300X70
শুক্রবার , ১৩ জানুয়ারি ২০২৩ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সাবেক মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী জাতীয় সংসদের উপনেতা মনোনিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জানুয়ারি ১৩, ২০২৩ ১১:১১ পূর্বাহ্ণ

বিশেষ প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : ২০০৯ সালে আওয়ামী লীগ সংসদে সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠনের পর থেকে সংসদ উপনেতার দায়িত্ব পালন করে আসছিলেন সৈয়দা সাজেদা চৌধুরী। দীর্ঘদিন অসুস্থ থাকার পর সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী গত বছরের ১১ সেপ্টেম্বর যারা যান।

তার মৃত্যুতে পদটি শূন্য হয়ে যায়। সংসদীয় আইন অনুযায়ী সংসদ উপনেতা নিয়োগে বাধ্যবাধকতা নেই। বিএনপি তাদের সময়ে এ পদে কাউকে মনোনীত করেনি। তবে আওয়ামী লীগ বরাবরই তাদের সিনিয়র কোনো নেতাকে দিয়ে এ পদটি অলংকৃত করেছে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক মন্ত্রী বেগম মতিয়া চৌধুরী জাতীয় সংসদের উপনেতা হওয়ার আলোচনা বেশ কিছু ধরেই শোনা যাচ্ছিল। অবশেষে গতকাল বৃহস্পতিবার রাতে প্রবীণ এই রাজনীতিককে সংসদ উপনেতা পদে মনোনীত করেছে আওয়ামী লীগ।

বৃহস্পতিবার রাতে সংসদ ভবনে সরকারি দলের সভাকক্ষে আওয়ামী লীগের সংসদীয় দলের সভার সর্বসম্মতিক্রমে তাকে মনোনীত করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় সংসদের উপনেতা হিসেবে বেগম মতিয়া চৌধুরীর নাম প্রস্তাব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ঐ প্রস্তাবে সমর্থন জানান সংসদীয় দলের সম্পাদক ও চিহ্ন হুইপ নুর-ই আলম চৌধুরী।

সভা শেষে তথ্য ও সম্প্রচার মন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, “বেগম মতিয়া চৌধুরীকে জাতীয় সংসদের উপনেতা করার সিদ্ধান্ত হয়েছে। তিনি উপনেতা হচ্ছেন, এটাই ফাইনাল।”

নিয়ম অনুযায়ী, সংসদ উপনেতা পদের জন্য কোনো ভোটের প্রয়োজন হয় না। সংসদ নেতা তার যতাযত স্পিকারকে জানান। স্পিকার রাষ্ট্রপতির অনুমোদনের জন্য পাঠান এবং বাকি প্রক্রিয়া সম্পন্ন করেন। সব শেষে সংসদ সচিবালয় থেকে প্রজ্ঞাপন জারি হবে। এ পদের জন্য কোনো শপথ নেওয়ার দরকার হয় না। তবে সংসদ উপনেতা যন্ত্রীর পদমর্যাদা ও সুবিধা পেয়ে থাকেন।

৮১ বছর বয়সী বেগম মতিয়া চৌধুরী শেরপুর-২ (নালিতাবাড়ী-নকলা) আসন থেকে সংসদে প্রতিনিধিত্ব করে আসছেন। তার স্বামী খ্যাতিমান সাংবাদিক বজলুর রহমান ২০০৮ সালে মারা যান।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

বাফওয়া’র উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস উদ্যাপন ও আলোকিত নারীদের সম্মাননা প্রদান

১২ অঞ্চলে ঝড়ের আভাস, নদীবন্দরে সতর্কতা সংকেত

বিসিআরএ পুরস্কার পেলেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক শারফুদ্দিন আহমেদ

বিএনপি ১০ ডিসেম্বরের জনসভা নিয়ে খুব তর্জন-গর্জন করছে : মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী

রাজধানীর নিউ ইস্কাটনে বাসা থেকে গৃহকর্মীর মরদেহ উদ্ধার

সাউথইস্ট ব্যাংকের ১০০তম এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন

আগামী ২৫ আগস্ট ফনিক্স ইন্স্যুরেন্সের বোর্ড সভা

লোক দেখানো আন্দোলনের প্রতিযোগিতা করছে বিএনপি : কৃষিমন্ত্রী

তরুণ প্রজন্মকে স্বাধীনতার বিপক্ষের শক্তিকে ভোট না দেয়ার আহবান সংস্কৃতি প্রতিমন্ত্রীর

খুলনা-৬ আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ইঞ্জিঃ প্রেম কুমার

ব্রেকিং নিউজ :