300X70
বৃহস্পতিবার , ২৬ জানুয়ারি ২০২৩ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সাফারী পার্কে প্রথম বারের মতো ফুঁটলো ছয় কুমির ছানা

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ২৬, ২০২৩ ১২:৩১ পূর্বাহ্ণ

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি : গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে প্রথমবারের মতো কুমির ছানার জন্ম হয়েছে। গত ডিসেম্বরের প্রথম সপ্তাহে ছয়টি ছানার জন্ম হলেও পার্ক কর্তৃপক্ষ মঙ্গলবার (২৪ জানুয়ারি) তা গণমাধ্যমে প্রকাশ করে। ডিম থেকে ফুটার পরই ছানাগুলো পানিতে নেমে যায়।

কর্তৃপক্ষ আরো জানায়, সাফারী পার্কে বর্তমানে ১০টি লোনা পানির কুমির ও ৬টি মিঠাপানির কুমির রয়েছে। যা বাংলাদেশের বিভিন্ন এলাকা থেকে উদ্ধার করা। পার্ক প্রতিষ্ঠার পর বেশ কয়েকবার কুমির ডিম দিলেও তাতে ছানা ফুটেনি। তবে আশার আলো দেখা যায় গত ডিসেম্বরে। লোনাপানির একটি কুমির ডিমে তা দিলে তাতে ছয়টি ছানার জন্ম হয়। জন্মের পর ছানাগুলো কুমির বিষ্টনীর জলাধারে নেমে যায়।

বাংলাদেশে লোনাপানির কুমির এখন প্রায়ই দেখা যায় না। মাঝে মধ্যে সুন্দরবনের প্রাকৃতিক পরিবেশে দেখা যায়। প্রকৃতি সংরক্ষণ বিষয়ক আন্তর্জাতিক সংস্থা (আইইউসিএন) ২০১৫সালে বাংলাদেশে বিপন্ন প্রাণীর তালিকা করে এ তালিকায় লোনাপানির কুমিরকে বিপন্ন প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। এরা মাংসাশী শিকারি। এদের লেজ পেশীবহুল। প্রাপ্ত বয়স্ক পুরুষ কুমিরের দৈর্ঘ্য ৫-৭মিটার, ওজন হয় ৪০০-১০০০ কেজি, স্ত্রী কুমির অনেক ছোট, দৈর্ঘ্য ৩মিটার। এদের চোঁয়াল মজবুত, প্রেভেটের ন্যায় দুর্দান্ত দাঁত থাকে।

এদের সামনে পাঁচটি ও পেছনে ৫টি আঙ্গুল থাকে। চোখে নেত্রপল্লব থাকে। সাধারণত উপকূলীয় এলাকার অল্প লবণাক্ত পানি এবং নদী মোহনায় এদের বসবাস। বাংলাদেশের সুন্দরবনের নদীগুলোার লোনাপানি এসব কুমিরের একমাত্র আবাসস্থল। এ জাতের কুমিরের জীবনকাল সাধারণত ২৫ থেকে ৭০ বছর পর্যন্ত হয়। তবে ১০০বছর বেঁচে থাকার রেকর্ডও এ কুমিরের রয়েছে। প্রাকৃতিক পরিবেশে মাছ, সাপ, বিভিন্ন উভচর প্রাণী, বানর, হরিণ, এমনকি মানুষও শিকার করতে পারে। সাধারণত ৮বছর বয়সে এ কুমির প্রজণননক্ষম হয়।

তবে প্রাপ্ত বয়স্ক হতে পুরুষ কুমিরের ১৬বছর এবং মেয়ে কুমিরের অন্তত ১২বছর লাগে। একেকবারে একটি কুমির ৩০ থেকে ৪০টি ডিম দেয়। বাচ্চা ফুটে বের হতে প্রায় তিন মাস সময় লাগে। বাচ্চা ফোঁটাতে নূন্যতম ৩০ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার প্রয়োজন হয়। মজার ব্যাপার হচ্ছে বেশি তাপমাত্রায় পায় যে ডিম তা থেকে পুরুষ ছানার জন্ম হয় আর কম তাপমাত্রা পাওয়া ডিম থেতে মেয়ে কুমিরের জন্ম হয়। লোনা পানির কুমির মিঠাপানির কুমিরের চেয়ে হিং¯্র হয়। বাংলাদেশের ২০১২সালের বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে এ প্রজাতির কুমির সংরক্ষিত।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, দীর্ঘদিন পর পার্কের কুমির ব্যষ্টনীতে ছানার জন্ম হওয়ায় সত্যিই আনন্দের। এছানাগুলো জন্মের পর পরই পানিতে নেমে গেছে। জলাধার থেকেই সে তার খাবার গ্রহণ করছে। তবে ছানার জন্ম হলেও কতগুলো টিকে থাকবে তা এখনই বলা যাচ্ছে না। আমরা প্রাপ্ত বয়স্ক কুমিরগুলোকে খাবার হিসেবে মুরগী দিয়ে থাকি। ছানাগুলোও জলাধার থেকে শেওলা ও ছোটমাছ খাবার হিসেবে গ্রহণ করছে।

অবৈধ ভাবে আনা গ্রিভেট বানরের ঠাঁই হলো সাফারি পার্কে :
পাচার কালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে উদ্ধার হওয়া ৪টি গ্রিভেট বানরের ঠাঁই হয়েছে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) সন্ধ্যায় তথ্যটি নিশ্চিত করেছেন বনপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসীম মল্লিক।

