300X70
বুধবার , ২৬ জুলাই ২০২৩ | ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ ও দূর্নীতি
  2. আইন ও আদালত
  3. আনন্দ ঘর
  4. আনন্দ ভ্রমন
  5. আবহাওয়া
  6. আলোচিত খবর
  7. উন্নয়নে বাংলাদেশ
  8. এছাড়াও
  9. কবি-সাহিত্য
  10. কৃষিজীব বৈচিত্র
  11. ক্যাম্পাস
  12. খবর
  13. খুলনা
  14. খেলা
  15. চট্টগ্রাম

সুযোগ ও প্রশিক্ষণ পেলে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী সরকারি-বেসরকারি পর্যায়ে নেতৃত্ব দিতে সক্ষম : আইসিটি প্রতিমন্ত্রী 

প্রতিবেদক
বাঙলা প্রতিদিন২৪.কম
জুলাই ২৬, ২০২৩ ২:১৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী যে কোন নারী-পুরুষ থেকে বেশি অবদান রাখতে পারে উল্লেখ করে বলেন যথাযথ সুযোগ ও প্রশিক্ষণ পেলে তারা সরকারি-বেসরকারি পর্যায়ে নেতৃত্ব দিতে সক্ষম। আগামী দিনে প্রশাসন, বিচার বিভাগ, রাজনৈতিক অঙ্গনসহ বিভিন্ন ক্ষেত্রে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীকে দেখা যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

প্রতিমন্ত্রী আজ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটরিয়ামে দেশের পিছিয়ে পড়া জনগোষ্ঠী থার্ড জেন্ডার/ট্রান্সজেন্ডারদের আইসিটি বিষয়ে দক্ষ করে তুলতে “আইসিটি প্রশিক্ষণ কোর্সের” উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক রনজিৎ কুমারের সভাপতিত্বে কোডার্স ট্রাস্ট চেয়ারম্যান আজিজ আহমেদ ও সোশ্যাল ওয়েলফেয়ার প্রতিষ্ঠাতা সালেহ আহমেদ বক্তব্য রাখেন।

পলক বলেন প্রত্যেককে সমান মর্যাদা দেয়ার মানসিকতা গড়ে তুলতে হবে। তিনি জানান আইসিটি বিভাগের উদ্যোগে আগামী ২-৩ মাসের মধ্যে তৃতীয় লিঙ্গের জন্য স্মার্ট জব ফেয়ারের আয়োজন করা হবে। এই ফেয়ারে চাকরিদাতারা অন স্পট চাকরি দেবেন। আর অংশগ্রহণকারীদের দুর্বলতা ধরিয়ে দেয়ার পর তাদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হবে। এরই মধ্যে আইসিটি বিভাগ ১২টি স্মার্ট কর্মসংস্থান মেলা করেছে। ঢাকাসহ পর্যায়ক্রমে ৬৪ জেলাতেই হবে। তিনি বলেন স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ দেয়ার লক্ষ্যে কোডার্সট্রাস্ট এর মাধ্যমে ৫৫ কোটি টাকার একটি প্রকল্প বাস্তবায়ন করা হবে। এর মাধ্যমে তৃতীয় লিঙ্গের ৫ হাজার মানুষকে প্রশিক্ষণ দিয়ে তাদের ৫০ হাজার টাকা করে অনুদান দেয়া হবে। এছাড়াও দেশের অবহেলিত জনগোষ্ঠীদের জন্য ২ হাজার কোটি টাকা ব্যয়ে “সেলফ এমপ্লয়মেন্ট অ্যান্ড অন্টারপ্রেনিউরশিপ ডেভেলপমেন্ট (সীড) প্রকল্প গ্রহণ করা হবে বলেও তিনি জানান।

প্রতিমন্ত্রী পলক প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্তর থেকে ট্রান্সজেন্ডারদের ভালোবাসেন উল্লেখ করে বলেন তার বড় প্রমাণ তাদেরকে রাষ্ট্রীয় ভাবে স্বীকৃতি দেয়া। নাগরিক সনদপত্রে মায়ের নামের পাশাপাশি লিঙ্গের স্থানে তাদের সামাজিক, রাষ্ট্রীয় ও আইনগতভাবে মর্যাদা দেয়া হয়েছে। এটা সমাজের দৃষ্টিভঙ্গির বৈপ্লবিক পরিবর্তন এনেছে।

তিনি বলেন প্রশিক্ষণ পেয়ে এরই মধ্যে তাসনুভা আনান শিশির বৈশাখী টেলিভিশনে সংবাদ পাঠ করে প্রমাণ দিয়েছেন, একটু সুযোগ পেলে তারা যে কোনো নারী-পুরুষ থেকে আরো বেশি অবদান রাখতে পারবে। আমাদের একটাই লক্ষ্য, আগামীতে যেনো কেউ পিছিয়ে পরে না থাকে।

সর্বশেষ - খবর

ব্রেকিং নিউজ :