300X70
বৃহস্পতিবার , ১৬ ফেব্রুয়ারি ২০২৩ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

রাজধানীতে ছিনতাইকারী চক্রের হোতা কালাচাঁনসহ গ্রেফতার ২৯

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ৪:২০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : রাজধানীর মতিঝিল, মুগদা, ওয়ারী, খিলগাঁও, বংশাল, কমলাপুর, সবুজবাগ ও শাহজাহানপুরসহ বিভিন্ন এলাকায় ঝটিকা অভিযান চালিয়ে সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের মূলহোতা কালাচাঁনসহ ২৯ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এসময় তাদের নিকট থেকে ছিনতাইয়ের কাজে ব্যবহৃত বিপুল পরিমাণ দেশীয় অস্ত্রসস্ত্র জব্দ করেছে র‌্যাব।

র‌্যাব বলছে, বিগত ৬ মাসে ছিনতাইকারীদের বিরুদ্ধে ৫৯টি অভিযান চালিয়ে ২০৪ জন ছিনতাইকারীকে গ্রেফতার করেছে র‌্যাব-৩।

আজ বৃহস্পতিবার দুপুর পৌঁনে ১২ টায় রাজধানীর টিকাটুলিস্হ র‍্যাব-৩ এর কার্যালয়ে অনুষ্টিত এক সংবাদ সম্মেলনে র‍্যাব-৩ কমান্ডিং অফিসার (অধিনায়ক) লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার (মিডিয়া) ফারজানা হক সহ অন্যান্য র‌্যাব কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৩ এর কয়েকটি দল গতকাল বুূধবার দিবাগত রাতের বিভিন্ন সময় রাজধানীর মতিঝিল, মুগদা, ওয়ারী, খিলগাঁও, বংশাল, সবুজবাগ ও শাহজাহানপুর এলাকায় একযোগে পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করতে সক্ষম হয়।

তিনি জানান, গ্রেফতারকালে তাদের নিকট থেকে সুইচ গিয়ার, চাকু, ক্ষুর, এন্টিকাটার,  কাঁচি, ব্লেড , মোবাইল ফোন এবং নগদ টাকাসহ বিপুল পরিমাণ দেশীয় অস্ত্রসস্ত্র  উউদ্বারমূলে জব্দ করা হয়েছে।

লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, গ্রেফতারকৃতরা হলেন, ছিনতাইকারী চক্রের মূলহোতা মোঃ রাকেশ ওরফে  কালাচাঁন (১৯), মোঃ মান্নান (৪০), মোঃ ইমরান গাজী (২৯), মোঃ আকাশ (২৫),  মোঃ ইসরাফিল (১৯), মোঃ সিয়াম (২০), মোঃ মানিক (২৪), নাহিদ পারভেজ (৩৭),মোঃ আরাফাত (১৯),মোঃ শাকিল (১৯),  মোঃ রিয়াদ (১৯), মোঃ আব্দুল রব মিয়া (২৬), মোঃ সাইফুল ইসলাম (২৮), মোঃ রাসেল (২১), মোঃ ইসমাইল (৩২), লোকনাথ রাজ বংশি (৩২), শম্ভু চন্দ্র দাস (৪০),  মোঃ শামীম (৪৬), মোঃ রাজু (২১), মোঃ মোজাফ্ফর (২৪),  মোঃ হাসান (২১), মোঃ হৃদয় (২০), মোঃ আরিফ (১৯),মোঃ আতিকুল ইসলাম (১৯),মোঃ হেলাল (৩২),  মোঃ রুবেল (২৭), মোঃ রতন ওরফে মানিক (১৯), মোঃ তছলিম (১৯) ও মোঃ আনোয়ার (১৯)।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা জানায়, যেকোন উৎসবকে কেন্দ্র করে এদের তৎপরতা বাড়ে। ১৪ ফেব্রুয়ারি (ভ্যালেন্টাইন ডে), পহেলা ফাল্গুন এবং বই মেলাকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ আশেপাশের এলাকায় উৎসব মুখরতা তৈরী হয়।

এসুযোগে এ চক্রের সদস্যরা  রাজধানীর শাহবাগ, শাহজাহানপুর, মতিঝিল, কমলাপুর, খিলগাঁওসহ আরও বেশ কয়েকটি জায়গায় বড় ধরনের ছিনতাইয়ের পরিকল্পনা করে আসছিল। এছাড়াও আসন্ন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তথা ২১ শে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে নাশকতা তৈরীর মাধ্যমে বিশৃঙ্খলা সৃষ্টি করে ছিনতাই করারও পরিকল্পনা ছিল তাদের।

সংবাদ সম্মেলনে র‍্যাব-৩ এর অধিনায়ক জানান, সাধারণত এসব এলাকায় ছিনতাইকারী এই চক্রটির সদস্যরা ঘোরাফেরা করতে থাকে। এছাড়াও সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের অন্যান্য সদস্যরা বিভিন্ন অলি গলিতে ওঁৎপেতে থাকে। সুযোগ পাওয়া মাত্রই তারা পথচারী, রিকশা আরোহী, যানজটে থাকা সিএনজি, অটোরিকশার যাত্রীদের ধারালো অস্ত্র প্রদর্শন করে সর্বস্ব লুটে নেয়।

বিশেষ করে সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত তুলনামূলক জনশূন্য রাস্তা, লঞ্চঘাট, বাসস্ট্যান্ড, রেল স্টেশন এলাকায় ছিনতাইকারীরা বেপরোয়া হয়ে ওঠে। তাদের ছিনতাইকাজে বাধা দিলে তারা নিরীহ পথচারীদের প্রাণঘাতী আঘাত করতে দ্বিধা বোধ করেনা।

লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ বলেন, সাম্প্রতিক সময়ে খিলগাঁও মালিবাগ রেইল গেইট, কমলাপুর, মতিঝিল, হাতিরঝিল, শাহবাগ, পল্টন, মানিকনগর, নন্দীপাড়া, গুলিস্তান এলাকায় সন্ধ্যা থেকে ভোর রাত পর্যন্ত ছিনতাইকারীদের বেশ তৎপরতা পরীলক্ষিত হওয়ায় সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে র‌্যাব-৩ এ সাঁড়াশি অভিযান চালায়।

তিনি জানান, ছিনতাইয়ের আগে এ চক্রের সদস্যরা ওই লোকটাকে টার্গেট করে।  ছিনতাই করার প্রাক্কালে লোকজন এগিয়ে আসলে বলে, নিজেদের মধ্যে ভুল-বোঝাবুঝির কারণে এ মারামারি। ততক্ষণে ছিনতাইয়ের কাজটি তাদের চক্রের কেউ একজন সেরে ফেলে।

এছাড়াও তারা ছিনতাইয়ের কাজে বিভিন্ন অভিনব কৌশল অবলম্বন করে থাকে এবং ছিনতাইয়ের কাজে বিভিন্ন দেশীয় অস্ত্র ব্যবহার করে। যখন কোন রিকশা অথবা সিএনজি আরোহী যাত্রীদেরকে টার্গেট করে তারা অন্য একটি রিক্সা অথবা সিএনজি নিয়ে ওই ব্যক্তির পিছনে যেতে থাকে। ছিনতাইকারীদের সুবিধামত স্থানে পৌঁছে যাত্রীকে এবং চালককে দেশীয় অস্ত্রের ভয় দেখিয়ে রিক্সা ও সিএনজি যাত্রীর সর্বস্ব লুটে নেয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে র‍্যাবের এ কর্মকর্তা জানান, ছিনতাইকারীরা তাদের ছিনতাইকৃত অর্থ দিয়ে বিভিন্ন ধরনের নেশা করে এবং কেউ কেউ জীবিকা নির্বাহ করে থাকে।  চক্রের সদস্যদের মধ্যে প্রায় সকলের বিরুদ্ধে মাদক ও ছিনতাইসহ একাধিক মামলা রয়েছে।

তিনি আরও জানান, অনেক সময় তারা জামিনে মুক্ত হয়ে পুনরায় একই অপরাধে জড়িয়ে পড়ে বলে স্বীকার করেছে। সংঘবদ্ধ ছিনতাইকারী চক্রের বিরুদ্ধে র‌্যাবের সাড়াঁশি অভিযান অব্যাহত থাকবে।

এদিকে, আজ বৃহস্পতিবার বিকেলে র‌্যাব-৩ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার স্টাফ অফিসার (মিডিয়া) ফারজানা হক বিষয়টি নিশ্চিত করে জানান,  গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ডিএমপির ৮ টি থানায় পৃথক ৮ টি মামলা দায়ের করা হয়েছে। তাদেরকে জিঞ্জাসাবাদ শেষে পৃথক পৃথক থানায় সোপর্দ করা হয়েছে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

দুষ্প্রাপ্য সয়াবিন তেল!

পুরো ডাক ব্যবস্থাকে ডিজিটাল করছি আমরা : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী

ইউক্রেনের জন্য ৪০ কোটি মার্কিন ডলার মানবিক সহায়তা ঘোষণা সৌদি আরবের

চট্টগ্রাম বন্দর থেকে মালয়েশিয়ায় যাওয়া কনটেইনারে অজ্ঞাত লাশ

এডিসি হারুন-সানজিদা, এপিএস মামুন-ছাত্রলীগ নেতার দায়

মধুমালা রেডিও ক্লাব চাঁপাইনবাবগঞ্জের রেডিও বিতরণ

‘শিক্ষকের মর্যাদা নষ্ট হলে সম্মিলিত সামাজিক ও সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলা হবে’

প্রাকৃতিক দুর্যোগ ও খাদ্য সঙ্কট মোকাবিলায় চট্টগ্রামে গমের অত্যাধুনিক স্টিলের গুদাম

শীতার্তদের মাঝে কম্বল বিতরণ করলো আইপিডিসি

সুইস ব্যাংকের কাছে তথ্য না চাওয়ার কারণ জানতে চান হাইকোর্ট

ব্রেকিং নিউজ :