300X70
বুধবার , ২৩ মার্চ ২০২২ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সিঙ্গাপুর থেকে দেশে টাকা পাঠানোর সুযোগ এনে দিল ব্র্যাক ব্যাংক ও ডিবিএস

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
মার্চ ২৩, ২০২২ ৭:১৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, বাঙলা প্রতিদিন : সিঙ্গাপুরের স্বনামধন্য ব্যাংক – ডিবিএস -এর ডিজিটাল ব্যাংকিং প্ল্যাটফর্ম ডিবিএস ডিজিব্যাংক এর মাধ্যমে ‘ডিবিএস রেমিট’ ব্যবহার করে সিঙ্গাপুরে কর্মরত বাংলাদেশি অভিবাসীরা এখন ন্যূনতম খরচে তাৎক্ষণিকভাবে তাদের পরিবারের কাছে টাকা পাঠাতে পারবেন। এ সুবিধা চালু করতে ব্র্যাক ব্যাংক ও ডিবিএস পার্টনারশিপ সম্পন্ন করেছে।

বাংলাদেশে টাকা পাঠানোর জন্য একটি নির্ধারিত বিনিময় হার প্রদান করে ‘ডিবিএস রেমিট’। এর কোনো সার্ভিস ফি নেই এবং ব্র্যাক ব্যাংক অ্যাকাউন্ট-সহ বাংলাদেশের অন্য যে-কোনো ব্যাংক অ্যাকাউন্টে রিয়েল-টাইম স্বয়ংক্রিয় ডিপোজিট নিশ্চিত করে। ব্র্যাক ব্যাংক-এর ১৮৭টি শাখার বিশাল নেটওয়ার্ক এবং ৭০০টিরও বেশি এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে বাংলাদেশে প্রাপকেরা সুবিধা অনুযায়ী পাঠানো টাকা দ্রুত উত্তোলন করতে পারবেন।

ব্র্যাক ব্যাংক অ্যাকাউন্টে ডিপোজিট হওয়া রেমিট্যান্সের মাধ্যমে ব্যাংকের গ্রাহকরা মোবাইল অ্যাপ ‘আস্থা’ ব্যবহার করে ইউটিলিটি, বিমা এবং ঋণের কিস্তি প্রদান, ক্রেডিট কার্ড এবং ফোন বিল পরিশোধ করতে তো পারবেনই; সাথে দেশের যে-কোনো ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ওয়ালেটে টাকা স্থানান্তর করতে পারবেন। এছাড়াও, তারা দেশের যে-কোনো এটিএম বুথ থেকে নগদ টাকা উত্তোলন করতে পারবেন।

বর্তমানে দুই লাখের বেশি বাংলাদেশি অভিবাসী সিঙ্গাপুরে কাজ করছেন। তারা বছরে প্রায় ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার বাংলাদেশে পাঠিয়ে থাকেন। তাদের বেশিরভাগই শ্রমিক হিসেবে কাজ করেন এবং নিয়মিত দেশে টাকা পাঠানোর সুবিধাজনক ও সাশ্রয়ী উপায় খুঁজে পেতে তাদের যথেষ্টই বেগ পেতে হয়।

এখানে সমস্যাগুলোর মধ্যে রয়েছে বিনিময় হারের ক্রমাগত ওঠানামা এবং/অথবা একাধিক লেনদেনের ফি-এর কারণে বেশি রেমিট্যান্স খরচ। এই খরচ কমাতে তারা মাঝেমাঝে টাকা পাঠানোর জন্য কম নিরাপদ বিভিন্ন অনানুষ্ঠানিক চ্যানেল বেছে নেন।

‘ডিবিএস রেমিট’-এর মাধ্যমে এখন যে-কোনো সময় বাংলাদেশের যে-কোনো জায়গায় টাকা পাঠানোর জন্য স্বয়ংক্রিয়, সাশ্রয়ী খরচের ও রিয়েল-টাইম ডিজিটাল রেমিট্যান্স সুবিধা পাওয়া যাবে।

‘ডিবিএস রেমিট’-এর রিজিওনাল হেড হৃদয় কৃষ্ণকুমার বলেন: “ডিবিএস রেমিট সক্ষমতা বাড়িয়ে গ্রাহকদের আরও সহজলভ্য, সাশ্রয়ী এবং নিরাপদ রেমিট্যান্স প্রদানের জন্য বাংলাদেশের অন্যতম উদ্ভাবনী আর্থিক প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক-এর অংশিদার হতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

আমরা এই বছরের শেষে বিকাশ ওয়ালেটেও রেমিট্যান্স সুবিধা আনার ব্যবস্থা করছি, যাতে গ্রাহকেরা সারা বাংলাদেশের আরও বেশি জায়গায় রেমিট্যান্স পাঠাতে পারেন।”

ব্র্যাক ব্যাংক-এর ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও সেলিম আর. এফ. হোসেন বলেন, “বৈদেশিক রেমিট্যান্স আমাদের অর্থনীতির অন্যতম মেরুদন্ডের একটি। আমরা এ খাতকে এগিয়ে নিতে ও ক্রমাগত উন্নয়নে কাজ করে যাচ্ছি। আমরা বিশ্বব্যাপী শীর্ষস্থানীয় ডিজিটাল ব্যাংক, ‘ডিবিএস ব্যাংক’-এর অংশিদার হয়েছি, কারণ তারা উন্নততম প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের সর্বোত্তম সেবার অভিজ্ঞতা নিশ্চিত করে। আমরা ভবিষ্যতে ডিবিএস-এর সাথে অংশিদারিত্ব আরও বাড়াতে চাই।”

প্রবাসীরা যাতে দ্রুত ও সহজে দেশে অর্থ পাঠাতে পারেন, সেজন্য ব্র্যাক ব্যাংক বিশ্বের ৬০ টির বেশি একচেঞ্জ প্রতিষ্ঠানের সাথে পার্টনারশিপ করেছে। মহামারীর প্রেক্ষিতে ডিজিটাল রেমিট্যান্স চ্যানেল চালু ও প্রসারে ব্র্যাক ব্যাংক ইউনাইটেড ন্যাশনস ক্যাপিট্যাল ডেভেলপমেন্ট ফান্ড (ইউএনসিডিএফ) এর সাথে কাজ করছে।

এ পার্টনারশিপের আওতায় বাংলাদেশি প্রবাসী ও দেশে তাদের নিকটজনের মধ্যে ডিজিটাল আর্থিক সাক্ষরতা সম্পর্কে সচেতনতা কার্যক্রম পরিচালনা করা হয়। ব্র্যাক ব্যাংক স্বয়ংক্রিয় ও তাৎক্ষণিক রেমিট্যান্স সুবিধা প্রদান করে। এর মাধ্যমে নগদ উত্তোলন, অ্যাকাউন্টে ও মোবাইল ওয়ালেটে জমা সহ নানা পেমেন্ট সুবিধা পাওয়া যায়।

উল্লেখ্য যে, বৈধ চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স পাঠানোর প্রণোদনা হিসেবে রেমিট্যান্সের গ্রহীতারা বাংলাদেশ সরকারের কাছ থেকে ২.৫% ইনসেন্টিভ সুবিধা পাচ্ছেন।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত
ব্রেকিং নিউজ :