300X70
বুধবার , ১১ আগস্ট ২০২১ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শতভাগ আসনে যাত্রী নিয়ে বাস-লঞ্চ ও ট্রেন চলাচল শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
আগস্ট ১১, ২০২১ ২:০৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
দীর্ঘদিন ধরে কঠোর বিধিনিষেধের পর আজ বুধবার থেকে সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি অফিস, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান স্বাস্থ্যবিধি মেনে খুলছে। সড়ক, রেল ও নৌপথে আসনসংখ্যার সমপরিমাণ যাত্রী নিয়ে গণপরিবহন বা যানবাহন চলাচল করছে।

তবে, সরকারের এ সিদ্ধান্ত মেনে নেয়নি স্বাস্থ্যবিশেষজ্ঞরা। তারা আরও কিছুদিন লকডাউন চালিয়ে যেতে মত দিয়েছেন; কিন্তু দেশের অর্থনীতি ও বিভিন্ন শ্রেণিপেশার মানুষের দাবির পরিপ্রেক্ষিতে শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বাদে সবকিছু খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় সরকার।

এদিকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেছেন, সবকিছু খুলে দিয়ে আমরা পর্যবেক্ষণ করবাে। যদি সংক্রমন বেড়ে যায় তাহলে আবারও কঠোর লকডাউন দেওয়া হবে। গত রােববারের প্রজ্ঞাপন অনুযায়ী, স্বাস্থ্যবিধি মেনে আসনসংখ্যার সমান যাত্রী নিয়ে সব ধরনের গণপরিবহন চলবে, তবে সড়কপথে স্বাভাবিকের চেয়ে অর্ধেক গাড়ি চলবে।

শপিংমল, মার্কেট, দোকানপাট সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত স্বাস্থ্যবিধি অনুসরণ করে খােলা রাখবে; সব ধরনের শিল্পকলকারখানা চালু থাকবে; খাবারের দোকান, হােটেলরেস্তোরা অর্ধেক আসন খালি রেখে সকাল ৮টা থেকে রাত ১০টা পর্যন্ত খােলা রাখবে সব ক্ষেত্রে মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে এবং স্বাস্থ্য অধিদফতরের প্রণীত স্বাস্থ্যবিধি যথাযথভাবে অনুসরণ করতে হবে; গণপরিবহন, বিভিন্ন দফতর, মার্কেট ও বাজারসহ যেকোনাে প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনে অবহেলা পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়িত্ব বহন করবে এবং তাদের বিরুদ্ধে। আইনগত ব্যবস্থা নেওয়া হবে। করােনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে গত ২৮ জুন থেকে সীমিত আকারে বিধিনিষেধ শুরু হয়। সেদিন থেকেই সারা দেশের দোকানপাট ও বিপণিবিতান বন্ধ হয়ে যায়। পরে ১ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ শুরু হয় ।

ঈদের ব্যবসার জন্য আট দিনের জন্য কঠোর বিধিনিষেধ শিথিল করে সরকার। । তাতে ঈদের আগে ছয় দিন বেচাবিক্রির সুযােগ পান ব্যবসায়ীরা। অনেকে ঈদের দিন ও তার পরদিনও ব্যবসাপ্রতিষ্ঠান খােলা রাখেন। ২৩ জুলাই থেকে আবার ১৪ দিনের কঠোর বিধিনিষেধ শুরু হয়। পরে সেটি ১০ আগস্ট, অর্থাৎ গতকাল পর্যন্ত বর্ধিত করা হয়। করােনারি সংক্রমণ ও মৃত্যুর হার উল্লেখযােগ্য হারে না কমলেও ৮ আগস্ট মন্ত্রিপরিষদ বিভাগ চলমান বিধিনিষেধ না বাড়ানােসংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে।

এবিষয়ে জানতে চাইলে বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মাে. হেলাল উদ্দিন বলেন, কঠোর স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট ও বিপণিবিতান খুলতে হবে। । স্বাস্থ্যবিধি না মানলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী শাস্তিমূলক ব্যবস্থা নেবে।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করােনা রােগী শনাক্ত হওয়ার পর ওই মাসের শেষ দিকে সাধারণ ছুটি ঘােষণা করে সরকার। সে কারণে গতবারের পয়লা বৈশাখের ব্যবসা মার খায়। পবিত্র ঈদুল ফিতরের আগের কয়েক দিন দোকানপাট খেলার। সুযােগ পেলেও বিধিনিষেধের কারণে ব্যবসা খুব একটা হয়নি। বিপুল লােকসানের মুখে পড়েন গামেন্টস ও চামড়াসহ ব্যবসায়ীরা। পরিস্থিতি কিছুটা উন্নতি হলে গত বছরের কোরবানির ঈদে মােটামুটি ব্যবসা হয়।

চলতি বছর করােনার দ্বিতীয়। ঢেউয়ের কারণে পয়লা বৈশাখের ব্যবসায় ধস নামে। শেষ পর্যন্ত পবিত্র ঈদুল ফিতরে ভালাে ব্যবসা হয়। যদিও রােজার প্রথম ১১ দিন লকডাউনের কারণে দোকানপাট ও বিপণিবিতান বন্ধ ছিল।

এদিকে, আজ থেকে শতভাগ আসনে যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করবে। পাশাপাশি লঞ্চের বাড়তি ভাড়া প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। সচিবালয়ে এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভাশেষে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, শতভাগ আসনে যাত্রী নিয়ে লঞ্চ চলবে। কোভিড-১৯ পরিস্থিতির কারণে লঞ্চের ভাড়া বাড়ানাের যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তা প্রত্যাহার করা হয়েছে। নতুন করে লঞ্চের ভাড়া বাড়ছে না বলেও জানান তিনি।

আর আসনসংখ্যার বাইরে যাত্রী পরিবহন করা যাবে না বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। একই সঙ্গে সড়কে অর্ধেক পরিবহন চলাচলের বিষয়টি স্থানীয় প্রশাসন দেখবে বলে জানিয়েছে সংস্থাটি। বিআরটিএ’র পরিচালক (ইঞ্জিনিয়ার) শীতাংশু শেখর বিশ্বাস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানাে হয়। এতে গণপরিবহন চালুর বিষয়ে সার্বিক নির্দেশনা দেওয়া আছে। নির্দেশনার মধ্যে রয়েছে- আসনসংখ্যার অতিরিক্ত কোনাে যাত্রী পরিবহন করা যাবে এবং দাড়িয়ে কোনাে যাত্রী বহন করা যাবে না।

সড়কপথে গণপরিবহন চলাচলের ক্ষেত্রে স্থানীয় প্রশাসন (সিটি করপােরেশন এলাকায় বিভাগীয় কমিশনার জেলা পর্যায়ে জেলা প্রশাসক) নিজ নিজ অধিক্ষেত্রের আইন-শৃঙ্খলা বাহিনী, সংশ্লিষ্ট দপ্তর, সংস্থা, মালিক ও শ্রমিক সংগঠনের সঙ্গে আলােচনা করে। প্রতিদিন মােট পরিবহনসংখ্যার অর্ধেক চালু করতে পারবে। আগের ভাড়ায় (৬০ শতাংশ বর্ধিত ভাড়া প্রযােজ্য হবে না) গণপরিবহন চলবে।

আগের ভাড়ার অতিরিক্ত ভাড়া কোনােভাবেই আদায় করা যাবে না। গণপরিবহনের যাত্রী, চালক, সুপারভাইজার, কন্ডাক্টর, হেলপার, ক্লিনার এবং টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়ােজিত ব্যক্তিরা মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে এবং তাদের জন্য প্রয়ােজনীয় হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। যাত্রার শুরু ও শেষে যানবাহন পরিষ্কারপরিচ্ছন্নসহ জীবাণুনাশক দিয়ে জীবাণুমুক্ত করতে হবে। এ ছাড়া যানবাহনের মালিকরা যাত্রীগণের হাতব্যাগ, মালপত্র জীবাণুনাশক ছিটিয়ে জীবাণুমুক্ত করার ব্যবস্থা করতে হবে।

গণপরিবহনে স্বাস্থ্যবিধিসংক্রান্ত অন্য প্রয়ােজনীয় বিষয়াদি। মেনে চলতে হবে। অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। পরবর্তী সময়ে নির্দেশ না দেওয়া পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে বলেও বিজ্ঞপ্তিতে জানানাে হয়। পরিবহনপাড়ায় কেবল ক্ষতির হিসাব-নিকাশ: করােনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে বিধিনিষেধের মধ্যে অলস বসিয়ে রাখায় জামনি পরিবহনের বহরের দুটি বাসের শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) নষ্ট হয়ে যায়, যার মেরামতের জন্য ৬০ হাজার টাকার বেশি খরচ করতে হয়। প্রায় সুনসান অবস্থার মধ্যে বাস মেরামত আর রক্ষণাবেক্ষণের কাজ করছে।

পাশাপাশি চলছে রঙের কাজও। বেশ ব্যস্ত হয়ে মেরামতকাজ দেখভাল করছেন জামান পরিবহনের ব্যবস্থাপক আব্দুর রাজ্জাক। প্রতিটি গাড়ির সঙ্গেই এক বা দুইজন কর্মী রয়েছেন, যারা গাড়িতেই রাত কাটান। টার্মিনালেই এখন তাদের খাওয়া, গােসল সবকিছু। এদের কয়েকটি দলকে দেখা গেল দলবেঁধে তাস বা লুডাে খেলতে। টার্মিনালের ভেতরে ফাঁকা জায়গায় ক্রিকেটও খেলছিলেন পরিবহনকর্মী ও স্থানীয় তরুণদের একটি দল।

আব্দুর রাজ্জাক বলেন, গাড়ি বইয়া থাকলেই খালি নষ্ট হয় । চললে আর এতাে নষ্ট হইত না। ক্ষতির হিসাবের ফিরিস্তি তুলে ধরে জামান পরিবহনের ব্যবস্থাপক বলেন, এর মধ্যে এসির কম্প্রেসর, কনডেন্সর সব লাগাতে ৬০ হাজার টাকা খরচ হয়েছে। এর উপ্রে ইস্টাপগাে (কর্মীদের) খােরাকি, মােবিল চেঞ্জ, ব্রেক ঠিক করা, গ্রিজ দেওয়া এইসব কাম তাে রইছেই। সব মিলায়া দুইডা এসি গাড়িতে শুধু গাড়ির ক্ষতি লাখ টাকা ছাড়াইব। গাবতলীতে হঠাৎ ছােটাছুটি বেড়েছে গ্যারেজ মালিক কামালের।

তিনি সাতক্ষীরাখুলনা রুটের বিভিন্ন পরিবহন কোম্পানির সঙ্গে চুক্তিভিত্তিক কাজ করেন। তিনি বলেন, বাস মালিকদের খালি খরচ আর খরচ। লকডাউনে বসে থাকার পর গাড়ি চালু করতে প্রতিটি গাড়িতে কিছু না কিছু টাকা ঢালতে হবে। এখানে এমনও মালিক আছে যারা অনুরােধ করে বলেছেন, বাকিতে গাড়ির কাজটা করে দিতে। কিন্তু আমারও তাে সংসার আছে।

কামাল জানান, তার গ্যারেজ চালাতে ঘর ভাড়া, কর্মীদের বেতনসহ মাসে ন্যূনতম খরচ ২০ হাজার টাকা। ঘরে সাত বছরের মেয়ে আছে, স্ত্রী সন্তানসম্ভবা। দীর্ঘদিন বসে থাকার পর এখন ছােটাছুটি বাড়লেও টাকা সেভাবে আসছে না। দিগন্ত পরিবহনের বাস চালক আবদুল বাতেন বহু বছর বাস চালান। তার শিষ্য স্যাঙরিদের অনেকেই এখন একই কোম্পানির চালিক হয়েছেন। তাকে দেখা গেল। টার্মিনালের ভেতরে বাসের সামনে বসে চা পান করতে। বাতেন বলেন, গাড়ির ক্ষতি তাে হইতাছেই, আমাগো যে কী খারাপ অবস্থা । ভয়ে বাড়িত যাই না। ঘর ভাড়া আছে, খাওয়ার খরচ আছে।

আমাগো কাছ থিকা শ্রমিক কল্যাণের নামে টাকা নেয়, হেই ট্যাকা কার পকেটে যায় সেইডা আপনারা খোঁজ করেন। অর্ধেক বাস গুনবে কে? আজ থেকে চলছে গণপরিবহন। কিন্তু গণপরিবহনের। ক্ষেত্রে এবার অন্য নিয়ম । আগে লকডাউন শিথিলের ধাপ হিসেবে অর্ধেক আসন ফাকা রাখার কথা বলা হলেও এবার আসন সংখ্যার সমান যাত্রী নিতে বলা হয়েছে। কিন্তু প্রতিদিন এক এলাকার মােট গণপরিবহনের অর্ধেক সড়কে নামানাের অনুমতি দেওয়া হয়েছে।

এরই মধ্যে এই সিদ্ধান্ত থেকে সরে আসতে সরকারের প্রতি দাবি জানিয়েছেন পরিবহন মালিকরা। স্বয়ং সড়ক পরিবহনমন্ত্রী ওই সিদ্ধান্তের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন। পরিবহন কর্মীরা বলছেন, সরকার এ সিদ্ধান্ত কী করে বাস্তবায়ন করে সেটি দেখার অপেক্ষায় রয়েছেন তারা।

বাসচালক আবদুল বাতেন বলেন, আমার কোম্পানির কয়টা গাড়ি চলে হেইডা তাে আমি নিজেই জানি না। কে অর্ধেক বাস চালাইতাছে- এইডা শুনবো ক্যামনে। পুলিশ কী রাস্তায় বইয়া বইয়া কোম্পানির গাড়ি গুনব? এইহানে বহু মহাজনের একটাই গাড়ি হ্যারা কী করব?

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বসুন্ধরা গ্রুপের সহযোগিতায় জয়পুরহাটে শীতার্তদের মাঝে কম্বল বিতরণ

দিনে ছয় হাজার মানুষ স্বাস্থ্যবিধি মেনে ওমরাহ করতে পারবে

কোভিড ভ্যাকসিন: সর্বাধিক বিক্রিত ওষুধের তালিকায় শীর্ষে ফাইজার

সিরিজ বাঁচানোর লক্ষ্যে যে পরিকল্পনা নিয়ে মাঠে নামতে চান মাহমুদউল্লাহ

শেখ মনির জন্মদিনে গাজীপুরে যুবলীগের দোয়া মাহফিল ও কম্বল বিতরণ

করোনার চতুর্থ ঢেউয়ে নাকাল জার্মানি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় সিমাগো ইনস্টিটিউশন র‍্যাংকিংয়ে দেশ সেরা

টিটিইর বহিষ্কারাদেশ প্রত্যাহার করা হচ্ছে: রেলমন্ত্রী

বাংলাদেশ ব্যাংক ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের মধ্যে ‘অটোমেটেড চালান সিস্টেম’ বিষয়ক চুক্তি স্বাক্ষর

দিনাজপুরে মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা 

ব্রেকিং নিউজ :