300X70
শনিবার , ১২ আগস্ট ২০২৩ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রোহিঙ্গা সঙ্কট সমাধানে ওআইসি-ইউএনএইচসিআর’র প্রতি আহ্বান পররাষ্ট্র সচিবের

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১২, ২০২৩ ১২:৫২ পূর্বাহ্ণ

বাঙলা প্রতিদিন ডেস্ক : রোহিঙ্গা সঙ্কট সমাধানে আন্তর্জাতিক সমর্থন জোগাড় ও প্রত্যাবাসন বাস্তবায়িত না হওয়া পর্যন্ত মানবিক সহায়তা অব্যাহত রাখতে আন্তর্জাতিক দুটি সংস্থার যৌথ প্রতিনিধি দলের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

ঢাকায় সফররত ইসলামি সহযোগিতা সংস্থা (ওআইসি) ও জাতিসংঘ শরণার্থীবিষয়ক হাইকমিশনারের (ইউএনএইচসিআর) যৌথ প্রতিনিধি দলের বৈঠকে তিনি এ আহ্বান জানান। গতকাল শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়। রোহিঙ্গাদের পরিস্থিতি খতিয়ে দেখতে গত ৬ থেকে ১১ আগস্ট পর্যন্ত বাংলাদেশ সফর করছে যৌথ প্রতিনিধি দল।

ওআইসি প্রতিনিধিদলের নেতৃত্বে রয়েছেন সংস্থার সহকারী মহাসচিব মানবিক, সাংস্কৃতিক ও সামাজিক বিষয়ক দূত তারিগ আলী বাখেত। ইউএনএইচআরসি প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছেন সংস্থার হাইকমিশনারের জ্যেষ্ঠ উপদেষ্টা খালেদ খলিফা।

বৈঠকে পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশ সরকার তাদের মাতৃভূমি মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় ও সুরক্ষা দিয়েছে। তিনি রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তন, তাদের প্রত্যাবর্তনের অধিকার নিশ্চিত করতে জাতিসংঘ, আঞ্চলিক সংস্থা এবং অন্যান্য বন্ধুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে সম্পৃক্ততায় বাংলাদেশের অভিপ্রায় পুনর্ব্যক্ত করেন।

তিনি আন্তর্জাতিক সম্প্রদায় থেকে প্রাপ্ত মানবিক সহায়তারও প্রশংসা করেন।
মাসুদ বিন মোমেন কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে ওআইসি-ইউএনএইচসিআর প্রতিনিধিদলের সফরের প্রশংসা করেন। তিনি প্রতিনিধি দলকে ভাসানচর প্রকল্প সম্পর্কে বাংলাদেশ সরকারের নিজস্ব সম্পদ থেকে ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার ব্যয়ে বাস্তবায়িত হয় বলে জানান।

ওআইসি মহাসচিবের সাম্প্রতিক বাংলাদেশ সফরের কথা স্মরণ করে পররাষ্ট্র সচিব গাম্বিয়ার দায়ের করা আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে করা (আইসিজে) মামলার প্রতি দৃঢ় সমর্থন এবং ওআইসির বিভিন্ন ফোরামে রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে রাখার জন্য আন্তরিক প্রচেষ্টার জন্য ওআইসি মহাসচিবের প্রশংসা করেন।

গাম্বিয়ার দায়ের করা আইসিজে মামলার জন্য অপর্যাপ্ত তহবিলের উদ্বেগ প্রকাশ ও রোহিঙ্গাদের মানবিক কার্যক্রমের জন্য সহায়তা হ্রাস করায়, পররাষ্ট্র সচিব ওআইসি এবং উপসাগরীয় দেশগুলোকে তাদের সহায়তা বাড়ানোর আহ্বান জানান।

সাক্ষাতের সময় ওআইসি সহকারী মহাসচিব রোহিঙ্গাদের আশ্রয়, সুরক্ষা এবং প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রশংসা করেন। তিনি রোহিঙ্গা ইস্যুতে গঠনমূলকভাবে জড়িত থাকার ওআইসির প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

ওআইসি-ইউএনএইচসিআর প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার মুখ্য সচিবের সঙ্গে সাক্ষাৎ করেছে। বৈঠকে মুখ্য সচিব কক্সবাজার থেকে ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তরের বিষয়টি সফরকারী প্রতিনিধিদলের কাছে তুলে ধরেন। তিনি প্রতিনিধি দলকে বৈশ্বিক এজেন্ডায় রোহিঙ্গা ইস্যু বাঁচিয়ে রাখতে কূটনৈতিক প্রচেষ্টা বাড়াতে আহ্বান জানান।

ওআইসি-ইউএনএইচসিআর’র প্রতিনিধি দলে ওআইসির মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ইব্রাহিম আহদি খাইরাত, ইসলামিক সলিডারিটি ফান্ড (আইএসএফ), কাতার ফান্ড ফর ডেভেলপমেন্ট (কিউএফএফডি), কুয়েতের জাকাত হাউস এবং কুয়েত ফান্ড ফর আরব ইকোনমিক ডেভেলপমেন্টের (কেএফএইডি) প্রতিনিধিও রয়েছেন।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :