300X70
মঙ্গলবার , ৩ নভেম্বর ২০২০ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শুঁটকি শিল্প স্থাপনসহ ২৪৫৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
নভেম্বর ৩, ২০২০ ৮:০৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারে শুঁটকি প্রক্রিয়াকরণ শিল্প স্থাপনসহ ২ হাজার ৪৫৯ কোটি ১৫ লাখ টাকা খরচে ৪ প্রকল্পের অনুমোদিত দেওয়া হয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী (একনেক) কমিটির সভায়। এরমধ‌্যে সরকার দেবে ১ হাজার ৬৬৯ কোটি ৩১ লাখ। সংস্থার নিজস্ব অর্থায়ন ১৮২ কোটি ১৪ লাখ টাকা এবং বিদেশি ঋণ ৬০৭ কোটি ৭০ লাখ টাকা।

মঙ্গলবার (৩ নভেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় অংশ নেন।

একনেক সভা শেষে পরিকল্পনা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম এবং পরিকল্পনা কমিশনের সদস্যরা সাংবাদিকদের সামনে বিস্তারিত তথ্য তুলে ধরেন।

তারা জানান, একনেক সভায় দুটি নতুন ও দুটি প্রকল্পের সংশোধন অনুমোদন দেওয়া হয়েছে। অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে পানি সম্পদ মন্ত্রণালয়ের
যমুনা নদীর ডানতীর ভাঙন থেকে সিরাজগঞ্জ জেলার কাজিপুর উপজেলাধীন সিংড়াবাড়ী, পাটাগ্রাম ও বাঐখোলা এলাকা সংরক্ষণ’ প্রকল্প। এতে খরচ হবে ৫৬০ কোটি ৭ লাখ টাকা। ২০২০ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

মৎস্য ও পানি সম্পদ মন্ত্রণালয়ের
কক্সবাজার জেলায় শুঁটকি প্রক্রিয়াকরণ শিল্প স্থাপন’ প্রকল্পটি ১৯৮ কোটি ৭৯ লাখ টাকা খরচে বাস্তবায়ন করা হবে। ২০২১ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন করা হবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের
পাঁচদোনা-ডাঙ্গা-ঘোড়াশাল জেলা মহাসড়কে এক স্তর নিচু দিয়ে উভয় পাশে পৃথক সার্ভিস লেনসহ চার লেনে উন্নীতকরণ প্রকল্পের প্রথম সংশোধন অনুমোদন দেওয়া হয়েছে। সংশোধনীতে খরচ বেড়েছে ৫৫১ কোটি ৫১ লাখ টাকা। প্রকল্পটির মূল খরচ ছিল ৯৩৭ কোটি ৬৩ লাখ টাকা। এখন খরচ বেড়ে তা হয়েছে ১ হাজার ৪৮৯ কোটি ১৪ লাখ টাকা। প্রকল্পটির সময়ও বেড়েছে ২ বছর। ২০১৭ সালের জুলাইয়ে শুরু হওয়া প্রকল্পটি ২০২০ সালের জুনে শেষ হওয়ার কথা ছিল, তা এখন বাড়িয়ে করা হলো ২০২২ সালের জুন পর্যন্ত।

বিদ্যুৎ বিভাগের
আমিনবাজার-মাওয়া-মংলা ৪০০ কেভি সঞ্চালন লাইন’ প্রকল্পটির প্রথম সংশোধন আনা হয়েছে। প্রকল্পটির ১ হাজার ১৪৮ কোটি ৭৮ লাখ টাকা খরচ বেড়েছে। যার মূল খরচ ছিল ১ হাজার ৩৫৬ কোটি ৫৯ লাখ টাকা। এখন এর ব্যয় বেড়ে দাঁড়ালো ২ হাজার ৫০৫ কোটি ৩৭ লাখ টাকা। প্রকল্পটির সময় বেড়েছে দেড় বছর। ২০১৬ সালের জুলাইয়ে শুরু হওয়া প্রকল্পটি ২০২০ সালের জুনে শেষ হওয়ার কথা থাকলেও এখন তা ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত সময় বাড়লো।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ইপিজেডসমূহে আরও জাপানি ও ইতালীয় বিনিয়োগ চায় বেপজা

অগ্নিনির্বাপণ মহড়া সম্পন্ন করেছে ব্র্যাক ব্যাংক

আনন্দঘন পরিবেশে পূজা উদযাপনে সরকার সবসময় পাশে থাকবে : পরিবেশমন্ত্রী

গড়াই নদীর স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনতে কাজ করছে আওয়ামী সরকার : পানি সম্পদ প্রতিমন্ত্রী

এবার যারা পেলেন ন্যাশনাল ট্যুরিজম বিজনেস অ্যাওয়ার্ড

জয়া আহসানের সাথে গল্পে মাতলেন বার্জারের ‘স্মৃতির আঙিনা’ ক্যাম্পেইনের অংশগ্রহণকারীরা

রাজউক চেয়ারম্যানকে হাইকোর্টে তলব

টেকনাফে ৪ লক্ষ ৩০ হাজার পিস ইয়াবা ট্যাবলেট জব্দ

ফখরুলকে সরকার পতনের স্বপ্নের নেশা থেকে বেরিয়ে আসার আহ্বান নানকের

আইটি শিল্প এবং স্টার্টআপের বিকাশে ঢাবির আইবিএ এবং ইডিজিই প্রকল্পের মধ্যে চুক্তি

ব্রেকিং নিউজ :