300X70
রবিবার , ২৭ মার্চ ২০২২ | ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সারাদেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৭, ২০২২ ২:০৫ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট, বাঙলা প্রতিদিন : জাতীয় পতাকা উত্তোলন, প্যারেড ও কুচকাওয়াজ অনুষ্ঠানের মধ্যদিয়ে সারা দেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবরে বিস্তারিত;
নীলফামারী প্রতিনিধি জানান: নীলফামারীর ডোমারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত জাতীয় পতাকা উত্তোলন, প্যারেড ও কুচকাওয়াজ অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যানকে রাজাকারের সন্তান আখ্যা দিয়ে অনুষ্ঠান বর্জন করেছেন মুক্তিযোদ্ধা, মুক্তিযোদ্ধার সন্তান ও তাদের পরিবারের সদস্যরা।

শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ৮টায় উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়াম মাঠে উপজেলা প্রশাসন স্বাধীনতা দিবসের অনুষ্ঠান আয়োজন করে। এতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যানের হাতে জাতীয় পতাকা উত্তোলনের প্রতিবাদে অনুষ্ঠান বর্জন করেন বীর মুক্তিযোদ্ধারা। এ সময় সাময়িক বিশৃঙ্খলার সৃষ্টি হয়। পরে সাবেক কমান্ডার নূর নবী, সাবেক কমান্ডার আব্দুল জব্বার, সাবেক পৌর কমান্ডার ইলিয়াছ হোসেন, মুক্তিযোদ্ধা গোলাম রব্বানির নেতৃত্বে অন্যান্য মুক্তিযোদ্ধারা অনুষ্ঠান বর্জন করে মাঠ ত্যাগ করে চলে যান।

ডোমার উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নুরুন্নবী অভিযোগ করে বলেন, যুদ্ধাপরাধীর সন্তানের দ্বারা শহীদদের রক্ত আর মা-বোনদের সম্ভ্রমহানির বিনিময়ে লাল-সবুজের পতাকা উত্তোলন আমরা মেনে নেব না। আমরা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, জেলা প্রশাসন ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে দাবি জানিয়েছি, রাজাকারপুত্র তোফায়েলকে অপসারণ করতে হবে।

সহকারী কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. গোলাম রব্বানী জানান, ত্রিশ লাখ শহীদের রক্তে রঞ্জিত পতাকা যুদ্ধাপরাধীর সন্তান উত্তোলন করবে, এটা দুঃখজনক। সে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে আওয়ামী লীগের ভাবমূর্তি ক্ষুণ্ন করছে। তাকে দ্রুত উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সম্পাদক পদ থেকে অপসারণ করা হোক।

বীর মুক্তিযোদ্ধার সন্তান আসাদুজ্জামান চয়ন বলেন, আওয়ামী লীগের সেক্রেটারি ও উপজেলা চেয়ারম্যান তোফায়েল আহমেদ একজন যুদ্ধাপরাধীর সন্তান। তার বাবা, নানা ও দাদা রাজাকার ছিলেন। তার হাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীন বাংলাদেশের লাল-সবুজের পতাকা সুরক্ষিত নয়। আমরা মুক্তিযোদ্ধার সন্তানেরা স্বাধীনতা দিবসের অনুষ্ঠান বর্জন করলাম। এছাড়া তার দ্বারা মুক্তিযোদ্ধাদের অবমাননার প্রতিবাদে মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্সে মুক্তিযুদ্ধ স্বপক্ষের শক্তি অবস্থান গ্রহণ করবে। পরবর্তীতে আরও কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে।

ডোমার উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের আহ্বায়ক ও শহীদ মুক্তিযোদ্ধার সন্তান মো. আল-আমিন রহমান জানান, উপজেলা চেয়ারম্যানের পরিবারের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের বিরোধীতা করার অভিযোগ রয়েছে। তিনি সব সময়ই আমাদের মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের অপমান করে আসছে। মুক্তিযুদ্ধ স্বপক্ষের শক্তিকে সব সময় তিনি প্রতিহত করার অপচেষ্টা করেন। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আমাদের আকুল আবেদন, তার চেয়ারম্যান পদ ও আওয়ামী লীগের নেতৃত্ব পর্যায় থেকে অপসারণ করা হোক।

রূপগঞ্জ প্রতিনিধি জানান: মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে নারায়ণগঞ্জের রূপগঞ্জে দাউদপুর ইউনিয়নের রোহিলা বটতলা মাঠে আওয়ামীলীগের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ মার্চ) দাউদপুর ইউনিয়ন আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের উদ্যোগে এ সভা হয়। আলোচনাসভা একপর্যায়ে জনসভায় রূপ নেয়।

সভায় দাউদপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আফাজ উদ্দিন খানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন রূপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব শাহজাহান ভুইয়া।

আলোচনাসভায় বক্তব্য রাখেন, সুপ্রিমকোর্টের বার এসোসিয়েশনের সাবেক সদস্য ব্যরিষ্টার খান মোহাম্মদ শামিম আজিজ, দাউদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম জাহাঙ্গীর মাস্টার, রূপগঞ্জ থানা আওয়ামীলীগের সাবেক সভাপতি তোফাজ্জল হোসেন মোল্লা, বাংলাদেশ আওয়ামী হকার্সলীগের যুগ্ম আহ্বায়ক কামাল হোসেন কমল, নারায়ণগঞ্জ জেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক আশিকুল ইসলাম খোকন।

এসময় উপস্থিত ছিলেন দাউদপুর ইউনিয়ন আওয়ামীলীগ নেতা লায়ন খায়রুল আলম নয়ন, হাজী শফিকুর রহমান, থানা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান নয়ন, দাউদপুর ইউনিয়ন যুবলীগের সভাপতি হুমায়ুন কবির, সাধারন সম্পাদক ইসমাইল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ তৌহিদ, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি নাহিদ হাসান সরকার রিপন, সাধারণ সম্পাদক হারুন অর রশিদ বিপ্লব, ইউপি সদস্য শফিকুর রহমান, আরিফুল হক সাগর, হাসিবুর রহমান, মনির হোসেন, আয়নাল মিয়া, রাজ্জাক শিকদার, আলেয়া বেগম ও শিরিনা বেগম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, রূপগঞ্জে পরিবারলীগ বন্ধ করে নৌকাকে শক্তিশালী করার লক্ষ্যে সকলে একত্রে কাজ করতে হবে। আগামী সংসদ নির্বাচনের আগেই ত্যাগী নেতাকর্মীদের সমন্বয়ে উপজেলার সকল পৌরসভা, ইউনিয়ন ও প্রতিটি ওয়ার্ডের আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের কমিটি গঠনের আহ্বান জানান বক্তারা।

সোনাইমুড়ী প্রতিনিধি জানান : সারা দেশের ন্যায় নোয়াখালীর সোনাইমুড়ীতে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০ ঘটিকার সময় উপজেলা চত্বরে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন (সোনাইমুড়ী- চাটখিল) নোয়াখালী ১আসনের মাননীয় সংসদ সদস্য এইচ এম ইব্রাহিম এমপি মহোদয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইসমাইল হোসেন।এ সময় উপস্থিত ছিলেন,সোনাইমুড়ী উপজেলা চেয়ারম্যান খন্দকার রুহুল আমিন, সোনাইমুড়ী পৌর সভার মেয়র নুরুল হক চৌধুরী,সহকারি কমিশনার ভূমি উম্মে সালমা নাজনীন তৃষা, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মমিনুল ইসলাম বাকের, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ভিপি মাহফুজুর রহমান বাহার,সাধারণ সম্পাদক আ ফ ম বাবুল (বাবু),সোনাইমুড়ী থানার অফিসার ইনচার্জ ওসি হারুন অর রশিদ, সোনাইমুড়ী উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার গোলাম মাওলা,মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা ভূইঁয়া, প্যানেল মেয়র হাফেজ আবু বক্কর সিদ্দিক দুলাল, ভাইস চেয়ারম্যান আয়েশা আক্তার পারুল, যুবলীগের যুগ্ন আহবায়ক ইয়াসিন আরাফাত ভূঁইয়া, মোঃ মহিনউদ্দিন, উপজেলা যুবলীগ নেতা নিজাম উদ্দিন(নান্নু)সহ প্রমূখ ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।

শরীয়তপুর প্রতিনিধি জানান : শরীয়তপুরে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার ২৫ মার্চ শরীয়তপুর কেন্দ্রীয় শহীদ মিনারে সকাল সাড়ে ৬টায় ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

এসময় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা পরিষদ, সদর উপজেলা পরিষদ, শরীয়তপুর পৌরসভা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, বিভিন্ন এনজিও সহ একাধিক সংগঠনের নেতাকর্মীরা পুষ্পার্ঘ অর্পণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক মোঃ পারভেজ হাসান, পুলিশ সুপার এসএম আশরাফুজ্জামান , জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি ছাবেদুর রহমান খোকা সিকদার , পৌর মেয়র এ্যাড. পারভেজ রহমান জন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে, সদর উপজেলা নির্বাহী অফিসার মনদীপ ঘরাই প্রমুখ।

এছাড়া শহীদ বীরশ্রেষ্ঠ ল্যান্স নায়েক মুন্সী আব্দুর রউফ স্টেডিয়াম শরীয়তপুরে কুচকাওয়াজ, আলোচনা সভা, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়।

কাপাসিয়া (গাজীপুর) প্রতিনিধি জানান : গাজীপুরের কাপাসিয়ায় যথাযোগ্য মর্যাদায় বর্ণাঢ্য আয়োজনে ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ পালিত হয়েছে। এ উপলক্ষে সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির পর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ চত্বরে স্মৃতিসৌধে সংসদ সদস্য, উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, থানা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামীলীগ ও অঙ্গ-সহযোগি সংগঠন, কমিউনিষ্ট পার্টি, উপজেলা শিক্ষক সমিতি সহ বিভিন্ন প্রতিষ্ঠান ও পেশাজীবী সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়।

কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে উপজেলা প্রশাসনের আয়োজনে উপস্থিত সকলে শুদ্ধসুরে জাতীয় সংঙ্গীতে অংশগ্রহন করেন এবং জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচী শুরু করা হয়। পরে পুলিশ প্রশাসন, আনসার ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে কাপাসিয়া প্রেসক্লাবের উদ্যোগে ‘মহান মুক্তিযুদ্ধে গৌরবোজ্জ্বল কাপাসিয়া’ শীর্ষক সংবাদ, সামগ্রী ও আলোকচিত্র প্রদর্শণ এবং ‘স্বাধীণতা’ নামক দেয়ালিকা প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে সালাম গ্রহন করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও স্থানীয় সংসদ সদস্য সিমিন হোসেন রিমি। এসময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান অ্যাড. মোঃ আমানত হোসেন খান, উপজেলা নির্বাহী অফিসার একেএম গোলাম মোর্শেদ খান, কাপাসিয়া থানার অফিসার ইনচার্জ (ওসি) এএফ এম নাসিম। পরে অংশ গ্রহনকারীদের মাঝে সম্মাননা স্মারক ক্রেষ্ট ও পুরস্কার বিতরণ করা হয়। এছাড়া অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ শহীদুল্লাহ্, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, সহকারী কমিশনার (ভূমি) রুবাইয়া ইয়াসমিন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান, মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা সরকার, কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফাইজ উদ্দিন ফকির এবং উপজেলার বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তারা।

দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ পরিবার ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার এ কে এম গোলাম মোর্শেদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, উপজেলা পরিষদের উপজেলা এড, আমানত হোসেন খান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ, ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা সরকার সহ বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবার সদস্য বৃন্দ বক্তব্য রাখেন।।

পরে হাসপাতাল ও এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন এবং বাদ জোহর সকল মসজিদে জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে মিলাদ ও বিশেষ মুনাজাত করা হয়। এছাড়া বিভিন্ন মন্দির, গির্জা, প্যাগোডায় বিশেষ প্রার্থনা করা হয়। বিকেলে কাপাসিয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে বিভিন্ন শ্রেণী পেশার লোকজনের অংশগ্রহনে প্রীতি ফুটবল ম্যাচ এবং উপজেলা কমপ্লেক্স পাবলিক স্কুল মাঠে মহিলাদের বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। পরে সন্ধ্যায় উপজেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধা চত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠনের মধ্য দিয়ে কর্মসূচির সমাপ্তি করা হয়।

বশেমুরবিপ্রবি প্রতিনিধি জানান : গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উদযাপিত হয়েছে।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রীতিক্রীড়া প্রতিযোগিতা, মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনী, টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে, গোপালগঞ্জ শহরে শেখ কামাল স্টেডিয়াম সংলগ্ন শহীদ স্মৃতিস্তম্ভ ও বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন এবং ক্যাম্পাসের ভবনসমূহে আলোকসজ্জা করা হয়।

২৬ মার্চ সকাল ১১.০০ টায় একাডেমিক ভবনের ৫০১ নম্বর কক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব এর সভাপতিত্বে ‘বাংলাদেশের স্বাধীনতা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। আলোচনা সভা সঞ্চালনা করেন শেখ রাসেল হলের প্রভোস্ট মোঃ ফায়েকুজ্জামান মিয়া।

প্রধান আলোচক অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ তাঁর বক্তৃতায় বাংলাদেশের স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর অবদানের বিষয়ে বিভিন্ন দিক তুলে ধরেন। তিনি বলেন, বঙ্গবন্ধু ছোটবেলা থেকেই নিজের জীবন বিপন্ন করে সাধারণ মানুষের সেবায় নিজেকে আত্মনিয়োগ করেছেন। তিনি বলেন, বঙ্গবন্ধুই প্রথম রাজনৈক নেতা যিনি ভাষা আন্দোলনের জন্য গ্রেফতার হন। বঙ্গবন্ধুর নেতৃত্বেই এদেশের আপামর জনগণ মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছে।

আলোচনা সভার সভাপতি ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুব বলেন, বঙ্গবন্ধু শুধু দেশের জন্য সপরিবারে জীবন দিয়েই যাননি, তিনি আমাদের জন্য সামনে রেখে গেছেন সুন্দর একটি জীবন দর্শন, তাঁর জীবন দর্শন। বঙ্গবন্ধু সাধারণ মানুষের জন্য সারাজীবন সংগ্রাম করেছেন।

এর আগে স্বাধীনতা দিবসের প্রথম প্রহরে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এ. কিউ. এম. মাহবুবের নেতৃত্বে রাত ১২.১৫ টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে, সকাল ৯.৩০ টায় গোপালগঞ্জ শহরে শেখ কামাল স্টেডিয়াম সংলগ্ন শহীদ স্মৃতিস্তম্ভে এবং সকাল ১০.০০ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, অফিসার্স এসোসিয়েশন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ, কর্মচারী সমিতি, সকল হল, বিভিন্ন বিভাগ, রোভার স্কাউট, বশেমুরবিপ্রবি প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠন মুক্তিযুদ্ধের সকল শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠে দিনব্যাপী প্রীতি ক্রীড়া প্রতিযোগিতা, বিকাল ৪.৩০ টায় শহীদ মিনার চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যায় মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। অনুষ্ঠানসমূহে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

শিবচর(মাদারীপুর) প্রতিনিধি জানান : মাদারীপুরের শিবচরের বিভিন্ন আয়োজনের মধ্যদিয়ে পালিত হলো মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ৩১ বার তোপধ্বনি মধ্যদিয়ে দিবসটির শুভ সূচনা করে উপজেলা প্রশাসন।

শনিবার সকাল (২৬ মার্চ) সাড়ে সাত টায় সড়ক ৭১-এ বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্থাপক অর্পন করে গুয়াতলায় অবস্থিত শহীদ মুক্তিযুদ্ধাদের স্মৃতি স্তম্ভে পুষ্পস্থাপক অর্পন শেষে বিশেষ দোয়া করা হয়।

পরে হাতির বাগান মাঠে শিবচর থানা পুলিশের নেতৃত্বে প্যারেড প্রদর্শন শেষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক ও সাংস্কৃতিক এবং নিত্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

শিবচর উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামানের সভাপতিত্ব এসময় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, শিবচর উপজেলা চেয়ারম্যান আব্দুল লতিফ মোল্লা, আরো উপস্থিত ছিলেন, পৌর মেয়র আওলাদ হোসেন খান, ভাইস চেয়ারম্যান, বি এম আতাউর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান, ফাহিমা আক্তার, উপজেলা আ.লীগের সভাপতি শাজাহান মোল্লা, সাধারন সম্পাদক ডাঃ মোঃ সেলিমসহ পৌর আ.লীগের সভাপতি তোফাজ্জেল হোসেন খান তোতা সহ আরো অনেকে।’

সোনারগাঁ প্রতিনিধি জানান : নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। আজ ৫১তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিশ্বের মানচিত্রে নতুন রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ ঘটেছিল একটি ভূখন্ডের, যার নাম বাংলাদেশ।

এ উপলক্ষে যথাযোগ্য মর্যাদায় এবং ভিবিন্ন কর্মসূচির মাধ্যমে শনিবার সকালে শহীদ মজনু পার্কে বিজয়স্তম্ভে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সোনারগাঁ উপজেলা প্রশাসন, সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগ, জাতীয়পার্টি, মুক্তিযোদ্ধা সহ সর্বস্তরের জনগণ। শ্রদ্ধা জানান নারায়ণগঞ্জ ৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, উপজেলা আওয়ামীলীগের আহ্বায়ক অ্যাডভোকেট সামসুল ইসলাম ভুঁইয়া, যুগ্ম আহবায়ক ইঞ্জিনিয়ার মাসুদুর রহমান মাসুম, আহবায়ক কমিটির সদস্য ডা. আবু জাফর চৌধুরী বিরু, লায়ন মাহাবুর রহমান বাবুল, মোহাম্মদ হোসাইন, সোনারগাঁ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার সোহেল রানা, ও ডেপুটি কমান্ডার ওসমান গনি প্রমুখ।

