300X70
বৃহস্পতিবার , ৬ এপ্রিল ২০২৩ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

‘লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও সম্মাননা ২০২৩’ অনুষ্ঠিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
এপ্রিল ৬, ২০২৩ ১১:০৬ অপরাহ্ণ

আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শিল্প-সাহিত্য চর্চার বিকাশে লিটল ম্যাগাজিন তথা ছোটকাগজ চর্চা অত্যন্ত তাৎপর্যপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বুদ্ধিবৃত্তিক ও সৃজনশীল চর্চার সাথে সম্পৃক্ত বিভিন্ন সংগঠন বা গোষ্ঠীর মুখপত্র হিসেবেও লিটল ম্যাগাজিন প্রকাশ পেয়ে থাকে। দেশে ষাটের দশক থেকে একুশের চেতনাকে ধারণ করে লিটল ম্যাগাজিন চর্চা প্রসার লাভ করে।

কবি, লেখক, বুদ্ধিজীবীরা কোন না কোনোভাবে একসময় ছোটকাগজের সাথে যুক্ত ছিলেন। পাড়া-মহল্লা থেকেও বিভিন্ন দিবসে ও আয়োজনে একসময় ম্যাগাজিন প্রকাশিত হতো। আশির দশকে বাংলাদেশে লিটল ম্যাগাজিন চর্চা জনপ্রিয় হয়ে উঠে। ২০২২ সাল থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমি দেশে বিভিন্ন সময়ে প্রকাশিত ছোটকাগজ নিয়ে প্রদর্শনী আয়োজন ও গুরুত্বপূর্ণ ছোটকাগজকে সম্মাননা প্রদান করছে।

আজ বৃহস্পতিবার (৬ এপ্রিল) বিকাল ৪টায় শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে ‘লিটল ম্যাগাজিন প্রদর্শনী ও সম্মাননা ২০২৩’। অনুষ্ঠানে শুরুতেই সমবেত নৃত্য ‘বিদ্রোহী পরিবেশন করে একাডেমির নৃত্যদল। নৃত্য পরিচালনা করেন জয়দ্বীপ পালিত, ভাবনা ও পরিকল্পনায় জনাব লিয়াকত আলী লাকী।

সম্মাননা প্রদান ও উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্ট্রিজের সভাপতি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক। আলোচনা পর্বে শুরুতেই স্বাগত বক্তব্য উপস্খাপন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির সচিব জনাব সালাহ উদ্দিন আহাম্মদ।

অনুষ্ঠানে, ‘বাংলাদেশের ছোটকাগজ চর্চা’ বিষয়ে প্রবন্ধ পাঠ করেন সাময়িকপত্র গবেষক ড. ইসরাইল খান, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট প্রাবন্ধিক ও মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জনাব মফিদুল হক এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী। বক্তব্যে মহাপরিচালক বলেন- যারা লিটল ম্যাগাজিন সম্পাদনা করেন, তাদের অনুপ্রাণিত করতেই বাংলাদেশ শিল্পকলা একাডেমি এই আয়োজন করে থাকে।

ভবিষ্যতে এই প্রচেষ্টা অভ্যাহত থাকবে বলেও জানান তিনি। এ ধরনের ব্যতিক্রমী আয়োজনের জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগের প্রসংসাও করেন আলোচক বক্তারা।

ছোটকাগজ চর্চায় তাৎপর্যপূর্ণ অবদানের জন্য এবার দেশের ছয়টি লিটল ম্যাগাজিন সম্পাদককে লিটল ম্যাগাজিন সম্মাননা ২০২৩ প্রদান করা হয়েছে।

সম্মাননা প্রাপ্তরা হলেন-
১. সরকার আশরাফ, সম্পাদক, নিসর্গ
২. হাবিব ওয়াহিদ, সম্পাদক, অনিন্দ্য
৩. শান্তি রঞ্জন ভৌমিক, সম্পাদক, অরণিকা
৪. সাজ্জাদ আরেফিন, সম্পাদক, নান্দীপাঠ
৫. হাফিজ রশিদ খান, সম্পাদক, পুস্পকরথ
৬. ফারুকুর রহমান ফয়সাল, সম্পাদক, গৌড়লিপি (জেলা শিল্পকলা একাডেমি, চাঁপাইনবাবগঞ্জ )

সম্মাননাপ্রাপ্তদের প্রত্যেককে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে ৫০ হাজার টাকা মুল্যমানের চেক, সনদপত্র, উত্তরীয় ও ক্রেস্ট প্রদান করা হয়। সবশেষে অনুষ্ঠিত হয় সম্মিলিত আলোকচিত্র ধারণ: প্রীতি সম্মিলনী

এর আগে বিকেলে অনুষ্ঠানের শুরুতে জাতীয় চিত্রশালার ৫নং গ্যালারিতে ছোট কাগজ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। এ সময় প্রধান অতিথি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এবং একাডেমির মহাপরিচালক ও অনান্যরা উপস্থিত ছিলেন। ৬ থেকে ১২ এপ্রিল ২০২৩ পর্যন্ত চলবে এ লিটল ম্যাগাজিন প্রদর্শনী। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ প্রদর্শনী সকলের জন্য উন্মুক্ত থাকবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশ যথাসাধ্য চেষ্টা করছে : পরিবেশমন্ত্রী

ইউক্রেনে ফের তীব্র হচ্ছে রুশ হামলা

নারী ক্রিকেটারকে হেনস্তা, পাকিস্তানে কোচ বরখাস্ত

বৃদ্ধকে রশি দিয়ে বেঁধে লাঠি দিয়ে পেটালেন ইউপি চেয়ারম্যান

শরীয়তপুরে মালামালসহ চোরচক্রের ৭ সদস্য গ্রেফতার

বিশ্ব এবং দক্ষিণ এশিয়ারও অনেক দেশের চেয়ে বাংলাদেশে মূল্যস্ফীতি কম : তথ্যমন্ত্রী

হোস্টেলে ৬০ ছাত্রীর গোসলের ভিডিও ভাইরাল, বিক্ষোভে উত্তাল বিশ্ববিদ্যালয়

ময়মনসিংহ হাসপাতালে ৯,৫০৯ সিলিন্ডার অক্সিজেন দিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী

গোপালগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস পালন

যুক্তরাজ্য-বাংলাদেশ সম্পর্ক : ঢাকায় নবনিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের কাছ থেকে প্রত্যাশা

ব্রেকিং নিউজ :