300X70
রবিবার , ১৮ ডিসেম্বর ২০২২ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী আজ

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
ডিসেম্বর ১৮, ২০২২ ৮:৩৩ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক,বাঙলা প্রতিদিন:  বাংলাদেশ সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী ও সুপ্রিম কোর্ট দিবস আজ। ১৯৭২ সালের এই দিনে কার্যক্রম শুরু করে সুপ্রিম কোর্ট। ২০১৭ সালের অক্টোবরে সুপ্রিম কোর্টের ফুল কোর্ট সভায় প্রতি বছরের ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এরপর থেকে প্রতি বছর ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালিত হয়ে আসছে।

এ বছর দিবসটি পালন উপলক্ষে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে নানা কর্মসূচি নেওয়া হয়েছে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জনের এক বছরের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে নির্বাচিত প্রতিনিধিরা সংবিধানের খসড়া প্রস্তুত করেন। এটি ১৯৭২ সালের ৪ নভেম্বর গণপরিষদে গৃহীত হয় এবং একই বছরের ১৬ ডিসেম্বর থেকে কার্যকর হয়। সংবিধানের অধীনে বাংলাদেশ সুপ্রিম কোর্ট যাত্রা শুরু করে।

সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে ১৭ ও ১৮ ডিসেম্বর দুই দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্ট প্রশাসনের কর্মকর্তারা জানান, আজ রবিবার বিকেল ৩টায় রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। বিশেষ অতিথি হিসেবে থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতের সুপ্রিম কোর্টের বিচারপতি মুকেশকুমার রাসিকভাই শাহ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান।

তথ্যচিত্র প্রদর্শনীর মাধ্যমে অনুষ্ঠান শুরু হবে। এতে সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে স্মারক নোট ও ডাকটিকিট অবমুক্তকরণ, সুপ্রিম কোর্ট কর্তৃক প্রকাশিত স্মারক প্রকাশনা ‘৫০ বছরের পথচলায় বাংলাদেশ সুপ্রিম কোর্ট’ এর মোড়ক উন্মোচন এবং ‘প্রধান বিচারপতি পদক’ বিতরণ ও ডিজিটাল ড্যাশবোর্ড হস্তান্তর করা হবে।

সর্বশেষ - খবর

আপনার জন্য নির্বাচিত

ঢাকা থেকে দিল্লি ও কলকাতা রুটে বিমানের ফ্লাইটের নতুন সূচি

চাটখিলে ইতালি প্রবাসীর বাড়িতে দুর্ধর্ষ ডাকাতি

নাটোরের সিংড়ায় বন্যার্তদের মাঝে হুয়াওয়ের ত্রাণসামগ্রী বিতরণ

সেতুর উদ্বোধনী সমাবেশ নষ্ট করতে লঞ্চে-ট্রেনে আগুন দিচ্ছে বিএনপি: আমু

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করলো জনতা ব্যাংক

জনগণের সমর্থন থাকলে, বিদেশি সমর্থনের কোন দরকার নেই : কৃষি মন্ত্রী

গোবিন্দগঞ্জে পরিচয়হীন নবজাতক উদ্ধার

কালকিনিতে বিক্ষোভ মিছিলে পুলিশ ও মুসল্লীদের ধাওয়া-পাল্টা ধাওয়া

ছিনতাইকারীদের ছুরিকাঘাতে ওয়ার্কাস পার্টির কর্মী নিহত, গ্রেপ্তার ১

বিশ্ব ইজতেমায় ইবাদত বন্দেগিতে মশগুল মুসুল্লিরা

ব্রেকিং নিউজ :