300X70
মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অভূতপূর্ব উন্নতি

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ৭, ২০২৩ ৩:৫৬ অপরাহ্ণ

মেহজাবিন বানু : এশিয়ান লাইট ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে, শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের বিগত ১৪ বছর বাংলাদেশের জন্য পরিবর্তনমূলক।

এই অপেক্ষাকৃত স্বল্প সময়ের মধ্যে বাংলাদেশ একটি নিম্ন-আয়ের ও স্বল্পোন্নত দেশ থেকে নিম্ন-মধ্যম আয়ের-উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে।

লক্ষ লক্ষ মানুষকে দারিদ্র্যের খপ্পর থেকে বের করে আনা এবং গড় অর্থনৈতিক প্রবৃদ্ধি ৬.৬ শতাংশের বেশি দেখানো থেকে শুরু করে মায়ানমার থেকে বাস্তুচ্যুত এক মিলিয়নেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া পর্যন্ত, শুধুমাত্র প্রাকৃতিক দুর্যোগের জন্য বাংলাদেশের শিরোনামে থাকার দিনগুলি অনেক আগেই চলে গেছে।

আইএমএফ অনুসারে, নামমাত্র জিডিপির দিক থেকে বাংলাদেশ এখন বিশ্বের 43তম বৃহত্তম অর্থনীতি যেখানে পিপিপির দিক থেকে এর অবস্থান ৩২তম। এশিয়ান লাইট ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে, এটি বিশ্বের শীর্ষ ১০টি দ্রুত বর্ধনশীল অর্থনীতির তালিকায় অন্তর্ভুক্ত রয়েছে।

প্রাইসওয়াটারহাউসকুপার্সের একটি অনুমান পূর্বাভাস দেয় যে বাংলাদেশ ২০৩০ সালের মধ্যে ২৮তম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে। সবার জন্য স্যানিটেশন সুবিধা নিশ্চিত করা থেকে শুরু করে মাতৃ শিশু এবং শিশুমৃত্যুর হার ব্যাপকভাবে হ্রাস করা পর্যন্ত, বাংলাদেশের উন্নয়নের সাফল্যের গল্প অবিরাম, যেমনটি প্রায়শই ডব্লিউএইচও কেস স্টাডিতে উল্লেখ করা হয়। .

বাংলাদেশের প্রবৃদ্ধি ও উন্নয়নকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য, আওয়ামী লীগ সরকার 2010 সালে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল আইন প্রণয়ন করে যাতে রপ্তানিমুখী শিল্প সম্প্রসারণ এবং বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করার জন্য সম্ভাব্য এলাকায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হয়।

যেখানে আগে বাংলাদেশের আশেপাশের কথোপকথনটি সাহায্য এবং অনুদান দ্বারা প্রাধান্য ছিল, এখন এটি দেশের উল্লেখযোগ্য রূপান্তর এবং নারীর ক্ষমতায়নের গল্প, দারিদ্র্য এবং চরম দারিদ্র্য হ্রাসের বিষয়ে উন্নয়নশীল দেশগুলির জন্য আশা নিয়ে এসেছে, এশিয়ান লাইট ইন্টারন্যাশনাল রিপোর্ট করেছে।

সর্বজনীন ও মানসম্মত শিক্ষার প্রসারের এজেন্ডা নিয়ে আওয়ামী লীগ সরকার ২০১০ সালে জাতীয় শিক্ষানীতি প্রণয়ন করে।

শিক্ষার মান উন্নয়নের জন্য, শিক্ষার জন্য মোট বরাদ্দ ১৪৬০ মিলিয়ন মার্কিন ডলার থেকে বাড়িয়ে ৬৫০০ মিলিয়ন মার্কিন ডলারে উন্নীত করা হয়েছে।

আওয়ামী লীগ সরকার নীতি ও কৌশল উন্নয়ন এবং স্বাস্থ্য ও পুষ্টি হস্তক্ষেপ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এশিয়ান লাইট ইন্টারন্যাশনাল জানিয়েছে, বর্তমানে বাংলাদেশের আয়ু এই অঞ্চলের অন্যান্য দেশের তুলনায় বেশি।

ওষুধ উৎপাদনে বাংলাদেশ অভূতপূর্ব সাফল্য অর্জন করেছে। এশিয়ান লাইট ইন্টারন্যাশনাল জানিয়েছে, অভ্যন্তরীণ চাহিদার ৯৮ শতাংশ পূরণ করে বাংলাদেশে উৎপাদিত ওষুধ বিভিন্ন দেশে রপ্তানি করা হচ্ছে।

২০০৯ সাল থেকে আওয়ামী লীগ সরকার অভ্যন্তরীণ বাজারে ৬.৩ মিলিয়ন নতুন কর্মসংস্থান সৃষ্টি করেছে এবং কর্মজীবী নারীর সংখ্যা প্রায় দুই কোটিতে উন্নীত হয়েছে।

বিদ্যুৎ ও জ্বালানি বর্তমান আওয়ামী লীগ সরকারের প্রধান অগ্রাধিকার খাত। ২০০৯ সালের জানুয়ারিতে যখন তারা ক্ষমতা গ্রহণ করে তখন দেশের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ছিল ৪৯৪২ মেগাওয়াট। লক্ষ্য ছিল ২০২১ সালের মধ্যে বিদ্যুত উৎপাদন ২৪০০০ মেগাওয়াটে উন্নীত করা এবং সকলের কাছে সাশ্রয়ী মূল্যে বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করা।

১০ বছরের মধ্যে, বিদ্যুত কেন্দ্রের সংখ্যা ২৭ থেকে বেড়ে ১৮০ হয়েছে এবং বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা এখন তিন গুণ বেড়েছে, এশিয়ান লাইট ইন্টারন্যাশনাল রিপোর্ট করেছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেডকে (বাপেক্স) তেল ও গ্যাস অনুসন্ধানে সহায়তা করেছে এমন একটি গ্যাস উন্নয়ন তহবিল গঠনের মাধ্যমে তেল ও গ্যাস অনুসন্ধান কার্যক্রমকে উৎসাহিত করা হয়েছে।

যোগাযোগ খাতে, আওয়ামী লীগ সরকার যানজট নিরসনে সড়ক, রেল ও নৌপথের সমন্বয়ে পরিবহণের সমন্বিত মোড তৈরির ওপর জোর দিয়েছে।

পরিবহনের নিরাপদ মোড ফোকাসের আরেকটি ক্ষেত্র। এশিয়ান লাইট ইন্টারন্যাশনাল জানিয়েছে, পদ্মা সেতুর উদ্বোধন বাংলাদেশের দক্ষিণাঞ্চলের মানুষের জীবনযাত্রাকে সহজ করেছে।

সরকার রপ্তানি ও অভ্যন্তরীণ বাণিজ্যের সুবিধার্থে সমুদ্র, নদী ও স্থলবন্দর গড়ে তুলেছে। পায়রায় দেশের ৩য় সমুদ্র বন্দরটি ২০১৬ সালের আগস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বারা উন্নত ও উদ্বোধন করা হয়।

দ্রুত বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ তত্ত্বাবধানে ‘মেগা প্রকল্প’ হিসেবে চিহ্নিত ১০টি প্রবৃদ্ধি সৃষ্টিকারী প্রকল্প আনা হয়েছে।

জলবায়ু ও পরিবেশে তার উদ্যোগের ফলস্বরূপ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালে জাতিসংঘের সর্বোচ্চ পরিবেশগত পুরস্কার “দ্য চ্যাম্পিয়ন অফ দ্য আর্থ” পুরষ্কারে ভূষিত হন এবং তার নেতৃত্বে, ২০১১ সালে বাংলাদেশের সংবিধান একটি সাংবিধানিক অন্তর্ভুক্ত করার জন্য সংশোধন করা হয়েছিল। বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের জন্য পরিবেশ এবং প্রাকৃতিক সম্পদ রক্ষা করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ

শেখ হাসিনার সরকার বাংলাদেশকে একটি প্রযুক্তিগতভাবে উন্নত দেশে রূপান্তরিত করতে এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির (আইসিটি) ব্যবহারকে উন্নয়ন ও টেকসইতার হাতিয়ার হিসেবে ব্যবহার করার লক্ষ্যে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে যাত্রা শুরু করেছে। ৫০ মিলিয়নেরও বেশি লোকের মোবাইল ফোন ব্যবহারের মাধ্যমে দেশটি আজ অনেক দূর এগিয়েছে। (এএনআই)
লেখিকা : কলামিস্ট, উন্নয়ন ও স্থানীয় সমাজকর্মী।

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাঙলা প্রতিদিন এবং বাঙলা প্রতিদিন -এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বিশ্বমানের শিক্ষা ও দক্ষতা অর্জন করতে হবে: শিক্ষামন্ত্রী

শয়ন কক্ষ থেকে জাপা নেতার রক্তাক্ত মরদেহ উদ্ধার

ব্র্যাক ব্যাংক এবং সিঙ্গাপুরের ডিবিএস ব্যাংক পারস্পরিক সহযোগিতা পুনর্ব্যক্ত

পূর্ণাঙ্গ ইকেওয়াইসি সলিউশন ‘প্রাইমপ্লাস’ চালু করলো প্রাইম ব্যাংক

মানবতার প্রয়োজনে মানবতার তরে রেড ক্রিসেন্ট সোসাইটি পাশে থাকবে : মেয়র তাপস

চকলেট খাওয়ার লোভ দেখিয়ে ৫ শিশুকে কুপিয়ে হত্যার চেষ্টা

মুন্সীগঞ্জের শ্রীনগরে ইয়াবাসহ ১ জন গ্রেফতার

ভিকারুননিসার অধ্যক্ষ কামরুন নাহারের পদত্যাগ দাবি

হাতিয়ার মেঘনা নদীতে ইঞ্জিন বিকল হয়ে ভাসতে থাকা ফিশিং বোট থেকে ১৫ জন জেলেকে জীবিত উদ্ধার

কোম্পানীগঞ্জে বৃষ্টির জন্য নামাজ পড়ল গ্রামবাসী

ব্রেকিং নিউজ :