তিনি জানান, গত রোববার (২২জানুয়ারি) আফ্রিকার দেশ মালি থেকে একটি কার্গো বিমানে করে গ্রিভেট বানর বাংলাদেশে নিয়ে আসে আবু বকর নামের এক ব্যক্তি। প্রাণীগুলোকে অবৈধ ভাবে আমদানি করায় কাস্টমস্ কর্তৃপক্ষ বানরগুলোকে জব্দ করে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে সোমবার (২৩ জানুয়ারি) দিবাগত রাতে হস্তান্তর করে। পরে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট মঙ্গলবার (২৪ জানুয়ারি) বিকেলে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে তা বুঝিয়ে দেয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলাম জানান, বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কর্মকর্তাদের কাছ থেকে চারটি গ্রিভেট মানকি বুঝে নেয়া হয়েছে। বর্তমানে বানরগুলোকে পার্কের কোয়ারাইন্টাইনে রাখা হয়েছে। নতুন পরিবেশে প্রাণীগুলোকে রেখে বিশেষ যতœ নেয়া হচ্ছে।
উইকেপিডিয়ার তথ্য অনুযায়ী ,গ্রিভেট বা ক্লোরোসেবাস এথিওপস হল একটি পুরানো বিশ্বের বানর যার মুখের পাশে লম্বা সাদা চুল রয়েছে। এই প্রজাতির বানরকে আইইউসিএন দ্বারা নূন্যতম উদ্বেগ হিসাবে তালিকা ভুক্ত করা হয়েছে।

গ্রিভেট প্রজাতির বানরের মুখের ত্বক, হাত এবং পা কালো। মুখের চোখের উপরে সাদা রেখা রয়েছে। এটির গালে লম্বা, সাদা কাঁটা রয়েছে। পিছনের পশম জলপাই রঙের, সামনের অংশ সাদা। পেটের ত্বকে একটি নীল আভা রয়েছে।

পুরুষদের জন্য আনুমানিক মাথা এবং শরীরের দৈর্ঘ্য ৪৯ সেমি (১৯ ইঞ্চি) এবং মাদি বানরের ৪২.৬ সেমি (১৬.৮ ইঞ্চি)। পুরুষ বানরের লেজের দৈর্ঘ্য প্রায় ৩০-৫০ সেমি (১২-২০ ইঞ্চি)। শরীরের ওজন ৩.৪ থেকে ৮.০ কেজি পর্যন্ত হয়ে থাকে।

গ্রিভেট প্রজাতির বানরের প্রধান আবাসস্থল হল সাভানা বনভূমি। এটি হোয়াইট নীল নদের পূর্বে সুদান, ইরিত্রিয়া এবং ইথিওপিয়া থেকে রিফ্ট ভ্যালির পূর্বে এদের বসবাস। এটি জিবুতিতেও পাওয়া যায়। গ্রিভেটকে পানির উৎসের আশেপাশে বসবাস করতে হয়, বিশেষ করে শুষ্ক মৌসুমে। এটি অনেক পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে সক্ষম। গ্রিভেট সকাল এবং সন্ধ্যায় সবচেয়ে সক্রিয় থাকে। এটি খাওয়ার জন্য দিনের বেশিরভাগ সময় মাটিতে থাকে এবং রাতে এটি গাছে ঘুমায়। এর খাদ্যাভ্যাসের মধ্যে রয়েছে বেশিরভাগ ফল, শাকসবজি এবং কখনও কখনও ছোট স্তন্যপায়ী প্রাণী, পোকামাকড় এবং পাখি খাওয়া, যা এটিকে সর্বভুক করে তোলে।

প্রজননের সময় মাদি বানরের ভালভা ফুলে যাওয়া পুরুষদের সতর্ক করে। একবারে একটি শিশুর জন্ম দেওয়া সাধারণ এবং গর্ভাবস্থায় সাধারণত ২-৩ মাস স্থায়ী হয়। যখন শিশুর জন্ম হয়, তখন মা শিশুটিকে পরিষ্কার করেন এবং নাভির কামড়ে কেটে দেন। তরুণদের গোলাপি মুখ এবং কালো চুল। তাদের প্রাপ্তবয়স্ক কোট পেতে প্রায় দুই মাস সময় লাগে। প্রথম কয়েক মাস, শিশুটি তার মায়ের খুব কাছাকাছি থাকে, কিন্তু ৬ মাস পরে শিশুর দুধ ছাড়ানো হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

অর্ধকোটি টাকার হেরোইনসহ দুইজন মাদক বিক্রেতা গ্রেফতার

টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের শ্রদ্ধা

এবার লাইকের সংখ্যা লুকানোর অপসন চালু করছে ফেসবুক-ইনস্টাগ্রাম

বৈদ্যুতিক খুঁটিতে ঝুলছিল ২ লাশ

কুয়াশায় বন্ধ আরিচা-কাজিরহাট রুটের নৌ চলাচল

কেরানীগঞ্জে ফেন্সিডিল সরবরাহ করতো নার্গিস

১৬ দিনের সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

ইউসিবি ও লংকাবাংলা ফাইন্যান্সের মধ্যে চুক্তি সম্পাদন

যুক্তরাজ্যে উচ্চ শিক্ষা গ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য ব্রিটিশ কাউন্সিলের স্টাডি ইউকে ভার্চুয়াল মেলা

ফুলছড়িতে সিইসির পদত্যাগ দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ

ব্রেকিং নিউজ :