300X70
বুধবার , ২২ জুন ২০২২ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানীর পুরস্কার পেলেন বারি’র বিজ্ঞানী ড. বাবুল চন্দ্র

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২২, ২০২২ ৪:৩৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : দেশের কৃষি গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখায় দেশ বরেণ্য উদ্যানত্ত¡বিদ ও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)’র উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড. বাবুল চন্দ্র সরকার-কে কৃষি মন্ত্রণালয় কর্তৃক এ বছর ‘শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানী’ পুরস্কার প্রদান করা হয়েছে।

কৃষি মন্ত্রণালয় এর বার্ষিক কর্মসম্পাদন চুক্তি ২০২১-২২ এর কর্মসম্পাদন সূচক [৫.১.১] এর আওতায় তাকে শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানী পুরস্কারে ভূষিত করা হয়।

গতকাল মঙ্গলবার (২১ জুন) সচিবালয়ের কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ২০২২-২০২৩ অর্থবছরের এপিএ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কৃষি মন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ড. বাবুল চন্দ্র সরকার এর হাতে ‘শ্রেষ্ঠ কৃষি বিজ্ঞানী’ পুরস্কার তুলে দেন।

এ সময় কৃষি মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব ড. মো. আবদুর রৌফ সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্তকর্মাবৃন্দ ও বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের প্রধানগণ উপস্থিত ছিলেন।

ব্যক্তিগত জীবনে এক সন্তানের জনক এ বিজ্ঞানী ১৯৬৪ সালের ০১ সেপ্টেম্বর নেত্রকোনা জেলার দূর্গাপুর উপজেলার গুজির কোনা গ্রামে জন্মগ্রহণ করেন। ড. বাবুল চন্দ্র সরকার ১৯৯২ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সাইট্রাস গবেষণা কেন্দ্র, জৈন্তাপুর, সিলেট এ বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। এরপর তিনি নিয়মিতভাবে ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা পদে পদোন্নতি প্রাপ্ত হন।

ড. বাবুল চন্দ্র সরকার ২০১০ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে উদ্যানতত্ত¡ বিষয়ে সফলতার সাথে পি.এইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি ২০১৫-২০১৬ সালে Fulbright Visiting Scholar থেকে University of Kentucky, USA থেকে Molecular Studies and Tissue Culture এর উপর পোস্ট ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

এছাড়া শিক্ষা জীবনে মাধ্যমিক থকে স্নাতোকোত্তর পর্যন্ত সকল পর্যায়ে তিনি প্রথম বিভাগ/শ্রেণীতে উত্তীর্ণ হয়েছিলেন। দেশি বিদেশি বিভিন্ন সায়েন্টিফিক জার্নালে তাঁর ৩২টি গবেষণা নিবন্ধ প্রকাশিত হয়েছে। এছাড়াও তিনি দৈনিক ও মাসিক পত্রিকায় নিয়মিতভাবে বিজ্ঞান গবেষণা বিষয়ক বিভিন্ন নিবন্ধ প্রকাশ করে থাকেন।

ড. বাবুল চন্দ্র সরকার ২০০১ সালে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) এ ফাউন্ডেশন ট্রেনিং এ নার্সভুক্ত প্রতিষ্ঠানসমূহের মধ্যে প্রথম স্থান অর্জন করেন এবং BARC Chairman’s Award প্রাপ্ত হন।

তিনি বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ এবং সিম্পোজিয়ামে যোগদানের উদ্দেশ্যে অস্ট্রেলিয়া, চীন, থাইল্যান্ড, ভিয়েতনাম, সিঙ্গাপুর ও যুক্তরাষ্ট্র ভ্রমণ করেন। তিনি দেশে ফল ফসলের গবেষণা ও সম্প্রসারণে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

১৫ বছর ধরে টিভি ব্র্যান্ড স্যামসাং নিয়ে এলো নিও কিউএলইডি ৮কে টিভি

ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজে সম্পূর্ণ অর্থায়নে বৃত্তি পেলেন জাগো ফাউন্ডেশনের স্কুলের শিক্ষার্থী তামান্না

বাড়তি দামে বিক্রি হচ্ছে সবজি ও ভােজ্য তেল

আইনজীবী সমিতির নির্বাচন: সুপ্রিম কোর্টে উত্তেজনা, পুলিশ মোতায়েন, শুরু হয়নি ভোটগ্রহণ

অস্ট্রিয়া ও সুইজারল্যান্ডে তুষারধসে নিহত ১০

মানুষ পরিবার পরিজন নিয়ে ট্রেনে স্বস্তিতে বাড়ি ফিরেছেন : রেলপথ মন্ত্রী

শীতের তীব্রতা বাড়বে

নওগাঁয় সপ্তাহ ব্যাপী বৃক্ষমেলা শুরু

মারা গেছেন অধ্যাপক সৈয়দ মাহমুদুল আজিজ

ফিনল্যান্ড বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়ন ও বিকাশে একসাথে কাজ করবে

ব্রেকিং নিউজ :