সরকারি নির্দেশনা অনুযায়ী জাতীয় পতাকা উত্তোলন, উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ,বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তানদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠানের আয়োজন করা হয়। সোনারগাঁ শেখ রাসেল স্টেডিয়ামে অনুষ্ঠিত সংবর্ধনা ও আলোচনা সভায় সোনারগাঁ উপজেলা নির্বাহী অফিসার তৌহিদ এলাহীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নারায়নগঞ্জ ৩ আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা। এসময় সাংস্কৃতিক অনুষ্ঠান ও ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

উপজেলা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান সোনারগাঁ উপজেলা আওয়ামীলীগের আহবায়ক কমিটির নেতৃবৃন্দ। এদিকে সোনারগাঁ লোক ও কারশিল্প ফাউন্ডেশন চত্বরে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধা জানান বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান।

কাহারোল (দিনাজপুর) প্রতিনিধি জানান : দিনাজপুরের কাহারোল উপজেলায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস২০২২ উপলক্ষে শহীদদের স্মরণে ৩১বার তোপধ্বনি মধ্য দিয়ে প্রথম প্রহরে স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। কাহারোল উপজেলা প্রশাসন,উপজেলা আওয়ামী লীগ সহ সহযোগী অঙ্গ সংগঠন, কাহারোল প্রেসক্লাব, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক সংগঠন।

শেষে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বীর মুক্তিযোদ্ধাদের কে সংবর্ধনা ও আলোচনা সভা। উপজেলা নির্বাহি অফিসার মনিরুল হাসান এর সভাপতিত্বে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান করেন, প্রধান অতিথি হিসেবে দিনাজপুর ১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল এমপি। এ সময় উপস্থিত ছিলেন কাহারোল উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুল মালেক সরকার, বীর মুক্তিযোদ্ধা সাবেক যুগ্ন সচিব আবুল কাশেম।।

খুলনা প্রতিনিধি জানান : মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও তাদের স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে শনিবার খুলনায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২২ উদযাপন করা হয়।

সূর্যোদয়ের সাথে সাথে গল্লামারী শহিদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু হয়। প্রত্যুষে খুলনা মেট্রোপলিটন পুলিশ লাইনে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং ব্যক্তি মালিকানাধীন ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

গল্লামারী শহিদ স্মৃতিসৌধে মুক্তিযোদ্ধা সংসদ খুলনা জেলা ও মহানগর কমান্ড, কেসিসি’র মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার মোঃ ইসমাইল হোসেন, কেএমপি’র পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা, রেঞ্জ ডিআইজি ড. খ: মহিদ উদ্দিন, জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার, শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কেডিএ, বাংলাদেশ বেতার খুলনা কেন্দ্র, জেলা পরিষদ, বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তর, বাংলাদেশ আওয়ামীলীগসহ বিভিন্ন রাজনৈতিক দল, খুলনা প্রেসক্লাব, সাংবাদিক ইউনিয়ন, স্কুল-কলেজ, পেশাজীবী সংগঠন এবং সামাজিক-সাংস্কৃতিক ও সাহিত্য সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পমাল্য অর্পণ করে শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল আটটায় খুলনা জেলা স্টেডিয়ামে সমগ্র দেশের সাথে একযোগে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ ইসমাইল হোসেন। এসময় পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা, সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। পরে সেখানে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স,স্কুল-কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠান, শিশু কিশোর সংগঠন, কারারক্ষী, বাংলাদেশ স্কাউট, রোভার স্কাউট, গার্লস গাইড, নৌ-স্কাউট কর্তৃক বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠান ও শরীরচর্চা প্রদর্শন করা হয়। দৌলতপুর শহিদ মিনারসহ বিভিন্ন উন্মুক্ত স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক প্রামান্য চলচ্চিত্র ও দুর্নীতি বিরোধী তথ্যচিত্র প্রদর্শন করা হয়। দিবসটি উপলক্ষে শহরের প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপসমূহ জাতীয় পতাকা ও রং বে-রঙের পতাকা দিয়ে সজ্জিত করা হয়। খুলনা আঞ্চলিক তথ্য অফিস, পিআইডি’র উদ্যোগে সার্কিট হাউজ মাঠে দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বীর মুক্তিযোদ্ধা এবং শহিদ পরিবারের সদস্যদের সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার এসএম ফজলুর রহমান, স্থানীয় সরকার বিভাগের পরিচালক মোঃ গিয়াস উদ্দিন, জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, পুলিশ সুপার মোঃ মাহবুব হাসান ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা।

এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার। স্বাগত জানান জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোঃ ইকবাল হোসেন। অনুষ্ঠানে অন্যান্যর মধ্যে বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধা সরদার মাহাবুবার রহমান, নূর ইসলাম বন্দ, মকবুল হোসেন মিন্টু। সভা পরিচালনা করেন বীর মুক্তিযোদ্ধা মো: আলমগীর কবির। এসময় সংবর্ধিত মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রম, এতিমখানা, শিশু পরিবার ও ভবঘুরে প্রতিষ্ঠানসমূহে দিবসটি উপলক্ষে বিশেষ খাবার পরিবেশন করা হয়। জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে বাদ যোহর কালেক্টরেট মসজিদসহ নগরীর সকল মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা করা হয়। বেলা ২টা থেকে সাড়ে পাঁচটা পর্যন্ত স্থানীয় নৌ-বাহিনীর জাহাজ খুলনাস্থ বিআইডব্লিউটিএ রকেটঘাটে জনসাধারণের দর্শনের জন্য উন্মুক্ত রাখা হয়। খুলনা জেলা প্রশাসকের কার্যালয়সহ সংশি¬ষ্ট ভবন সমূহে আলোকসজ্জা করা হয়।

বিকালে পাইওনিয়ার স্কুলে মহিলাদের ক্রীড়া অনুষ্ঠান, মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনা সভা ও পুরস্কার বিতরণ এবং খুলনা জেলা স্টেডিয়ামে কেসিসি একাদশ বনাম জেলা প্রশাসন একাদশ এর মধ্যে প্রীতি ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সন্ধ্যায় সার্কিট হাউজ মাঠে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং সুবর্ণজয়ন্তীতে দেশের উন্নয়ন’ বিষয়ে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। খুলনা সিটি কর্পোরেশনে সুবর্ণজয়ন্তী ও মুজিব শতবর্ষ উপলক্ষ্যে বঙ্গবন্ধুর ম্যুরাল, সুবর্ণজয়ন্তী সৌধ উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকাল হতে বিকেল পর্যন্ত নগরীর নির্দিষ্ট স্থানসমূহে যন্ত্র সংগীত পরিবেশন করা হয়। জেলা তথ্য অফিসের উদ্যোগে শহিদ হাদিস পার্কে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র এবং প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

সকাল থেকে রাত আটটা পর্যন্ত উমেশচন্দ্র পাবলিক লাইব্রেরি মিলনায়তনে মুক্তিযুদ্ধ বিষয়ক রচনা ও বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। দিবসটি উপলক্ষ্যে খুলনা বেতারের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি কমপ্লেক্সের এম্ফিথিয়েটারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্থানীয় সংবাদপত্রগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করে। স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক-সাংস্কৃতিক ও শিক্ষা প্রতিষ্ঠান পৃথক পৃথক কর্মসূচির আয়োজন করে।

কুমিল্লা প্রতিনিধি জানান : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শহীদদের শ্রদ্ধায় প্রায় সহস্রাধিক নেতাকর্মী নিয়ে বিশাল র‌্যালি করেছেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি আঞ্জুমান সুলতানা সীমা র‌্যালিতে দেওয়া নেতাকর্মীদের স্লোগানে মুখরিত হয়ে ওঠে কুমিল্লা নগরীর প্রধান সড়কগুলোসহ চারপাশ।

শনিবার সকালে কুমিল্লা নগরীর মডার্ণ স্কুলে সামনে থেকে এমপি আঞ্জুম সুলতানা সীমার নেতৃত্বে শুরু হয় এই র‌্যালি। এরপর কুমিল্লার নজরুল এভিনিউ, কান্দিরপাড় পূবালী ও লিবার্টি চত্বরসহ নগরীর প্রধান সড়কগুলো প্রদক্ষিণ করে।

বিশাল এই র‌্যালিতে এসময় আরও উপস্থিত ছিলেন, কুমিল্লা জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব ওমর ফারুক, কুমিল্লার দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম আহ্বায়ক শফিকুল ইসলাম সিকদার, এফবিসিসিআই কুমিল্লার সভাপতি ও আওয়ামী লীগ নেতা মাসুদ পারভেজ খান ইমরান।

এর আগে সকাল থেকেই কুমিল্লা নগরীর বিভিন্ন এলাকা থেকে নেতাকর্মীরা পৃথকভাবে মিছিল নিয়ে কুমিল্লা নগরীর মডার্ণ স্কুলের সামনে অবস্থান নেন।

অন্যদিকে ভোরে কুমিল্লার টাউন হল মাঠে ৩১ (একত্রিশ) বার তোপধ্বনির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের নানা কর্মসূচি পালিত শুরু হয়েছে। এরপর সূর্যোদয়ের সাথে সাথে কুমিল্লা টাউন হল প্রাঙ্গণে অবস্থিত কেন্দ্রীয় শহিদ মিনার, নগর উদ্যান সংলগ্ন বঙ্গবন্ধু ম্যুরাল শহীদদের প্রতি শ্রদ্ধা জানান স্থানীয় সাংসদ আ ক ম বাহাউদ্দীন বাহার, সংরক্ষিত নারী আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা, জেলা প্রশাসন মোঃ কামরুল হাসান, পুলিশ সুপার মোঃ ফারুক আহমেদ এবং মুক্তিযোদ্ধা সংসদ ও রাজনৈতিক সংগঠনগুলো।

এদিকে, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, কুমিল্লার উদ্যোগে বিভিন্ন অনুষ্ঠান পালন করা হয়। ভোরে সূর্যোদয়ের সাথে সাথে বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: আবদুস ছালাম যথাযোগ্য মর্যাদায় জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন।

সকাল ৬.৩০ টায় বোর্ড আঙ্গিনা থেকে বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মোঃ আবদুস ছালাম -এর নেতৃত্বে র‌্যালি করে বোর্ডের সকল কর্র্মকর্তা-কর্মচারী কুমিল্লা কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন এবং সকাল ৭টায় নগর উদ্যানে স্থাপিত কুমিল্লা কেন্দ্রীয় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। পরবর্তীতে সকাল ৭.৩০ টায় বোর্ড প্রাঙ্গনে বঙ্গবন্ধু ম্যুরালে বোর্ডের পক্ষ থেকে পুনরায় পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সকাল ৮টায় বোর্ড অডিটোরিয়ামে বোর্ডের সকল কর্মকর্তা কর্মচারীর উপস্থিতিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন কমিটির আহবায়ক প্রফেসর মোঃ জহিরুল ইসলাম পাটোয়ারীর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় প্রধান অতিথির আসন অলংকৃত করেন মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো: আবদুস ছালাম।

তিনি তাঁর বক্তব্যে বলেন- বাঙ্গালীর ইতিহাসের মহানায়ক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের সকল প্রেরণার উৎস। বাঙ্গালির ন্যায্য অধিকার আদায়ের জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন অবিসংবাদিত নেতা। তাঁর ডাকে একটি সশস্ত্র সংগ্রামের মধ্যদিয়ে আমরা স্বাধীনতা অর্জন করি।

তিনি পরাধীনতার শৃঙ্খল থেকে বাঙ্গালি জাতিকে মুক্ত করে একটি স্বাধীন ভূখন্ড উপহার দিয়েছেন। বঙ্গবন্ধুর জয়বাংলার মূলমন্ত্র সেদিন মুক্তিকামি বাঙ্গালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিল। বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা একই সুতোয় গাঁথা। জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে চলেছে। তাঁর নেতৃত্বে দেশ আজ ডিজিটাল বাংলাদেশে পরিনত হয়েছে। মানুষ এখন ঘরে বসেই রাষ্ট্রীয় সেবা পাচ্ছে। উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে সবাইকে ঐক্যবদ্ধ থেকে একনিষ্ঠ ভাবে কাজ করে যেতে হবে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বোর্ডের সচিব প্রফেসর নূর মোহাম্মদ,পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোঃ আসাদুজ্জামান, বিদ্যালয় পরিদর্শক প্রফেসর মোঃ আজহারুল ইসলাম এবং কর্মচারী সমিতির সভাপতি মোঃ আবদুল খালেক। অনুষ্ঠান সঞ্চালনা করেন উপ-বিদ্যালয় পরিদর্শক জনাব মোহাম্মদ কামরুজ্জামান।বাদ জোহর বোর্ড জামে মসজিদে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সকল শহীদের আত্মার শান্তি কামনা করা হয় এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে গত ১৭ মার্চ হতে ২৬ মার্চ পর্যন্ত বোর্ড ক্যাম্পাস আলোকসজ্জিত করা হয়।

ডিমলা (নীলফামারী) প্রতিনিধি জানান : বর্নাঢ্য আয়োজনে নীলফামারীর ডিমলায় মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। সকালে সূর্যদয়ের সাথে সাথে ৩১বার তোপ ধ্বনির মধ্যদিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়।

সকাল সাড়ে ৬টায় একযোগে জাতীয় পতাকা উত্তোলন,জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পন করেন উপজেলা প্রশাসন, পুলিশ বিভাগ, উপজেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন ও সরকারি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান।

এসময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আলহাজ আফতাব উদ্দিন সরকার, উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন,উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা তবিবুল ইসলাম,উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক সরকার মিন্টু, ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম, সরকারি বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, সামাজিক সংগঠনের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

ডিমলা থানা পুলিশ, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী দ্বারা পরিচালিত কুচকাওয়াজ উপভোগ করেন অতিথিগণ।কুচকাওয়াজ ও বিভিন্ন ইভেন্টে অংশগ্রহনকারীদের মাঝে শুভেচ্ছা উপহার দেওয়া হয়।

এছাড়াও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনে উপজেলা প্রশাসনের উদ্যোগে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে সংবর্ধনা, নারীদের অংশগ্রহনে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনাসভা ও ক্রিড়া প্রতিযোগিতা, বিকেলে প্রদর্শনী ফুটবল ম্যাচ, রাতে আতশবাজি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বড়াইগ্রাম প্রতিনিধি জানান : দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে নাটোরের বড়াইগ্রামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হচ্ছে। আজ শনিবার সকালে বনপাড়া বাইপাসে বঙ্গবন্ধুর ম্যুরালে জাতীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর ম‍্যুরালে বড়াইগ্রাম উপজেলা আওয়ামীলীগ ও পৌর আওয়ামীলীগ এর নেতৃত্বে পুষ্প স্তবক অর্পণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন,বড়াইগ্রাম উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল কুদ্দুস মিয়াজী, সাধারণ সম্পাদক মিজানুর রহমান মিজান, বনপাড়া পৌর মেয়র ও পৌর আওয়ামীলীগ সভাপতি কে,এম, জাকির হোসেন , বড়াইগ্রাম উপজেলা ভাইস চেয়ারম্যান ও বনপাড়া পৌর আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মোঃ আতাউর রহমান আতা, সাবেক নেতা ও পিপি শাহজাহান কবির,সাবেক উপজেলা আওয়ামীলীগের যুগ্মসাধারণ সম্পাদক মোয়াজ্জেম হোসেন বাবলু,জুয়াড়ী ইউনিয়নের চেয়ারম্যান চাঁদ মোহাম্মদ, বড়াইগ্রাম উপজেলা স্বেচ্ছাসেবক লীগ সাধারণ সম্পাদক আতিকুর রহমান পিয়াস,ছাএলীগ যুবলীগ বিভিন্ন ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি সাধারণ সম্পাদক বিভিন্ন সংগঠনের নেতা কর্মীরা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের ম‍্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন ও মোনাজাত করা হয়।

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি জানান : সারা দেশের ন্যায় যথাযোগ্য মর্যাদায় চাঁদপুর ফরিদগঞ্জে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে মুজিব শতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী ও মহান বিজয় দিবস পালিত হয়েছে।

এর আগেসূর্যোদয়ের সাথে সাথে ২৬ বার তোপধ্বণির মধ্য দিয়ে বিজয় দিবসের কর্মসুচীর সুচনা করা হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পমাল্য অর্পনের মাধ্যমে মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এরপরে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ, মুক্তিযোদ্ধা সংসদ ও সন্তান কমান্ড ফরিদগঞ্জ থানা পুলিশ, উপজেলা যুবলীগ, সেচ্ছাসেবক লীগ,ফরিদগঞ্জ প্রেসক্লাব, উপজেলা ছাত্রলীগ সহ বিভিন্ন সরকারী দপ্তর, রাজনৈতিক ও সামাজিক সংগঠন সমূহ শ্রদ্ধা নিবেদন করেন।

ফরিদগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরি’ র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট জাহিদুল ইসলাম ( রোমান) উপজেলা- আওয়ামীলীগ সভাপতি ও পৌরমেয়র বীরমুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী, ভাইস- চেয়ারম্যান জি,এস তছলিমফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ শহীদ হোসেন, ফরিদগঞ্জ প্রেসক্লাব সভাপতি মোঃ কামরুজ্জ্বামান, সাধারন সম্পাদক আব্দুস ছোবহান লিটন, পৌর আওয়ামীলীগ, সভাপতি, সাধারণ সম্পাদক উপজেলা আওয়ামী লীগের সভাপতি সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতাকর্মী ও সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

পরে ফরিদগঞ্জ সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে মুক্তিযোদ্ধা, পুলিশ, আনছার, সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশ গ্রহনে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, মনোমুগ্ধকর ডিসপ্লে প্রদর্শন হয়।

এ ছাড়াও , খেলাধূলা, চিত্রাংকন প্রতিযোগীতা, শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত, আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান সহ নানা আয়োজনে দিবসটি পালিত হয়।

জয়পুরহাট প্রতিনিধি জানান : জয়পুরহাটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। সকাল ৮ টায় জেলা প্রশাসনের আয়োজনে স্টেডিয়াম মাঠে পায়রা ও বেলুন উড়িয়ে কর্মসুচির উদ্বোধন ও বীর মুক্তিযোদ্ধাদের ফুল দিয়ে বরণ করেন ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোহাম্মদ শরীফুল ইসলাম, পুলিশ সুপার মাসুম আহম্মেদ ভূঞা, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি আরিফুর রহমান রকেট, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল, সদর উপজেলা চেয়ারম্যান এস এম সোলায়মান আলীসহ সরকারি- বেসরকারি কর্মকর্তা কর্মচারী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা।

এসময় স্কুলের শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ বিষয়ক কুচকাওয়াজের সালাম ও ডিসপ্লে উপস্থাপন করেন। পরে অতিথিবৃন্দ তাদের হাতে পুরস্কার ও ক্রেস্ট তুলে দেন অতিথীরা।

এছাড়াও দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের আয়োজনে ও জয়পুরহাট পৌরসভার সহযোগিতায় দুপুরে জয়পুরহাটের পৌর কমিউনিটি সেন্টারে বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সংবর্ধনার দেওয়া হয়।

দিন ব্যাপি সরকারি- বেসরকারি বিভিন্ন সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠন পৃথক পৃথক নানা কর্মসূচি পালন করেছেন।

নাঙ্গলকোট (কুমিল্লা) প্রতিনিধি জানান : মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে শনিবার সকাল ১০ টায় কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তন বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারকে সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার লামইয়া সাইফুলের সভাপতিত্বে ভার্চুয়ালী যুক্ত হয়ে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল এমপি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান সামছু উদ্দিন কালু, পৌর মেয়র আব্দুল মালেক, উপজেলা আওয়ামীলীগ আহবায়ক অধ্যাপক জয়নাল আবেদিন, উপজেলা ভাইস চেয়ারম্যান আবু ইউসুফ ভূঁইয়া, উপজেলা আওয়ামীলীগ যুগ্ম আহবায়ক মাস্টার আবুল খায়ের আবু, ঢালুয়া ইউনিয়ন চেয়ারম্যান নাজমুল হাছান ভূঁইয়া বাছির, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক ইউপি চেয়ারম্যান আবুল হাসেম, এছহাক ভূঁইয়া, বাংগড্ডা ইউপি সাবেক চেয়ারম্যান শাহজাহান মজুমদার, সহকারী কমিশনার (ভূমি) আশ্রাফুল হক, নাঙ্গলকোট থানা অফিসার ইনচার্জ ফারুক হোসেন, নাঙ্গলকোট প্রেসক্লাব উপদেষ্টা অধ্যক্ষ সায়েম মাহবুব, উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি আব্দুর রাজ্জাক সুমন, উপজেলা কৃষি কর্মকর্তা জাহিদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা তৌহিদুর রহমান মজুমদার, আবুল কাশেম, জাকের হোসেন, মোশারফ হোসেন, উপজেলা ছাত্রলীগ সভাপতি সাইফুল ইসলাম রুবেল, সাধারণ সম্পাদক আব্দুল জলিল প্রমূখ।

এর আগে উপজেলা হেলিপেড মাঠে মহান স্বাধীনতা যুদ্ধে বীর শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ, উপজেলা প্রশাসন ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

অপরদিকে, কুমিল্লার নাঙ্গলকোট প্রেসক্লাবের আয়োজনে মহান স্বাধীনাতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে শনিবার দুপুরে উপজেলা পরিষদ প্রাঙ্গণে বর্ণাঢ্য র‌্যালি ও পরে একই দিন বিকেলে নাঙ্গলকোট প্রেসক্লাব কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

র‌্যালিতে উপস্থিত ছিলেন নাঙ্গলকোট উপজেলা চেয়ারম্যান সামছু উদ্দিন কালু, উপজেলা নির্বাহী অফিসার লামইয়া সাইফুল, নাঙ্গলকোট পৌর মেয়র আব্দুল মালেক, সহকারী কমিশনার (ভূমি) আশ্রাফুল হক, বীর মুক্তিযোদ্ধা ও সাবেক ইউপি চেয়ারম্যান আবুল হাসেম, এছহাক ভূঁইয়া, পৌর প্যানেল মেয়র সাদেক হোসেন, কাউন্সিলর বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন, বীর মুক্তিযোদ্ধা তৌহিদুর রহমান মজুমদার, আবুল কাশেম সহ মুক্তিযোদ্ধা বৃন্দ, নাঙ্গলকোট প্রেসক্লাব উপদেষ্টা অধ্যক্ষ সায়েম মাহবুব, সভাপতি (ভারপ্রাপ্ত) মাঈন উদ্দিন দুলাল, সহ সভাপতি এইচ এম আবুল খায়ের, সাধারণ সম্পাদক তাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক কেফায়েত উল্লাহ মিয়াজী, দপ্তর সম্পাদক ইমরান হোসেন সোহান, প্রচার সম্পাদক বাপ্পি মজুমদার ইউনুস, ক্রীড়া সম্পাদক শাহাদাত হোসেন, সদস্য রবিউল হোসাইন রাজু প্রমুখ। পরে একই দিন বিকেলে নাঙ্গলকোট প্রেসক্লাব মিলনায়তনে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি জানান : জয়পুরহাটের পাঁচবিবিতে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উপলক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা আওয়ামীলীগের আয়োজনে শনিবার বিকেলে পাঁচবিবি পৌর পার্ক হতে উপজেলা আওয়ামীলীগের নব নির্বাচিত সভাপতি আবু বক্কর ছিদ্দিক মন্ডল ও সাধারণ সম্পাদ জিহাদ মন্ডলের নেতৃত্বে একটি বিশাল র‌্যালী পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদিক্ষণ শেষে পৌর পার্কে কেন্দ্রীয় স্মৃতি সৌধ চত্ত¡রে এক আলোচসভা সভা অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি আবু বক্কর ছিদ্দিক মন্ডল। আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন জয়পুরহাট -১ আসনের সংসদ সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রনালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য আলহাজ্ব এ্যাডঃ সামছুল আলম দুদু এমপি। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি সানোয়ার হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মীর রেজাউল করিম, উপজেলা পরিষদ চেয়ারম্যান মনিরুল শহীদ মুন্না, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও ৭নং কুসুম্বা ইউপি চেয়ারম্যান জিহাদ মন্ডল, পৌর মেয়র আলহাজ্ব হাবিবুর রহমান হাবিব, বালিঘাটা ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান চৌধুরী বিপ্লব, উপজেলা মহিলা আওয়ামীলীগের সভানেত্রী মাসুদা পারভীন ঝর্না, উপজেলা আওয়ামীযুবলীগের সাধারণ সম্পাদক আবু বক্কর ছিদ্দিক মিন্নুরসহ অন্যান্য নেতৃবৃন্দ।

রায়পুরা (নরসিংদী) প্রতিনিধি জানান : বিভিন্ন আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে রায়পুরা প্রশাসনের উদ্যোগে স্বাধীনতা দিবস উদযাপিত হয়। সূর্য উদয়ের প্রথম প্রহরে রায়পুরা কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলের শ্রদ্ধাঞ্জলী মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু হয়। সকাল ৮.০০ ঘটিকায় সময় রায়পুরা কলেজ মাঠে রায়পুরা থানা পুলিশ প্রশাসনের উদ্যোগে প্যারেড অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক মন্ত্রী রাজিউদ্দিন আহম্মেদ রাজু,এমপি, বিশেষ অথিতি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আজগর হোসেন,উপজেলা চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আঃ ছাদেক , থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আজিজুর রহমান, সহকারী কমিশনার ভূমি সাজ্জাদ হোসেন সহ বিভিন্ন রাজনীতিক দলের নেত্রীবৃন্দ।

বনার্ঢ্য কুচকাওয়াজ শেষে কলেজ, উচ্চ বিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অংশগ্রহণের মাধ্যমে মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন প্রামান্য চিত্র প্রদর্শিত হয়। বিকাল ৪.০০ ঘটিকায় দৌলতকান্দি আর্দশ উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে পরিচালনা কমিটির সভাপতি মোঃ রিয়াদ হোসেন সরকারের সভাপত্বিতে মনোজ্ঞ সংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়। স্বাধীনতা দিবসকে ঘিরে সমস্ত রায়পুরা উপজেলা এক আনন্দগণ পরিবেশের সৃষ্টি হয়।

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি জানান : চিরিরবন্দর উপজেলা প্রশাসনের আয়োজনে ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে।

কর্মসূচীর মধ্যে ছিল, সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবন সমূহে জাতীয় পতাকা উত্তোলন, ৩১ বার তোপধ্বণির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের সূচনা, সকাল সাড়ে ৭ টায় স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পন, চিরিরবন্দর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজ এবং ডিসপ্লে প্রদর্শন, ক্রীড়া অনুষ্ঠান. বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও পুরুস্কার বিতরণী, দুপুরে হাসপাতাল ও এতিম খানায় উন্নত মানের খাবার পরিবেশন, বাদ জহর ও সুবিধা জনক সময়ে মহান বীর শহীদদের পবিত্র আত্মার মাগফেরা এবং জাতীয় শান্তি ও অগ্রগতি কামনা করে মোনাজাত এবং প্রার্থনা এবং সন্ধ্যা ৬ টায় উপজেলা পরিষদের মুক্ত মঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে কুচকাওয়াজ ও প্যারেড অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী ও অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলী এমপি।

এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার আয়েশা সিদ্দিকা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহসানুল হক মুকুল, অফিসার ইনচার্জ বজলুর রশিদ, মুক্তিযোদ্ধা কমান্ডারসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ।

নওগাঁ প্রতিনিধি জানান : নওগাঁয় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন, কর্ম ও বাংলাদেশের স্বাধীনতা শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। নওগাঁ বিচার বিভাগের আয়োজনে শনিবার নওগাঁ জেলা জজ আদালত সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে সিনিয়র জেলা ও দায়রা জজ এ.কে.এম শহীদুল ইসলামের সভাপতিত্বে এবং সহকারি জজ আফছান ইলাহী ও আশিকুর রহমানের সঞ্চলনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুগ্ম জেলা ও দায়রা জজ তাজুল ইসলাম মিঞা। এছাড়াও বক্তব্য রাখেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যালের বিজ্ঞ বিচারক হায়দার আলী খন্দকার, বিজ্ঞ চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আশরাফুল ইসলাম, জেলা আইনজীবী সমিতির সভাপতি খোদাদাদ খাঁন পিটু।

এছাড়াও সেমিনারে উপস্থিত ছিলেন বিজ্ঞ অতিরিক্ত জেলা ও দায়রা জজদ্বয়, বিজ্ঞ জিপি, পিপি, নওগাঁ জেলায় কর্মরত সকল বিচার বিভাগীয় কর্মকর্তা ও সকল স্তরের বিচার বিভাগীয় কর্মচারীবৃন্দ। আলোচনা সভা শেষে বঙ্গবন্ধুসহ দেশের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

সেমিনারে জেলা ও দায়রা জজ এ.কে.এম শহীদুল ইসলাম বলেন বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সুতায় বাঁধা। তিনি এমন একজন রাজনৈতিক কবি যার উচ্চারিত প্রতিটি কথা সবার অন্তরের কথা। তার অপ্রতিদ্ব›িদ্ব নেতৃত্ব, প্রজ্ঞা, দুরদর্শিতা, দর্শন, দৃঢ়তা, প্রতিবাদী ও অন্যায়ের বিরুদ্ধে আপোষহীনতার অনবদ্য উজ্বাস চির ভাস্কর দৃষ্ঠান্তর। বাংলাদেশ স্বাধীন না হলে আজ আমরা যারা এখানে উপস্থিত তারা পদ-পদবী ধারন করতে পারতাম না। আমি জজ হতে পারতাম না। স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর নেতৃত্বের ও তার ত্যাগের তুলনা নেই। আমরা তার অবদান পরিশোধ করতে পারবো না।

অপরদিকে, খাদ্যমন্ত্রী সাধন চদ্র মজুমদার এমপি বলেছেন, ২৬ মার্চ বাঙালি জাতির ইতিহাসে এক গৌরবদীপ্ত দিন। পরাধীনতার শৃঙ্খল ভেঙে ১৯৭১ সালের ২৬ মার্চেও প্রথম প্রহরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের বুকে স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্বাধীনতা ঘোষণা করেন। আমরা পাই স্বাধীন দেশ, লাল সবুজ পতাকা। নতুন প্রজন্মের কাছে আমাদের গৌরব গাঁথা স্বাধীনতার সঠিক ইতিহাস পৌছে দিতে হবে। একদিন তাদের হাত ধরে এই দেশ সোনার বাংলায় রুপান্তরিত হবে বলে তিনি উল্লেখ করেন।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শনিবার সকালে নওগাঁয় শহরের মুক্তির মোড়ে মুক্তিযোদ্ধা স্মৃতিস্তম্ভে প্রথমে পুস্পস্তবক অর্পন করে তিনি এই মন্তব্য করেন।

পরে নওগাঁর জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান, পুলিশ সুপার প্রকৌশলী আব্দুল মান্নান মিয়া, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট, জেলা আওয়ামীলীগ, জেলা বিএনপি, জেলা খাদ্য অফিস, পৌরসভা, নওগাঁ মেডিকেল কলেজ, জেলা প্রেসক্লাবসহ বিভিন্ন রাজনৈতিক দল, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শ্রেনীর পেশার মানুষ শহীদদেও প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পন করেন।

এছাড়াও জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয়ে পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, এক মিনিট নিরবতা পালন ও আলোচনাসহ বিভিন্ন কর্মসূচি পালিত হচ্ছে।

ইবি প্রতিনিধি জানান : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে গিয়ে শিক্ষকদেও দুই গ্রুপ বঙ্গবন্ধু পরিষদ এবং বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। একই সাথে অভিযোগ উঠেছে শ্রদ্ধাঞ্জলির পুষ্পমাল্য পায়ে মাড়ানোর। শনিবার বেলা ১০টার দিকে বিশ্ববিদ্যালয় স্মৃতিসৌধে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, স্বাধীনতা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের সদস্যরা সকালে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য স্মৃতিসৌধে উপস্থিত হয়। বিশ্ববিদ্যালয় প্রশাসনের পুষ্পস্তবক অর্পণ শেষে এক পর্যায়ে বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের ব্যানারে সংগঠনের সদস্যদের নিয়ে ফুল দিতে আসেন সভাপতি অধ্যাপক ড. কাজী আখতার হোসেন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার। এসময় কেন্দ্র ঘোষিত বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ বাঁধা দিলে বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

এতে তাদের মধ্যে কথা কাটাকাটি ও হাতাহাতির ঘটনা ঘটে এবং এক পর্যায়ে ফুল ছিড়ে ফেলা হয়। এরপর দফায় দফায় হাতাহাতির ঘটনা ঘটে।

এর প্রতিবাদে পরে সাড়ে ১০টার দিকে বঙ্গবন্ধু পরিষদ শিক্ষক ইউনিটের নেতৃবৃন্দ মৃত্যুঞ্জয়ী মুজিবের পাদদেশে মানববন্ধন করেন। এ সময় সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, আজকে যা ঘটেছে তা প্রত্যেকের জন্য লজ্জার। এই দিনে প্রত্যেকেরই অধিকার আছে সম্মান জানানোর। কিন্তু আমাদের সম্মান জানানো থেকে বঞ্চিত করা হয়েছে। আজকের অনুষ্ঠানে আমার বা সভাপতির কারণে যদি বিশৃঙ্খলা সৃষ্টি হয় তাহলে আমি মাথা নিচু করে বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে যাবো।

এর আগেও এমন ঘটনা অনেক বার হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সে বিষয়ে হস্তক্ষেপ করতে দেখেছি। কিন্তু আজকে বিশ্ববিদ্যালয় প্রশাসন নিরব ভুমিকা পালন করেছেন। আমাদের কার্যক্রমের প্রত্যেকটা বিষয় বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয় সভাপতি অবগত আছেন এবং তিনি বলেছেন আপনারা যার যার মতো কর্মসূচি পালন করেন।

এ বিষয়ে কেন্দ্র ঘোষিত বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মাহবুবুল আরফিন বলেন, এটি একটি অনাকাক্সিক্ষত দুঃখজনক ঘটনা। আমরা সবাইকে একসাথে নিয়ে মিলেমিশে থাকার চেষ্টা করি। কেউ যদি গ্যাঞ্জাম করার উদ্দেশ্যেই আসে সেটা ও দুঃখজনক। তারা একটির পর একটি অনিয়মতান্ত্রিক ঘটনা ঘটিয়ে যাচ্ছে। আমরা ইতোমধ্যেই বিষয়টি কেন্দ্রকে অবহিত করেছি। তারে নির্দেশনা অনুযায়ী আমরা বাকি কাজ করব।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, এ ধরনের অনাকাঙ্খিত ঘটনা কখনোই কাম্য নয়। আমরা দুই পক্ষকেই বলেছি আমরা পরে বসি আমরা এখানে এগুলো না করি।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, এটা অনভিপ্রেত। শিক্ষকদের মধ্যে কখনোই এটা কাম্য নয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সহনশীল হবেন এটাই কাম্য। যেকোনো পরিস্থিতিতে আমাদের সহনশীল হতে হবে। পরবর্তীতে আমরা এই সমস্যা সমাধানের চেষ্টা করব। দিন শেষে আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। আমাদের আচরণ যেন শিক্ষকসুলভ হয়। শিক্ষার্থীরা তো আমাদের কাছ থেকেই শিখবে। আমাদের ব্যবহার ও আচরণ যেন শিক্ষকের মত হয়। ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা আর না ঘটে এ বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন সচেষ্ট থাকবে।

সখীপুর ( টাঙ্গাইল) প্রতিনিধি জানান : সারাদেশের ন্যায় টাঙ্গাইলের সখীপুর উপজেলা প্রশাসন আয়োজিত মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপনের লক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। শনিবার (২৬ মার্চ) ভোরে মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ উপজেলার গড়গোবিন্দপুর এলাকায় অবস্থিত কোকিলার পাবরে উপজেলা প্রশাসন কর্তৃক পু®পস্তবক অর্পণ করা হয়।

এছাড়াও মুক্তিযোদ্ধা কমান্ড সখীপুর উপজেলা শাখার নেতৃবৃন্দ সহ উপজেলার বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান পক্ষে শিক্ষকবৃন্দ কোকিলার পাবরে পু®পস্তবক অর্পণ করেন। সকালে উপজেলা পরিষদ মাঠে প্যারেড ও ডিসপ্লে অনুষ্ঠানের শুরুর প্রারম্ভে কোরআন তেলাওয়াত, পায়রা ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের প্রথম অধিবেশনের কার্যক্রম শুরু হয়।

উপজেলা পরিষদ মাঠে সকালে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীবৃন্দ প্যারেড ও ডিসপ্লেতে অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে বক্তব্য উপস্থাপন করেন সখীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল, উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা আলম। দ্বিতীয় অধিবেশনে উপজেলার সকল মুক্তিযোদ্ধাবৃন্দদের উপজেলা পরিষদ মিলনায়তনে সংবর্ধনা, সম্মাননা স্মারক প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উক্ত আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল সখীপুর উপজেলা শাখার ভারপ্রাপ্ত কমান্ডার ফারজানা আলমের সভাপতিত্বে বক্তব্য উপস্থাপন করেন টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ স¤পাদক ও টাঙ্গাইল ০৮ (বাসাইল- সখীপুর) আসনের জাতীয় সংসদ সদস্য এ্যাডভোকেট জোয়াহেরুল ইসলাম , উপজেলা পরিষদের চেয়ারম্যান জুলফিকার হায়দার কামাল, সহকারী কমিশনার (ভ‚মি) জাকিয়া সুলতানা, সরকারি সা’দত কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর আলীম মাহমুদ, সখীপুর পৌরসভার মেয়র বীর মুক্তিযোদ্ধা আবু হানিফ আজাদ, সখীপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা রেজাউল করিম, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ এম ও গণি, বীর মুক্তিযোদ্ধা আব্দুল্লাহ মিয়া। এছাড়াও উপস্থিত ছিলেন উপজেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তা বৃন্দ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ, শিক্ষকবৃন্দ প্রমুখ।এছাড়াও সামাজিক সংগঠন সখিপুর ব্লাড ডোনেশন ক্লাব কর্তৃক প্রায় একশত ব্যক্তির বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করা হয়। এময় উপস্থিত ছিলেন বর্তমান সভাপতি- মশিউর আলিফ, সাধারণ স¤পাদক ইসতিয়াক আহমেদ, সাবেক সভাপতি সিরাজুস সালেকীন, তানভীর হাসান রবিন, সাবেক সাধারণ স¤পাদক নাকিবুল হাসান শিমুল, সাংগঠনিক সম্পাদক- আয়ন আহমেদ সুমন সহ প্রমুখ।

আরেকটি সামাজিক সংগঠন স্বপ্নছোঁয়া ফাউন্ডেশন কর্তৃক স্বাধীনতা দিবস উদযাপন, সংগঠনটির ৫ম প্রতিষ্ঠা বার্ষিকী পালন, সেচ্ছাসেবী মিলনমেলা পালন উপলক্ষে মোশাররফ হোসেন তালুকদারের সভাপতিত্বে ও মোঃ আব্দুস সাত্তারের সঞ্চালনায় আলোচনা সভাও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সংগঠনের প্রায় তিনশত সেচ্ছাসেবী সদস্যরা উপস্থিত ছিলেন।

নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি জানান : ময়মনসিংহের নান্দাইল উপজেলায় যথাযোগ্য মর্যাদা সহকারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কেন্দ্রীয় স্মৃতি সৌধে পুস্পস্তবক অর্পন, র‌্যালী, বীরমুক্তিযোদ্ধাদের সংর্ধ্বনা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও খেলাধুলার আয়োজন করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ আবুল মনসুরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা পরিষদ চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, প্রধান অতিথি পৌর মেয়র মোঃ রফিক উদ্দিন ভূইঁয়া, অফিসার ইনচার্জ নান্দাইল মডেল থানা মোঃ মিজানুর রহমান আকন্দ, সহকারী কমিশনার (ভূমি) মাহফুজুল হক, মুক্তিযোদ্ধা সংসদদের সাবেক কমান্ডার মোঃ মাজহারুল হক ফকির বক্তব্য রাখেন। এছাড়া মুক্তিযোদ্ধাদের উপজেলা পরিষদের পক্ষ থেকে সম্মাননা প্রদান করা হয়।

তাড়াশ প্রতিনিধি জানান : মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেছেন, স্বাধীনতার মাসেই সরকারের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে সব ধরনের চিকিৎসা-ওষুধপত্র দেওয়া এবং পরীক্ষা-নিরিক্ষা করা হবে।

শনিবার (২৬ মার্চ) দুপুরে ভার্চুয়ালে তাড়াশ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের আবাসনের জন্য সরকার ২ হাজার ২৬৭ কোটি টাকা অনুমোদন দিয়েছে। প্রতি জেলায় মুক্তিযোদ্ধা পল্লী গড়ে তোলার জন্য জেলা প্রশাসকদের জায়গা নির্ধারণের জন্য বলা হয়েছে। মুক্তিযোদ্ধাদের কল্যাণে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়া হবে বলে আশ্বাস দেন মন্ত্রী।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মেজবাউল করিমের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন- সিরাজগঞ্জ ৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা: মো: আব্দুল আজিজ। উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ মনিরুজ্জামান মনি, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সঞ্জিত কর্মকার।

এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) লায়লা জান্নাতুল ফেরদৌস, বীর মুক্তিযোদ্ধা আরশেদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, বীর মুক্তিযোদ্ধা এস.এম আব্দুর রাজ্জাক, বীর মুক্তিযোদ্ধা সোবাহান আলী, তাড়াশ উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন খান, নারী ভাইস চেয়ারম্যান প্রভাষক মর্জিনা ইসলাম, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক ফরহাদ আলী বিদ্যুৎ, তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: ফজলে আশিক প্রমুখ।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ‘উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প’র আওতায় তাড়াশ উপজেলা সদরে দুই কোটি একত্রিশ লাখ চুয়ান্ন হাজার সাতশ ছিয়াশি টাকা ব্যয়ে ৩ তলা বিশিষ্ট মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনটি নির্মাণ করা হয়।

বোদা (পঞ্চগড়) প্রতিনিধি জানান : পঞ্চগড়ের বোদায় উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসুচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল শনিবার দিবসের প্রথম প্রহরে বোদা কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি উপজেলা প্রশাসন, আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি সহ বিভিন্ন রাজনৈতিক দল ও বিভিন্ন সামাজিক সংগঠনের শ্রদ্ধাঞ্জলী দিবেন। বোদা মডেল সরকারি স্কুল এন্ড কলেজ মাঠে বেলুন ও পায়রা উড়িয়ে স্বাধীনতা দিবসের কর্মসুচীর উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি।

এরপর কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শন অনুষ্ঠিত হয়। ডিসপ্লে প্রদর্শন শেষে ক্রীড়া প্রতিযোগিতা ও শিশুদের চিত্রাঙ্গন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকেলে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত হয়। এতে উপজেলা নির্বাহী অফিসার সোলেমান আলী, উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি, পৌর মেয়র এ্যাডঃ ওয়াহিদুজ্জামান সুজা উপস্থিত ছিলেন।

বোদা (পঞ্চগড়) প্রতিনিধিঃ পঞ্চগড়ের বোদায় মহান স্বাধীনতা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে বীরমুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠান গতকাল শনিবার দুপুরে উপজেলা পরিষদ অডিটোরিয়া অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ সোলেমান আলী এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফারুক আলম টবি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পৌর মেয়র এ্যাডঃ ওয়াহিদুজ্জামান সুজা, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান মকলেছার রহমান জিল্লুর, মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষী রানী বর্মন। আলোচনা শেষে উপজেলার বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের ফুল দিয়ে সংবর্ধনা প্রদান করা হয়্।

গাইবান্ধা প্রতিনিধি জানান : ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গাইবান্ধা জেলা প্রশাসনের উদ্যোগে বিস্তারিত কর্মসূচি পালন করা হয়। সূর্যোদোয়ের সাথে সাথে স্বাধীনতা প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনীর মাধ্যমে দিবসের কর্মসূচির শুরু হয়। একই সময়ে পৌর পার্কের মুক্তিযুদ্ধের বিজয় স্তম্ভে পুষ্পমাল্য অর্পন করা হয়।

পুষ্পমাল্য অর্পন করেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি, জেলা প্রশাসক মো. অলিউর রহমান, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিকসহ আওয়ামীলীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

একই সময়ে সরকারি-বেসরকারি কার্যালয় এবং বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। সকাল ৮টায় স্থানীয় শাহ আব্দুল হামিদ স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা প্রশাসক মো. অলিউর রহমান ও তার সাথে ছিলেন পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম। সেসময় বিভিন্ন সংগঠনের সদস্যদের শারীরিক কসরৎ ও কুচকাওয়াজ প্রদর্শন করা হয়। পরে স্টেডিয়ামে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়। এছাড়া অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, প্রীতি ফুটবল, মহিলাদের ক্রীড়ানুষ্ঠান, বঙ্গবন্ধু জীবনী ভিত্তিক চলচিত্র প্রদর্শনী ইত্যাদি।

গতকাল শনিবার গাইবান্ধা শাহ আব্দুল হামিদ স্টেডিয়ামে বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার পরিবারদের সংবর্ধনা দেয়া হয়। জেলা প্রশাসক মো. অলিউর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি এমপি।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান আতাউর রহমান সরকার আতা, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসলাম, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শাহ সারোয়ার কবীর, পৌর মেয়র মো. মতলুবর রহমান, মুক্তিযুদ্ধের সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মাহমুদুল হক শাহজাদা, সাবেক ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা গৌতম চন্দ্র মোদক, বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক মন্ডল, বীর মুক্তিযোদ্ধা শাহ শরিফুল ইসলাম বাবলু, বীর মুক্তিযোদ্ধা আলী আকবর মিঞা প্রমুখ।

কলাপাড়া প্রতিনিধি জানান : পটুয়াখালীর কলাপাড়ায় যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। সকালে থানা প্রাঙ্গনে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে আওয়ামী দলীয় কার্যালয়, সকল শিক্ষা প্রতিষ্ঠান, সরকারী, বেসরকারী ও ব্যবসা প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

শনিবার সকাল ৬ টায় শহীদদের স্মরনে কলাপাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে ও জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তাবক অর্পণ করেন সংসদ সদস্য ওপতিরক্ষা মন্ত্রনালয় সম্পার্কিত স্থায়ী কমিটির সদস্য অধ্যক্ষ মহিববুর রহমান মহিব ও উপজেলা প্রশাসন। এছাড়া সকাল ৮টায় একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদিক্ষন শেষে সরকারী কলেজ চত্তরে মিলিত হয়।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান এস.এম রাকিবুল আহসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু হাসনাত মোহাম্মদ শহিদুল হক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ¦ মাহবুবুর রহমান তালুকদার, সাধারণ সম্পাদক আবদুল মোতালেব তালুকদার, পৌর মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি বিপুল চন্দ্র হাওলাদার, কলাপাড়া থানার অফিসার ইনচার্জ মো. জসিমসহ উপজেলা আওয়ামী লীগের সহযোগী সংঠনের নেতাকর্মীরা। পরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে কুজকাওয়াজ ও প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

এছাড়া সকাল ১১টায় মোজাহার উদ্দিন বিশ্বাস অনার্স কলেজ মিলানায়তনে উপজেলা প্রশাসনের আয়োজনে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়।

আটঘরিয়া(পাবনা) প্রতিনিধি জানান : পাবনার আটঘরিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ইং উদ্যাপন উপলক্ষে আটঘরিয়ায় বিভিন্ন কর্মসূচি গ্রহন করা হয়।

কর্মসূচির মধ্যে ছিলো সূর্যোদয়ের সাথে সাথে শহীদ মিনারে উপজেলা প্রশাসন, বাংলাদেশ পুলিশ, মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, শিক্ষা প্রতিষ্ঠান সরকারি দপ্তর, বিভিন্ন সামাজিক, সাংষ্কৃতিক, রাজনৈতিক সংগঠন ও সর্বস্তরের জনগণের সমন্বয়ে যথাযথ স্বাস্থ্যবিধি অনুস্বরণ পূর্বক মুক্তিযুদ্ধের স্মৃতি সৌধে পুষ্পস্তর্বক অপর্ণ করা হয়।

জাতীয় পতাকা উত্তোলন, ক্রীড়া প্রতিযোগিতা, কুচ-কাওয়াজ, শহীদ মুক্তিযোদ্ধাদের কবর জিয়ারত ও মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে উপজেলা পরিষদ মিলনায়তনে এক সংর্বধনা আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আটঘরিয়া উপজেলা নিবাহী কর্মকর্তা মাকসুদা আক্তার মাসু’র সভাপতিত্বে এসময় প্রধান অতিথি বক্তব্য দেন আটঘরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: তানভীর ইসলাম।

অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আরিফুজ্জামান, বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম প্রমূখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ।

ঠাকুরগাঁও প্রতিনিধি জানান : নানা আয়োজনের মধ্য দিয়ে ঠাকুরগাঁওয়ে স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২২ উদযাপন করেছে জেলা বিচার বিভাগ ।

২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গতকাল শনিবার বিচার বিভাগ কর্তৃপক্ষের আয়োজনে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন ও শহরের আর্ট গ্যালারিতে অবস্থিত বিজয় ৭১ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন কর্ম ও বাংলাদেশ স্বাধীনতা শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

জেলা দায়রা জজ মামুনুর রশিদ এর সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোঃ গোলাম ফারুক, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিত্যানন্দ সরকার এবং জেলার অন্যান্য বিচারকমন্ডলীগণ। এছাড়াও জেলা আইনজীবী সমিতির সভাপতি, সাধারন সম্পাদক ও সিনিয়র বিজ্ঞ আইনজীবীগণ এবং আদালতের কর্মকর্তা-কর্মচারী এবং কোর্ট পুলিশ পরিদর্শকসহ আদালতে নিযুক্ত সিএসআই, কোর্ট জি আর ও এবং পুলিশ সদস্যগণ সেমিনারে অংশ গ্রহণ করেন।

বিরামপুর প্রতিনিধি জানান : বিরামপুরে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মহান স্বাধীনতা দিবস পালন করা হয়েছে। স্থানীয় আনসার মাঠে কুজকাওয়াজ, ডিসপ্লেসহ বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এখানে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও উপহার সামগ্রী প্রদান করা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার পরিমল কুমার সরকারের সভাপতিত্বে সংবর্ধনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, দিনাজপুর-৬ আসনের এম,পি শিবলী সাদিক। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান খায়রুল আলম রাজু, পৌর মেয়র অধ্যক্ষ আক্কাস আলী, সহকারী কমিশনার (ভুমি) মুহসিয়া তাবাসসুম, সহকারী পুলিশ সুপার একেএম ওহিদুন্নবী, উপজেলা ভাইস চেয়ারম্যান মেজবাউল ইসলাম, উম্মে কলছুম বানু, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা শ্যামল কুমার রায়, থানার ওসি সুমন কুমার মহন্ত, মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, মোস্তাক আহমেদ, আব্দুর রহিম, ইসাহাক আলী, বিরামপুর প্রেসক্লাবের সভাপতি আকরাম হোসেন, অধ্যক্ষ ফরহাদ হোসেন, উপাধ্যক্ষ মেসবাউল হক, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি শিবেশ কুমার কুণ্ডু, যুগ্ম সাধারণ সম্পাদক গোলজার হোসেন প্রমূখ।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান: চাঁপাইনবাবগঞ্জে যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে চাঁপাইনবাবগঞ্জে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শনিবার সকালে স্থানীয় প্রশাসন ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সূর্যোদয়ের সাথে সাথে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা করেন। সকল সরকারি-বেসরকারি ভবনে উত্তোলন করা হয় জাতীয় পতাকা।

পরে জেলা কালেক্টরেট ভবনের সামনে অবস্থিত শহীদ মুক্তিযোদ্ধাদের নামা স্মৃতিফলকে শহীদদের স্মরনে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খান, পুলিশ সুপার এএইচএম আবদুর রকিব।

এসময় জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, জেলা আওয়ামীলীগ, বিচার বিভাগ, জেলা পরিষদ, সরকারি-বেসরকারি দপ্তরসহ সামাজিক-রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পমাল্য অপর্ণ করেন।

শেষে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত করা হয়।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :