300X70
বৃহস্পতিবার , ১০ ফেব্রুয়ারি ২০২২ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সংশোধন হচ্ছে ঢাবি অধিভুক্তি সাত কলেজের মাস্টার্সের ফলাফল

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১০, ২০২২ ১২:৫৮ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন২৪.কম : ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ২০১৮ সালের মাস্টার্স শেষ পর্বের ফলাফল সংশোধন হচ্ছে। সংশোধিত ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসরণ করে পুনঃ প্রকাশ করা হবে।

বুধবার ( ৯ ফেব্রুয়ারী) ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক মো. বাহলুল হক স্বাক্ষরিত পরীক্ষা নিয়ন্ত্রক অফিস থেকে কলেজে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলাফল ইতোমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসরণ করে প্রকাশিত হয়েছে। পরবর্তীতে উক্ত শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তথ্য উপাত্ত বিশ্লেষণ করে দেখা যায় যে, আলোচ্য শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স কোর্সে ভর্তি হয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী অনার্স ডিগ্রি অর্জন করে। সেহেতু তাদের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্ব পরীক্ষার ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী সংশোধন করে প্রকাশ করার ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, পরবর্তী ২০১৮-১৯, ২০১৯-২০ এবং ২০২০-২১ শিক্ষাবর্ষের মাস্টার্স শেষ পর্বের ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুযায়ী প্রকাশ করা হবে।

এর আগে, মাস্টার্স ১৭-১৮ শিক্ষাবর্ষের ফলাফল ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসরণ করে প্রকাশিত হওয়ায় ফলাফল ব্যপক বিপর্যয় হয়। এরপর থেকেই শিক্ষার্থীরা অভিযোগ করে বলছেন, হঠাৎ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম কার্যকর করাতে শিক্ষার্থীদের ফলাফল খারাপ হয়েছে। পরীক্ষার আগেও শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম জানানো হয় নাই। এরপরই আজ এমন সিদ্ধান্তের কথা জানালো ঢাকা বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়কে বলেছি যেহেতু এই শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছে। তাই তাদের ফলাফল জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুসরণ করে দেওয়ার জন্য।

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে মাস্টার্সে বিজ্ঞান ও বানিজ্যে GPA 2.5 এবং সোস্যাল সায়েন্সে GPA 2.25 না পেলে অকৃতকার্য হতে হয় । পরবর্তীতে সকল বিষয়ে নতুন করে পরীক্ষা দিতে হয়। অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে GPA 2,0 পেলে উত্তীর্ণ । ফলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা পরবর্তীতে ঢাবির অধীনে আসা এসব শিক্ষার্থীদের ফলাফল বিপর্যয় ঘটে।

ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক ২০১৭-১৮ শিক্ষাবর্ষে অনার্সে প্রথম ভর্তি শিক্ষার্থীদের ফল প্রকাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুসৃত হচ্ছে।উক্ত শিক্ষার্থীদের (শিক্ষাবর্ষ ২০২১-২২) মাস্টার্স কোর্সের ফল প্রকাশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিমালা অনুসরণ করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা-চট্টগ্রাম রেলপথে ট্রাকে ট্রেনের ধাক্কা, নিহতের সংখ্যা বেড়ে ৬

নান্দাইলে নবনির্বাচিত চেয়ারম্যান সাধারণ সদস্যের শপথ অনুষ্ঠিত

দায়িত্বশীল ডিজিটাল অনুশীলনের প্রচারের উপর জাতীয় সেমিনার

ক্লিনফিড বাস্তবায়নে তথ্যমন্ত্রীকে সম্প্রচার সাংবাদিকদের অভিনন্দন

রোহিঙ্গা সংকট–ফিরে দেখা ২০২৩

নৌবাহিনীর বৃক্ষরোপণ অভিযান-২২ উদ্বোধন করলেন নৌবাহিনী প্রধান

২১ অক্টোবর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম শুরু

ব্র্যাক ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে পণ্য উদ্ভাবন বিষয়ক প্রশিক্ষণ

আন্তঃ অঞ্চল ক্বিরাত ও আযান প্রতিযোগিতা-২০২২ সমাপ্ত

বিএনপি নেতার মেয়ে কোটালীপাড়া যুব মহিলা লীগের আহবায়ক!

ব্রেকিং নিউজ :