300X70
বুধবার , ২১ জুন ২০২৩ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সিলেট ও রাজশাহী সিটিতে ভোট গ্রহণ শুরু

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুন ২১, ২০২৩ ৮:৪২ পূর্বাহ্ণ

রাজশাহী ও সিলেট ব্যুরো : আজ বুধবার (21 জুন) সকাল 8 টায় সিলেট ও রাজশাহী সিটিতে ভোট গ্রহণ শুরু হয়েছে। এ ভোট গ্রহণ চলবে বিকাল 4 টা পযর্ন্ত।

জাতীয় নির্বাচনের আগে পাঁচ সিটির ভোট শেষ হচ্ছে আজ বুধবার। গাজীপুর, খুলনা ও বরিশালের পর শেষ ধাপে আজ ভোট হচ্ছে সিলেট ও রাজশাহী সিটিতে। আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ কয়েকটি দল ভোটে অংশ নিলেও নেই বিএনপি। গাজীপুর, বরিশাল ও খুলনা সিটির মতো এবারও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনের প্রতিশ্রুতি দিয়েছে নির্বাচন কমিশন। আগের তিনটির মত এ দুই সিটি নির্বাচনেও ভোট হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন-এভিএমে। কেন্দ্রে ভোট পরিস্থিতি এবারও সিসি ক্যামেরায় দেখবে কমিশন। শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন করেছেন কমিশন।

এরআগে  গতকাল কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হয়। ভোট শান্তিপূর্ণভাবে শেষ করতে নির্বাচনে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।

প্রত্যেক কেন্দ্র বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা। পুলিশ, র‌্যাব, বিজিবি, আনসার এবং আর্মড পুলিশ নিরাপত্তার দায়িত্বে থাকবে। এরআগে নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের প্রচার গত সোমবার রাতেই শেষ হয়। শেষ দিনের প্রচারে উৎসবমুখর ছিল দুই মহানগর।

রাজশাহী সিটেতে মেয়র পদে লড়ছেন আওয়ামী লীগের এইচ এম খায়রুজ্জামান লিটন (নৌকা), জাতীয় পার্টির মো. সাইফুল ইসলাম স্বপন (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. মুরশিদ আলম (হাতপাখা), জাকের পার্টির মো. লতিফ আনোয়ার (গোলাপ ফুল)। অপরদিকে, সিলেটে মেয়র পদে লড়বেন আওয়ামী লীগের মো. আনোয়ারুজ্জামান চৌধুরী (নৌকা), জাতীয় পার্টির নজরুল ইসলাম বাবুল (লাঙ্গল), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাহমুদুল হাসান (হাতপাখা), জাকের পার্টির মো. জহিরুল আলম (গোলাপ ফুল), স্বতন্ত্র মোহাম্মদ আবদুল হানিফ কুটু (ঘোড়া), স্বতন্ত্র মো. ছালাহ উদ্দিন রিমন (ক্রিকেট ব্যাট), স্বতন্ত্র মো. শাহ জাহান মিয়া (বাস), স্বতন্ত্র মোশতাক আহমেদ রউফ মোস্তফা (হরিণ)। রাজশাহী সিটির প্রস্তুতি : রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে ভোটগ্রহণের জন্য কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জামাদি পাঠানো হয়েছে। রাজশাহী জেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এই সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৪ জন প্রার্থী। এছাড়া সাধারণ ৩০টি ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১১২ জন। আর সংরক্ষিত নারী আসনের ১০টি (জোনে) ওয়ার্ডে প্রার্থী ৪৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। রাসিকে এবার ৩ লাখ ৫১ হাজার ১৬৭ জন ভোটার ভোট দেবেন। এরমধ্যে নতুন ভোটার ৩০ হাজার ১৫৭ জন। পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৬৭ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৮০৯ জন। শুধু তাই নয়, এই তালিকায় ৬ জন তৃতীয় লিঙ্গের মানুষও রয়েছে। এছাড়া ১৫৫টি ভোটকেন্দ্রে ১ হাজার ১৫৩টি কক্ষে ইভিএমে নির্বাচন অনুষ্ঠিত হবে। অস্থায়ী ভোটকেন্দ্রের সংখ্যা ৩টি এবং স্থায়ী ভোটকেন্দ্রের সংখ্যা ১৬২টি।

সিলেট সিটির প্রস্তুতি : সিলেট সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে পাঁচ স্তরের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে সব প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। গতকাল মঙ্গলবার দুপুরে নগরের আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স থেকে কেন্দ্রে কেন্দ্রে ইভিএমসহ ভোটের সরঞ্জামাদি পাঠানো হয়। রিটার্নিং কর্মকর্তা ও সিলেটের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ফয়সাল কাদির বিষয়টি নিশ্চিত করেন। রিটার্নিং কর্মকর্তা ফয়সাল কাদির বলেন, ভোট শান্তিপূর্ণভাবে শেষ করতে নির্বাচনে পাঁচ স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে। প্রত্যেক কেন্দ্র বসানো হয়েছে সিসিটিভি ক্যামেরা।

এবারের নির্বাচনে মেয়র পদে ৭ জন এবং ৪২ টি ওয়ার্ডে সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ২৭২ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৮৭ জন লড়ছেন।

নির্বাচন উপলক্ষে প্রতি সাধারণ ওয়ার্ডে একটি করে পুলিশের ৪২টি মোবাইল টিম, প্রতি তিনটি সাধারণ ওয়ার্ডে একটি করে ১৪টি স্ট্রাইকিং টিম এবং প্রতি থানায় একটি করে মোট ৬টি রিজার্ভ স্ট্রাইকিং টিম রয়েছে।

পাশাপাশি প্রতি ২টি ওয়ার্ডে ১টি করে র‌্যাবের মোট ২২টি ও ৫টি ওয়ার্ডে এক প্লাটুন করে মোট ১০ প্লাটুন বিজিবির টহল দিবে। সিলেট সিটি কর্পোরেশনে আগে ২৭ ওয়ার্ড থাকলেও ১৫টি ওয়ার্ড বাড়ানোর কারণে বর্তমানে মোট ৪২টি ওয়ার্ড।

৭৯ দশমিক ৫০ বর্গকিলোমিটার আয়তনের এই মহানগরীতে ভোটার সংখ্যা ৪ লাখ ৮৭ হাজার ৭৫৩ জন। এরমধ্যে পুরুষ ২ লাখ ৫৪ হাজার ৩৬৩, নারী ২ লাখ ৩৩ হাজার ৩৮৪ জন এবং তৃতীয় লিঙ্গ বা হিজড়া ভোটার রয়েছেন ৬ জন। সর্বশেষ ২০১৮ সালে সিটি নির্বাচনে নগরীর ২৭টি ওয়ার্ডে মোট ভোটার ছিল ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৭১ হাজার ৪৪৪ এবং নারী ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন। কেন্দ্র ছিল ১৩৪টি, ভোট কক্ষ ছিল ৯২৬টি এবং অস্থায়ী কক্ষ ছিল ৩৪টি। সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার সুদীপ দাস বলেছেন, নির্বাচন শান্তিপূর্ণভাবে করতে আমাদের সব প্রস্তুতি শেষ হয়েছে। ভোটের দিনে কেন্দ্রে কেন্দ্রে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা থাকবে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :