300X70
বৃহস্পতিবার , ২৮ জুলাই ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শিক্ষার ডিজিটাল রূপান্তরে বিডিরেনকে কম দামে ব‌্যান্ডউইদথ দেওয়া হবে: টেলিযোগাযোগ মন্ত্রী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৮, ২০২২ ৮:৩২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শিক্ষার্থীদের সম্পুর্ণভাবে ইন্টারনেট নির্ভর শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টিতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ইউজিসির শিক্ষা বিষয়ক নেটওয়ার্ক বিডিরেনকে সম্ভাব‌্য স্বল্প দামে ইন্টারনেট ব‌্যান্ডউইদথ সরবরাহ করবে। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার আজ বৃহস্পতিবার ঢাকায় বিডিরেনের সাথে এ বিষয়ক এক ভার্চুয়াল সভায় এ আশ্বাস ব‌্যক্ত করেন।ডাক ও টেলিযোগাযোগ সচিব মো: খলিলুর রহমানের সভাপতিত্বে সভায় ইউজিসির ভারপ্রাপ্ত চেয়ারম‌্যান প্রফেসর ড. দীল আফরোজা বেগম, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো: মাহবুব-উল-আলম, বিটিসিএল‘র ব‌্যবস্থাপনা পরিচালক ড. মো: রফিকুল মতিন, সাবমেরিন ক‌্যাবল লিমিটেডের ব‌্যবস্থাপনা পরিচালক একেএম হাবিবুর রহমান এবং বিডিরেন‘র সিইও মোহাম্মদ তাওরিত অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী শিক্ষার ডিজিটাল রূপান্তরের গুরুত্ব তুলে ধরে বলেন, ডিজিটাল শিক্ষা বিস্তারে ডিজিটাল নেটওয়ার্ক সম্প্রসারণের বিকল্প নেই। এই লক্ষ‌্যে ইতোপূর্বে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের উদ‌্যোগে সারাদেশে ৫শত ৮৭টি সরকারি কলেজ, বিশ্ববিদ্যালয় ও ট্রেনিং ইন্সটিটিউটে বিনামূল্যে উচ্চগতির ওয়াইফাই চালু করা হয়েছে। এছাড়াও বিটিআরসি‘র এসওএফ‘র অর্থায়নে টেলিযোগাযোগ অধিদপ্তর ৬শত ৫০টি প্রাথমিক বিদ‌্যালয় ডিজিটাল শিক্ষা ব‌্যবস্থা বাস্তবায়ন করছে। শিক্ষার ডিজিটাল রূপান্তরের অগ্রনায়ক জনাব মোস্তাফা জব্বার বলেন, শিক্ষাকে শিক্ষার জায়গায় দেখতে হবে। প্রয়োজনে সিএসআর থেকে যোগ করে হলেও স্বল্প ‍ূমূল্যে ব‌্যান্ডউইদথ সরবরাহ করতে হবে, এটা আমাদের দায়িত্ব। তিনি ইউজিসিকে আশ্বস্ত করে বলেন, ‘ শিক্ষার ডিজিটাল রূপান্তরে আপনাদের প্রচেষ্টা আমাদেরই প্রচেষ্টা বলে মনে করি।

এই লক্ষ‌্যেই আমরা বিটিসিএল থেকে প্রতি এমবিবিএস ব‌্যান্ডউইদথ ১শত ৮০ টাকায় সরবরাহ করছি। তিনি বিডিরেন‘র চাহিদা অনুযায়ী স্বল্প দামে অতিরিক্ত ব‌্যান্ডউদথ সরবরাহের আশ্বাস ব‌্যক্ত করে বলেন, এ বিষয়ে আইনগত সকল প্রক্রিয়া সম্পন্ন করে শিক্ষার জন‌্য সম্ভাব‌্য সর্বোচ্চ ছাড় দেওয়া হবে। ডাক ও টেলিযোগাযোগ সচিব এই বিষয়ে প্রস্তাব পাঠানোর জন‌্য সংশ্লিষ্টদের পরামর্শ ব‌্যক্ত করেন।

তিনি শিক্ষার ডিজিটাল রূপান্তরে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সহযোগিতা অব‌্যাহত থাকবে বলে উল্লেখ করেন। ইউজিসি‘র চেয়ারম‌্যান বলেন, শিক্ষার ডিজিটাল কনটেন্ট তৈরি , শ্রেণিকক্ষের লেকচার ইত‌্যাদি ডিজিটাল কনটেন্ট হিসেবে ওয়েব সাইটে দেওয়া হবে। মিশ্র শিক্ষা ব‌্যবস্থা চালুর ব‌্যাপারে গৃহীত উদ‌্যোগ বাস্তবায়নে ইউজিসি কাজ করছে বলে তিনি উল্লেখ করেন। তিনি কোভিডকালে শিক্ষা ব‌্যবস্থা অনলাইনে চালু রাখতে বিটিসিএল‘র নেটওয়ার্ক নিরবচ্ছিন্ন সেবা প্রদান করায় গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঈদ উল আজহা উপলক্ষে ৬৪ জেলার ১০০ স্থানে সাশ্রয়ী মূল্যে বসুন্ধরা ফুড এন্ড বেভারেজের “ট্রাক সেল” কার্যক্রম উদ্বোধন

ঘাটাইলে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই দাখিল পরীক্ষার্থী নিহত

করোনা: বিশ্বজুড়ে একদিনে আক্রান্ত ৭ লাখ ৩৪ হাজার

সিলেট ও সুনামগঞ্জের বন্যা দুর্গত এলাকায় বিমান বাহিনীর ত্রাণ বিতরণ অব্যাহত

সেরা মায়ের জন্য সেরা টেলিভিশন!

নিজ নেতৃত্বগুণে বঙ্গবন্ধু হয়ে উঠেছিলেন বিশ্ববরেণ্য নেতা : উপাচার্য ড. মশিউর রহমান

আ.লীগের পৌর নির্বাচনের মনোনয়ন ফরম বিতরণ শুরু আগামীকাল

ইউপি চেয়ারম্যানের কোমরে পিস্তল, সমালোচনার ঝড়

নরসিংদীতে পুলিশ লাইনে ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপন মহড়া

কুবিতে ঈদুল আযহার ছুটি শুরু

ব্রেকিং নিউজ :