300X70
শুক্রবার , ৬ নভেম্বর ২০২০ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শাহরাস্তি মাজার ও দীঘি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৬, ২০২০ ৬:০৯ অপরাহ্ণ

আনন্দ ভ্রমণ: হজরত রাস্তি শাহ (রহ।) হযরত শাহজালাল (রহ।) – এর সাথে ইরাকের বাগদাদ থেকে বাংলাদেশে ইসলাম প্রচারের জন্য আগত ৩ 360০ জন আউলিয়াদের একজন ছিলেন। তিনি 1351 সালে এই দেশে এসেছিলেন।

রাস্তি শাহের জন্ম 1237 সালে বাগদাদে। তিনি হযরত আবদুল কাদের জিলানী (রহ।) – এর আত্মীয় ছিলেন। লক্ষ্মৌড়ের মুসলিম রাজ্যের সুলতান শামসুদ্দীন ফিরোজ শাহের শাসনকালে, রাস্তি শাহ (রহ।) কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলে ইসলাম প্রচার করতে এসেছিলেন।

তিনি মেহের শ্রীপুরে স্থায়ীভাবে বসবাস শুরু করেন। তাঁর অলৌকিক গুণাবলী এবং আধ্যাত্মিকতা দেখে ত্রিপুরার লোকেরা তৎকালীন শিষ্য ও ভক্ত হতে শুরু করে। হযরত রাস্তি শাহের নাম অনুসারে ১৯৮6 সালের ১৩ মার্চ শাহরাष्टी উপজেলা গঠিত হয়েছিল।

সাধু ব্যক্তি হযরত রাস্তি শাহ (রহ।) 138 খ্রিস্টাব্দে ইন্তেকাল করেছেন। তাঁর মাজারটি শাহরাष्टी উপজেলার শ্রীপুর গ্রামে অবস্থিত। মাজারের কাছে তিনটি গম্বুজ বিশিষ্ট একটি প্রাচীন মসজিদ রয়েছে।

কথিত আছে যে কাজী গোলাম রসুল হযরত রাস্তি শাহের মৃত্যুর সাড়ে তিন বছর পরে সুবেদার শায়েস্তা খানের কন্যা পরী বিবির নির্দেশে মসজিদটি নির্মাণ করেছিলেন। ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির জন্য Rs০০ টাকার অনুদান দিতেন। তার মাজারের সুরক্ষার জন্য বছরে 210 টাকা।

মাজার -১
মাজারের উত্তরে 30 একর জমিতে একটি বিশাল হ্রদ। কথিত আছে যে হ্রদটি হজরত রাস্তি শাহ খনন করেছিলেন।

প্রতিবছর মাগ মাসের শেষ বৃহস্পতিবার মাজারে বার্ষিক ওরাশ অনুষ্ঠিত হয়। দেশের বিভিন্ন স্থান থেকে কয়েক হাজার ধর্মপ্রাণ মানুষ মাজারটি দেখতে এসেছিলেন।

মাজার -২
কিভাবে: লঞ্চ করে গেলে চাঁদপুর ঘাটে নামতে হবে। ঘাট থেকে আপনাকে যেতে হবে রেলস্টেশন বা বাসস্ট্যান্ডে। সেখান থেকে আপনি বাস, ট্রেন বা সিএনজি করে যেতে পারেন। তবে ভ্রমণটি সহজ করার জন্য আপনি স্থানীয়দের সাথে আলোচনা করতে পারেন। মূলত শাহরাস্তির মন্দিরটি শাহরাস্তি বাজারের উত্তর প্রান্তে অবস্থিত।

থাকার ব্যবস্থা: জরুরী পরিস্থিতিতে জেলা পরিষদ পোস্ট বাংলোয় থাকতে পারে। পোস্টটি বাংলোটি শাহরাष्टी উপজেলা পরিষদের সামনে অবস্থিত। আপনি খাবারের জন্য নিকটস্থ বিভিন্ন মানের রেস্তোঁরা পাবেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত