300X70
রবিবার , ১৭ জুলাই ২০২২ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শ্রীলঙ্কার মতো ঝুঁকিতে যেসব দেশ, তালিকায় নেই বাংলাদেশ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ১৭, ২০২২ ৯:৫৭ পূর্বাহ্ণ

বাহিরের দেশ ডেস্ক: ক্রমবর্ধমান ঋণ এবং মুদ্রাস্ফীতিতে জর্জরিত ডজনখানেক উন্নয়নশীল দেশ। দেশগুলোর মধ্যে দক্ষিণ এশীয় রাষ্ট্র পাকিস্তানও আছে। এই অঞ্চলেরই সংকটে থাকা শ্রীলঙ্কার মতো দেশগুলো সংকটে পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ডেঞ্জার জোনে থাকা দেশগুলো নিয়ে বিশ্লেষণ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার মতো অর্থনৈতিক সংকটে পড়তে পারে পাকিস্তান। অক্ষমতার তালিকায় ইতোমধ্যেই লেবানন, রাশিয়া, সুরিনাম এবং জাম্বিয়া জায়গা করে নিয়েছে। ঋণ সংকটের দ্বারপ্রান্তে রয়েছে বেলারুশসহ কমপক্ষে ডজনখানেক দেশ। তবে এই ঝুঁকির তালিকায় নেই বাংলাদেশ।

ঝুঁকিতে থাকা দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ঋণ রয়েছে আর্জেন্টিনার (১৫০ বিলিয়ন ডলার)। এরপরে রয়েছে ইকুয়েডর এবং মিশর (৪০ থেকে ৪৫ বিলিয়ন ডলার)। বিশ্লেষকরা বলছেন, যদি বিশ্ববাজার শান্ত হয় এবং আইএমএফের সমর্থন থাকে তাহলে এই সংকট এড়ানো সম্ভব। তবে প্রকৃতপক্ষেই দেশগুলো ঝুঁকিতে রয়েছে।
আর্জেন্টিনা

ঋণ সংকটের তালিকায় শীর্ষে রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ আর্জেন্টিনা। দেশটির মুদ্রা পেসো এখন কালোবাজারে প্রায় ৫০ শতাংশ ডিসকাউন্টে লেনদেন হচ্ছে। তাদের বৈদেশিক রিজার্ভ অত্যন্ত কম এবং প্রতি ডলারে মাত্র ২০ সেন্টে বন্ড বাণিজ্য হচ্ছে। ২০২৪ সাল পর্যন্ত পরিষেবার জন্য কোনও উল্লেখযোগ্য ঋণ নেই দেশটির সরকারের।

ইউক্রেন

মরগান স্ট্যানলি এবং আমুন্ডির মতো হেভিওয়েট বিনিয়োগকারীরা বলেছেন, রুশ আগ্রাসনের কারণে ২০ বিলিয়ন ডলারের বেশি ঋণ পুনর্গঠন করতে হবে ইউক্রেনকে। সেপ্টেম্বরে যখন ১.২ বিলিয়ন বন্ড পেমেন্টে বাকি ছিল তখন থেকেই তাদের সংকট শুরু হয়। রাষ্ট্র-চালিত নাফটোগাজ এই সপ্তাহে দুই বছরের ঋণ ফ্রিজ করার জন্য বলেছে, বিনিয়োগকারীরা সন্দেহ করছে যে সরকার এটি অনুসরণ করবে।

তিউনিসিয়া

আফ্রিকাতে ঋণ সংকটের প্রথম দিকে অবস্থান করছে তিউনিসিয়া। তাদের ঝুঁকি সবচেয়ে বেশি বলে বিশ্লেষকরা ধারণা করছেন। দেশটির প্রায় ১০ শতাংশ বাজেট ঘাটতি রয়েছে। দেশটির রাষ্ট্রপতি কাইস সাইদ ক্ষমতার ওপর তার দখলকে শক্তিশালী করার জন্য চাপের কারণে আইএমএফ প্রোগ্রাম সুরক্ষিত করা বা মেনে চলা অন্তত কঠিন হতে পারে।

তিউনিসিয়ার কেন্দ্রীয় ব্যাংকের প্রধান মারুয়ান আব্বাসী বলেছেন, তিউনিসিয়ান বন্ড স্প্রেড প্রিমিয়াম বিনিয়োগকারীরা মার্কিন বন্ডের পরিবর্তে ঋণ কেনার দাবি করছে। ইউক্রেন এবং এল সালভাদরের সঙ্গে তিউনিসিয়া মরগান স্ট্যানলির সম্ভাব্য খেলাপিদের শীর্ষ তিনটি তালিকায় রয়েছে৷ চলমান পরিস্থিতিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে চুক্তি করা অপরিহার্য হয়ে উঠেছে।

ঘানা

বর্তমানে ঘানার ঋণ-টু-জিডিপি অনুপাত প্রায় ৮৫ শতাংশে দাঁড়িয়েছে। দেশটির মুদ্রা চলতি বছর মূল্য প্রায় এক চতুর্থাংশ কমে গেছে। দেশটি ইতিমধ্যেই ঋণের সুদ পরিশোধের জন্য অর্ধেকের বেশি ট্যাক্স রাজস্ব ব্যয় করছে। মূল্যস্ফীতিও ৩০ শতাংশের কাছাকাছি।

মিশর

মিশরের ঋণ-টু-জিডিপির অনুপাত প্রায় ৯৫ শতাংশ। ফান্ড ফার্ম এফআইএম পার্টনার্সের ধারনা মতে, মিশরের ১০০ বিলিয়ন হার্ড কারেন্সি ঋণ রয়েছে যা আগামী পাঁচ বছরে পরিশোধ করতে হবে। এর মধ্যে ২০২৪ সালের ৩.৩ বিলিয়ন বন্ড রয়েছে।

ইএম ঋণের সিআইও ফ্রান্সেস বলসেলসের মতে, ২০২৭ সালের মধ্যে মিশরকে ১০০ বিলিয়ন ডলার দিতে হবে। তার প্রায় অর্ধেক আইএমএফ বা দ্বিপাক্ষিক যা প্রধানত উপসাগরীয় অঞ্চলে।

কেনিয়া

কেনিয়া তাদের আয়ের প্রায় ৩০ শতাংশ সুদের অর্থ প্রদানে ব্যয় করে। এর বন্ডগুলির মূল্য প্রায় অর্ধেক কমে গেছে। বর্তমানে এটির পুঁজিবাজারে কোনো অ্যাক্সেস নেই। সমস্যাটি মূলত ২০২৪ সালে ২ বিলিয়ন ডলারের বন্ডের কারণে হয়েছে৷

কেনিয়া, মিশর, তিউনিসিয়া এবং ঘানার বিশ্লেষকরা বলছেন, এই দেশগুলি কেবলমাত্র রিজার্ভের তুলনায় ঋণের পরিমাণ এবং ঋণের বোঝা স্থিতিশীল করার ক্ষেত্রে আর্থিক চ্যালেঞ্জগুলির কারণে সবচেয়ে ঝুঁকিপূর্ণ।

ইথিওপিয়া

আদ্দিস আবাবা জি-২০ কমন ফ্রেমওয়ার্ক প্রোগ্রামের অধীনে ঋণ ত্রাণ পেতে প্রথম দেশগুলির মধ্যে একটি হওয়ার পরিকল্পনা করছে। দেশটিতে চলমান গৃহযুদ্ধের কারণে অগ্রগতি আটকে গেছে। যদিও এর মধ্যে দেশটি তার একমাত্র ১ বিলিয়ন

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

করোনা মোকাবেলায় নারায়ণগঞ্জ ডকইয়ার্ড এন্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডের পক্ষ হতে ত্রাণ সহায়তা প্রদান

কৃষিপণ্যের দাম ও বাজার নিয়ে কৃষি অর্থনীতিবিদদের গবেষণা করতে হবে: কৃষিমন্ত্রী

ইথিওপিয়ায় বিমান হামলায় নিহত অন্তত ২৬ জন

সোনারগাঁয়ের সনমান্দি ইউপির কুমারচর গুদারাঘাটের রাস্তা নিজস্ব অর্থায়নে পুনঃনির্মাণ

মুনিয়া আত্মহত্যার অভিযোগে দায়ের করা প্ররোচনা মামলাটি বেআইনি: দাবি বিশেষজ্ঞসহ বিভিন্ন মহলের

বাংলাদেশের ফের অনুশীলন শুরু

ভুয়া ম্যাজিস্ট্রেট ও ভুয়া সার্জেন্ট শ্রীঘরে

রাণীনগরে তিনদিন ব্যাপী কৃষি প্রযুক্তি মেলা শুরু

দেশে ২৪ ঘন্টায় করোনায় আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬৯৮

পুলিশের অনুষ্ঠানে বেলুন বিস্ফোরণ: চার সদস্যের তদন্ত কমিটি

ব্রেকিং নিউজ :