয়েছে। মৌসুমের শুরু থেকে আবহাওয়া অনুক‚ল থাকায় ভুট্টা চাষে কোন বিপর্যয় দেখা দেয়নি। এছাড়াও আমরা কৃষকদের উন্নত বীজ ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে সব সময়ই উদ্বুদ্ধ করে এসেছি।

আমাদের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মৌসুমের শুরু থেকেই কৃষদের বিভিন্নমুখী পরামর্শ দিয়ে আসছেন। তাদের পরামর্শ অনুযায়ী এসব প্রযুক্তি ব্যবহারে এবারে ভুট্টার বাম্পার ফলন হচ্ছে এবং রোগবালাই থেকে মুক্ত থেকেছে। আর এ ফলনে কৃষকরা যথেষ্ট উপকৃত হওয়ার পাশাপাশি আর্থিকভাবে লাভবান হবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

গোপালগঞ্জে মাইক্রোবাসের চাপায় পথচারী নিহত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে ভবিষ্যদ্বাণী করলেন ট্রাম্প

সেমিফাইনালে আর্জেন্টিনা

আরবান হেলথ ইউনিটের স্টেক হোল্ডারদের মাঝে কোভিড ১৯ প্রতিরোধসহ বিভিন্ন অভিজ্ঞতা বিনিময়

কেরাণীগঞ্জের বিল্লাল হত্যা মামলার পলাতক আসামী গ্রেফতার

জাতি গঠনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম সহায়ক ভূমিকা পালন করছে : পরিবেশ ও বন মন্ত্রী

প্রাইভেটকারে দলবদ্ধ ধর্ষণের শিকার তরুণী ঢামেকের ওসিসিতে ভর্তি

বিজিবিতে আযান ও ক্বেরাত প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ

রাজধানীর যাত্রাবাড়ীতে ১ ছিনতাইকারী গ্রেফতার

শিক্ষার্থীসহ চিকিৎসা নিতে যাওয়া ভারত ফেরত ৫০ জন লালমনিরহাট হোটেলে কোয়ারান্টাইনে

ব্রেকিং নিউজ :