300X70
রবিবার , ৫ সেপ্টেম্বর ২০২১ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সফলভাবে অনুষ্ঠিত হলো মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার ওরিয়েন্টেশন প্রোগ্রাম

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
সেপ্টেম্বর ৫, ২০২১ ১১:৫৮ অপরাহ্ণ

অর্থনৈতিক প্রতিবেদক, বাঙলা প্রতিদিন:
বাংলাদেশে অস্ট্রেলিয়ার মোনাশ কলেজের একমাত্র অংশীদার ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের আয়োজনে সফলভাবে অনুষ্ঠিত হয়েছে মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার ওরিয়েন্টেশন। গত ১ ও ২ সেপ্টেম্বর ভার্চ্যুয়াল যোগাযোগ প্ল্যাটফর্ম জুমে এটি অনুষ্ঠিত হয় এবং ইউসিবি-মোনাশের সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ওরিয়েন্টশন প্রোগ্রাম সরাসরি সম্প্রচারিত হয়।

“মোনাশ ইউনিভার্সিটি ফাউন্ডেশন ইয়ার (এমইউএফওয়াই)/মাফি ওরিয়েন্টেশন” অনুষ্ঠানটির মাধ্যমে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ’র অধীনে উদ্বোধনী ব্যাচের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোনো আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান তাদের উদ্বোধনী ব্যাচের মাধ্যমে যাত্রা শুরু করতে যাচ্ছে। ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত দেশের একমাত্র আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান।

অনুষ্ঠানের প্রথম দিন (১ সেপ্টেম্বর) ইউসিবি এসটিএস গ্রুপের কর্মকর্তাদের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়। এরপর মোনাশ প্রোগ্রামে অধ্যয়ন নিয়ে বিস্তারিত আলোচনা ও গুরুত্বপূর্ণ পলিসি, যোগাযোগের জন্য মনোনীত ব্যক্তি, কীভাবে প্রয়োজনীয় তথ্য পাওয়া যাবে এবং পড়াশোনার রিসোর্স ইত্যাদি নিয়ে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিন (২ সেপ্টেম্বর) একইভাবে এমইউএফওয়াই/ মাফি – এর জন্য প্রয়োজনীয় অ্যাকাডেমিক টুলস, মোনাশ অ্যাকাউন্ট ও ইউসিবি অ্যাকাউন্ট তৈরি, মোনাশ অ্যাকাউন্ট ব্যবহার এবং মুডল কোর্স নেভিগেশন সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য প্রদান প্রদান করা হয়।

এ দিন “অ্যাকাডেমিক ইন্টিগ্রিটি অ্যান্ড অ্যাকাডেমিক মিসকন্ডাক্ট” শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয় এবং এরপর আগ্রহী অংশগ্রহণকারীদের জন্য এমইউএফওয়াই ওরিয়েন্টেশনের শেষে একটি চমৎকার গণিত কুইজ আয়োজিত হয়।

দুইদিন ব্যাপী এ আয়োজনে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের প্রধান নির্বাহী ড. সন্দীপ অনন্তনারায়ণন, মোনাশ কলেজ – ইউসিবি’র ডিন অব অ্যাকাডেমিক অ্যাফেয়ার্সের অধ্যাপক সারোয়ার আহমেদ, পিএইচডি, মোনাশ ইউনিভার্সিটি মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল রিক্রুটমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্টের ম্যানেজার অ্যারন ট্যান, মোনাশ ইউনিভার্সিটির অ্যাডমিশন অ্যান্ড কমিউনিকেশন অস্ট্রেলিয়ার এশিয়া ও আফ্রিকার প্রধান আলফোনসা পাকিয়াম এবং উপস্থিত অন্যান্য সম্মানিত ব্যক্তিবর্গ জ্ঞানগর্ভ বক্তৃতা প্রদান করেন।

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের প্রধান নির্বাহী ড. সন্দীপ বলেন, “এই মাহেন্দ্রক্ষণে, উপস্থিত যেসব তরুণ মেধাবী শিক্ষার্থীরা মোনাশে তাদের যাত্রা শুরু করতে যাচ্ছেন, আমি তাদের অভিনন্দন জানাই। আমি বিশ্বাস করি যে, এই অসাধারণ অভিজ্ঞতা তাদের জীবনের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে। এটি আমাদের সকলের জন্য অত্যন্ত আনন্দ ও গর্বের যে, আমরা এতো দূর আসতে পেরেছি। আমি সকল শিক্ষার্থীর সমৃদ্ধ ভবিষ্যৎ কামনা করছি।”

ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) দেশে অস্ট্রেলিয়ার মোনাশ কলেজের একমাত্র অংশীদার ও শিক্ষা মন্ত্রণালয় অনুমোদিত দেশের একমাত্র আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান। শিক্ষার্থীরা বাংলাদেশে ইউসিবি থেকে মোনাশ কলেজের প্রোগ্রামে যোগ দিয়ে ও/এএস/এ/এইচএসসি পর্যায়ের পরপরই মোনাশ বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি অর্জনের যাত্রা শুরু করতে পারবেন।

মোনাশ বিশ্ববিদ্যালয়ে প্রবেশের শতভাগ নিশ্চয়তাসহ (প্রদত্ত প্রয়োজনীয়তা পূরণ করা সাপেক্ষে) শিক্ষার্থীদের জন্য ইউসিবিতে একই বৈশ্বিক অ্যাকাডেমিক পাঠ্যক্রম ও অত্যন্ত সাশ্রয়ী টিউশন ফি’র সুবিধা রয়েছে। মোনাশ ইউনিভার্সিটি বিশ্বের শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম (কিউএস ২০২২ র‍্যাঙ্কিং অনুসারে)। এর প্রোগ্রাম ও কর্মশালা সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন – https://www.UCBbd.org ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

স্বর্ণপদক সম্মাননা স্মারক পেলেন ইউপি চেয়ারম্যান পারভেজ মাসুদ লিলটন

দরিদ্র বসতিতে পুষ্টি ও স্বাস্থ্য কার্যক্রম মাতৃ ও শিশু স্বাস্থ্যের উন্নয়নে ভূমিকা রাখছে

কোম্পানীগঞ্জে কলেজছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার

প্রেমিককে বিয়ে করতে গণধর্ষণের অভিযোগ, সিসিটিভি ঘেটে অবাক পুলিশ

ফেসবুকে ধর্ম নিয়ে কটূক্তি করা জবির ছাত্রী তিথি গ্রেফতার

লন্ডনে বঙ্গবন্ধুর ভাস্কর্যে তথ্যমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

দুর্যোগে প্রকৌশলীগণ সম্মুখ যোদ্ধার মত কাজ করে যাচ্ছেন :পানিসম্পদ প্রতিমন্ত্রী

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অসুস্থ সিংহীর মৃত্যু

এবার হেলিকপ্টারে বিয়ে করলো গার্মেন্টস কর্মী

৩৬ হাজার টন কয়লা নিয়ে পায়রায় তৃতীয় জাহাজ

ব্রেকিং নিউজ :