300X70
বৃহস্পতিবার , ২৮ অক্টোবর ২০২১ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শেখ রাসেলকে নিয়ে সম্ভাবনা ছিল অসীম : ইকবাল সোবহান চৌধুরী

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
অক্টোবর ২৮, ২০২১ ১০:৩৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা, ডেইলি অভজারবারের সম্পাদক ও বাংলাদেশ সম্পাদক পরিষদের প্রধান উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী বলেছেন, শেখ রাসেল জš§গ্রহণ করেছিল একটি রাজনৈতিক পরিবারে। তাকে নিয়ে সম্ভাবনা ছিল অসীম। কিন্তু তার জীবনের অবসান ঘটেছে একটি ট্র্যাজিডির মাধ্যমে। ঘাতকরা বুঝতে পেরেছিল তিনি বেঁচে থাকলে আরেকটি ইতিহাসের জš§ হবে। তাই তাকে নিশ্চিহ্ন করে দিয়েছিল।

আজ বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজে শেখ রাসেল শিশু দিবস-২০২১ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কলেজের অধ্যক্ষ সৈয়দ জাফর আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় ইকবাল সোবহান চৌধুরী আরো বলেন, বাঙালি জাতির পিতা শেখ মুজিবুর রহমানের সুদক্ষ নেতৃত্বের কারণে আমরা স্বাধীনতা পেয়েছি। স্বাধীনতার পর ১৯৭৫ সালের ২৫ আগস্ট শেখ রাসেলসহ বঙ্গবন্ধুর পরিবারকে হত্যা করে আরোকটি কালো অধ্যায় রচনা করা হয়েছে। আজকে জাতীর পিতা আমাদের মাঝে নেই। কিন্তু আমরা আজকে স্বাধীনতার সেই সুফল ভোগ করছি। যারা বঙ্গবন্ধু ও তার পরিবারকে হত্যা করেছে তারা ইতিহাসের খলনায়ক হিসেবে আছে। আর বঙ্গবন্ধুকে হত্যা করা হলেও তিনি রয়েছেন মানুষের হƒদয়ে। তিনি ইতিহাসের মহানায়ক।

বিশেষ অতিথির বক্তব্যে মানবকণ্ঠের সম্পাদক দুলাল আহমদ চৌধুরী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুসহ পরিবারের অন্যান্য সসদ্যদের সঙ্গে নির্মম হত্যাকাণ্ডের শিকার হন মাত্র ১১ বছর বয়সী শিশু শেখ রাসেল। পৃথিবীতে যুগে যুগে নানা রাজনৈতিক হত্যাকাণ্ড ঘটলেও এমন নির্মম, নিষ্ঠুর এবং পৈশাচিক হত্যাকাণ্ড কোথাও ঘটেনি। শিশু রাসেলকে হত্যা করার মধ্য দিয়ে ঘাতকরা মানব সভ্যতার ইতিহাসে জঘন্যতম অপরাধ করেছে। তারা শুধু রাসেলের জীবনকেই কেড়ে নেয়নি, সেই সঙ্গে ধ্বংস করেছে তার সব অবিকশিত সম্ভাবনাও। তিনি বেঁচে থাকলে আজ শামিল হতেন বঙ্গবন্ধুর স্বপ্নের ‘সোনার বাংলা’ বিনির্মাণে।

কলেজের অধ্যক্ষ সৈয়দ জাফর আলী বলেন, দেশ স্বাধীন না হলে আমাদের সামাজিক, অর্থনৈতিক, শিক্ষা, সমাজ ও সংস্কৃতির এত উন্নয়ন হতো না। দেশকে স্বাধীন করতে অনেক ত্যাগ স্বীকার করেছেন জাতীর পিতা শেখ মুজিবুর রহমান। হাসিমুখে ভরণ করেছেন জেল-ঝুলুম।

কলেজের সহযোগী অধ্যাপক ফারুক উজ জামান ও শারমীন সুলতানার যৌথ পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য দেন শিক্ষা মন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতরের পরিচালক অধ্যাপক অলিউল­াহ মো. আজমতগীর, কলেজের গভর্নিং বডির সদস্য ব্রিগেডিয়ার নাজমুল হক, মুজাহিদুল ইসলাম ভ‚ঁইয়া, মনিরুল ইসলাম শাহীন, কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এএইচএম অলিউল্লাহ, ইংরেজি বিভাগের অধ্যাপক ফরহাদ হোসেন, ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক আবু জাহিদ মো. জগলুল পাশা, স্টাফ কাউন্সিলের সম্পাদক এসএম রকিবুজ্জামান। শুরুতে স্বাগত বক্তব্য দেনÑ কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ও শেখ রাসেল দিবস উদযাপন পরিষদের আহŸায়ক শারমীনা পারভীন। অনুষ্ঠান শেষে দোয়া পরিচালনা করেন কলেজ মসজিদের ইমাম জাহিদুল ইসলাম জুয়েল।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :