300X70
বুধবার , ২১ জুন ২০২৩ | ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সার্টিফিকেট নির্ভর মূল্যায়ন নয় বরং গবেষণা নির্ভর ফলাফলকে অগ্রাধিকার দেয়া উচিত : বাউবি উপাচার্য

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২১, ২০২৩ ৯:০৭ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : শিক্ষা প্রতিষ্ঠানে সার্টিফিকেট নির্ভর মূল্যায়ন নয় বরং গবেষণা নির্ভর ফলাফলকে গুরুত্ব দেয়া উচিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ হুমায়ুন আখতার।

আজ বুধবার (২১ জুন) সকালে বাউবির ঢাকা আঞ্চলিক কেন্দ্রে ইন্সটিটিউশন্যাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল ও একাডেমিক মাস্টার প্লান প্রণয়ন কমিটি কর্তৃক আয়োজিত কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি আরো বলেন, শিক্ষার্থীরা যেন স্বাধীনভাবে চিন্তা ও মানসিক বিকাশ ঘটাতে পারে সেজন্য জীবন ঘনিষ্ঠ শিক্ষা অর্জন জরুরি।

শিক্ষার গুণগত পরিবর্তনের মাধ্যমে আমরা উন্নত বিশ্বের মর্যাদায় পৌঁছাতে পারবো। এছাড়াও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্তিম বুদ্ধিমত্তা আগামী প্রজন্মের জন্য ক্ষতির কারণ হিসেবে উল্লেখ করেন। নিজের মেধা ও জ্ঞানের বিকাশ ঘটানোর তাগিদ দেন তিনি। কর্মমূখী শিক্ষায় জ্ঞান সৃজনের মাধ্যমে আমরা ভবিষ্যৎ ঝুঁকি মোকাবেলা করতে পারবো বলেও মত প্রকাশ করেন উপাচার্য।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক সমন্বয়ক ও কর্মশালার মূখ্য রিসোর্সপার্সন মো. আখতার হোসেন বলেন, সরকারের হাতে নেয়া মেগা প্রকল্পগুলো বাস্তবায়িত হলে আমাদের জীবনে গতি বাড়বে, উর্ধ্বমুখী হবে আমাদের জিডিপি।

একইসাথে জীবনের মানোন্নয়নে ভাষা ও কারিগরী শিক্ষার মাধ্যমে আমরা প্রবাস থেকে আরো রেমিটেন্স অর্জনে সক্ষম হব। এসডিজি বাস্তবায়নের মাধ্যমেই মানব কল্যাণ ও বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে এগিয়ে যাচ্ছে সরকার।

কর্মশালায় রির্সোসপার্সন হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক অতিরিক্ত সচিব মো. মনিরুল ইসলাম টেকসই উন্নয়নে লক্ষ্যমাত্রা ও একাডেমিক মাস্টার প্লান সম্পর্কে সরকারের গৃহীত পরিকল্পনা এবং শিক্ষাসহ নানা কর্মকাণ্ড নিয়ে বিস্তর আলোকপাত করেন।

কর্মশালায় শুভেচ্ছো বক্তব্য রাখেন উক্ত কমিটির সভাপতি ও প্রো-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবা নাসরীন (শিক্ষা)। এছাড়াও বক্তব্য রাখেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. নাসিম বানু এবং জুম অনলাইনে যুক্ত ছিলেন ট্রেজারার অধ্যাপক মোস্তফা আজাদ কামাল।

কর্মশালা শেষে সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন রেজিস্ট্রার ড. মহা: শফিকুল আলম। কর্মশালায় বাউবির শিক্ষক কর্মকর্তাসহ ৩৮ জন অংশ নেন। কর্মশালায় সঞ্চালনা করেন একাডেমিক মাস্টার প্লান প্রণয়ন কমিটির সদস্য সচিব এবং লাইব্রেরী এন্ড ডকুমেন্টশন বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক সঙ্গীতা মোরশেদ।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

কৃষক ও কৃষি নারী উদ্যোক্তাদের জন্য প্রাইম ব্যাংক ও আই ফার্মার মধ্যে চুক্তি

বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা নারী ক্রিকেট দলের ম্যাচ শুধুমাত্র টফি-তে

“নকিয়া বেল ল্যাবস” পরিদর্শন করলেন আইসিটি প্রতিমন্ত্রী পলক:

রাজধানীর কাওরান বাজারে যুবককে কুপিয়ে হত্যা

সাবেক প্রতিমন্ত্রী এডভোকেট রহমত আলীর প্রথম মৃত্যু বার্ষিকী আগামীকাল

বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতির “সুরক্ষা” স্কীম ও কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন

রাজশাহী ও নাটোরে উপশাখা চালু করলো ব্র্যাক ব্যাংক

বাংলাদেশ ব্যাংক ও প্রাইম ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর

সেনাবাহিনীর প্রধানের পক্ষ থেকে দুঃস্থ ও দরিদ্র পরিবারের মাঝে ঈদ শুভেচ্ছা উপহার বিতরণ

কাদের মির্জার অনুসারীদের বিরুদ্ধে ইউপি সদস্যের বাড়িতে হামলা-অগ্নিসংযোগের অভিযোগ

ব্রেকিং নিউজ :