300X70
বুধবার , ১৫ ডিসেম্বর ২০২১ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্যের শ্রদ্ধার্ঘ্য অর্পণ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৫, ২০২১ ১২:৪৬ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম: শহীদ বুদ্ধিজীবী দিবসে বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) সকালে মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পার্ঘ অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য।

এ সময় তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, স্নাতকোত্তর শিক্ষা প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন, স্নাতকপূর্ব শিক্ষা বিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিন, কারিকুলাম উন্নয়ন ও মূল্যায়ন কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেম, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন, পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারিবৃন্দ। মিরপুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে রায়ের বাজারে বধ্যভূমি স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য।

বঙ্গবন্ধু ইনস্টিটিউটে ‘রক্তঋণ’ শীর্ষক স্মরণ সভা :
জাতির শ্রেষ্ঠ সন্তান শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ‘রক্তঋণ’ শীর্ষক এক ব্যতিক্রমী স্মরণ সভার আয়োজন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত ‘বঙ্গবন্ধু মুক্তিযুদ্ধ বাংলাদেশ গবেষণা ইনস্টিটিউট’। ১৩ ডিসেম্বর রাত ১০টা থেকে ১২টা ১ মিনিট পর্যন্ত ধানমন্ডিতে ইনস্টিটিউটের কার্যালয়ে এ স্মরণ সভা হয়। এতে সভাপতিত্ব করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

সভাপতির বক্তব্যে উপাচার্য বলেন, ‘এক আলোকচ্ছটা নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ জাতিরাষ্ট্র সৃষ্টির লক্ষ্যে ছুটেছেন জীবন জুড়ে। তাঁর এই দুর্বার পথচলায় যে আপোষহীন গতি ছিল, যে কঠিন-কঠোর দেশপ্রেম ছিল- বাংলাদেশ তার অনন্য সৃষ্টি। তিনি একজন মহানায়ক, যিনি আমাদের পথচলায় মানবতাবাদী এক দর্শন রেখে গেছেন।

১৯৭১, এই জাতি রাষ্ট্রসৃষ্টির মাহেন্দ্রক্ষণে তিনি সাড়ে সাত কোটি বাঙালিকে ঐক্যবদ্ধ করলেন। সেই ঐক্যগাঁথা ছিল অর্গানিক সলিডারিটি। সেই সলিডারিটির মধ্যে সকল ধর্ম-বর্ণ-জাতিরাষ্ট্রের সকল মানুষকে ঐক্যবদ্ধ করার সম্মোহনী শক্তি গেঁথেছেন নিজের মধ্যে। পাকিস্তান ব্যবস্থার বিরুদ্ধে বঙ্গবন্ধুর যে স্পষ্ট উচ্চারণ ৭ মার্চের ভাষণে সেটি নির্ধারণ করে দেয় জাতিরাষ্ট্র সৃষ্টির শুভক্ষণকে।’

উপাচার্য ড. মশিউর রহমান আরও বলেন, ‘ নয় মাসের গেরিলা যুদ্ধের পর যখন পাকিস্তান নিশ্চিত বাঙালির কাছে আত্মসমর্পণ করতে হবে। সেই সময়ে বঙ্গবন্ধুর ভালোবাসার যে মানুষগুলো, আমাদের শ্রেষ্ঠ সন্তান বুদ্ধিজীবীদেরকে ১৪ ডিসেম্বর নিষ্ঠুরভাবে হত্যা করলো পাকিস্তানী শাসকচক্র।

ওরা ভেবেছিল তাদের হত্যার মধ্যদিয়ে বাংলাদেশকে হত্যা করা যাবে। কিন্তু সামরিক পোশাক পরা সেই মানুষগুলো জানতো না, একেকজন বুদ্ধিজীবীর বুদ্ধিদীপ্ত যে উচ্চারণ, পরবর্তী প্রজন্মের জন্য শিখিয়ে যাওয়া যে দেশপ্রেম- সেই দেশপ্রেম নিয়ে বাঙালি সদা জাগ্রত থাকবে।

কারণ ৩০ লাখ মানুষ আত্মাহুতি দিয়েছে এই দেশমাতৃকার জন্য। ২ লাখ মা-বোনের সম্ভ্রমহানির দেশ বাংলাদেশ, রক্তে কেনা আমার স্বদেশ। এই সব শ্রেষ্ঠ সন্তানদের স্মরণ করার মধ্যদিয়ে আমরা নিজেরা শাণিত হই। এরাই আমাদের শ্রেষ্ঠ আশ্রয়। সংকটে, সম্ভাবনায় তারা আমাদের আলোকচ্ছটার মধ্যে সবসময় দীপ্তমান। আজকের এই দিনে জাতির সূর্যসন্তানদের স্মরি বিনম্র শ্রদ্ধায়, মমতায়।’

অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করে শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতি স্মরণ করেন সরকারি কর্মকমিশনের (পিএসসি) চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন। সভায় শহীদ বুদ্ধিজীবী পরিবারের সন্তানরা তাদের পিতার স্মৃতিচারণ করেন। শহীদ মুনির চৌধুরীর সন্তান আসিফ মুনির, জাতীয় সংসদ সদস্য অ্যারোমা দত্ত আবেগঘন বক্তব্য দেন।

এ সময় পুরো সভা জুড়ে নিরবতা নেমে আসে। স্মৃতিচারণ শেষে ১২টা ১ মিনিটে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে আগত অতিথিবৃন্দদের সঙ্গে নিয়ে মোমবাতি প্রজ্জ¦লন করেন উপাচার্য।

‘রক্তঋণ’ শীর্ষক সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, সংসদ সদস্য পঙ্কজ দেবনাথ, পিএসসির সদস্য হামিদুল হক খান, আবৃত্তিকার শিমুল মুস্তাফা, খুলনা ব্রজলাল কলেজের অধ্যক্ষ প্রফেসর শরীফ আতিকুজ্জামান, সরকারি সংগীত কলেজের অধ্যক্ষ প্রফেসর কৃষ্টি হেফাজ, বিবার্তার সম্পাদক বানী ইয়াসমিন হাসি, জাগরণ টিভির প্রধান সম্পাদক এফ এম শাহীন, ব্যারিস্টার তানজিমুল আলম, মাহমুদ সালাউদ্দিন চৌধুরীসহ বিশ^বিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারিবৃন্দ ও বিশ^বিদ্যালয়ের অধিভুক্ত কলেজের অধ্যক্ষ ও শিক্ষকবৃন্দ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ব্যবসা-বানিজ্যের নতুন দ্বার উন্মোচিত করবে বাংলাদেশ-ভারত মৈত্রিক সেতু

জিএম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা হাইকোর্টে স্থগিত

সাফ ফুটবল : ভুটানকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

আবারও বিদেশিদের জন্য ওমরাহ স্থগিত

ঢাকার নিউমার্কেট শাখার অধীনে আরো একটি ইসলামী ব্যাংকের নতুন উপশাখার যাত্রা শুরু

কারখানায় যাওয়ার পথে বাসচাপায় স্বামী-স্ত্রী নিহত

বাংলাদেশে সকল ধর্মের মানুষের অধিকার সমান : পরিবেশমন্ত্রী

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে “ব্যাটেল অফ স্কিলস” প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

‘সিকিউরিটি ডে’ পালন করলো গ্রামীণফোন

বিএনপি অংশ নিলে নির্বাচন আরও গ্রহণযোগ্য হতো: সিইসি

ব্রেকিং নিউজ :